Vespa SXL 150 রিভিউ, দাম ও ফিচারস

10 Apr, 2023
Vespa SXL 150 রিভিউ, দাম ও ফিচারস

ভেসপা এসএক্সএল ১৫০, ভেসপা ব্র্যান্ডের ক্লাসিক ডিজাইনের একটি স্কুটার। স্কুটারটিতে ১৫০ সিসি’র শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। স্কুটার টাইপ বাইকের স্পিড খুব বেশি হয় না, তবে বেশ ভালো মাইলেজ দিয়ে থাকে। এটির এভারেজ মাইলেজ ৪৫ কিমি/লিটার এবং টপ স্পিড ৯০ কিমি/আওয়ার।

বাংলাদেশে প্রায় সব ব্র্যান্ডের স্কুটার পাওয়া যায়, তবে ভেসপা এর ক্লাসিক লুক দেখেই আপনি চিনতে পারবেন এটি ভেসপা ব্র্যান্ডের স্কুটার। স্কুটারটির ব্রেকিং সিস্টেম এবং সাসপেনশন বেশ উন্নত মানের। এটিতে ডিস্ক এবং ড্রাম ব্রেকের সমন্বয় রয়েছে। ব্রেকিং সিস্টেমে সবচেয়ে বড় সুবিধাটি হলো এখানে সিঙ্গেল চ্যানেল এবিএস ব্যবহার করা হয়েছে। স্কুটারটির টোটাল ওজন ১১৪ কেজি এবং ফুয়েল ট্যাংকের ধারণ ক্ষমতা ৮ লিটার। এটি যথেষ্ট পরিবেশ বান্ধব। এটি বেশ কয়েকটি কালার কম্বিনেশনে পাওয়া যাচ্ছে – ম্যাট ব্ল্যাক, ম্যাট ব্লু, অরেঞ্জ, রেড ড্রাগন, পার্ল হোয়াইট ইত্যাদি। এখানে ভেসপা এসএক্সএল ১৫০ রিভিউ, ফিচারস, ভালো-মন্দ দিক সহ আরো বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করা হয়েছে।

ভেসপা এসএক্সএল ১৫০ ফিচারস এবং ডিজাইন –

ভেসপা ব্র্যান্ড, সচেতন ভাবে তার নিজস্ব ক্লাসিক ডিজাইন ধরে রেখেছে। Vespa SXL 150 একটি প্রিমিয়াম কোয়ালিটির স্কুটার। এটির সকল ফিচারস বেশ আধুনিক। ইলেকট্রিক ফিচারসে ডিজিটাল এবং এনালগের সমন্বয় রয়েছে। স্ট্যান্ডার্ড এবং স্মুথ ইঞ্জিন, এলইডি হেডল্যাম্প, আন্ডার-সিট লাইট এবং ইউএসবি চার্জার সহ আরো বেশ কিছু প্রয়োজনীয় ফিচারস রয়েছে স্কুটারটিতে।

এটির বডি স্ট্রাকচার বেশ মজবুত। মনোকক চেসিসের (Monocoque chassis) সাথে ফুল স্টিলের বডি কনস্ট্রাকশন স্কুটারটির স্থায়িত্ব বাড়ায়। স্কুটারটির আয়তাকার হেডলাইট এবং রিয়ার ভিউ মিরর ডিজাইন, এটিকে একটি ডিসেন্ট লুক দিয়েছে। দুর্দান্ত গ্রাফিক্স সাথে গ্লসি কালার কম্বিনেশন বাইকটির সৌন্দর্য্য আরো বাড়িয়ে দিয়েছে। স্কুটারে এমবেড করা স্টাইলিশ আইকনিক ভেসপা লোগো ডিজাইন যে কারো নজর কাড়বে। ওভারঅল ভেসপা এসএক্সএল ১৫০ ফিচারস আপনাকে মুগ্ধ করবে।

স্পেশাল ফিচারস –

বাইক টাইপ স্কুটার
ব্র্যান্ড ভেসপা
ইঞ্জিন কিউবিক ক্যাপাসিটি ১৫০ সিসি
এভারেজ মাইলেজ ৪৫ কিমি/লিটার
টপ স্পিড ৯০ কিমি/আওয়ার
ব্রেকিং সিস্টেম সিঙ্গেল চ্যানেল এবিএস
হুইল অ্যালয়
টায়ার টিউবলেস
ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ৮ লিটার
টোটাল ওজন ১১৪ কেজি
ইলেকট্রিকাল ফিচারস ডিজিটাল এবং এনালগের সমন্বয়
ইঞ্জিন কিল সুইচ নেই
স্টার্টিং মেথড কিক এবং ইলেকট্রিক
বর্তমান মূল্য ২২০,০০০/= টাকা

 

Vespa SXL 150 রিভিউ অনুযায়ী ইঞ্জিন পারফরম্যান্স –

স্কুটারটিতে একটি অ্যালুমিনিয়াম সিলিন্ডার, ওভারহেড ক্যাম (SOHC) এবং রোলার রকার আর্ম লাগানো ইঞ্জিন রয়েছে। ইঞ্জিনটি এয়ার-কুলড এবং কার্বুরেটেড। এটিতে ১৫০ সিসির ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটিতে ইঞ্জিন-ম্যাপিং সিস্টেমও রয়েছে, যা বাইকের প্রপার অবস্থা শনাক্ত করে এবং সেই অনুযায়ী চাকায় শক্তি পাঠায়। বাইকারদের ভেসপা এসএক্সএল ১৫০ রিভিউ অনুযায়ী তাঁরা এই স্কুটারের ইঞ্জিন পারফরম্যান্সে খুবই সন্তুষ্ট।

এই ইঞ্জিন ৬৭৫০ আরপিএমে ৯.৮ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৫০০০ আরপিএমে ১০.৯ এনএম সর্বোচ্চ টর্ক প্রডিউস করতে পারে। স্কুটারটির ইঞ্জিনের কিউবিক ক্যাপাসিটি ১৫০ সিসি হলেও এটি বাইকের থেকে কম পাওয়ার জেনারেট করে। তবে স্কুটারটির ইঞ্জিন যথেষ্ট ফুয়েল ইফিশিয়েন্ট। এটির ট্রান্সমিশন এবং গিয়ার অটোমেটিক।

         (১) ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট: ১৫০ সিসি

         (২) ইঞ্জিন টাইপ: ৪-স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার, ওভারহেড ক্যাম (SOHC), এয়ার-কুল্ড

         (৩) সর্বোচ্চ পাওয়ার: ৯.৮ বিএইচপি @ ৬৭৫০ আরপিএম

         (৪) সর্বোচ্চ টর্ক: ১০.৯ এনএম @ ৫০০০ আরপিএম

             (৫) বোর x স্ট্রোক: ৬২ x ৪৮ মিমি

         (৬) ট্রান্সমিশন এবং গিয়ার: অটোমেটিক

         (৭) ক্লাচ: অটোমেটিক

         (৮) ফুয়েল সাপ্লাই: কার্বুরেটর

         (৯) ড্রাইভ টাইপ: বেল্ট ড্রাইভ

ভেসপা এসএক্সএল ১৫০ রিভিউ অনুযায়ী বডি ডাইমেনশন –

এটি একটি এলিগেন্ট স্টাইলের, ডিসেন্ট ডিজাইনের স্কুটার। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৭৭০ মিমি, ৬৯০ মিমি, এবং ১১৪০ মিমি। এটির সিটিং পজিশনের উচ্চতা ৭৭০ মিমি। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স মাত্র ১৫০ মিমি, বেশি উচ্চতার স্পিড ব্রেকার অতিক্রম করতে সমস্যা হতে পারে। স্কুটারটিতে ১২৯০ মিমি-এর একটি ছোট হুইলবেসও রয়েছে, যা উচ্চ গতিতে খুব ভালো সাপোর্ট দেয় না। এটির টোটাল ওজন ১১৪ কেজি, সম্পূর্ণ মেটাল চ্যাসিসের বিবেচনায় ওজন বেশ কম। এটিতে ৮ লিটারের একটি ফুয়েল ট্যাংক রয়েছে, যা সিটি রাইডিংয়ের জন্য যথেষ্ট। স্কুটারটির স্টোরেজ ক্যাপাসিটি বেশ ভালো। বাইকারদের Vespa SXL 150 রিভিউ অনুযায়ী তাঁরা এই স্কুটারের বডি ডাইমেনশন মেজারমেন্টে সন্তুষ্ট।

         (১) দৈর্ঘ্য: ১৭৭০ মিমি

         (২) প্রস্থ: ৬৯০ মিমি

         (৩) উচ্চতা: ১১৪০ মিমি

         (৪) সিটিং পজিশনের উচ্চতা: ৭৭০ মিমি

         (৫) গ্রাউন্ড ক্লিয়ারেন্স: ১৫০ মিমি

         (৬) হুইলবেস: ১২৯০ মিমি 

Vespa SXL 150 রিভিউ অনুযায়ী ব্রেক এবং সাসপেনশন –

স্কুটারটিতে ডিস্ক-ড্রাম ব্রেক-এর সেটআপ রয়েছে। এটির সামনে ডিস্ক ব্রেক রয়েছে যা স্কুটারের ব্রেকিং কর্মক্ষমতা বাড়ায়। পিছনের একটি ড্রাম ব্রেক সিস্টেম রয়েছে, যা কিছুটা ব্যাকডেটেড। এই ব্রেকিং সিস্টেম শহরের যাতায়াতের জন্য পারফেক্ট হলেও হাইওয়ের জন্য পারফেক্ট নয়। সবচেয়ে ভালো বিষয়টি হলো এটিতে আধুনিক সিঙ্গেল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

সাসপেনশন সিটেমে সামনের দিকে এয়ারক্রাফ্ট ডিরাইভড সিঙ্গেল সাইড আর্ম ফ্রন্ট সাসপেনশন রয়েছে। পিছনে ডুয়াল-ইফেক্ট হাইড্রোলিক শক অ্যাবজরবার সাসপেনশন রয়েছে। এই সাসপেনশন রাস্তার স্পিড ব্রেকার এবং ছোট-খাটো ধাক্কা অবসর্ব করতে পারে। বাইকারদের ভেসপা এসএক্সএল ১৫০ রিভিউ অনুযায়ী তাঁরা এই স্কুটারের ব্রেক এবং সাসপেনশন সিস্টেমে মোটামুটি সন্তুষ্ট।

         (১) চেসিস টাইপ: মনোকক (Monocoque) স্টিল বডি কনস্ট্রাকশন

         (২) সামনের সাসপেনশন: এয়ারক্রাফ্ট ডিরাইভড সিঙ্গেল সাইড আর্ম

         (৩) পেছনের সাসপেনশন: ডুয়াল-ইফেক্ট হাইড্রোলিক শক অ্যাবজরবার

             (৪) সামনের ব্রেক: ডিস্ক

         (৫) পেছনের ব্রেক: ড্রাম

 

ভেসপা এসএক্সএল ১৫০ রিভিউ অনুযায়ী হুইল এবং টায়ার –

স্কুটারটিতে অ্যালয় টাইপ হুইল এবং টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে। টায়ারের সাইজ সামনে ১১০/৭০ এবং পিছনে ১২০/৭০ সেকশন। সামনে এবং পিছনে চাকার সাইজও যথাক্রমে ১১” এবং ১০”। স্কুটারের চাকা কিছুটা ছোটই হয়ে থাকে। তবে টায়ারের গ্রিপ খুবই ভালো। বাইকারদের Vespa SXL 150 রিভিউ অনুযায়ী তারা এই স্কুটারের হুইল এবং টায়ারের মান নিয়ে সন্তুষ্ট।

Vespa SXL 150 রিভিউ অনুযায়ী মাইলেজ এবং স্পিড –

বাইকারদের ভেসপা এসএক্সএল ১৫০ রিভিউ অনুযায়ী তাঁরা এই স্কুটারের মাইলেজ এবং স্পিড নিয়ে খুবই সন্তুষ্ট। এটি পরিবেশ বান্ধব এবং জ্বালানি সাশ্রয়ী একটি স্কুটার। এটির এভারেজ মাইলেজ ৪৫ কিমি/লিটার। স্কুটারের স্পিড খুব বেশি হয় না, তবে এটি বেশ স্পিডি স্কুটার। এটির টপ স্পিড প্রায় ৯০ কিমি/আওয়ার। ভেসপা এসএক্সএল ১৫০ দাম অনুযায়ী, মাইলেজ এবং স্পিড কম্বিনেশন খুবই ভালো।

ভেসপা এসএক্সএল ১৫০ রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচারস –

বাইকারদের Vespa SXL 150 রিভিউ অনুযায়ী তারা এই স্কুটারের কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচারসে মুগ্ধ। এটির কনসোল প্যানেলে ডিজিটাল এবং এনালগের সমন্বয় রয়েছে। আপনি এখানে সকল প্রয়োজনীয় ফিচারস পাবেন। ব্যাটারি বেশ উন্নত, সকল ইলেকট্রিকাল সিস্টেম মেইনটেইন করতে পারে। হেড লাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরস হেলোজেন হলেও খুবই কার্যকর। ওভারঅল ভেসপা এসএক্সএল ১৫০ ফিচারস অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচারস বেশ মানসম্মত।

         (১) স্পিডোমিটার: এনালগ

         (২) ট্রিপমিটার: ডিজিটাল

         (৩) ওডোমিটার: ডিজিটাল

         (৪) ব্যাটারি টাইপ: এমএফ (Mf)

         (৫) ব্যাটারি ভোল্টেজ: ১২ ভোল্ট

         (৬) হেড লাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরস: হ্যালোজেন

Vespa SXL 150 Price in Bangladesh বাংলাদেশে Vespa SXL 150 এর দাম

বাংলাদেশে Vespa SXL 150 এর অফিসিয়াল দাম ৳230,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Vespa SXL 150 Pros সুবিধা

  • ডিসেন্ট স্টাইলের মনোকক (Monocoque) ফ্রেম
  • ইউনিক আয়তাকার হেডলাইট ডিজাইন
  • সাসপেনশন সিস্টেম বেশ ভালো
  • সিঙ্গেল চ্যানেল এবিএস

Vespa SXL 150 Cons অসুবিধা

  • কিছুটা এক্সপেন্সিভ
  • ইঞ্জিন পারফরম্যান্স স্মুথ হলেও পাওয়ার কম
  • হুইলবেস ছোট এবং ব্যাকডেটেড ড্রাম ব্রেক

এক্সপার্ট অপিনিয়ন

7.5

Out of 10

Vespa SXL 150 স্কুটারটি নারী-পুরুষ নির্বিশেষে পূর্ণবয়স্ক সকল বয়সের মানুষের জন্য তৈরী করা হয়েছে। তবে এর ইউনিক এবং ক্লাসিক ডিসেন্ট ডিজাইন তরুণ প্রজন্মকে খুবই আকৃষ্ট করেছে। দৈনন্দিন ব্যবহারের জন্য এটি চমৎকার একটি কমিউটার স্কুটার। যারা স্টাইল সচেতন এবং লাইফস্টাইল বাইক পছন্দ করেন তাদের জন্য এই স্কুটারটি বেস্ট। তবে মাথায় রাখবেন এটি হাইওয়ে রোডে চালানোর জন্য উপযুক্ত নয়।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্যের জানার জন্য ভিজিট করুন বাইকস গাইডে। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, ফিচারস এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা পুরোনো যেকোনো ভেসপা স্কুটারের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Vespa is one of the most popular scooter brands in the world. This brand is famous for luxurious type of scooters. This brand is so famous that the words scooter and Vespa have now become synonymous. Almost all the popular motorcycle companies are now producing scooters with modern designs, but Vespa still holds the market as the number-one scooter brand. It is still popular as the best scooter brand in the world due to customer trust, love and performance.

The Vespa SXL 150 is one of the finest and best selling scooters of the Vespa brand. It is a classic design and one of Vespa’s top class commuter scooters. The Vespa brand has consciously retained its own classic design. All its features are quite modern.

150 cc powerful engine is used in the scooter. The speed of scooter type bike is not very high, but it gives good mileage. It has an average mileage of 45 km/litre and a top speed of 90 km/hour. Its body structure is quite strong. Full steel body construction with monocoque chassis enhances the durability of the scooter. The scooter’s rectangular headlight and rear view mirror design, give it a decent look. The stylish iconic Vespa logo design embedded in the scooter will catch anyone’s eye.

The braking system and suspension of the scooter are of good quality. The biggest advantage in the braking system is that single channel ABS is used here. The total weight of the scooter is 114 kg and the fuel tank capacity is 8 liters. It is quite environment friendly. It is available in several color combinations – Matte Black, Matte Blue, Orange, Red Dragon, Pearl White etc.

Vespa SXL 150 Price in Bangladesh Vespa SXL 150 Price in Bangladesh

The official price of Vespa SXL 150 in Bangladesh is ৳230,000. However, you should check the final price of the bike with the dealer.

Vespa SXL 150 Video Review


10 Apr, 2023 - Vespa SXL 150 একটি ডিসেন্ট লুকিং স্কুটার। দৈনন্দিন ব্যবহারের জন্য এটি চমৎকার একটি কমিউটার স্কুটার। যারা স্টাইল সচেতন এবং লাইফস্টাইল বাইক পছন্দ করেন তাদের জন্য এই স্কুটারটি বেস্ট।

Vespa SXL 150-সম্পর্কে জিজ্ঞাসা

Vespa SXL 150 কাদের জন্য?

বাইকটি যারা বাজেটের মধ্যে স্কুটার বাইক পছন্দ করেন, তাদের জন্য পারফেক্ট।

Which colors are available of Vespa SXL 150?

Vespa SXL 150 ৪টি রঙে পাওয়া যায় Black, White ,Orange & Yellow.

Vespa SXL 150 এর মাইলেজ কত?

Vespa SXL 150  এর মাইলেজ প্রায় ৪৫ কিমিঃ পার লিটার।

Vespa SXL 150 বাইকে কি ধরনের ইঞ্জিন স্টার্ট আছে?

Vespa SXL 150 বাইকে ইলেকট্রিক এবং কিক উভয় ধরনের ইঞ্জিন স্টার্ট অপশন আছে।

Vespa SXL 150 Specifications

Model name Vespa SXL 150
Type of bikeScooter
Type of engine4,Stroke Single Cylinder
Engine power (cc) 150.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power9.8 Bhp @ 6750 RPM
Max torque10.9 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 45 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionAircraft derived sin
Rear suspensionDuel-Effect Hydraulic Shock Absorber
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire sizeNo Info
Rear tire sizeNo Info
Tire typeNo info
Overall lengthNo Info
Overall height770 MM
Overall weight114 Kgs
Wheelbase1290 mm
Overall widthNo Info
Ground clearance155 mm
Fuel tank capacity8 L
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
SpeedometerNo Info
RPM meterNo Info
OdometerNo Info
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsBlack
Distributor/dealerNo Info
Features,
Buy Vespa SXL 150bikroy
Vespa . 1992 for Sale

Vespa . 1992

20,000 km
MEMBER
Tk 55,000
4 days ago
Vespa . 2024 for Sale

Vespa . 2024

0 km
MEMBER
Tk 53,000
4 weeks ago
Vespa Scooter 1995 for Sale

Vespa Scooter 1995

18 km
MEMBER
Tk 40,000
1 month ago
Buy Other Bikesbikroy
Roadmaster . 2020 for Sale

Roadmaster . 2020

6,000 km
MEMBER
Tk 58,000
7 minutes ago
Hero HF Deluxe . 2008 for Sale

Hero HF Deluxe . 2008

50,000 km
MEMBER
Tk 38,000
10 minutes ago
Yamaha FZS V3 Fi BS4 2019 for Sale

Yamaha FZS V3 Fi BS4 2019

30,000 km
MEMBER
Tk 190,000
27 minutes ago
Bajaj CT 100 2017 for Sale

Bajaj CT 100 2017

2,017 km
MEMBER
Tk 35,000
44 minutes ago
Suzuki Gixxer 2023 for Sale

Suzuki Gixxer 2023

28,000 km
verified MEMBER
Tk 220,000
56 minutes ago
+ Post an ad on Bikroy