Walton Fusion 125 Ex রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

06 Nov, 2023
Walton Fusion 125 Ex রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

Walton Fusion 125 Ex রিভিউ

মোটরসাইকেল দিন দিন আরো জনপ্রিয় হয়ে উঠছে। ওয়ালটনের বিভিন্ন ধরনের মোটরসাইকেল রয়েছে যা বাজারে বেশ জনপ্রিয়। ওয়ালটন তাদের বাইকে যুক্তিসঙ্গত মূল্যে স্টাইল, আউটলুক, ইঞ্জিন এবং অন্যান্য বৈশিষ্ট্যের বৈচিত্র্য ব্যবহার করে, এর পারফেক্ট উদাহরণ হিসেবে আছে ওয়ালটন ফিউশন ১২৫ এক্স, যা Walton Fusion 125 Ex রিভিউ থেকে জানা যায়। যেকোনো বাইকার এই মোটরসাইকেলের দুর্দান্ত আউটলুক এবং ডিজাইনে মুগ্ধ হবে।

ওয়ালটন ফিউশন ১২৫ এক্স রিভিউ অনুযায়ী ওয়ালটনের এই বাইকটিতে ১২৪.৮০ সিসি ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিন ও CDI (Spark) ব্যবহার করেছে। ইঞ্জিনটি ১১.৯০ বিএইচপি সর্বোচ্চ শক্তি উৎপন্ন করতে পারে। বাইকটির মাইলেজ প্রতি লিটারে প্রায় ৪৫ কিমি। বাইকটিতে ৫ গতির কোনস্ট্যান্ট মেশ গিয়ার ব্যবহার করা হয়েছে। বাংলাদেশে ওয়ালটন ফিউশন ১২৫ এক্স দাম ৯৬,৫০০/- টাকা। এছাড়াও মার্কেটে ওয়ালটন ফিউশন বাইকের দাম ও অন্যান্য বাইকের দাম জানতে ব্রাউজ করুন Bikroy-এ।

বডি ডিজাইন

ওয়ালটন ফিউশন ১২৫ এক্স রিভিউ অনুযায়ী বাইকটি খুব বেশি স্টাইলিশ নয়, আবার কমও নয়। সামনের হেডলাইটটি ওয়ালটন ফিউশন ১২৫ এর মতোই প্রায়, তবে এই বাইকে আরও একটু মডিফাই করার চেষ্টা করা হয়েছে। সামনের দিকের শেপটা বেশ গোলগাল হলেও এর পুরো বডিটা সামনের সাথে মানানসই। বডিটা বেশ বড় এবং ৩ জন খুবই সহজে বসা যায়। বাইকটির পেছনের সিটের অংশটা এর আগের ভার্সন থেকে অনেক মডিফাই ও স্টাইলিশ করা হয়েছে।

বাইকটির টোটাল দৈর্ঘ্য ২০৫০ মিমি, প্রস্থ ৯১০ মিমি ও উচ্চতা ১২৮০ মিমি। বাইকটিতে ১২৮০ মিমি হুইলবেস রয়েছে, যা কর্ণার্রিং-এর সময় বাইকটিকে স্ট্যাবল রাখে। পাশাপাশি, বাইকটিতে ১৫-লিটার ক্ষমতার একটি ফুয়েল ট্যাঙ্ক লাগানো হয়েছে, Walton Fusion 125 Ex রিভিউ অনুযায়ী বাইকটি লং রাইডিং-এও ভালো পরিমাণ মাইলেজ দেয়। বাইকটির ওজন প্রায় ১২২ কেজি।

ইন্জিন ও ট্রান্সমিশন

Walton Fusion 125 Ex রিভিউ অনুযায়ী এই বাইকটিতে ১২৫ সিসি ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিন ব্যবহার করেছে। এর ইগনিশন সিস্টেম হল CDI, ইঞ্জিনটি ১১.৯০ বিএইচপি সর্বোচ্চ শক্তি উৎপন্ন করতে পারে। এই ইন্জিনটি ইউরো ৩ স্টান্ডার্ড এর এবং ফুয়েল ইফিসিয়েন্সি টেকনোলজি সমৃদ্ধ। ইঞ্জিনকে আরও শক্তিশালী করতে ওয়ালটন ৯ কিলোওয়াট শক্তি ব্যবহার করে।

মোটরসাইকেলটির টপ স্পিড ১০০ কিমি/ঘন্টা। ওয়ালটন ফিউশন ১২৫ এক্স দাম বিবেচনায় এই রেঞ্জের মধ্যে টপ স্পিড যথেষ্ট ভালো। ওয়ালটন ফিউশন ১২৫ এক্স রিভিউ অনুযায়ী বাইকটি প্রতি লিটার জ্বালানিতে এটি ৪৫ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। বাইকটির স্টার্টিং মেথড হিসেবে আছে কিক ও ইলেক্ট্রিক উভয় মেথডই এবং ট্রান্সমিশনটি ৫-স্পিড গিয়ার সম্বলিত। এছাড়াও বাইকটিতে ম্যানুয়াল ওয়েট-মাল্টিপ্লেট টাইপ ক্লাচ সিস্টেম ব্যবহার করা হয়েছে। ফুয়েল সাপ্লাই হিসেবে কার্বুরেটর ফুয়েল সাপ্লাই ব্যবহার করা হয়েছে।

ব্রেক ও সাসপেনশন

ওয়ালটন ফিউশন ১২৫ এক্স রিভিউ অনুযায়ী বাইকটিতে ভালো সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম যুক্ত করার চেষ্টা করা হয়েছে। বাইকটির সামনে টেলিস্কোপিক সাসপেনশন যুক্ত করা হয়েছে এবং পিছনে রয়েছে টুইন শকস। বাইকটির সামনের চাকাতে ডিস্ক ব্রেকিং সিস্টেম রয়েছে এবং পেছনের চাকাতে ড্রাম ব্রেক রয়েছে। বাইকটির ডাইমেনশন হল ২০৫০X৯১০X১২৯০। ওয়ালটন ফিউশন ১২৫ এক্স রিভিউ অনুযায়ী ড্রাম ব্রেকের ব্যবহার এর অনেক বড় অসুবিধা মনে করেন রাইডাররা।

চাকা 

Walton Fusion 125 Ex রিভিউ অনুযায়ী ফিউশন এক্স বাইকটির চাকা অন্যান্য প্রায় সব ১২৫ সিসি বাইকের মতই। তবে ড্রাইভিং-এর সময় অনেক মজাদার এক্সপেরিয়েন্স দিতে যথেষ্ট নয়। Walton Fusion 125 Ex রিভিউ থেকে জানা যায়, চাকায় চিকন টিউবলেস টাইপ টায়ার লাগানো হয়েছে ও হুইল হিসেবে আছে অ্যালয় হুইল। বাইকটির সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ২.৭৫-১৭ এবং ৩.০০-১৭ সাইজের টায়ার রয়েছে। সাইজ অনুযায়ী, সামনের ও পিছনের টায়ারগুলো খুব ভালো বলা যায় না, ভালো পারফর্ম করতে যথেষ্টও নয়। তবে ওয়ালটন ফিউশন ১২৫ এক্স দাম বিবেচনা করলে এর চেয়ে ভালো কিছু এক্সপেক্টেডও নয়।  

ইলেক্ট্রিক ফিচার

ওয়াল্টন ফিউশন ১২৫ এক্স একটা কমিউটার বাইক, বাইকটির ইলেক্ট্রনিক ফিচারস ওয়াল্টন ফিউশন ১২৫-এর মতোই। ওয়ালটন ফিউশন ১২৫ এক্স রিভিউ অনুযায়ী ওয়ালটন ফিউশন ১২৫এক্স ফিচারস-এর মধ্যে হ্যালোজেন ইন্ডিকেটর সংযুক্ত রয়েছে। এছাড়াও ওয়ালটন ফিউশন ১২৫ এক্স ফিচার-গুলোর মাঝে আরও রয়েছে পাইপ হ্যান্ডেল বার, হেডলাইট (হ্যালোজেন) এবং টেইল লাইট (হ্যালোজেন)ওয়ালটন ফিউশন ১২৫ এক্স দাম অনুযায়ী ফিচারসগুলো খুবই ভালো। এছাড়াও বাইকটির স্পিডোমিটার, ওডোমিটার ও আরপিএম মিটার সম্পূর্ণ ডিজিটালাইজড। Walton Fusion 125 Ex রিভিউ অনুযায়ী ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইলেক্ট্রিক ফিচারে বাইকাররা খুবই সন্তুষ্ট। বাইকটিতে ১২ ভোল্ট ব্যাটারি ব্যবহার করা হয়েছে। Walton Fusion 125 Ex রিভিউ থেকে জানা যায়, বাইকটির সিট টাইপ হলো সিঙ্গেল সিট ও প্যাসেঞ্জার গ্র্যাব রেইলও দেওয়া আছে।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Walton Fusion 2023 এর দাম BDT 23,900.

Walton Fusion 125 Ex  Pros সুবিধা

  • ইউরো ৩ স্ট্যান্ডার্ড ইঞ্জিন
  • জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি
  • মোবাইল ফোন ইন্ডিকেটর
  • ডিজিটাল গিয়ার ডিসপ্লে
  • এন্টি-থেফট লক
  • রিমোট কন্ট্রোল
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি
  • মাইলেজ ভালো
  • কমফোর্টেবল রাইডিং পজিশন
  • ইজি কন্ট্রোলিং
  • স্মুথ শিফটিং গিয়ারবক্স
  • হাইড্রোলিক ব্রেকিং
  • শক্তিশালী ইঞ্জিন
  • সাশ্রয়ী

Walton Fusion 125 Ex  Cons অসুবিধা

  • কোনো এবিএস/সিবিএস নেই
  • কোনো পাস লাইট নেই
  • হ্যান্ডেল কম্ফরটেবল না
  • সিট অনেক হার্ড হওয়ায় লং জার্নির জন্যে সুবিধাজনক না
  • ৫০-৬০কিমি স্পিডে ইঞ্জিন ভাইব্রেট করে
  • প্রচলিত ড্রাম ব্রেক

এক্সপার্ট অপিনিয়ন

6.5

Out of 10

কর্মক্ষমতা সম্পর্কে প্রশ্ন উঠলে, Walton Fusion 125 Ex রিভিউ অনুযায়ী আমরা এখন পর্যন্ত বাইকারদের কাছ থেকে জানা যায়  যে এটি তেমন কোনো সমস্যা তৈরি করে না বা সোজা কথায় শুরুর বছরে এবং আরও এক বছর পরে খুব মসৃণভাবে চলে। কিন্তু তিন বা চার বছর পরে তারা একটি বড় সমস্যার সম্মুখীন হয়। Walton Fusion 125 Ex রিভিউ থেকে আরও জানা যায়, কয়েক বছর চালানোর পরই এটি বিরক্তিকর শব্দ করে এবং ৩০কিলোমিটার/লিটারের নিচে মাইলেজ দেয়। কিন্তু একটা ভালো দিক হলো, এই বাইকটির জন্য প্রায় দুই বছরের মধ্যে সার্ভিসিংয়ে কোনো অর্থ বা সময় ব্যয় করতে হয় না।

এই বিষয়ে, আমরা আশা করি কোম্পানি এই অভিজ্ঞতা কাজে লাগাবে এবং বাইকের মান উন্নত করবে। তাছাড়া বাংলাদেশী ব্র্যান্ড হিসেবে ওয়ালটন বাইক আমাদের দেশে খুবই জনপ্রিয়। তাই, ওয়ালটন ফিউশন বা অন্য কিছু হোক না কেন বাইকের গুণমান উন্নত করার জন্য এটি খুবই প্রয়োজনীয়।

Walton uses a variety of styles, outlooks, engines, and other features in their bikes at a reasonable price, the perfect example of which is the Walton Fusion 125 Ex, known from the Walton Fusion 125 Ex Review.

The total length of the bike is 1290 mm, its width is 910 mm, and its height is 1280 mm. The bike has a 1280 mm wheelbase, which keeps the bike stable during cornering. Moreover, it has a minimum ground clearance of 160 mm. Besides, the bike is fitted with a 15-litre capacity fuel tank.

The bike uses a 125 cc 4-stroke, single-cylinder, air-cooled engine. Its ignition system is CDI, the engine can produce a maximum power of 11.90 bhp. This engine is Euro 3 standard and is equipped with fuel efficiency technology. Walton uses 9 kW to power the engine. The top speed of the motorcycle is 100 km/h.

The bike gets telescopic suspension at the front and twin shocks at the rear. The bike uses disc brakes in the front and a drum braking system in the rear.

The bike has 2.75-17 and 3.00-17 size tires on the front and rear wheels, respectively.

Walton Fusion 125 features include pipe handlebars, headlights (halogen), and tail lights (halogen). Also, the bike’s speedometer, odometer, and rpm metre are fully digitalized.

Walton Fusion 125 Ex review also states that after a few years of driving, it makes annoying noise and gives mileage below 30 km/l. But on the plus side, this bike doesn’t need to spend any money or time on servicing for about two years. If the Walton Fusion 125 Ex features can be improved, the bike can be the dream bike for many middle-class bikers.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Walton Fusion 2023 is BDT 23,900.

Positive things Advantages

  • Euro 3 standard engine
  • Energy efficient technology
  • Mobile phone indicator
  • Digital gear display
  • Anti-theft lock
  • Remote control
  • Fuel tank capacity
  • Mileage is good
  • Comfortable riding position
  • Easy controlling
  • Smooth shifting gearbox
  • Hydraulic braking
  • Powerful engine
  • Affordable

Negative things Disadvantages

  • No ABS/CBS
  • No pass light
  • The handle is not comfortable
  • The seat is very hard so it is not convenient for long journeys
  • Engine vibrates at 50-60 km/h speed
  • Conventional drum brakes

Walton Fusion 125 Ex নিয়ে কিছু প্রশ্ন

Walton Fusion 125 Ex কি টাইপ বাইক?

বাইক টাইপঃ কমিউটার

Walton Fusion 125 Ex-এর মাইলেজ কতো?

৪৫ কিমি/লিটার (প্রায়)

Walton Fusion 125 Ex-এর টপ স্পিড কতো?

১০০ কিমি/ঘন্টা (প্রায়)

Walton Fusion 125 Ex-তে কি ধরণের টায়ার ব্যবহার করা হয়েছে?

চাকায় চিকন টিউবলেস টাইপ টায়ার লাগানো হয়েছে ও হুইল হিসেবে আছে অ্যালয় হুইল। বাইকটির সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ২.৭৫-১৭ এবং ৩.০০-১৭ সাইজের টায়ার রয়েছে।

Walton Fusion 125 Ex-এর সার্ভিসিং বিষয়ক তথ্যগুলো?

রিভিউ পর্যালোচনা করলে জানা যায়, কয়েক বছর চালানোর পরই বাইকটি বিরক্তিকর শব্দ করে এবং ৩০কিলোমিটার/লিটারের নিচে মাইলেজ দেয়। কিন্তু একটা ভালো দিক হলো, এই বাইকটির জন্য প্রায় দুই বছরের মধ্যে সার্ভিসিংয়ে কোনো অর্থ বা সময় ব্যয় করতে হয় না।

Walton Fusion 125 Ex Specifications

Model name Walton Fusion 125 EX
Type of bikeCommuter
Type of engineSingle Cylinder, 4-stroke Air-cooling
Engine power (cc) 125.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power11.90 Bhp @ 0 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 45 Kmpl, (Approx)
Top speed100 Kmph, (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionTwin shocks
Front brake typeDisc Brake
Front brake diameterN/A
Rear brake typeDrum Brake
Rear brake diameterN/A
Braking systemN/A
Front tire size2.75-17
Rear tire size3-17.00
Tire typeInfo-Not-Available
Overall length2050 mm
Overall height1290 mm
Overall weight122 kg
Wheelbase1280 mm
Overall width910 mm
Ground clearanceN/A
Fuel tank capacity15L
Seat heightN/A
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerDigital
RPM meterDigital
Odometerdigital
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features,
Buy Walton Fusion 125 Exbikroy
Walton Fusion . 2012 for Sale

Walton Fusion . 2012

10,000 km
MEMBER
Tk 18,500
18 hours ago
Walton Fusion red 2011 for Sale

Walton Fusion red 2011

26,000 km
MEMBER
Tk 25,000
3 days ago
Walton Fusion 15 2015 for Sale

Walton Fusion 15 2015

40 km
MEMBER
Tk 3,800
3 days ago
Walton Fusion 1996 for Sale

Walton Fusion 1996

0 km
MEMBER
Tk 25,000
4 days ago
Walton Fusion . 2019 for Sale

Walton Fusion . 2019

0 km
MEMBER
Tk 25,000
4 days ago
Buy Other Bikesbikroy
Suzuki Gixxer SF V4 Fi 155c 2024 for Sale

Suzuki Gixxer SF V4 Fi 155c 2024

4,210 km
verified MEMBER
verified
Tk 290,000
2 weeks ago
Bajaj Pulsar Single disc 2022 for Sale

Bajaj Pulsar Single disc 2022

12,752 km
verified MEMBER
Tk 160,000
1 hour ago
Zaara . 2013 for Sale

Zaara . 2013

28,000 km
MEMBER
Tk 31,000
1 hour ago
Yamaha FZS v3 2022 for Sale

Yamaha FZS v3 2022

12,000 km
MEMBER
Tk 220,000
1 hour ago
Bajaj Discover 125 . 2020 for Sale

Bajaj Discover 125 . 2020

32,000 km
verified MEMBER
Tk 110,000
1 hour ago
+ Post an ad on Bikroy