TVS Apache RTR 160 4V

TVS Apache RTR 160 4V  |  17 Jul, 2022
banner

TVS Apache RTR 160 4V মানেই প্রযুক্তির পথে আরো এক ধাপ এগিয়ে। এই প্রথমবারের মত বাংলাদেশে  RTR 160 4V এসেছে ফার্স্ট-ইন-সেগমেন্ট রাইড মোড এবং স্মার্ট-এক্স-কানেক্ট (SmartXcnnect) এর মত আরও বিভিন্ন অত্যাধুনিক ফিচার্স। আমাদের আজকের এই রিভিউ এ মূলত RTR 160 4V এর এসকল বিভিন্ন অত্যাধুনিক ফিচার্স নিয়েই আলোচনা করা হবে।

Apache RTR 160 4V ২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে লঞ্চের মাধ্যমে TVS বাংলাদেশে এক নতুন মাত্রা যোগ করেছে । পূর্বে যদিও কিছু ঘাটতি ছিল, কিন্তু TVS সেগুলোকে অতিক্রম করেছে এবং একটি নতুন 4V সংস্করণ তৈরি করেছে।

বাংলাদেশে লঞ্চ হওয়া এই মডেলটিই প্রথম যা স্মার্ট গ্যাজেটের সাথে কানেক্ট করা যায় এবং এতে নতুন মিটার প্যানেল আছে যাতে এক্সট্রা কিছু ফিচারস অ্যাড করা রয়েছে।

মিটার কনসোল ছাড়াও, একটি ছোটখাট ভিজ্যুয়াল আপডেট এই বাইকে রয়েছে। যদিও এই বাইকের মেইন এলেমেন্টস গুলো আগের মতই আছে তবে ইউজার এক্সপেরিয়েন্স বাড়াতে কিছু নতুন ফিচারস এড করা হয়েছে।

মূল বৈশিষ্ট্য

বাইকের নাম টিভিএস অ্যাপাচি আর টি আর ১৬০ ফোরভি
বাইকের ধরন স্ট্যান্ডার্ড
ইঞ্জিন ক্ষমতা (সিসি): ১৫৯.৭
ব্রেকিং সিঙ্গেল ডিস্ক
এবিএস নাই
সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার) ১৬.৬ @ ৮০০০ (পিএস @ আরপিএম)
সর্বোচ্চ শক্তি (টর্ক) ১৪.৮ এন এম @ ৬৫০০ আরপিএম
স্টার্ট কিক ও ইলেকট্রিক
গিয়ারের সংখ্যা
সামনের টায়ারের সাইজ ৯০/৯০-১৭
পিছনের টায়ারের আকার ১১০/৮০-১৭
জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা ১২ লিটার
মাইলেজ ৪০ কিলোমিটার/লিটার (আনুমানিক)
টপ স্পিড ১৩০ কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)

 

TVS Apache RTR 160 4V স্মার্ট এক্সোকানেক্ট রিভিউঃ

TVS এর এই নতুন মডেলটিতে রয়েছে পাইপ হ্যান্ডেলবার যার কারণে বাইকটি বেশ কম্ফোর্টেবলি চালানো যায়। বাইকটির ফুয়েল ট্যাঙ্কের নীচে রয়েছে একটি পাওয়ারফুল ইঞ্জিন। এই RTR এর মূল আকর্ষন হল এর দ্রুত গতি

Apache RTR 160 4V -এ রয়েছে স্মার্ট এক্স-কানেক্ট সিস্টেম। যার মাধ্যমে ব্লূটুথ কানেক্ট করে আপনি আপনার ফোনের যেকোনো ইনকামিং কল বা SMS সম্পর্কে জানতে(Notification) পারবেন।

আপনার ফুয়েল (Fuel) পর্যাপ্ত না থাকলে তা জানতে পারবেন এবং গুগল ম্যাপ ব্যবহার করে নিকটতম সিএনজি ফিলিং স্টেশনে যেতে পারবেন।

এছাড়া বাইকের লীন অ্যাঙ্গেল, গড় সর্বোচ্চ গতি, অর্জিত সর্বোচ্চ গতি এবং ল্যাপ টাইমার তো থাকছেই। TVS Apache RTR 4V এ ব্যবহার করা হয়েছে LED হেডলাইট, যা এই সেগমেন্টের বাইকগুলোর জন্য প্রথম। এই নতুন এলইডি হেডলাইট  এবং ইন্ডিকেটর এর নিউ পজিশন বাইকটিকে আগের চেয়ে বেশি অ্যাগ্রেসিভ ও স্পোর্টি লুক দিয়েছে। সাথে রয়েছে নতুন লিভারি এবং একটি ডুয়াল-টোন সিট কভার।মাইলেজের ব্যাপারে বলতে গেলে এই বাইক হাইওয়েতে ৩৮-৪০কিমিঃ/ ঘন্টা এবং শহরের রাস্তায় প্রায় ৩৫কিমিঃ/ ঘন্টা দেয়।

RTR 160 4V SMARTXCONNECT পূর্ববর্তী প্রজন্মের মতো তার রেসিং ডিএনএ বহন করে চলেছে, তবে এটিতে নতুন কিছু ফিচার্স অ্যাড করা হয়েছে। বাইকটি এর পারফরম্যান্সের দ্বারা বাংলাদেশের মার্কেটে একটি সুনির্দিষ্ট স্থান করে নিয়েছে এবং পার্ফরমেন্সের ক্ষেত্রে এটি যা দাবি করেছিলো তা করে দেখাতে পুরোপুরিভাবে সফল হয়েছে।

সমস্ত নতুন রেসিং ডিক্যাল, গ্রাফিক্স, একটি ডুয়াল টোন সিট এবং তার সাথে বেশ পাওয়ারফুল ও অ্যাগ্রেসিভ লুকিং এর একটি হেডল্যাম্প।এক কথায়, রেস মেশিনে ট্র্যাকের একটি অংশ হতে যা লাগে সবই আছে এতে৷ নতুন ডুয়েল এক্সজস্ট ডিজাইন, ফুয়েল ট্যাঙ্কারে অতিরিক্ত শেডিং সহ MotoGP পতাকার সাইন এই বাইকটিকে আরও আকর্ষণীয় করে তোলে।নতুন এলইডি হেডলাইটে পুরানো হ্যালোজেন ইউনিটের চেয়ে ভালো আলোকশক্তি রয়েছে, নতুন লাইট বাইকটিকে আরও অ্যাগ্রেসিভ লুক দেয় এবং একই সাথে এটিকে আরও আকর্ষণীয় করে তোলে।

TVS Apache RTR 160 4Vএর বর্তমান দাম

Apache RTR 160 4V প্রায় প্রতিটি জেলাতেই অফিশিয়াল ডিস্ট্রিবিউটরদের কাছে পাওয়া যাবে। বাংলাদেশি টাকায় বর্তমানে বাজারে  RTR 160 4V মূল্য ২,০০,০০০ টাকা।

ইঞ্জিন

এই সেগমেন্টের অন্য অনেকের মত TVS ইঞ্জিন পরিবর্তন করেনি, তারা একই কার্বুরেটর ফুয়েল ফিডিং 160cc সিঙ্গেল সিলিন্ডার 4 ভালভ অয়েল কুলিং ইঞ্জিন ব্যবহার করেছে।

ইঞ্জিনে অয়েল কুলিং ফিচার থাকায় প্রচলিত নন-অয়েল কুলিং ইঞ্জিনের তুলনায় এই বাইকে অয়েল দ্রুত ঠান্ডা হতে পারে।বাইকটির ইঞ্জিনকে দ্রুত ঠান্ডা হতে হয় কারণ এটি 16.6 PS @ 8000 RPM শক্তি এবং 14.8 NM @ 6500 RPM টর্ক উৎপন্ন করে। যদিও টি ভি এস অ্যাপাচি আর টি আরএর ইঞ্জিনটি আগের চেয়ে অনেক বেশি রিফাইন্ড কিন্তু তাবুও ইঞ্জিনের ভাইব্রেশনটি (vibration) ফুটপেগ এবং হ্যান্ডেলবারে অনুভূত হয়। ভাইব্রেশন (vibration) প্রায় 7000 RPM-থেকে শুরু হয় যা এই সেগমেন্টের অনেক বাইকের জন্য স্বাভাবিক।

ব্রেক  টায়ার

TVS Apache RTR 160 4V এর এই ভার্সনটিতে সামনের চাকায় ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ড্রাম ব্রেক দেয়া আছে। এটির অন্য একটি ভার্সন আছে যাতে দুটি চাকাতেই ডিস্ক ব্রেক দেয়া হয়েছে। TVS Apache RTR 160 4V এর এই ভার্সনটিতে সামনের চাকায় ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ড্রাম ব্রেক দেয়া আছে। এটির অন্য একটি ভার্সন আছে যাতে দুটি চাকাতেই ডিস্ক ব্রেক দেয়া হয়েছে।

সাসপেনশন

বাইকটির পিছনের চাকার সাথে মনো-শক সাসপেনশনের অ্যাড করা হয়েছে। যা ৭ স্টেপ অ্যাডজাস্টেবল তাই পিলিয়েনের ওজন কিংবা রাস্তার উপরে ভিত্তি করে এটি অ্যাডজাস্ট করা যায় ।বাইকটির উচ্চতা 1050 মিলিমিটার এবং এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স 180 মিমি।

The new TVS Apache RTR 160 4V comes with a Bluetooth system. The latest Bluetooth system provides helpful information to riders without being distracted by their phone. Riders can pair their smartphones with bikes using Bluetooth technology to get calls, texts, and other alerts. This review will discuss the sophisticated features of TVS Apache RTR 160 4V. The motorcycle features a powerful engine, superb handling, and plenty of comforts —an uncommon combination in this market.

Additionally, the bike will provide users with information on the closest fuel station, turn-by-turn navigation, top speed, average speed, and mileage. Moreover, the bike will provide users with information on when to service the vehicle. The TVS Apache RTR 4V is the first motorcycle in this category to use LED headlights. The bike has a more aggressive and sporting appearance than before, thanks to the altered placement of the LED headlamps and indicators.

Like many other bikes of the same series, the TVS engine has not changed; it is still a 160cc single-cylinder, 4 valves, and carburetor-fed engine. This bike’s engine has an oil cooling mechanism that allows it to cool the oil faster than the conventional non-oil cooling engine. In addition, the bike has a single-channel ABS on the front wheel, which offers sufficient support on rough roads.

The TVS Apache RTR 160 4V SMARTXCONNECT is popular among riders due to its updated Smart X-Connect system. Overall, it’s a fantastic bike with a great engine and interesting new features.

সুবিধা

  • স্পোর্ট সেগমেন্ট এর বাইকগুলোর মধ্যে এই বাইকের ইঞ্জিন পারফর্মেন্স দারুণ।
  • ৬০০০ আরপিএমের পরে এই বাইকের গতি তোলার ক্ষমতা অসাধারণ। কার্যকর উপায়ে স্পিড ধরে রাখার সক্ষমতার জন্য এই বাইকের অপর নাম ‘’পকেট রকেট’’।
  • চতুরতার সাথে ঝাকিমুক্ত রাইড দিতে এর জুড়ি নেই। এই বাইকটির ওজন কম হওয়ার কারণে যেকোনো রাইডারের পক্ষে এর নিয়ন্ত্রণ সহজ।
  • রোড টায়ারের মান যথেষ্ট ভাল যা আপনাকে স্মুথ রাইডিং এর এক্সপেরিএন্স দেবে।
  • বাজারের সবচেয়ে ভাল মানের ডিস্ক ব্রেক ব্যবহার হয়েছে এতে।
  • উচ্চ গতিতেও ইঞ্জিন কখনও অতিরিক্ত গরম হয়ে যায় না।

অসুবিধা

  • মেইনটেনেন্স খরচ একটু বেশি।
  • চেইনে সময়মত তেল না দেয়া হলে অনেক শব্দ করে।
  • মাইলেজ কম।
  • ব্যাটারির আকার তুলনামূলক ছোট ।
  • হেডলাইটটি আরও একটু ভাল হতে পারত।

TVS Apache RTR 160 4V নতুন বৈশিষ্ট

  • এতে রয়েছে তিনটি আলাদা রাইডিং মোড
  • এলইডি হেড ল্যাম্পটির সাথে এলইডি ডেটাইম রানিং লাইটটি যুক্ত রয়েছে
  • ডুয়েল টোন সিট কভার ও সামনের দিকের ইন্ডিকেটর গুলো কিছুটা উচুতে স্থাপন করা হয়েছে।
  • নতুন বাইকটির এলইডি হেডলাইট আগের হ্যালোজেন লাইটের চেয়ে বেশ পাওয়ারফুল

এক্সপার্ট অপিনিয়ন

8.0

Out of 10

বাংলাদেশের বাজারে থাকা TVS-এর অন্যান্য বাইকগুলোর মধ্যে  RTR 160 4V একটি অন্যতম নাম। শুধু তাই নয় এই বাইকটি 160cc সেগমেন্টের সবচেয়ে পাওয়ারফুল এবং ভাল ফিচার্স যুক্ত মোটরসাইকেলগুলির মধ্যে একটি। TVS রেসিং ডিএনএর সাথে ইঞ্জিনের এই দুর্দান্ত কম্বিনেশন তৈরি করতে অনেক সময় এবং প্রচেষ্টা বিনিয়োগ করেছে।

TVS Apache RTR 160 4V Video Review

TVS Apache RTR 160 4V সম্পর্কে জিজ্ঞাসা

TVS Apache RTR 160 4V এর কি কি কালার অ্যাভেইলেবল?

এতে তিনটি রঙের শেড রয়েছে। সেগুলো হল রেড, ব্লু, ব্ল্যাক।

TVS Apache RTR 160 4V এর মাইলেজ কত?

TVS Apache RTR 160 4V বাইকের মাইলেজ আনুমানিক ৪০কিমি/ ঘন্টা ।

Apache RTR 160 4V বাইকটি ট্যুর এর জন্য কেমন হবে?

১৬০ সিসির শক্তিশালী ইঞ্জিন থাকায় লং ট্যুর কিংবা শর্ট ট্যুর, যেকোনো ক্ষেত্রেই Apache RTR 160 4V বাইকটি হবে আপনার জন্য পারফেক্ট।

TVS RTR 160 4V বাইকটির টপ স্পিড কত?

TVS RTR 160 4V SMARTXCONNECT এর টপ স্পিড ১৩০ কিমিঃ/ঘন্টা।

TVS Apache RTR 160 4V এর দাম কত?

নতুন বাইকটির দাম নির্ধারন করেছে ২,০০,০০০ টাকা।

TVS Apache RTR 160 4V স্পেসিফিকেশন

বাইকের নাম

New TVS Apache RTR 160 4V

বাইকের ধরন

স্ট্যান্ডার্ড

ইঞ্জিনের ধরন

4-stroke, single cylinder

ইঞ্জিন ক্ষমতা (সিসি)

159.7

ইঞ্জিন কুলিং

Oil Cooled

সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার)

16.6 @8000 (Ps @ RPM)

সর্বোচ্চ টর্ক

14.8 NM @6500 RPM

স্টার্ট

Kick & Electric

গিয়ারের সংখ্যা

5

মাইলেজ

40 কিলোমিটার/লিটার (আনুমানিক)

টপ স্পিড

130 কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)

সামনের সাসপেনশন

Telescopic Fork

পেছনের সাসপেনশন

Monoshock

সামনের ব্রেক টাইপ

Disc Brake

ফ্রন্ট ব্রেক ডায়ামিটার

270 মিলিমিটার

অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম (এবিএস)

No

পেছনের ব্রেক টাইপ

Drum Brake

পেছনের ব্রেক ডায়ামিটার

130 মিলিমিটার

ব্রেকিং সিস্টেম

Single Disc

সামনের টায়ারের সাইজ

90/90-17

টায়ারের ধরন

Tubeless

পিছনের টায়ারের সাইজ

110/80-17

সামগ্রিক দৈর্ঘ্য

2050 মিলিমিটার

উচ্চতা

1050 মিলিমিটার

ওজন

145 কেজি

হুইলবেস

1357 মিলিমিটার

সামগ্রিক প্রস্থ

790 মিলিমিটার

গ্রাউন্ড ক্লিয়ারেন্স

180 মিলিমিটার

জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা

12 লিটার

আসন উচ্চতা

N/A

হেড লাইট

12V 35/35W (Halogen)

ইন্ডিকেটরস

Halogen

পেছনের লাইট

LED – 1W/ 2.5 W

স্পিডোমিটার

Digital

আরপিএম মিটার

Digital

ওডোমিটার

Digital

আসনের ধরন

Singleseat

ইঞ্জিন কিল সুইচ

Yes

Buy New TVS Apache RTR
TVS Apache RTR ব্ল্যাক কালার 2022 for Sale

TVS Apache RTR ব্ল্যাক কালার 2022

5,000 km
verified MEMBER
Tk 145,000
2 days ago
TVS Apache RTR 4V double disc 2022 for Sale

TVS Apache RTR 4V double disc 2022

0 km
verified MEMBER
Tk 206,748
2 days ago
TVS Apache RTR 4V single disc 2022 for Sale

TVS Apache RTR 4V single disc 2022

0 km
verified MEMBER
Tk 196,748
2 days ago
TVS Apache RTR 160 2022 for Sale

TVS Apache RTR 160 2022

0 km
verified MEMBER
Tk 175,789
2 days ago
TVS Apache RTR 4V SD 2022 for Sale

TVS Apache RTR 4V SD 2022

0 km
verified MEMBER
Tk 196,748
3 days ago
Buy Used TVS Apache RTR
TVS Apache RTR 21687 2017 for Sale

TVS Apache RTR 21687 2017

21,467 km
verified MEMBER
Tk 71,990
54 seconds ago
TVS Apache RTR 4v 2019 for Sale

TVS Apache RTR 4v 2019

19,000 km
MEMBER
Tk 145,000
30 minutes ago
TVS Apache RTR . 2016 for Sale

TVS Apache RTR . 2016

21,000 km
MEMBER
Tk 97,000
55 minutes ago
TVS Apache RTR , 2015 for Sale

TVS Apache RTR , 2015

53,000 km
MEMBER
Tk 80,000
1 hour ago
+ Post an ad on Bikroy