TVS Rockz 125 রিভিউ -দাম ও ফিচারসমূহ

30 Aug, 2023
TVS Rockz 125 রিভিউ -দাম ও ফিচারসমূহ

বহুল আলোচিত ভারতীয় ব্র্যান্ড টিভিএস বেশ লম্বা সময় ধরে বাংলাদেশে তাদের প্রোডাক্ট রপ্তানি করে আসছে। ফ্র্যাঙ্কেনস্টাইন টাইপের বাইক এবং তাদের বিখ্যাত অ্যাপাচি সিরিজের বাইকের জন্য বাংলাদেশে টিভিএস ব্র্যান্ডের জনপ্রিয়তা প্রচুর। জার্মান কোম্পানি বিএমডব্লিউ-এর সাথেও তারা কাজ করেছে এবং তৈরি করেছে বিএমডব্লিউ জি৩১০আর। তাছাড়া তাদের লেটেস্ট নেকেড স্পোর্টস বাইক অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি স্পোর্টস সেগমেন্টে তাদের মাইলফলক হয়ে রয়েছে। তবে, আজ আমাদের ফোকাস TVS Rockz 125 স্কুটারটির উপর।

নতুন টিভিএস রকজ ১২৫ রিভিউ অনুযায়ী এই স্কুটারটিতে যোগ হয়েছে নানা রকম নতুন টিভিএস রকজ ১২৫ ফিচার। বাংলাদেশে এই স্কুটারটির প্রতিদ্বন্দ্বীরা হচ্ছেঃ বাজাজ ডিসকভার ১২৫, টিভিএস এনটর্ক ১২৫, সুজুকি অ্যাক্সেস ১২৫, এপ্রিলিয়া এসআর মটার্ড ১২৫ ইত্যাদি। চলুন দেখে নেয়া কী আছে মোপেড ডিজাইনের ইউনিসেক্স স্কুটারটিতে।

ডিজাইন এবং আউটলুক

TVS Rockz 125 স্কুটারটির আউটলুক তরুণ ক্রেতাদের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। সামনের দিকে কনভেনশনাল টাইপের হ্যান্ডেলবারের সাথে হেডলাইট বসানো হয়েছে। সামনের চঞ্চুর মত অ্যাপ্রনটির গায়ে রেসিং স্টাইলের গ্রাফিক্স এবং ছোট অ্যাংগুলার টার্ণ ইনডিকেটর দেয়া হয়েছে, যা দেখতে বেশ স্পোর্টি লাগে। সামনের চাকার সাথে উঁচু করে সেট করা ফেন্ডারটি প্রচলিত ডিজাইনের।

টিভিএস রকজ ১২৫ রিভিউ অনুযায়ী, স্কুটারটির সাইড প্রোফাইল দেখতে বেশ অ্যাগ্রেসিভ আর বড় লাগে। সামনের অ্যাপ্রনটির সাথে আরো বড় এবং অ্যাংগুলার বডি প্যানেল সংযোগ করে সাইড পর্যন্ত বাড়িয়ে টানা হয়েছে একেবারে ইঞ্জিনের উপর পর্যন্ত। সামগ্রিকভাবে ডিজাইন থিমের কারণে রকজ ১২৫ স্কুটারটিকে এর সাইজের সাপেক্ষে বেশ বড় দেখায়। তবে এই স্কুটার নিয়ে একটা গুরুতর চিন্তার বিষয় হচ্ছে এতে কোনও প্রকার লাগেজ হুক দেয়া হয়নি।

সুন্দর গড়নের ধাপবিশিষ্ট সিঙ্গেল সিটটি যথেষ্ট বড় আর লম্বা হওয়ায় দুইজন প্রাপ্তবয়ষ্ক মানুষ খুব সহজেই এতে রাইড করতে পারবেন। পেছনের দিকে এগিয়ে যাওয়া সাইডের বডি প্যানেলগুলো বেশ স্লিম এবং স্কুটারটিকে একটি সরু ও হালকা আউটলুক এনে দিয়েছে। এছাড়াও টিভিএস রকজ ১২৫ দাম-এর সাপেক্ষে এর এক্সহস্ট পাইপের উপর থাকা ক্রোম হিট শিল্ড এবং সরল ডিজাইনের অ্যালয় চাকাগুলো স্কুটারটিকে প্রিমিয়াম আউটলুক এনে দিয়েছে।

পেছনের দিকে টিভিএস তাদের অন্যান্য স্কুটারের মতোই রকজ ১২৫-কেও মিনিমালিস্ট আউটলুক দেয়ার উদ্দেশ্যে একটি বড় এবং অ্যাংগুলার টেইল-লাইট সেটআপ দিয়েছে। ইলেকট্রিক প্যানেলটি সরল ডিজাইনের, এবং এতে ছোট আয়তাকার ডিজিটাল এলসিডি কনসোলের সাথে কিছু এনালগ ফিচার দেয়া হয়েছে।

ইঞ্জিন ও ট্রান্সমিশন

TVS Rockz 125 স্কুটারটিতে রয়েছে ১২৪.৫ সিসি ডিসপ্লেসমেন্টের একটি সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, ২ ভালভ, এসআই, ডিউরা লাইফ ইঞ্জিন। এয়ার কুলিং সিস্টেম দেয়া এই ইঞ্জিনটিতে ম্যানুয়াল এবং অটোম্যাটিক ক্লাচ দেয়া হয়েছে, যেটা সেনট্রিফিউগাল ওয়েট টাইপ। টিভিএস রকজ ১২৫ রিভিউ অনুযায়ী এই ইঞ্জিন থেকে ৭৫০০ আরপিএম-এ সর্বোচ্চ ৯.৮ বিএইচপি শক্তি এবং ৫৫০০ আরপিএম-এ সর্বোচ্চ ৯.৮ এনএম টর্ক পাওয়া যায়।

টিভিএস রকজ ১২৫ দাম-এর সাপেক্ষে স্কুটারটিতে সেলফ ও কিক স্টার্ট সিস্টেম দু’টোই দেয়া হয়েছে। এছাড়াও এতে রয়েছে একটি সম্পূর্ণ অটোম্যাটিক ট্রান্সমিশন সিস্টেম এবং ৪ স্পিড কনস্ট্যান্ট মেশ গিয়ারবক্স।

স্কুটারের মাপ, টায়ার এবং সিটিং পজিশন

আমরা আগেই উল্লেখ করেছি যে TVS Rockz 125 স্কুটারটি হালকা পাতলা, চটপটে গড়নের এবং বেশ স্লিম। ১৯৪০ মিমি দৈর্ঘ্য, ৬৬৫ মিমি প্রস্থ এবং ১০৭৮ মিমি উচ্চতার এই স্কুটারটির সিট হাইট ৭৬৭ মিমি। ফলে, ৫ ফিট ২ ইঞ্চির উপরে যেকোনো মানুষ স্বাচ্ছন্দ্যে এই বাইকে রাইড করতে পারবেন। এছাড়াও নিরাপত্তার জন্য গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৫০ মিমি, যা আর দশটা স্কুটারের মতোই। তবে স্কুটারটির হুইলবেইজ বেশ খাটো, মাত্র ১২৬০ মিমি। এত কম হুইলবেইজের কারণে হাই স্পিডে কর্ণারিং করতে চাইলে ব্যালেন্স ঠিক রাখা কষ্ট হয়ে যায়।

টিভিএস রকজ ১২৫ রিভিউ অনুযায়ী স্কুটারটির ওজন ১০৭ কেজি, যা স্কুটার হিসেবে বেশ হালকা ও চটপটে।  টিভিএস রকজ ১২৫ ফিচার হিসেবে জ্বালানি ট্যাংকটি বেশ ছোট, এবং মাত্র ৪ লিটার পর্যন্ত জ্বালানি ধরে রাখতে পারে। কিছু কিছু ওয়েবসাইটের রিভিউ অনুযায়ী এই স্কুটারের জ্বালানি রিসার্ভ ০.৫ লিটারের মতো। অর্থাৎ অল্প সময় পরপরই জ্বালানি রিফিল করতে হবে।

টিভিএস রকজ ১২৫ দাম-এর সাপেক্ষে স্কুটারটিতে দেয়া হয়েছে অ্যালয় রীমের চাকা এবং টিউবলেস টায়ার। কমিউটার স্কুটার হওয়ায় এর টায়ার সেটআপ বেশ সরু। সামনের দিকে টিউবলেস ২.৫ X ১৭ – ৪ পিআর ৩৮ এল এবং পেছনে ২.৫ X ১৭ – ৪ পিআর ৪১ এল সেটআপ ব্যবহার করা হয়েছে। সরু হলেও শহরের রাস্তায় যথাযথ পারফরম্যান্স দিতে সক্ষম এই স্কুটারটি।

সাসপেনশন ও ব্রেক

TVS Rockz 125 স্কুটারটির সামনের চাকায় সাধারণ টেলিস্কপিক ফোর্কস সাসপেনশন ব্যবহার করা হয়েছে। আর পেছনে স্প্রিং লোডেড ডুয়াল গ্যাস শক অ্যাবসর্বার দেয়া হয়েছে, যার সাথে ক্যানিস্টার আছে। আর দশটা টেলিস্কপিক ফোর্ক সাসপেনশনের মত, টিভিএস রকজ ১২৫ স্কুটারটির সামনের সাসপেনশনও ভালো রেসপন্স দিবে আশা করা যাচ্ছে। কিন্তু যেহেতু এটি স্কুটার, সেজন্য এই টেলিস্কপিক ফোর্কস সাসপেনশনটির ট্র্যাভেল মোটরসাইকেলের মতো ততটা ভাল হওয়ার কথা না। আর সেজন্য শহরের রাস্তায় গর্ত কিংবা ভাঙ্গা রাস্তায় স্কুটারটি কিছুটা ঝাঁকুনির সম্মুখীন হতে পারে। পেছনের স্প্রিং লোডেড শকসগুলোও শহরের রাস্তায় মোটামুটি ভালো পারফরম্যান্স দিতে পারবে, তবে সেটা নিয়ে খুব বেশি ঝুঁকি না নেয়াই বুদ্ধিমানের কাজ হবে।

টিভিএস রকজ ১২৫ দাম-এর সাপেক্ষে স্কুটারটির ব্রেকিং সিস্টেম হিসেবে বেসিক ডিস্ক–ড্রাম সেটআপ দেয়া হয়েছে। সামনের ডিস্কটির ব্যাস ২২০ মিমি, যা স্কুটারটির ব্রেকিং দক্ষতা বেশ উন্নত করে তুলেছে। আর পেছনের ১১০ মিমি ড্রাম ব্রেকটি স্কুটার হিসেবে বেশ ভালো কাজ করবে। তবে পেছনেও যদি ডিস্ক ব্রেক দেয়া হতো, তাহলে টিভিএস রকজ ১২৫ ফিচার হিসেবে এর ব্রেকিং সিস্টেম এই সেকশনের সেরা ফিচার হতে পারতো।

মাইলেজ

টিভিএস রকজ ১২৫ দাম-এর সাপেক্ষে গড়ে এই স্কুটারটি প্রতি লিটারে ৫৫ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম। স্কুটার হিসেবে এই মাইলেজ যথেষ্ট ভালো, আর যেহেতু এটার জ্বালানি ধারণক্ষমতা কম, সেই দিক থেকেও এই মাইলেজ আপনাকে কিছুটা হলেও ব্যাক-আপ দিতে পারবে। তবে এই স্কুটারে লং ট্যুর দেয়া খুব একটা সুবিধার হবে বলে মনে হয়না।

TVS Rockz 125 স্কুটারটি দিয়ে ঘন্টায় প্রায় ৯০ কিমি এর মত টপ স্পিড তোলা যায় বলে রাইডাররা দাবি করেছেন। স্কুটারের জন্য সম্পূর্ণ অটোম্যাটিক ট্রান্সমিশনের ক্ষেত্রে এই স্পিড খুব একটা খারাপ না।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

টিভিএস রকজ ১২৫ রিভিউ-এর সর্বশেষ অংশ স্কুটারটির ইলেকট্রিক্যাল প্যানেল নিয়ে, যেখানে বেশ বেসিক একটি ডিজিটাল কনসোলের সাথে বেশ কিছু এনালগ ফিচার। টিভিএস রকজ ১২৫ ফিচার হিসেবে স্কুটারটিতে রয়েছে এনালগ স্পিডোমিটার ও ট্যাকোমিটার, ডিজিটাল আরপিএম মিটার। এছাড়াও এতে পাবেন ফুয়েল গেইজ, গিয়ার পজিশন ইনডিকেটর এবং ওডোমিটার ইত্যাদি। এছাড়াও এতে রয়েছে একটি ইঞ্জিন কিল সুইচ, চার্জিং পোর্ট এবং এমপি৩/এফএম রেডিও প্লেয়ার। এমপি৩/এফএম প্লেয়ারের সাথে হেডফোন জ্যাক রয়েছে, ফলে আপনি ট্র্যাফিক জ্যামে বসে বেশ ভাল সময় কাটাতে পারবেন আশা করছি। আর চার্জিং পোর্টটি নিঃসন্দেহে বেশ কাজের জিনিস। ইলেকট্রিক স্টার্ট সিস্টেমসহ এই সবকিছুই পরিচালিত হয় একটি ১২ ভোল্টের এমএফ টাইপ ব্যাটারির সাহায্যে।

TVS Rockz 125 স্কুটারটির হেডলাইটটি বেশ বেসিক। সামনের হেডলাইটটি হ্যালোজেন টাইপ এবং পেছনে রয়েছে বাল্ব টাইপের এলইডি টেইল-লাইট। স্কুটারটির ইনডিকেটর লাইটগুলোও বেশ ভাল কাজ করে।

কালার অপশন

টিভিএস রকজ ১২৫ দাম-এর মধ্যে স্কুটারটি বাংলাদেশের মোটরসাইকেল বাজারে দু’টি আকর্ষণীয় কালার অপশনে পাওয়া যাচ্ছে। এই কালারগুলো হচ্ছেঃ নীল-কালো এবং লাল-কালো। দু’টো অপশনের ডিক্যালগুলো একই রকম, যা স্কুটারটিকে বেশ স্পোর্টি একটি আউটলুক এনে দিয়েছে।

স্কুটারটি কাদের জন্য ভালো?

TVS Rockz 125 একটি আরামদায়ক এবং সহজে ব্যবহারযোগ্য কমিউটার টাইপের স্কুটার। নতুন রাইডারদের জন্য এটা বেশ ভালো একটি অপশন, কেননা এটি চালানো আর হ্যান্ডেলিং করা বেশ সহজ। নবীন এবং অল্প অভিজ্ঞতাসম্পন্ন রাইডারদের কথা মাথায় রেখে এই স্কুটারটি ডিজাইন করা হয়েছে, যাতে তারা এটি সহজভাবে শহরের রাস্তায় নিয়ে চলাচল করতে পারেন। স্টাইল এবং বিভিন্ন ফিচারের জন্য এটি তরুণ রাইডারদের বেশ আকর্ষণ করবে। বিশেষ করে স্কুটারটি ইউনিসেক্স ডিজাইনের হওয়ায় নারী, পুরুষ যেকোনো ধরণের রাইডারের সাথে বেশ মানিয়ে যাবে। মধ্যবয়ষ্ক রাইডাররাও এটি চালিয়ে বেশ স্বাচ্ছন্দ্য পাবেন বলে আমাদের বিশ্বাস।

TVS Rockz 125 Price in Bangladesh বাংলাদেশে TVS Rockz 125 এর দাম

বাংলাদেশে TVS Rockz 125 এর অফিসিয়াল দাম ৳128,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Tvs Other Model 2023 এর দাম BDT 122,000.

TVS Rockz 125 Pros সুবিধা

  • কমপ্যাক্ট বডি
  • এফএম/এমপি৩ প্লেয়ার এবং ইউএসবি জ্যাক
  • ওজনে হালকা
  • দারুণ স্পোর্টি ডিজাইন ও বিল্ড কোয়ালিটি

TVS Rockz 125 Cons অসুবিধা

  • প্লাস্টিক বডি
  • জ্বালানি ট্যাংকের ধারণক্ষমতা
  • খাটো হুইলবেইজ
  • কিছু ফিচার নেই, যেমন ক্লক, লো ব্যাটারি ইনডিকেটর, ট্রিপ মিটার ইত্যাদি

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

TVS Rockz 125 একটি সুন্দর ডিজাইনের ইউনিসেক্স কমিউটিং স্কুটার। ডিজাইনের জন্য একে অনেকে বাইক ভেবে ভুল করেন। নতুন এবং অল্প অভিজ্ঞতার রাইডারদের জন্য এই স্কুটারটি প্রথম পদক্ষেপ হওয়ার যোগ্যতা রাখে। টিভিএস রকজ ১২৫ দাম-এর সাপেক্ষে এই স্কুটারের খারাপের তুলনায় ভালো দিক অনেক বেশি, আর সেজন্য গ্রাহকদের চাহিদার অনেকটাই এটি পূরণ করতে সক্ষম। বাংলাদেশে স্কুটারটির প্রতিদ্বন্দ্বীরা হচ্ছেঃ বাজাজ ডিসকভার ১২৫, টিভিএস এনটর্ক ১২৫, সুজুকি অ্যাক্সেস ১২৫, এপ্রিলিয়া এসআর মটার্ড ১২৫ ইত্যাদি। বাংলাদেশে টিভিএস বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

TVS Rockz 125 is a commuter scooter available at a starting price of BDT 1,53,900 in Bangladesh. It is available in beautiful Red-Black, and Blue-Black color options and a stunning, sporty and unisex design. With front disc and rear drum brakes, TVS Rockz 125 comes with a dura life engine. This scooter weighs 107 kg and has a fuel tank capacity of only 4 liters.

The mechanical specifications on the motorcycle retain the 124.5cc, single-cylinder, air-cooled, two-valve engine that produces 9.8 bhp at 7000 rpm and 9.8 Nm of peak torque at 5500 rpm. The motor is linked to a constant mesh 4-speed gearbox, which is a complete automatic transmission.

TVS Rockz 125 has a basic semi-digital console which besides the basic info, has an analog speedometer and tachometer, digital RPM meter, fuel gauge, gear position indicator, odometer, etc. It also has an engine kill switch, charging port and mp3/fm player with a headphone jack.

Competition wise, the Bajaj Discover 125, Suzuki Access 125, TVS Ntorq 125 and the Aprilia SR Motard 125.

TVS Rockz 125 Price in Bangladesh TVS Rockz 125 Price in Bangladesh

The official price of TVS Rockz 125 in Bangladesh is ৳128,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Tvs Other Model 2023 is BDT 122,000.

TVS Rockz 125 Video Review


30 Aug, 2023 - মোপেড স্টাইলেস স্পোর্টি ও ইউনিসেক্স ডিজাইনের TVS Rockz 125 রিভিউ। জানুন টিভিএস রকজ ১২৫ দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

TVS Rockz 125 Specifications

Model name TVS Rockz 125
Type of bikeMoped
Type of engineAir cooled, 4 stroke, SI engine
Engine power (cc) 125.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power10.5 Bhp @ 0 RPM
Max torque10 NM @ 0 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 45 Kmpl (Approx)
Top speed100 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionDual Shock Absorber
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire size2,5 x 17 ‚4PR 3
Rear tire size2,5 x 17‚4PR 41
Tire typeTubeless
Overall lengthNo Info
Overall heightNo Info
Overall weightNo Info
WheelbaseNo Info
Overall widthNo Info
Ground clearanceNo Info
Fuel tank capacityNo Info
Seat heightNo Info
Head lightNot Availa
IndicatorsNo Info
Tail lightNo Info
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlack
Distributor/dealerTVS Auto Bangladesh Limited
Features,
Buy TVS Rockz 125bikroy
TVS 4V Double Disc 2019 for Sale

TVS 4V Double Disc 2019

17,850 km
verified MEMBER
verified
Tk 125,000
1 day ago
TVS 2020 for Sale

TVS 2020

15,000 km
verified MEMBER
Tk 125,000
6 days ago
TVS Star 2017 for Sale

TVS Star 2017

0 km
MEMBER
Tk 30,000
1 week ago
TVS Phonics 125 CC 2013 for Sale

TVS Phonics 125 CC 2013

62,000 km
MEMBER
Tk 63,000
1 week ago
TVS Hero 150 CC 1925 for Sale

TVS Hero 150 CC 1925

12,345 km
MEMBER
Tk 60,000
1 week ago
Buy Other Bikesbikroy
. 2005 for Sale

. 2005

10,000 km
MEMBER
Tk 30,000
2 minutes ago
Yamaha Ray-ZR 113 Street Rally 2022 for Sale

Yamaha Ray-ZR 113 Street Rally 2022

16,500 km
MEMBER
Tk 149,000
5 minutes ago
Bajaj Pulsar 150 sd 2016 for Sale

Bajaj Pulsar 150 sd 2016

19,635 km
verified MEMBER
Tk 102,000
6 minutes ago
TVS Radeon 110 . 2024 for Sale

TVS Radeon 110 . 2024

50,000 km
MEMBER
Tk 30,000
9 minutes ago
Hero Ignitor . 2019 for Sale

Hero Ignitor . 2019

45,000 km
MEMBER
Tk 82,500
10 minutes ago
+ Post an ad on Bikroy