Royal Enfield Scram 411 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

26 Nov, 2023
Royal Enfield Scram 411 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Royal Enfield Scram 411 হলো একটি স্ক্র্যাম্বলার ডিজাইনের এলিগেন্ট লুকিং অ্যাডভেঞ্চার টাইপ বাইক। হাইওয়ে রোডের পাশাপাশি অফ রোডে চলাচলের উপযোগী করে বাইকটি তৈরী করা হয়েছে। বাইকটির বর্তমান সংস্করণটিতে ডুয়েল চ্যানেল এবিএস এবং ফুয়েল ইনজেকশন প্রযুক্তির সমন্বয় রয়েছে। এই ব্লগে Royal Enfield Scram 411 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বাইকটির বিল্ড কোয়ালিটি অসাধারণ, দীর্ঘ ভ্রমণের জন্য খুবই কম্ফোর্টেবল।

রয়্যাল এনফিল্ড হলো মোটরসাইকেলের জগতে একটি আইকনিক ব্র্যান্ড। স্ক্র্যাম্বলার বাইক এই ব্র্যান্ডের একটি দুর্দান্ত সংযোজন। এই বাইকগুলো এক শতাব্দীরও বেশি সময় ধরে এখনো গ্রাহক জনপ্রিয়তা ধরে রেখেছে। রয়েল এনফিল্ড স্ক্র্যাম ৪১১, বাইকটি স্মার্ট ক্লাসিক ডিজাইন, দুর্দান্ত গতি এনং রোমাঞ্চকর রাইডিং এক্সপেরিয়েন্সের জন্য বিখ্যাত। কয়েক দশক ধরে, পর্যায়ক্রমে বাইকটিতে বিভিন্ন আধুনিক প্রযুক্তি এবং ফিচার সংযোজন করে বাজারে আনা হয়েছে। তবে বাইকটির স্ক্র্যাম্বলার ডিজাইনে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন করা হয়নি। বাইকটির লং-লাস্টিং পারফরম্যান্স প্রত্যাশার চেয়েও ভালো, সাথে এটির ক্যাপাবিলিটিও অতুলনীয়।

Royal Enfield Scram 411 রিভিউ

রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের বাইকের রিদমিক নোট, এটিকে অন্য যেকোনো বাইক থেকে আলাদা করে। রয়েল এনফিল্ড স্ক্র্যাম ৪১১, বাইকটিতে ৪০০ সিসির শক্তিশালী ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এট্রাক্টিভ ডিজাইনের পাশাপাশি বাইকটি ডিউরেবিলিটি এবং রিলাক্স রাইডিং-এর জন্য খুবই জনপ্রিয়। বাইকটি থেকে আপনি প্রায় ৩৮ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৪০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। হাইওয়ে কিংবা অফ রোডে দূর-দূরান্তে দীর্ঘ ভ্রমণের জন্য বাইকটি অনন্য।

বাইকটির স্পেশাল বৈশিষ্টগুলো হলো, এটির এলিগেন্ট ক্লাসিক ডিজাইন, ৪০০ কিউবিক ক্যাপাসিটির পাওয়ারফুল ইঞ্জিন, ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম, ডিজিটাল কনসোল প্যানেল, ট্রিপার নেভিগেশন সিস্টেম ইত্যাদি। বাইকটির সাসপেনশন সিস্টেম খুবই স্মুথ এবং কার্যকর। সকল লাইটিং এবং ইলেকট্রিক্যাল সিস্টেম দুর্দান্ত কার্যকর। হুইল এবং ডুয়েল-পারপাস টায়ারের মান খুবই উন্নত। এটির পাওয়ারট্রেন, সাসপেনশন অ্যাসেম্বলি এবং ব্রেকিং সেটআপ সবই টপ-নচ। এটি শুধুমাত্র ইলেকট্রিক মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

বাইকটির গ্লসি রিফ্রেশড কালার এবং স্ক্র্যাম্বলার ডিজাইনের এরগোনোমিক্স যে কাউকে আকর্ষণ করবে। স্মার্ট ভিনটেজ-স্টাইল এবং লং-লাস্টিং ইঞ্জিন পারফরম্যান্স এটির জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ। এটির বৃত্তাকার হেডল্যাম্প, ডার্টবাইক-স্টাইলের মাডগার্ড, সিঙ্গেল-সিট, বিশাল ফুয়েল ট্যাংক এবং ডুয়েল-পারপাস টায়ার ডিজাইনটি অসাধারণ। বাইকটির হেডল্যাম্পটি মাস্কিং করা হয়েছে, এটি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারের পিছনের দিক পর্যন্ত প্রসারিত।

বাইকটির টুইন-পড কনসোল প্যানেল এবং ট্রিপার নেভিগেশন সিস্টেম এটির আকর্ষণ আরো বাড়িয়ে দিয়েছে। এটির স্পোকি অ্যালয় হুইল, ইঞ্জিন সেটআপ এবং হাফ-ডুপ্লেক্স স্প্লিট ক্র্যাডল ফ্রেম আপনাকে মুগ্ধ করবে। এছাড়াও খাড়া হ্যান্ডেলবার, লাগেজ র‍্যাক, এক্সজস্ট পাইপ এবং মিরর সেটআপটিও দুর্দান্ত। এটিতে পেপার এয়ার ফিল্টার এবং পিলিয়ন গ্র্যাব রেল আছে।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ৪১১.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটি ৪-ভাল্ভ এবং সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট অ্যাডভান্টেজ সম্বলিত। এটি ৬৫০০ আরপিএমে ২৩.৯৮ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৪২৫২ আরপিএমে ৩২.০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। পাওয়ার এবং টর্ক জেনারেশন দুর্দান্ত হওয়ায় আপনি বাইকটি থেকে দুর্দান্ত স্পিড এবং স্মুথ অ্যাক্সিলারেশন পাবেন।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সহ ৫-স্পিড গিয়ারবক্স ইনস্টল করা হয়েছে। এটির ফুয়েল সাপ্লাই সিস্টেম ফুয়েল ইনজেকশন। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৭৮ মিমি এবং ৮৬ মিমি। ইঞ্জিনটি লিনিয়ার পাওয়ার ডেলিভারি মেইনটেইন করতে পারে, তাই এটি দীর্ঘ ভ্রমণের জন্য দুর্দান্ত।

বডি ডাইমেনশন

বাইকটি বেশ বড় এবং ভারী, এটিতে হাফ-ডুপ্লেক্স স্প্লিট ক্র্যাডল ফ্রেম চেসিস ব্যবহার করা হয়েছে। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২১৬০ মিমি, ৮৪০ মিমি, এবং ১১৬৫ মিমি। এটির হুইলবেস দেখতে বেশ বড়, ১৪৫৫ মিমি, যা অফ-রোডে টপ স্পিড এবং কর্ণারিং-এ অসাধারণ সাপোর্ট দিতে পারে। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২০০ মিমি, তাই ট্রেইল কিংবা উঁচু-নিচু রাস্তাতেও দুর্দান্ত সাপোর্ট পাবেন।

বাইকটির ফুয়েল ট্যাংক বেশ বড়, ফুয়েল ক্যাপাসিটি ১৫ লিটার। এটির বেশ ভারী একটি বাইক, ওজন ১৮৫ কেজি। এটির সিটিং পজিশন সিঙ্গেল-সিট টাইপ এবং খুবই কম্ফোর্টেবল। বাইকটিতে পিলিয়ন সিট এবং প্যাসেঞ্জার গ্র্যাব রেল আছে।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

রয়েল এনফিল্ড ব্র্যান্ডের বাইকের উন্নত ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম এটির জনপ্রিয়তার আরেকটি কারণ। সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনের দিকে ৪১ মিমি-এর টেলিস্কোপিক ফর্ক (১৯০ মিমি ট্রাভেল) সাসপেনশন এবং পিছনের দিকে লিংকেজ মনোশক ভি-১৮০ মিমি-এর হুইল ট্রাভেল সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম হার্ড-ব্রেক কিংবা টপ স্পিডে বাইক স্ট্যাবল রাখতে এবং ফ্রিকশন কমাতে সাহায্য করে।

ব্রেকিং সিস্টেমে, বাইকটিতে ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ৩০০ মিমি-এর ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ২৪০ মিমি-এর ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম খুবই নিরাপদ এবং কার্যকর। হাইওয়ে রোড সহ অসমতল রাস্তাতেও এই সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে।

হুইল এবং টায়ার

বাইকটিতে স্পোকি অ্যালয় টাইপ হুইল এবং টিউবলেস টাইপ CEAT GRIPP ডুয়াল-পারপাস টায়ার ব্যবহার করা হয়েছে। এই হুইল বেশ বড় এবং টায়ার যথেষ্ট মোটা। এটির সামনের চাকায় ১০০/৯০-১৯ সেকশন টায়ার, এবং পিছনের চাকায় ১২০/৯০-১৭ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ১৯” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৭” ইঞ্চি। এই টায়ারের গ্রিপ যথেষ্ট শক্তিশালী। হুইল এবং টায়ারের পারফেক্ট মেজারমেন্টের কারণে বাইকটি টপ স্পিডে এবং কর্ণারিং-এ যথেষ্ট স্ট্যাবল থাকে।

মাইলেজ এবং স্পিড

অ্যাডভেঞ্চার রাইডিং এক্সপেরিয়েন্স এবং স্মার্ট ভিনটেজ ডিজাইনের পাশাপাশি দুর্দান্ত স্পিড এবং মাইলেজ এটির অন্যতম প্রধান আকর্ষণ। বাইকটি থেকে আপনি প্রায় ৩৮ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৪০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। ফুয়েল ইনজেকশন টাইপ ইঞ্জিন হওয়ায় উন্নত মানের ইঞ্জিন অয়েল এবং ফুয়েল ব্যবহারের উপদেশ দেয়া হয়েছে। প্রস্তাবিত ইঞ্জিন অয়েল গ্রেড – Semi-Synthetic Sae 15 W 50 API SL Grade Jaso Ma 2.

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের সিগনেচার মার্ক পড রাউন্ড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ক্লাসিক গোলাকার হেডল্যাম্প ডিজাইনটি আপনাকে মুগ্ধ করবে। এটির কনসোল প্যানেল বেশ আধুনিক এবং ইলেকট্রিক্যাল ফিচার বেশ উন্নত। কনসোল প্যানেলে স্পিডোমিটার, ওডোমিটার, ট্যাকোমিটার এবং আরপিএম মিটার রয়েছে। এছাড়াও এখানে আপনি ট্রিপ মিটার, ফুয়েল ইনডিকেটর সহ সিঙ্গেল-পড ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে। কনসোল প্যানেলে ট্রিপার নেভিগেশন সিস্টেম রয়েছে ব্লুটুথের মাধ্যমে এই নেভিগেশন সিস্টেমের সাথে সংযোগ করা যায়। বাইকটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ হলেও খুবই পাওয়ারফুল। ওভারঅল Royal Enfield Scram 411 রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার খুবই উন্নত মানের।

Royal Enfield Scram 411 Pros সুবিধা

  • এলিগেন্ট স্ক্র্যাম্বলার ডিজাইনের অ্যাডভেঞ্চার টাইপ বাইক
  • ৪০০ সিসির শক্তিশালী ফুয়েল ইঞ্জেক্টেড ইঞ্জিন
  • ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম
  • পড-রাউন্ড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার
  • ট্রিপার নেভিগেশন সিস্টেম
  • ডুয়াল-পারপাস টায়ার
  • দীর্ঘ-ভ্রমণ এবং ট্যুরিংয়ের জন্য অসাধারণ

Royal Enfield Scram 411 Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • সেন্ট্রাল স্ট্যান্ড নেই
  • এয়ার-কুল্ড ইঞ্জিন

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Royal Enfield Scram 411 এলিগেন্ট ডিজাইনের স্ক্র্যাম্বলার লুকিং অ্যাডভেঞ্চার টাইপ বাইক। রোমাঞ্চকর রাইডিং এবং গর্জিয়াস ডিজাইন বাইকটির প্রধান আকর্ষণ। হাইওয়ে, অফ-রোড সহ রুক্ষ রাস্তাতেও বাইকটি থেকে দুর্দান্ত পারফরম্যান্স পাবেন। এটির মাইলেজ এবং স্পিডও আপনার প্রত্যাশাকে ছাড়িয়ে যাবে। বাইকটি লঞ্চ করার পর থেকে কয়েক যুগ ধরে এখনো আধিপত্য ধরে রেখেছে। দীর্ঘ ভ্রমণ এবং ট্যুরিং-এর জন্য এটি দুর্দান্ত। যারা হাইওয়ে কিংবা অফ-রোডে রেগুলার ট্যুরিং করেন এবং গর্জিয়াস ডিজাইনের বাইক সংগ্রহে রাখতে চান, এই বাইকটি তাঁদের জন্য পারফেক্ট। তবে সিসি লিমিটেশনের কারণে বাইকটি বাংলাদেশে খুব একটা দেখা যায় না।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা ব্যবহৃত রয়েল এনফিল্ড বাইকের বর্তমান বাজার দর জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Royal Enfield Scram 411 is an elegant-looking adventure-type bike with a scrambler design. The bike has been made suitable for off-road as well as highway roads. The current version of the bike has a combination of dual-channel ABS and fuel injection technology. The build quality of the bike is excellent, very comfortable for long rides. The long-lasting performance of the bike is better than expected, along its capability is unmatched.

The bike uses a powerful 400 cc fuel-injected engine. Apart from the attractive design, the bike is very popular for its durability and relaxed riding. You can get an average mileage of around 38 km/liter and a top speed of around 140 km/hr from the bike.

The special features of the bike are its elegant classic design, 400 cubic capacity powerful engine, dual-channel ABS braking system, digital console panel, tripper navigation system, etc. The suspension system of the bike is very smooth and effective. All lighting and electrical systems are in excellent working order. The wheels and dual-purpose tires are of very high quality. Its powertrain, suspension assembly, and braking setup are all top-notch. It can be started only by electric method.

The glossy refreshed color of the bike and the ergonomics of the scrambler design will attract anyone. Smart vintage style and long-lasting engine performance are among the main reasons for its popularity. Its circular headlamps, dirtbike-style mudguards, single-seat, large fuel tank, and dual-purpose tires are striking designs. The headlamp of the bike is masked, extending to the rear of the instrument cluster.

The bike’s twin-pod console panel and tripper navigation system add to its appeal. Its spoked alloy wheels, engine setup, and half-duplex split cradle frame will impress you. Also, the upright handlebar, luggage rack, exhaust pipe, and mirror setup are excellent. It has a paper air filter and pillion grab rail. The bike is famous for its smart classic design, great speed, and thrilling riding experience. It is great for long trips and touring. This bike is perfect for those who do regular touring on the highway or off-road and want to have a gorgeous design bike in their collection.

Royal Enfield Scram 411 Video Review


26 Nov, 2023 - Royal Enfield Scram 411 হলো একটি স্ক্র্যাম্বলার ডিজাইনের এলিগেন্ট লুকিং অ্যাডভেঞ্চার টাইপ বাইক। বাইকটি রোমাঞ্চরক রাইডিং, ট্যুরিং এবং দীর্ঘ ভ্রমণের জন্য অসাধারণ।

Royal Enfield Scram 411 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Royal Enfield Scram 411 কি ধরণের বাইক?

এটি একটি স্ক্র্যাম্বলার ডিজাইনের এলিগেন্ট লুকিং অ্যাডভেঞ্চার টাইপ বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, সিঙ্গেল-সিলিন্ডার ফিচার, ৪-ভাল্ভ, সিঙ্গেল ওভারহেড এবং ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল চ্যানেল এবিএস (ABS)।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৩৮ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৪০ কিমি/আওয়ার টপ স্পিড।

Royal Enfield Scram 411 Specifications

Model name Royal Enfield Scram 411
Type of bikeAdventure
Type of engineSingle Cylinder, 4 Stroke, Air Cooled, SOHC
Engine power (cc) 400.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power23.98 Bhp @ 6500 RPM
Max torque32 NM @ 4252 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 38 Kmpl, (Approx)
Top speed140 Kmph, (Approx)
Front suspensionTelescopic, 41 mm Forks 190 mm Travel
Rear suspensionMonoshock With Linkage, V180 mm Wheel Travel
Front brake typeSingle Disc
Front brake diameter300 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter240 mm
Braking systemDual Channel ABS
Front tire size100/90 -19
Rear tire size120/90 - 17
Tire typetubetyre
Overall length2160 mm
Overall height1165 mm
Overall weight185 kg
Wheelbase1455 mm
Overall width840 mm
Ground clearance200 mm
Fuel tank capacity15 L
Seat height795 Mm
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerDigital
RPM meterDigital
Odometerdigital
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, , , ,
Buy Other Bikesbikroy
2013 for Sale

2013

4,000 km
MEMBER
Tk 45,000
2 hours ago
Rusi Xl 2022 for Sale

Rusi Xl 2022

8,000 km
verified MEMBER
verified
Tk 113,000
10 hours ago
. 2000 for Sale

. 2000

70,000 km
MEMBER
Tk 26,000
10 hours ago
. 2010 for Sale

. 2010

0 km
MEMBER
Tk 24,999
11 hours ago
Turbo 80cc 2011 for Sale

Turbo 80cc 2011

10,000 km
MEMBER
Tk 11,000
12 hours ago
Buy Other Bikesbikroy
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
4 days ago
Honda CG125 hero 2009 for Sale

Honda CG125 hero 2009

40,000 km
MEMBER
Tk 20,000
1 hour ago
Dayang AD-80s AD80S 2020 for Sale

Dayang AD-80s AD80S 2020

30,000 km
MEMBER
Tk 38,000
1 hour ago
Bajaj Pulsar 150 ABS DD 2022 for Sale

Bajaj Pulsar 150 ABS DD 2022

9,120 km
verified MEMBER
verified
Tk 168,000
2 hours ago
Honda Livo Black 2019 for Sale

Honda Livo Black 2019

17,000 km
verified MEMBER
verified
Tk 90,000
2 hours ago
+ Post an ad on Bikroy