TVS Metro Plus – রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

17 May, 2023
TVS Metro Plus – রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

টিভিএস বাইক বাংলাদেশসহ পুরো দক্ষিন এশিয়ায় অতি পরিচিত একটি নাম। আমাদের আশেপাশে তাকালেই তার প্রমাণ দেখা যায়। তাদের বাইকগুলো বেশ ভালো মানের এবং তারা সবসময় কাস্টমার স্যাটিসফেকশনের কথা চিন্তা করে বাইকগুলো তৈরি করে। আজকে আমরা টিভিএস মেট্রো প্লাস রিভিউ থেকে বাইকটি সম্পর্কে বিস্তারিত জানবো।

টিভিএস মেট্রো প্লাস ১১০ সিসি কমিউটার সেগমেন্টের এই বাইকটিতে সর্বাধুনিক প্রযুক্তির ইঞ্জিন ব্যবহার করে হয়েছে। ইঞ্জিনটির ম্যাক্স পাওয়ার ৮.২৯ বিএইচপি @৭,৫০০ আরপিএম এবং ম্যাক্স টর্ক ৮.৭ নিউটন মিটার @৫,০০০ আরপিএম। বাইকটির রেডি- পিকাপ এবং এক্সেলারেশন খুব ভালো। বাইকটি কিক এবং সুইচ উভয় পদ্ধতিতেই স্টার্ট করা যায়। এই বাইকটির মাইলেজ প্রায় ৮৬ কিমি/লিটার এবং টপ স্পীড প্রায় ৮০ কিমি/ঘন্টা।

বাইকটির ডিজাইনও বেশ চমৎকার। এটির ফুয়েল ট্যাংকের ধারণক্ষমতা ১০ লিটার যা অনেকটা ১৫০ সিসি বাইকের মতো। বাইকটিতে সিঙ্গেল সিট দেওয়া হয়েছে। সিট বড় হওয়াতে ২ জন ব্যক্তি খুব সহজেই বসতে পারবে। বাইকটির দৈর্ঘ্য ১৯৮০ মিমি, প্রস্থ ৭৫০ মিমি এবং উচ্চতা ১১০৫ মিমি। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বেশ ভালো, যা মাটি থেকে ১৭২ মিমি উপরে। বাইকটির হুইলবেজ ১২৬০ মিমি।

বাইকটিতে দেওয়া হয়েছে কন্সট্যান্ট মেশ বিশিষ্ট ৪ স্পিড গিয়ারবক্স এবং সবকিছুই খুব ভালোভাবে প্রোপার রেশিও অনুযায়ী সেট করা হয়েছে। বাইকটির স্পিডোমিটার এবং অডোমিটার এনালগ। অন্যদিকে আরপিএম মিটারটি ডিজিটাল।

এই বাইকটির টায়ারে টিউবলেস টায়ার এবং এ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে। এ্যালয় হুইলের কারণে বাইকটি দেখতে আরও বেশি সুন্দর দেখায়। এই বাইকের সামনের চাকায় ২.৭৫ x ১৭ -৪ পিএলওয়াই রেটিং এবং পেছনের চাকায় ৩.০০ x ১৭ -৬ পিএলওয়াই রেটিং এর টায়ার ইউজ করা হয়েছে।

ব্রেকের উপর ভিত্তি করে এই বাইকটির ২ টি ভ্যারিয়েন্ট আছে। একটি ভ্যারিয়েন্টে সামনের চাকায় ২৪০ মিমি ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ১১০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। অন্য ভ্যারিয়েন্টে উভয় চাকায় ড্রাম ব্রেক দেওয়া হয়েছে।

টিভিএস মেট্রো প্লাস ফিচার গুলোর মধ্যে সাসপেনশনের ফিডব্যাক একটি অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার। এই বাইকের সামনে টেলিস্কোপিক ওয়েল ডাম্পট সাসপেনশন এবং পেছনে ৫ স্টেপ অ্যাডজাস্টেবল হাইড্রোলিক শক অ্যাবজরবার সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এছাড়াও পেছনের সাসপেনশন সুইং আর্ম সম্বলিত।

পরবর্তি সেকশনে Tvs Metro Plus – রিভিউ থেকে আমরা বাইকটি সম্পর্কে আরো বিস্তারিত জানবো। তবে সত্যিকার অর্থেই, এই বাজেটে এই ধরণের ফিচার সম্বলিত বাইক বাজারে তেমন একটা দেখা যায় না।

TVS Metro Plus -এর বিস্তারিত বিবরণ

টিভিএস বাংলাদেশসহ পুরো দক্ষিন এশি্য়ায় জনপ্রিয় একটি নাম। তারা সব ধরণের মানুষের ক্রয়ক্ষমতার কথা চিন্তা করে বাজারে বাইক নিয়ে আসে। ১৯৭৮ সাল থেকে তারা প্রতিনিয়ত বাইকের চাহিদার যোগান দিয়ে আমাদের কাছে আস্থার প্রতীক হয়ে উঠেছে। টিভিএস মেট্রো প্লাস বাইকটি মূলত মধ্যম আয়ের মানুষের কথা চিন্তা করে তৈরি করা।

এখন আমরা টিভিএস মেট্রো প্লাস ফিচার গুলো বিস্তারিত জানবো। তথ্যগুলো বাইকটি কেনার সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করবে।

বডি ডিজাইন

বাংলাদেশে আমরা অনেক ধরণের বাইক দেখতে পাই এবং বাইকগুলোকে বিভিন্ন ভাবে ক্যাটাগরাইজ করা হয়। ক্যাটাগরিগুলোর মধ্যে স্টান্ডার্ড বাইক, স্ট্রিট বাইক, স্পোর্টস বাইক, জেনারেল বাইক ইত্যাদি বাইকগুলো উল্লেখযোগ্য। টিভিএস মেট্রো প্লাসের লুকের কথা বিবেচনা করলে বলতেই হয় এটি একটি এন্ট্রি লেভেল কমিউটার বাইক।

বাইকটি দেখতে অন্যান্য কমিউটার বাইকগুলোর মতোই। তবে বাইকটির কালার কম্বিনেশন অনেক ফ্যাশনেবল। বাইকটি তরুণদের মধ্যে জনপ্রিয় হলেও মধ্যবয়সী মানুষেরাই বেশি ব্যবহার করে থাকে। এই প্রাইস সেগমেন্টে, এই ধরণের ফিচারস খুব কম বাইকেই পাওয়া যায়।

টিভিএস মেট্রো প্লাস বাইকটির অন্যতম ভালো দিক হচ্ছে ফুয়েল ট্যাংক। এটি বেশ বড় সাইজের এবং দেখতেও বাইকটির সাথে অনেক মানানসই। ফুয়েল ট্যাংকের ধারণক্ষমতা ১০ লিটার যা অনেকটা ১৫০ সিসি বাইকের মতো।

বাইকটির টার্নিং রেডিয়াস খুব ভালো। অল্প জায়গাতেই খুব ভালোভাবে ইউ-টার্ন নেওয়া যায়।

বাইকের সিটটিও বেশ বড়। অনায়াসেই ২জন বসতে পারবে। আবার বড় কোনো জিনিস প্রয়োজনে ক্যারিও করা যাবে। বাইকটির দৈর্ঘ্য ১৯৮০ মিমি, প্রস্থ ৭৫০ মিমি এবং উচ্চতা ১১০৫ মিমি। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বেশ ভালো, যা ১৭২ মিমি। বাইকটির হুইলবেজ ১২৬০ মিমি। 

বাইকটিতে ব্যবহার করা হয়েছে ১২ ভোল্টের একটি ব্যাটারি। বাইকটির হেডলাইট, টেইললাইট এবং ইন্ডিকেটর লাইট সবই হ্যালোজেন বাল্বের। এছাড়াও পাইপ হ্যান্ডেল বার টাইপের হ্যান্ডেল বাইকটিতে রয়েছে।

বাইকটিতে একটি সেমিডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল ব্যাবহার করা হয়েছে।

বাইকটি সবকিছুই খুব ভালোভাবে প্রোপার রেশিও অনুযায়ী সেট করা হয়েছে। যার ফলে বাইকটিতে একটি প্রিমিয়াম লুক আসে। সর্বোপরি, বাইকটি সামনে থেকে এবং পেছন থেকে দেখতে বেশ চমৎকার।

ইঞ্জিন

টিভিএস মেট্রো প্লাস রিভিউ করতে গিয়ে আমাদের কাছে বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স খুবই ভালো লেগেছে। টিভিএস খুব ভালো মানের ইঞ্জিন বাইকটিতে ব্যবহার করেছে। ইঞ্জিনটি ৪- স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার। এটিতে এয়ার কুলিং সিস্টেম ইনস্টল করা আছে।

বাইকটির ইঞ্জিন ১১০ সিসির এবং ৮.২৯ বিএইচপি @৭,৫০০ আরপিএম পাওয়ার সমৃদ্ধ। এছাড়াও বাইকটির ম্যাক্সিমাম টর্ক ৮.৭ নিউটন মিটার @৫,০০০ আরপিএম। বাইকটির বোর ৫৩.৫ মিমি এবং স্ট্রোক ৪৮.৮ মিমি। এটির কম্প্রেসার রেশিও ৯.২ঃ ১ এবং এর ফুয়েল সাপ্লাই কার্বুরেটরের মাধ্যমে হয়ে থাকে। এছাড়াও বাইকটিতে ওয়েট-মাল্টিপ্লেট ক্লাচ ব্যবহার করা হয়েছে।

বাইকটিকে কিক এবং সুইচ উভয় পদ্ধতিতে স্টার্ট করা যায়। এই বাইকটির মাইলেজ প্রায় ৮৬ কিমি/লিটার এবং টপ স্পিড প্রায় ৮০ কিমি/ঘন্টা।

বাইকটিতে ৪ স্পিড গিয়ারবক্স রয়েছে এবং গিয়ার সুইচিংও যথেষ্ট স্মুথ। ১১০ সিসি বাইকে যেমন এক্সেলারেশন থাকার কথা তার থেকে বেশি এক্সেলারেশন পাওয়া যায় এই বাইকে। আপনার কাছে মনে হতে পারে এটি ১২৫ সিসির বাইক। অনেক রিফাইন্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে বাইকটিতে।

টিভিএস মেট্রো প্লাস ফিচার সমৃদ্ধ একটি বাইক এবং এটির প্রধান আকর্ষণই হচ্ছে এর ইঞ্জিন কোয়ালিটি। বাইকটির ইঞ্জিন কোয়ালিটি এর প্রাইস সেগমেন্ট অনুযায়ী বেশ ভালো।

ব্রেক ও টায়ার 

টিভিএস মেট্রো প্লাস বাইকটির অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার হচ্ছে এটির ব্রেকিং সিস্টেম। ব্রেকিং সিস্টেমের উপর ভিত্তি করে এই বাইকটির ২ টি ভ্যারিয়েন্ট বাজারে অ্যাভেইলেবল। একটি ভ্যারিয়েন্টে সামনের চাকায় ২৪০ মিমি ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ১১০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে।

অন্য ভ্যারিয়েন্টে উভয় চাকায় ড্রাম ব্রেক দেওয়া হয়েছে। এর ফলে ২ টি ভ্যারিয়েন্টে দামের দিক থেকে কিছুটা তারতম্য রয়েছে। বলাবাহুল্য, এই সেগমেন্টের বাইকগুলোর মধ্যে এই বাইকটির ব্রেকিং সিস্টেম অনেক ইফেক্টিভ।

এই বাইকটিতে টিউবলেস টায়ার এবং এ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে। এ্যালয় হুইলের কারণে বাইকটি দেখতে আরও বেশি সুন্দর দেখায়। এই বাইকের সামনের চাকায় ২.৭৫ x ১৭ -৪ পিএলওয়াই রেটিং এবং পেছনের চাকায় ৩.০০ x ১৭ -৬ পিএলওয়াই রেটিং এর টায়ার ইউজ করা হয়েছে।

এই বাইকের ব্রেক এবং টায়ার বেশ ভাল, তবে কাঁদা মাটিতে ব্রেকিং এর ক্ষেত্রে কিছুটা সমস্যা মাঝে মাঝে দেখা দিতে পারে। অবশ্য এই বিষয়টি রাইডারের উপরও নির্ভর করে।

সাসপেনশন

TVS Metro Plus বাইকটির সামনে টেলিস্কোপিক ওয়েল ডাম্পট সাসপেনশন এবং পেছনে ৫ স্টেপ অ্যাডজাস্টেবল হাইড্রোলিক শক অ্যাবজরবার সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এছাড়াও পেছনের সাসপেনশনটি সুইং আর্ম সম্বলিত। দাম বিবেচনায় বাইকটির সাসপেনশন অনেক অ্যাডভান্সড। উঁচু-নিচু রাস্তাতেও বেশ ভালো সাপোর্ট দেয় সাসপেনশনটি।

টিভিএস মেট্রো প্লাস রিভিউ -এর এ পর্যায়ে আমরা জানবো এই বাইকের কিছু সুবিধা-অসুবিধা।

TVS Metro Plus Price in Bangladesh বাংলাদেশে TVS Metro Plus এর দাম

বাংলাদেশে TVS Metro Plus এর অফিসিয়াল দাম ৳116,990। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

TVS Metro Plus Pros সুবিধা

  • বেশ পাওয়ারফুল ইঞ্জিন
  • বিল্ট কোয়ালিটি অনেক ভালো
  • ভালো মাইলেজ
  • এক্সেলারেশন খুবই ভালো

TVS Metro Plus Cons অসুবিধা

  • বাইকের ওয়েট আরেকটু বেশি হলে ব্যালেন্স করতে সুবিধা হতো
  • পেছনের টায়ারটি একটু চিকন
  • পেছনের ব্রেক আরও ভালো হতে পারতো
  • ভাইব্রেশন ইস্যু আছে

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

১১০ সিসি বাইক সেগমেন্টে টিভিএস মেট্রো প্লাস অন্যতম ভালো একটি বাইক। বাইকটি সিটি রাইডারদের জন্য খুবই উপযোগী। কারণ, বাইকটির মাইলেজ বেশ ভালো। বাইকটিতে ব্যবহার করা হয়েছে পাওয়ারফুল ইঞ্জিন। এই সেগমেন্টের অন্যান্য বাইকের তুলনায় সাসপেনশনও বেশ ভালো। বাইকটি কম বাজেটের হওয়ার কারণে কিছু বিষয় হয়তো আপনার ভালো নাও লাগতে পারে। কিন্তু টিভিএস এই বাজেটে সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করেছে। ব্রেক, ভাইব্রেশন, টায়ারের বিষয়গুলো আরেকটু ভালো হলে এটি একটি নিখুঁত বাইক হতে পারতো। তবে দাম বিবেচনায় বাইকটি খুব ভালো একটি ডিল হবে।

এক কথায় বাইকটি সম্পর্কে মতামত দিলে বলতে হয়, ১ লক্ষ টাকার আশেপাশের বাজেটের মধ্যে এই বাইকটি বাজারে অন্যতম সেরা একটি বাইক।

TVS is one of the most renowned and leading motorcycle manufacturer in India. They are also well known in the subcontinent. TVS is one of the most trusted companies in this subcontinent. Since 1978, they mainly manufacture two-wheelers.

Bangladesh is one of their primary consumers of them. In Bangladesh, the demand for TVS bikes is huge. This demand is created from the consistent production of good quality bikes.

TVS always tries to produce bikes for all types of customers. TVS Metro Series is for entry-level consumers. These bikes are appropriate for villages and small roads. The TVS Metro is well known for having good fuel economy.

Along with this, people can purchase them at a reasonable price. Here we are describing the details of the features and technologies of the Metro Plus motorcycle below.

TVS Metro Plus is a commuter bike of 110 CC. The engine is the heart of the bike and TVS doesn’t compromise in that section. TVS has installed the latest technology to make the engine. The engine is a four-stroke, air-cooled, single-cylinder that contains more power that can able to make much speed.

This bike consists of 8.29 BPH @ 7,500 rpm max power and 8.7 NM @ 5,000 rpm max torque, which can easily provide more than 80 km per hour top speed. The Metro Plus has a 4-speed constant mesh gearbox with a wet multi-plate clutch. It has both an electric and kick – a starter.

This bike’s dimension is quite small and is a joy to maneuver in the hustling and bustling cities of Bangladesh. The length is 1980 mm, the width is 750 mm and the height is 1105 mm. The weight is 109kg of this bike, the wheelbase is 1260 mm, and the ground clearance is 172 mm which can easily cross the speed breakers without facing any problems.

TVS uses telescopic suspension for the front wheel and for the rear wheel they use hydraulic shocks with swing arm suspension. They use drum brakes in the rear and in the front they use disc and drum for the two different variants.

This bike’s tire is tubeless and the wheel is alloy shape. The front tire size is 2.75 x 17-4 ply rating and the rear is 3.00 x 17-6 ply rating. The headlight, taillight, and indicators are halogen bulbs.

TVS Metro 110 can be an excellent choice for someone who is looking for a fuel-efficient and cost-effective commuter motorcycle.

TVS Metro Plus Price in Bangladesh TVS Metro Plus Price in Bangladesh

The official price of TVS Metro Plus in Bangladesh is ৳116,990. However, you should check the final price of the bike with the dealer.

TVS Metro Plus Video Review


17 May, 2023 - আপনি কী স্বল্প বাজেটে ভালো মানের একটি বাইক খুঁজছেন? তাহলে TVS Metro Plus - রিভিউ -টি আপনার জন্য। আশা করি, এই রিভিউ থেকে বাইকটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

TVS Metro Plus -সম্পর্কে জিজ্ঞাসা

টিভিএস মেট্রো প্লাস কেমন ধরণের বাইক?

টিভিএস মেট্রো প্লাস একটি অসাধারণ কমিউটার বাইক।

টিভিএস মেট্রো প্লাস এর মাইলেজ কত?

টিভিএস মেট্রো প্লাস অনায়াসে ৫৫ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

টিভিএস মেট্রো প্লাস এর টপ স্পিড কত?

টিভিএস মেট্রো প্লাসের টপ স্পিড ৮০ কিমি/ঘন্টার উপরে।

টিভিএস মেট্রো প্লাস অনলাইনে কীভাবে কিনবো?

টিভিএস মেট্রো প্লাস অনলাইন থেকে কিনতে এবং বাংলাদেশে টিভিএস বাইকের দাম জানতে এখনই ভিজিট করুন Bikroy.com এর পেইজে।

টিভিএস মেট্রো প্লাস কি কি রঙে পাওয়া যাচ্ছে?

টিভিএস মেট্রো প্লাস কালো-নীল, কালো-লাল, এবং লাল-কালো রঙের তিনটি ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে।

TVS Metro Plus Specifications

Model name TVS Metro Plus
Type of bikeCommuter
Type of engineAir cooled, 4 stroke, SI engine
Engine power (cc) 109.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.3 Bhp @ 7500 RPM
Max torque8.7 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 55 Kmpl (Approx)
Top speed100 Kmph (Approx)
Front suspensionTelescopic oil dampe
Rear suspension5 step adjustable hydraulic shocks with swing arm.
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brakes
Front tire size2.75 √ó 17 -4 P
Rear tire size3.00√ó 17 -6 Pl
Tire typeTubeless
Overall length1980 mm
Overall height1105 mm
Overall weight109 KG
Wheelbase1260 mm
Overall width750 mm
Ground clearance172 mm
Fuel tank capacity10L
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerTVS Auto Bangladesh Limited
Features,
Buy TVS Metro Plusbikroy
TVS Metro Plus bank joma dex 2021 for Sale

TVS Metro Plus bank joma dex 2021

22,555 km
verified MEMBER
verified
Tk 75,000
3 hours ago
TVS Metro Plus . 2020 for Sale

TVS Metro Plus . 2020

22,545 km
verified MEMBER
verified
Tk 78,000
2 days ago
TVS Metro Plus . 2018 for Sale

TVS Metro Plus . 2018

25,000 km
verified MEMBER
Tk 85,000
2 days ago
TVS Metro Plus CBS brake 2023 for Sale

TVS Metro Plus CBS brake 2023

4,000 km
verified MEMBER
verified
Tk 125,000
2 days ago
TVS Metro Plus DRUM ON TEST FRESH 2019 for Sale

TVS Metro Plus DRUM ON TEST FRESH 2019

17,452 km
verified MEMBER
Tk 62,000
2 days ago
Buy Other Bikesbikroy
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
2 days ago
Yamaha Gladiator . 2015 for Sale

Yamaha Gladiator . 2015

41,225 km
MEMBER
Tk 55,000
6 days ago
Hero Splendor 50603 2016 for Sale

Hero Splendor 50603 2016

56,235 km
MEMBER
Tk 53,000
1 hour ago
Yamaha FZ First Owner 2021 for Sale

Yamaha FZ First Owner 2021

32,147 km
verified MEMBER
verified
Tk 175,000
1 hour ago
Yamaha FZ 100% Untouch engine 2019 for Sale

Yamaha FZ 100% Untouch engine 2019

19,245 km
verified MEMBER
verified
Tk 162
1 hour ago
+ Post an ad on Bikroy