Yamaha FZ-X রিভিউ

03 Jul, 2023
Yamaha FZ-X রিভিউ

বাংলাদেশের মোটরসাইকেল বাজারে যেসকল বাইক লঞ্চ হওয়ার পর থেকেই সবচেয়ে বেশি চাহিদায় রয়েছে তার মধ্যে একটি হলো ইয়ামাহা এফজেড-এক্স। যারা এতদিন বাজেটের কারণে স্ক্র্যামব্লার নিতে পারছিলেন না তাদের জন্য এবার বাংলাদেশে এসিআই মটরস নিয়ে এসেছে ইয়ামাহা এফজেড-এক্স।

ইয়ামাহা এফজেড-এক্সের মেটালিক বডি ডিজাইন এবং অ্যাট্রাক্টিভ হেডলাইট খুব সহজেই রাইডারদের নজর কাড়তে সক্ষম। ইয়ামাহা তাদের এই নতুন বাইকটিকে রেট্রো লুক দেওয়ার জন্য এতে ব্যবহার করেছে নতুন ডিজাইনের বাইফাংশনাল এলইডি প্রজেকশন হেডলাইট। যা এই বাইকে দ্বিগুণ স্টাইলিশ করে তুলেছে।

ইয়ামাহার এই বাইকটিতে সেকেন্ড জেনারেশন ফুয়েল ইঞ্জেকশন ব্যবহার করা হয়েছে যার ফলে বাইকটি থেকে ভালো মাইলেজ পাওয়া যাবে। পাশাপাশি এই বাইকে রয়েছে ১৫০ সিসি এর ৪ স্ট্রোক, ২ ভাল্ভ, এসওএইচসি এয়ার কুল্ড ইঞ্জিন। ব্লু কোর ইঞ্জিন থাকার ফলে এই বাইকের পাওয়ার লস কম হবে বলে আমাদের ধারণা।

বাইকটির ফুয়েল ট্যাংকটি এভারেজ। এটির ধারণ ক্ষমতা ১০ লিটার। তবে এই বাইক থেকে মাইলেজ বেশ ভালো পাওয়া যায়। বাইকটি প্রতি লিটারে প্রায় ৪০ কিমি চলতে সক্ষম। অপরদিকে এটি প্রতি ঘণ্টায় প্রায় ১২০ কিমি টপ স্পিড দিতে সক্ষম।

এই বাইকের মাড-গার্ডে এবং বডির বিভিন্ন অংশে মেটাল ব্যবহার করা হয়েছে। পাশাপাশি এর আকর্ষণীয় কালার কম্বিনেশন বাইকটিতে এনেছে নতুনত্ব। বাইকটির সিটিং পজিশন এবং ডিজাইন প্যাটার্নের কারণে রাইডার ও পিলিওন উভয়ই বেশ কমফোর্টেবলি রাইড ইঞ্জয় করতে পারবেন।

ইয়ামাহার এই নতুন বাইকে ব্যবহার করা হয়েছে মর্ডান ডিজাইনের এলসিডি ইন্সট্রুমেন্ট স্ক্রিন এবং এতে আপনি বাইক রাইডিং এর যাবতীয় সকল ইনফরমেশন পেয়ে যাবেন। বাইকটির সামনের ও পেছনের চাকায় যথাক্রমে ২৮২ মিমি এবং ২২০ মিমি এর ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় দেওয়া হয়েছে সিঙ্গেল চ্যানেল এবিএস যার ফলে ব্রেকিং পারফরম্যান্স আগের চেয়ে আরো ভালো হয়েছে।

ইয়ামাহা এফজেড-এক্স এই বাইকটির সামনের চাকায় ব্যবহার করা হয়েছে টেলিস্কোপিক সাসপেনশন উইথ ফ্রন্ট ফর্ক বুট। যার ফলে স্ক্র্যাচ থেকে রক্ষা করার পাশাপাশি এতে একটি পুরোনো ভিন্টেজ লুকও অ্যাড হয়েছে। বাইকটির পেছনে রয়েছে ৭ স্টেপ অ্যাডজাস্টেবল মনোক্রস সাসপেনশন।

বাইকটিতে আরও রয়েছে ৫ স্পিড গিয়ারবক্স। বাইকটির স্মুথ ট্রান্সমিশন নিশ্চিত করার জন্য এতে সংযুক্ত করা হয়েছে মাল্টি-ডিস্ক ওয়েট ক্লাচ

বাইকটির ওভারঅল বডির ওয়েট ১৩৯ কেজি। তাই স্ট্যান্ডার্ড হাইট এবং ওয়েটের যে কেউ বাইকটি বেশ স্বাচ্ছন্দ্যেই চালাতে পারবেন।

১৫০ সিসি সেগমেন্টের ইয়ামাহা এফজেড-এক্স বাইকটি আকর্ষণীয় কিছু কালার ভ্যারিয়েন্টে বাজারে অ্যাভেইলেবল। কালারগুলো হলো ম্যাট কপার, ম্যাট ব্ল্যাক এবং মেটালিক ব্লু।

আমাদের আজকের এই ইয়ামাহা এফজেড-এক্স রিভিউ-এ আমরা এই ইয়ামাহা এফজেড-এক্স ফিচার, বডি ডিজাইন এবং পারফরম্যান্স নিয়ে বিস্তারিত আলোচনা করব। আশা করি, এই রিভিউটি আপনাদের উপকারে আসবে।

Yamaha FZ-X রিভিউ: বিস্তারিত বিবরণ

বাজেট স্বল্পতার কারণে বাংলাদেশের বাজারে ক্রুজার, ক্যাফে রেসার এবং অফ-রোডে চলার বাইক থাকলেও এর চাহিদা কিছুটা কম। তবে কম বাজেটেও যে একটি দুর্দান্ত ক্যাফে রেসার বাইক কেনা সম্ভব তা এবার ইয়ামাহা তাদের এই এফজেড-এক্স বাইকটি লঞ্চ করার মাধ্যমে প্রমাণ করেছে। চলুন তাহলে  ইয়ামাহা এফজেড-এক্স ফিচার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

বডি ডিজাইন

ইয়ামাহা এফজেড-এক্স একটি প্রিমিয়াম লুকিং স্ট্যান্ডার্ড ক্যাফে রেসার বাইক। বাইকটি দেখতে যেমন স্মার্ট, পারফরম্যান্সের দিক থেকেও তেমনই অদমনীয়।

ইয়ামাহার এই বাইকের সবচেয়ে অ্যাট্রাক্টিভ পার্ট হলো এর হেডল্যাম্প ইউনিট। নতুন ডিজাইনের বাইফাংশনাল এলইডি প্রজেকশন হেডলাইট বাইকটিকে সত্যি বেশ ক্লাসিক করে তুলেছে। পাশাপাশি এর টেইলল্যাম্প ও সিট ডিজাইনটি বাইকটির ক্লাসিক লুককে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছে।

অন্যান্য ক্যাফে রেসার বাইকের তুলনার ইয়ামাহা এফজেড-এক্স সাইজে কিছুটা বড়। বাইকটির ওভারঅল বডির দৈর্ঘ্য ২০২০ মিমি, প্রস্থ ৭৮৫ মিমি, উচ্চতা ১১১৫ মিমি। বাইকটির ফুয়েল ট্যাংকটির ধারণ ক্ষমতা ১০লিটার যার কারণে একে বেশ মাস্কিউলার দেখায়।

বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫ মিমি, যা বাইকটিকে যেকোনো ধরণের রাস্তায় চলার উপযোগী করে তোলে। এছাড়াও বাইকটির হুইলবেস ১৩৩০ মিমি, যার ফলে বাইকটি ব্যালেন্স করতে রাইডারের কোনো সমস্যা হয় না।

বাইকটির ইনফরমেশন ক্লাস্টারটিতে রয়েছে নেগেটিভ ডিসপ্লে মিটার, সাথে রয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি। যার ফলে আপনি আপনার ফোনের ব্যাটারি লেভেল, মিসড কল, এসএমএস অ্যালার্ট, ফুয়েল কঞ্জাম্পশন, লাস্ট পার্কিং অ্যাড্রেসসহ আরও বিভিন্ন তথ্য পাবেন।

ইয়ামাহার এই বাইকের সিট হাইট ৮১০ মিমি এবং ওভারঅল বডির ওয়েট ১৩৯ কেজি, যার ফলে বাইকটি কম হাইটের বাইকারদের জন্য চালাতে কষ্ট হতে পারে। তবে মাঝারি থেকে উঁচু হাইটের রাইডারদের জন্য বাইকটি পারফেক্ট। এছাড়াও বাইকটির সিটের কোয়ালিটি এবং পজিশন বেশ কমফোর্টেবল।

১৫০ সিসি সেগমেন্টের ইয়ামাহা এফজেড-এক্স বাইকটি বর্তমানে তিনটি আকর্ষণীয় কালারে পাওয়া যাচ্ছে। কালারগুলো হচ্ছে ম্যাট কপার, ম্যাট ব্ল্যাক এবং মেটালিক ব্লু।

ইঞ্জিন

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ১৫০ সিসির পাওয়ারফুল ইঞ্জিন। ইঞ্জিনটি ৪ স্ট্রোক বিশিষ্ট, টুইন ভাল্ভ, এসওএইচসি এয়ার কুল্ড ইঞ্জিন এবং ইঞ্জিনটি ১২.২ বিএইচপি @৭২৫০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি ১৩.৩ নিউটন মিটার @৬০০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। ব্লু কোর ইঞ্জিন থাকার ফলে এই বাইকের পাওয়ার লস কম হবে বলে আমাদের ধারণা।

বাইকটি প্রতি ঘণ্টায় ১২০ কিমি টপ স্পিড দিতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি প্রতি লিটারে ৪০ কিমি মাইলেজ দিতে সক্ষম। বাইকটির মাইলেজ সত্যিই বেশ ভালো।

বাইকটিতে মাল্টি-ডিস্ক ওয়েট ক্লাচ এবং ৫ স্পিড গিয়ারবক্স সংযুক্ত আছে, যা বাইকটিকে স্মুথ ট্রান্সমিশনে সাহায্য করে। বাইকটির ইঞ্জিনে আরও সংযুক্ত আছে ৫৭.৩ মিমি সাইজের বোর এবং ৫৭.৯ মিমি সাইজের স্ট্রোক।

ব্রেক ও টায়ার

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটির সামনের চাকায় সংযুক্ত করা হয়েছে ২৮২ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় সংযুক্ত আছে ২২০ মিমি এর ডিস্ক ব্রেক।

বাইকটির সামনে ১০০/৮০ -১৭ সাইজের টায়ার এবং পেছনে ১৪০/৬০ -১৭ সাইজের ব্লক প্যাটার্ন ডুয়েল পার্পোজ টিউবলেস টায়ার সংযুক্ত করা হয়েছে। বাইকটির উভয় টায়ারের পারফরম্যান্স বেশ ভালো।

সাসপেনশন

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক সাসপেনশন উইথ ফ্রন্ট ফর্ক বুট। যার ফলে এটি স্ক্র্যাচ থেকে রক্ষা করার পাশাপাশি এতে একটি পুরোনো ভিন্টেজ লুকও অ্যাড করেছে। বাইকটির পেছনে রয়েছে ৭ স্টেপ অ্যাডজাস্টেবল মনোক্রস সাসপেনশন। বাইকটির উভয় সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো। বিশেষ করে বাইকটির সামনের সাসপেনশনটি বেশ চমৎকার, যার ফলে যেকোনো ধরণের রাস্তায় রাইডার স্বাচ্ছন্দ্যের সাথে বাইকটি রাইড করতে পারে। এছাড়াও বাইকটির পেছনের সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো যার ফলে পিলিয়ন ভালো রাইডিং এক্সপেরিয়েন্স করতে পারে।

Yamaha FZ-X Price in Bangladesh বাংলাদেশে Yamaha FZ-X এর দাম

বাংলাদেশে Yamaha FZ-X এর অফিসিয়াল দাম ৳360,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Yamaha Fz X 2023 এর দাম BDT 350,000.

Yamaha FZ-X Pros সুবিধা

  • স্মার্ট এবং এলিগেন্ট লুকিং
  • কমফোর্টেবল রাইডিং এক্সপেরিয়েন্স
  • স্টাইলিশ হেডলাইট সেটাপ
  • অসাধারণ মাইলেজ

Yamaha FZ-X Cons অসুবিধা

  • গিয়ার চেঞ্জিং ইন্ডিকেটর
  • টার্নিং রেডিয়াস বেশি

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

ইয়ামাহা তাদের এই এফজেড-এক্স মূলত একটি ডাবল পার্পোজ বাইক হিসেবে বাজারে ইন্ট্রোডিউস করতে চেয়েছিলো এবং বলা যায় তারা এটি করতে পুরোপুরিভাবে সফল হয়েছে।

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটি ক্যাফে রেসার এবং ক্রুজার বাইকের এক দুর্দান্ত কম্বিলেশন বলা যেতে পারে। এক নজরে শুরুতেই এটিকে ক্রুজার বাইক বলে মনে হতে পারে তবে এর ফুটপেগ দেখলে সেই ধারণার পরিবর্তন হবে। তবে লুক নিয়ে কনফিউশান থাকলেও এর রাইডিং কমফোর্টেবলিটি নিয়ে কোনো সন্দেহ নেই। রাইডার এবং পিলিয়ন উভয়ের জন্যই বাইকটি বেশ কমফোর্টেবল।

বাইকটির ইঞ্জিনটি এফজেড-এক্স ভি৩ থেকে নেওয়া হয়েছে যার পারফরম্যান্স সম্পর্কে আলাদা করে কিছু বলার নেই। তবে ইঞ্জিন সেইম হলেও এর টপ স্পিড ভি৩ থেকে কিছুটা কম হতে পারে এর ডিজাইনের জন্য। তবে সেটি খুব একটা চিন্তার বিষয় নয়। এই বাইকের সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেমের ফিডব্যাকও বেশ ভালো।ইয়ামাহা এফজেড-এক্স রিভিউ শেষে বলা চলে, ইয়ামাহা এফজেড-এক্স একটি অসাধারণ বাইক, যার লুক এবং পারফরম্যান্স দুটোই যেকোনো রাইডারের মন জয় করতে সক্ষম।

Yamaha FZ-X has been one of the most sought-after bikes in the Bangladesh motorcycle market since its launch. ACI Motors has brought Yamaha FZ-X to Bangladesh for those who could not get a scrambler due to a limited budget.

Yamaha FZ-X’s metallic body design and attractive headlights can easily catch the riders’ eyes. Yamaha has used newly designed bifunctional LED projection headlights to give this new bike a retro look. Which gives this bike a more stylish look.

The second-generation fuel injection is used in this Yamaha bike, which will provide good mileage. Also, this bike has a 150 cc 4 stroke, 2 valves, and SOHC air-cooled engine. We believe that this bike will be able to conserve more power due to the blue-core engine.

The fuel tank size of the bike is average with a capacity of 10 liters. Able to run about 40 km per liter. On the other hand, it can give a top speed of around 120 km per hour.

Metal has been used in the mudguard and various parts of the body of this bike. Besides, its attractive color combination brings an innovative look to this bike. Due to the bike’s seating position and design pattern, the rider and the pillion can enjoy a very comfortable ride.

This new Yamaha bike uses a modern LCD instrument screen in which all required information about riding will be displayed. The bike uses 282mm and 220mm disc brakes on the front and rear wheels; resulting in better braking performance than before.

The Yamaha FZ-X uses telescopic suspension with front fork boots on the front wheel. This protects it from scratches and adds an old vintage look to it. The rear has a 7-step adjustable monocross suspension.

The bike also has a 5-speed gearbox. The bike is equipped with a multi-disc wet clutch to ensure smooth transmission. The ground clearance of the bike is 165 mm, and the wheelbase is 1330 mm. The overall body weight of the bike is 139 kg. So anyone of standard height and weight can ride the bike quite comfortably.

The 150 cc segment Yamaha FZ-X bike is available in the market in some attractive color variants. The colors are Matte Copper, Matte Black, and Metallic Blue.

In today’s Yamaha FZ-X review, we will discuss the features, body design, and performance of the Yamaha FZ-X in detail. I hope this review will be helpful to you.

Yamaha FZ-X Price in Bangladesh Yamaha FZ-X Price in Bangladesh

The official price of Yamaha FZ-X in Bangladesh is ৳360,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Yamaha Fz X 2023 is BDT 350,000.

Yamaha FZ-X Video Review


03 Jul, 2023 - আমাদের আজকের Yamaha FZ-X রিভিউ-এ থাকছে ১৫০ সিসি সেগমেন্টের এই বাইকটির বডি ডিজাইন, ইঞ্জিন, মাইলেজ, ফিচার, দাম, ও অন্যান্য স্পেকের বিস্তারিত আলোচনা। তাই, এই বাইকটি সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল তথ্য জানতে আমাদের সাথেই থাকুন।

Yamaha FZ-X-সম্পর্কে জিজ্ঞাসা

ইয়ামাহা এফজেড-এক্স কি ধরনের বাইক?

ইয়ামাহা এফজেড-এক্স একটি অ্যাট্রাক্টিভ লুকিং ক্যাফে রেসার বাইক।

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটির সর্বোচ্চ স্পিড কতো?

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিমি টপ স্পিড দিতে সক্ষম।

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটির মাইলেজ কত?

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটি প্রতি লিটারে অনায়াসে ৪০ কিমি মাইলেজ দিতে সক্ষম।

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটির বর্তমান মূল্য কত?

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটির বর্তমান মূল্য ৩,৬০,০০০ টাকা।

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটি কি কি রঙে বাজারে পাওয়া যাচ্ছে?

ইয়ামাহা এফজেড-এক্স বাইকটি বর্তমানে ম্যাট কপার, ম্যাট ব্ল্যাক এবং মেটালিক ব্লু এই তিনটি আকর্ষণীয় কালারে বাজারে পাওয়া যাচ্ছে।

Yamaha FZ-X Specifications

Model name Yamaha FZ-X
Type of bikeCafe Racer
Type of engineAir cooled, 4-stroke, SOHC, 2-valve
Engine power (cc) 149.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power12.2 Bhp @ 7250 RPM
Max torque13.3 NM @ 6000 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed120 Kmph (Approx)
Front suspensionTelescopic Fork, 41m
Rear suspension7-Step Adjustable Monocross Suspension
Front brake typeDisc Brake
Front brake diameter282 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemSingle Channel ABS
Front tire size100/80-17
Rear tire size140/60R17
Tire typeTubeless
Overall length2020 mm
Overall height1115 mm
Overall weight139 Kg
Wheelbase1330 mm
Overall width785 mm
Ground clearance165 mm
Fuel tank capacity10L
Seat height810 mm
Head lightLED
IndicatorsLED
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlue, Black, Orange
Distributor/dealerACI Motors Limited
Features, ,
Buy Yamaha FZ-Xbikroy
Yamaha FZ-X 2023 for Sale

Yamaha FZ-X 2023

1,900 km
MEMBER
Tk 315,000
5 days ago
Yamaha FZ-X Fz v2 2017 for Sale

Yamaha FZ-X Fz v2 2017

22,000 km
MEMBER
Tk 157,000
1 month ago
Buy Other Bikesbikroy
Yamaha Libero 2010 for Sale

Yamaha Libero 2010

89,000 km
MEMBER
Tk 38,000
46 minutes ago
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
58 minutes ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
1 hour ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
1 hour ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
1 hour ago
+ Post an ad on Bikroy