বাংলাদেশের সেরা ৫ টি টিভিএস মোটরসাইকেল সম্পর্কে আলোচনা

21 Nov, 2023   
বাংলাদেশের সেরা ৫ টি টিভিএস মোটরসাইকেল সম্পর্কে আলোচনা

টিভিএস মোটরসাইকেল

টিভিএস মোটরসাইকেল ভারতীয় ব্র্যান্ড যা মোটরসাইকেল জগতে তৈরি করেছে নতুন দিগন্ত। বিশেষ করে কম খরচে স্ট্যান্ডার্ড টাইপের মোটরসাইকেল সেগমেন্টে তারা অত্যন্ত ভালো করছে। এই সেগমেন্টে তাদের কাছে জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেল মডেলের সত্যতা রয়েছে, যা বাংলাদেশ, ভারত এবং নেপালের মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে খুবই জনপ্রিয়। মূলত টিভিএস মোটরসাইকেল ভারতেও এই সেগমেন্টটিকে টার্গেট করেই এগিয়েছে এবং তারা এই পরিকল্পনায় ভালোভাবেই সফল। ১৫০ সিসি ও পাশাপাশি ১৬০ সিসি-র বাইকগুলোর ডিম্যান্ড বাংলাদেশে অনেক বেশি। 

বাংলাদেশের সেরা ১৫০ সিসি টিভিএস মোটরসাইকেল

টিভিএস মোটরসাইকেল-এর দাম তুলনামূলক কম, অন্যতম সুবিধা হলো জ্বালানি সাশ্রয়ী। এছাড়াও বাইকটিতে আধুনিক সব সুবিধা রয়েছে। টিভিএস বাংলাদেশে জনপ্রিয় কিছু বাইক উপহার দিয়েছে, তার মধ্যে অন্যতম ১৫০ সিসি টিভিএস মোটরসাইকেল-গুলো, যা তরুণদের কাছে স্বপ্নের মতো।  আশা করি, BikesGuide-এর আজকের ব্লগ পড়ে জেনে নিতে পারবেন বাংলাদেশের সেরা ১৫০ সিসি টিভিএস মোটরসাইকেল-গুলোর বিস্তারিত বর্ণনা।

টিভিএস অ্যাপাচি ১৫০

এই বাইকটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় বাইক। বাইকটির ডিজাইন এবং পারফরম্যান্স দিয়ে দেশের বাইকপ্রেমীদের হৃদয়ে সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

বাইকটিতে ১৪৯ সিসি ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যা ৪–স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিন। এর সর্বোচ্চ শক্তি হল ১৫.২ বিএইচপি @ ৮৫০০ আরপিএম এবং সর্বাধিক টর্ক হলো ১৩.১ এনএম @ ৪০০০ আরপিএম। বাইকটিতে একটি ৫-স্পিড ম্যানুয়াল গিয়ার ব্যবহার করা হয়েছে এবং এর সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ১৩০ কিলোমিটার। মোটরসাইকেলের সামনের অংশে ৯০/৯০ x ১৭” টিউবলেস টায়ার সহ ২৭০ মিমি পেটাল ডিস্ক ব্রেক এবং পিছনে ১১০/৮০ x ১৭” টিউবলেস টায়ার সহ ১৩০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। সামনে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন, ১০৫ মিমি স্ট্রোক ও পেছনের সাসপেনশন মনোটিউব ইনভার্টেড গ্যাস-ফিল্ড শক্স (এমআইজি) স্প্রিং এইড।

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৫০

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৫০ এর বিশেষত্ব হলো এর বডি ডিজাইন, বাইকটির ফ্রন্ট লুক এতোটাই আকর্ষণীয় যে অনেক তরুনদের কাছে সেরা ১৫০ সিসি টিভিএস মোটরসাইকেল হিসেবে এটি-ই পছন্দের শীর্ষে থাকে।

বাইকটিতে একটি ৪-স্ট্রোক, এয়ার কুলড ইঞ্জিন যোগ করা হয়েছে। এর টপ স্পিড প্রায় ১৩৫ কিমি/ঘন্টা ও মাইলেজ প্রায় ৫০ কিমি/লিটার। বাইকের সামনের চাকায়  ২৭০মিমি হাইড্রোলিক। অন্যদিকে রিয়ার ব্রেকের ক্ষেত্রে ১৩০ মিমি ড্রাম ব্রেক রয়েছে। চাকায় নিদিষ্ট পরিমান হাওয়া দিয়ে বাইক রাইড করলে ব্রেকিং এ অনেক ভালো ফিডব্যাক পাওয়া যায়। ফ্রন্ট সাসপেশনে টেলিস্কোপিক ফর্ক ও রিয়ার সাসপেশন ডাবল ইউনিট সাথে সুইং আর্ম রয়েছে। শক অবজারভার হিসেবে টিভিএস এপাচি আরটিআর ১৫০ এডজাস্টেবল ৫ স্টেপ-এ এসেম্বল রয়েছে। ভাংগা রাস্তায় বাইকটির পেছনের সাসপেনশন দারুন সাপোর্ট দেয়।  

নিউ টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি সিঙ্গেল ডিস্ক

এটি চমৎকার একটা স্পোর্টস কমিউটার বাইকসেরা ১৫০ সিসি টিভিএস মোটরসাইকেল-এর বাহিরে নতুন সেরা ১৬০ সিসি বাইক খুঁজলে আপনি এই বাইকটি-ই পছন্দ করবেন। এটি একটি স্পোর্টস কমিউটার বাইক যার আছে একটি মাসকুলার, এগ্রেসিভ এবং ইউনিক সিটিং পজিশন। 

বাইকটিতে একটি সিঙ্গেল সিলিন্ডার ৪-স্ট্রোক, এসআই ইঞ্জিন যোগ করা হয়েছে, যা ৮০০০ আরপিএম এ ১৬.৬ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৬৫০০ আরপিএম এ ১৪.৮ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। এছাড়াও ইঞ্জিনটিতে র‌্যাম এয়ার অ্যাসিস্ট সহ একটি অয়েল কুলিং সিস্টেম যুক্ত করা হয়েছে। এর টপ স্পিড হবে ১৩০ কিমি/ঘন্টার বেশি। সামনে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন যুক্ত করা হয়েছে এবং পিছনে রয়েছে মনো-শক সাসপেনশন। এটির সামনে ২৭০ মিমি সিঙ্গেল ডিস্ক এবং পিছনে একটি ১৩০ মিমি ড্রাম ব্রেক যুক্ত করা হয়েছে। 

জানার জন্য আরও পড়ুন – নিউ টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি সিঙ্গেল ডিস্ক

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ডুয়াল ডিস্ক

টিভিএস সবসময় চেষ্টা করে আকর্ষণীয় ডিজাইন এর মোটর বাইক বাইকারদের উপহার দিতে। ১৬০ সিসি সেগমেন্টের এবং মাত্র ১৪৫ কেজি ওজনের এই বাইকটির ক্ষেত্রেও এর ব্যতিক্রম করা হয়নি। নিয়ন্ত্রণের কথা আসলে এই বাইকের মত কন্ট্রোলিং সিস্টেম খুব কমই পাওয়া যাবে। 

বাইকটি একটি শক্তিশালী ৪ স্ট্রোক অয়েল কুলড ১৫৯.৭ সিসির বাইক যার সর্বোচ্চ ক্ষমতা ১৬.৫ পিএস @ ৮০০০ আরপিএম পাওয়ার এবং ১৪.8 এনএম @ ৬৫০০ আরপিএম পর্যন্ত টর্ক সমৃদ্ধ ১৫৯.৭ একটি শক্তিশালী ৪ স্ট্রোক এয়ার কুলড ইঞ্জিন। ঘণ্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় টপ স্পিড তোলা যাবে । বাইকটির সামনের চাকায় ২৭০ মিলিমিটার-এর ডায়া পেটাল ডিস্ক যুক্ত আছে এবং পেছনের চাকায় যুক্ত আছে ২০০ মিলিমিটার-এর ডায়া পেটাল ডিস্ক । বাইকটিতে টেলিস্কোপিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে ফ্রন্ট সাসপেনশনে এবং রিয়ার সাসপেনশনে আছে মনোশোক সাসপেনশন।

জানার জন্য আরও পড়ুন – টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ডুয়াল ডিস্ক

এছাড়াও টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ও বাজাজ পালসার ১৫০ এর ফিচারস পার্থক্য জানতে পড়ুন – TVS Apache RTR 160 4V vs Bajaj Pulsar 150: দাম, বৈশিষ্ট, এবং পার্থক্য

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি এবিএস

নজরকাড়া ডিজাইন, অনন্য গ্রাফিক্স, শক্তিশালী EFI Technology ইঞ্জিন দিয়ে ইতিমধ্যেই বাইকটি ভারতে এবং বাংলাদেশে দারুন জনপ্রিয়তা পেয়েছে। 

টিভিএস তাদের এ বাইকটিতে ১৫৯.৭ সি সি ইঞ্জিন ব্যাবহার করেছে, যেটি অয়েল-কুলড, সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ৪-ভাল্বস। এটির অয়েল-কুলড ইঞ্জিন তার সমসাময়িক প্রতিদ্বন্দ্বী থেকে এগিয়ে রাখছে। বাইকটি সর্বোচ্চ ১১৩ কিলোমিটার গতিতে চলতে সক্ষম। এটির সর্বোচ্চ শক্তি ১৬.৫ পিএস @ ৮০০০ আরপিএম এবং সর্বোচ্চ ঘূর্ণন বল ১৪.৮ এনএম @ ৬৫০০ আরপিএম। প্রতি লিটার জ্বালানিতে এটি গড়ে প্রায় ৪৫ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। বাইকটির ব্রেকিং সিস্টেমে উন্নতি হয়েছে, যা এখন রোটো-পেটাল ডিস্ক ব্রেক সহ এবং এতে রয়েছে সম্পূর্ণ ডিজিটাল ইন্টারেক্টিভ স্পিডোমিটার যা দেখতেও দারুন। এছাড়াও ব্যবহার করা হয়েছে এবিএস ব্রেকিং সিস্টেম। বাইকটিতে আছে Aggressive Throttle Response, যা তরুনরা খুবই পছন্দ করে। 

পরিশেষে

আমরা চেষ্টা করেছি বাংলাদেশের সেরা ১৫০ সিসি টিভিএস মোটরসাইকেল-গুলোর বেসিক ও কিছু গুরুত্বপূর্ণ ইনফরমেশন তুলে ধরার। ১৫০ সিসি পেরিয়ে এখন ১৬০ সিসির বাইকের দিকেও তরুণদের আগ্রহ দিন দিন বাড়ছে, তাই ১৬০ সিসি-র জনপ্রিয় বাইকগুলোকেও হাইলাইট করা হয়েছে। জানার জন্য রিভিউ-এর লিংক দেওয়া হয়েছে, আশা করি এতে আপনারা খুব সহজেই বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। টিভিএস ব্র্যান্ডের এমন বিভিন্ন রেঞ্জের মোটরসাইকেলের দাম জানতে ভিজিট করুন – টিভিএস মোটরসাইকেলের দাম। এছাড়াও মার্কেটে অন্যান্য বাইকের দাম জানতে ব্রাউজ করুন Bikroy এ।

Best 150 CC TVS Motorcycle in Bangladesh

The price of TVS motorcycles is relatively low, one of the advantages is fuel efficiency. Also the bike has all the modern facilities. TVS has given away some popular bikes in Bangladesh, one of them being the 150 cc TVS Motorcycles, which is a dream come true for the youth. Hopefully, by reading BikesGuide’s blog today, you will be able to know the detailed description of the best 150 cc TVS motorcycles in Bangladesh.

TVS Apache 150

The bike uses a 149 cc engine which is a 4-stroke, single-cylinder, air-cooled engine. Its maximum power is 15.2 bhp @ 8500 rpm and its maximum torque is 13.1 Nm @ 4000 rpm. The motorcycle uses petal disc brakes at the front and drum brakes at the rear. Front telescopic fork suspension, 105 mm stroke, and rear suspension monotube inverted gas-filled shocks (MIG) spring aid.

TVS Apache RTR 150

A 4-stroke, air-cooled engine has been added to the bike. 270mm hydraulic on the front wheel of the bike. On the other hand, the rear brake has a 130mm drum brake. Riding a bike with a certain amount of air in the wheels gives much better feedback in braking. The front suspension consists of a telescopic fork and the rear suspension double unit with a swing arm.

New TVS Apache RTR 160 4V Single Disc

The bike is equipped with a single cylinder 4-stroke, SI engine, which can produce 16.6 bhp of peak power at 8000 rpm and 14.8 Nm of peak torque at 6500 rpm. Telescopic fork suspension is added at the front and mono-shock suspension at the rear. It gets a 270mm single disc at the front and a 130mm drum brake at the rear.

TVS Apache RTR 160 4V Dual Disc

The bike is a powerful 4-stroke oil-cooled 159.7 cc bike with a maximum power of 16.5 ps @ 8000 rpm power and torque up to 14.8 Nm @ 6500 rpm 159.7 is a powerful 4 stroke air cooled engine. The front wheel of the bike has a 270 mm diameter petal disc and the rear wheel has a 200 mm diameter petal disc. The bike uses telescopic suspension in the front suspension and mono-shock suspension in the rear suspension.

TVS Apache RTR 160 4V ABS

TVS has used a 159.7 cc engine in this bike, which is oil-cooled, single-cylinder, 4-stroke, 4-valves. It has a maximum power of 16.5 PS @ 8000 rpm and a maximum torque of 14.8 Nm @ 6500 rpm. The braking system of the bike has been improved, now with roto-petal disc brakes and it has a fully digital interactive speedometer which looks great too.

We have tried to highlight the basic and some important information about the best 150cc TVS motorcycles in Bangladesh. Beyond 150 cc, the interest of the youth towards 160 cc bikes is increasing day by day, so popular bikes of 160 cc are also highlighted. The link to the review has been given to know, I hope you can easily know the detailed information.

বাংলাদেশের সেরা টিভিএস মোটরসাইকেল নিয়ে সচরাচর কিছু জিজ্ঞাসা

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি এবিএস-বাইকের মাইলেজ কতো?

প্রতি লিটার জ্বালানিতে গড়ে প্রায় ৪৫ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম।

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ডুয়াল ডিস্ক-বাইকটির ওজন কেমন?

১৪৫ কেজি

টিভিএস অ্যাপাচি ১৫০-এর টায়ার এর সাইজ কেমন?

মোটরসাইকেলের সামনের অংশে ৯০/৯০ x ১৭” টিউবলেস টায়ার সহ ২৭০ মিমি পেটাল ডিস্ক ব্রেক এবং পিছনে ১১০/৮০ x ১৭” টিউবলেস টায়ার সহ ১৩০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে।

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৫০-এর সাসপেনশন সম্পর্কে জানতে চাচ্ছি?

ফ্রন্ট সাসপেশনে টেলিস্কোপিক ফর্ক ও রিয়ার সাসপেশন ডাবল ইউনিট সাথে সুইং আর্ম রয়েছে। শক অবজারভার হিসেবে টিভিএস এপাচি আরটিআর ১৫০ এডজাস্টেবল ৫ স্টেপ-এ এসেম্বল রয়েছে। ভাংগা রাস্তায় বাইকটির পেছনের সাসপেনশন দারুন সাপোর্ট দেয়।

নিউ টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি সিঙ্গেল ডিস্ক-এ কোন ধরণের কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে?

বাইকটির ইঞ্জিন-এ র‌্যাম এয়ার অ্যাসিস্ট সহ একটি অয়েল কুলিং সিস্টেম যুক্ত করা হয়েছে।

Similar Advices

Buy New Bikesbikroy
CZ Dake 2010 for Sale

CZ Dake 2010

30,000 km
MEMBER
Tk 22,500
3 hours ago
Exploit 7 টাকা দরকার 2024 for Sale

Exploit 7 টাকা দরকার 2024

0 km
MEMBER
Tk 9,000
4 hours ago
Honda CD . 2015 for Sale

Honda CD . 2015

69 km
MEMBER
Tk 68,000
17 hours ago
Hero Maestro Edge 2024 for Sale

Hero Maestro Edge 2024

1,100 km
verified MEMBER
verified
Tk 165,000
18 hours ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,500 km
verified MEMBER
verified
Tk 122,000
21 hours ago
Buy Used Bikesbikroy
Hero Hunk RED 2023 for Sale

Hero Hunk RED 2023

6,521 km
verified MEMBER
verified
Tk 122,999
11 minutes ago
Mahindra Arro XT 2015 2024 for Sale

Mahindra Arro XT 2015 2024

62,000 km
MEMBER
Tk 42,000
6 days ago
Suzuki Gixxer GIXER NAKAT 2024 for Sale

Suzuki Gixxer GIXER NAKAT 2024

3,412 km
verified MEMBER
verified
Tk 222,999
24 minutes ago
TVS Apache RTR 2V 160 CC 2021 for Sale

TVS Apache RTR 2V 160 CC 2021

10,000 km
MEMBER
Tk 130,000
27 minutes ago
Sinski , 2007 for Sale

Sinski , 2007

55,000 km
MEMBER
Tk 34,000
39 minutes ago
+ Post an ad on Bikroy