2020 Royal Enfield Classic 350 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

07 Dec, 2023
2020 Royal Enfield Classic 350 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Royal Enfield Classic 350 হলো একটি ভিনটেজ লুকিং, ক্লাসিক রেট্রো স্টাইলের ক্রুইজার টাইপ বাইক। এই রেট্রো সেগমেন্টের বাইকগুলো পাহাড়ি, ট্রেইল রোড এমনকি দুর্গম রাস্তাতেও দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে।  ৫০-এর দশকে বাইকটির প্রথম সংস্করণ বাজারে আনা হয়েছিল, এরপর থেকে পর্যায়ক্রমে বাইকটিতে বিভিন্ন আধুনিক ফিচার, যেমন, ইলেকট্রিক স্টার্ট, ডিস্ক ব্রেক, এবিএস ইত্যাদি সংযুক্ত করা হয়েছে। তবে বাইকটির ক্লাসিক ডিজাইনে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন আনা হয়নি। এই ব্লগে 2020 Royal Enfield Classic 350 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

প্রতি বছর বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন মডেলের প্রচুর বাইক বাজারে আসছে, তবে খুব অল্প কিছু বাইক প্রজন্মের পর প্রজন্ম গ্রাহকের আকর্ষণ ধরে রাখতে পারে। ২০২০ রয়েল এনফিল্ড ক্লাসিক ৩৫০, এরকম একটি ক্লাসিক এবং আইকনিক একটি বাইক। এই ভার্সনটির ডিপ ইঞ্জিন থাম্প যেকাউকে আকর্ষণ করবে। প্রতিকূল পরিবেশেও বাইকটি আপনাকে অসাধারণ সাপোর্ট দিতে পারে। এটি শুধু মাত্র একটি মেশিন নয়, কয়েক দশকেরও বেশি সময় ধরে বাইকটি গ্রাহক জনপ্রিয়তা ধরে রেখেছে। এটি আপনি নিজের মতো করে কাস্টোমাইজ করতে পারবেন।

2020 Royal Enfield Classic 350 রিভিউ

বাইকটি অফ-রোড, পাহাড়ি রাস্তায় চলাচল কিংবা দুর্গম এলাকায় ট্র্যাকিং-এর জন্য বিশ্বজুড়ে জনপ্রিয়। বাইকটির ডিউরেবিলিটি এবং ইঞ্জিন পারফরম্যান্স আপনার প্রত্যাশাকেও ছাড়িয়ে যাবে। ইঞ্জিনটি ৩৫০ সিসির টুইন-স্পার্ক সংযুক্ত ফুয়েল ইনজেক্টেড। বাইকটি থেকে আপনি প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এই ইঞ্জিন আপনাকে বছরের পর বছর দুর্দান্ত পারফরম্যান্স দেবে। মজবুত ফ্লেক্সিবল বডি স্ট্রাকচার, দুর্দান্ত সাসপেনশন এবং ক্লাসিক ডিজাইনের সমন্বয়ে এটি অসাধারণ একটি বাইক।

বাইকটির স্পেশাল কিছু বৈশিষ্ট হলো – ৩৫০ সিসি ইঞ্জিন, টুইন-স্পার্ক, ডুয়েল চ্যানেল এবিএস, ফুয়েল ইনজেকশন সিস্টেম, USB পোর্ট, টার্ন-বাই-টার্ন নেভিগেশন পড, সিঙ্গেল ডাউনটিউব চেসিস, ইত্যাদি। এটির বর্তমান সংস্করণটিতে জে-সিরিজ প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়েছে। এটি যেকোন অফ-রোড কিংবা অসমতল রাস্তায় চলাচলের উপযোগী করে তৈরী করা হয়েছে। এটির বাউন্সি গ্রিপ-টিউবটায়ার এবং রুক্ষ রাস্তায় চলাচলের উপযোগী শক্তিশালী সাসপেনশন যেকোনো ধাক্কা অ্যাবজর্ব করতে পারে। বাইকটির লাইটিং এবং ইলেকট্রিক্যাল সিস্টেম খুবই কার্যকর। এটি কিক এবং ইলেকট্রিক উভয় মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

যুদ্ধোত্তর জি২ মডেল দ্বারা অনুপ্রাণিত হয়ে বাইকটি ডিজাইন করা হয়েছে বাইকটির কার্ভাসিয়াস মাডগার্ড, টিয়ারড্রপ ফুয়েল ট্যাঙ্ক, হলমার্ক ক্যাসকেট হেডল্যাম্প, ক্র্যাঙ্ককেস কভার, গ্লসি পেইন্ট, এক্সজস্ট থাম্প বিট এটিকে ক্লাসিক রয়েল ভাইব এনে দিয়েছে। বাইকটির প্রধান আকর্ষণ মূলত, প্রতিকূল রাস্তায় চলাচলের উপযোগীতা। এটির ব্যালান্স এবং অ্যাক্সিলারেশন টপ-ক্লাস। ক্লাসিক ডিজাইনের ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এবং পাইপ হ্যান্ডেলবার ব্রেস প্যাড বাইকটিকে একটি ক্লাসি লুক এনে দিয়েছে। এছাড়াও এটির ইঞ্জিন গার্ড, নম্বর বোর্ড, এবং সিঙ্গেল ডাউন টিউব চেসিস আপনাকে মুগ্ধ করবে। বাইকটির ‘মেক ইট ইয়োরস’ (MIY) প্ল্যাটফর্ম আপনাকে নিজের মতো কাস্টমাইজ করার অপশন দেবে।

বাইকটির সিঙ্গেল সিটটি কিছুটা লম্বাটে, যা অফ-রোডে এবং দীর্ঘ ভ্রমণে বেশ ভালো কমফোর্ট দিতে পারে। বাইকটির ফুয়েল ট্যাংকে ব্র্যান্ড লোগো ডিজাইন, এক্সজস্ট পাইপ, শর্ট ফ্রন্ট এবং রিয়ার-ফেন্ডার সহ ডুয়েল-পারপাস টায়ার এটিকে একটি ক্লাসি লুক এনে দিয়েছে। এছাড়াও ইঞ্জিন গার্ড, এবং সাইড প্লেট ডিজাইন এটির আকর্ষণ আরো বাড়িয়ে দিয়েছে। হ্যান্ডেলবারগুলোর নিচে মাউন্ট করা USB পোর্ট রয়েছে, এছাড়াও এখানে আপনি ট্রিপার এবং টার্ন-বাই-টার্ন নেভিগেশন পড দেখতে পাবেন। দীর্ঘ ভ্রমণ বা হিল-ট্রায়ালের জন্য এটি অসাধারণ একটি বাইক।

ইঞ্জিন পারফরম্যান্স

২০২০ রয়েল এনফিল্ড ক্লাসিক ৩৫০ বাইকটিতে ৩৪৬.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটি টুইন-স্পার্ক এবং ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন ফিচার সংযোজিত। এটি ৫২৫০ আরপিএমে ১৯.৮০ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৪০০০ আরপিএমে ২৮.০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। ইঞ্জিনের লো-এন্ড-টর্ক স্মুথ অ্যাক্সিলারেশন নিশ্চিত করে। ইঞ্জিনের পাওয়ার ডেলিভারি যথেষ্ট ভালো, তাই ভারী বাইক হলেও যেকোনো পরিস্থিতিতে আপনি বাইকটি স্ট্যাবল রাখতে পারবেন। বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম সহ ৫-স্পিড গিয়ারবক্স ইনস্টল করা হয়েছে। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৭২ মিমি এবং ৮৫.৮ মিমি। কম্প্রেশন রেশিও ৯.৫:। ইঞ্জিনে এয়ার ক্লিনার হিসেবে পেপার এলিমেন্ট ব্যবহার করা হয়েছে।

বডি ডাইমেনশন

বাইকটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২১৪৫ মিমি, ৭৮৫ মিমি, এবং ১০৯০ মিমি (মিরর ছাড়া)। বাইকটির ফুয়েল ট্যাংক মোটামুটি বড়, ফুয়েল ক্যাপাসিটি ১৩.৫ লিটার। এটির বেশ ভারী একটি বাইক, ওজন ১৯৫ কেজি। বডি স্ট্রাকচার অনুযায়ী ওজন পারফেক্ট হওয়ায়, টপ স্পিডে এবং যেকোনো সিচুয়েশনে বাইকটি কন্ট্রোল করা সহজ। এটির হুইলবেস বেশ বড়, ১৩৯০ মিমি, যা কর্ণারিং-এ সহায়ক। সিটিং পজিশনের উচ্চতা ৮০৫ মিমি।

বাইকটিতে পিলিয়ন সিট দেয়া হয়নি, তবে আপনি পিলিয়ন সিট কিংবা লাগেজ র‍্যাক প্রতিস্থাপন করতে পারবেন। এটির বডি স্ট্রাকচার খুবই মজবুত, তাই যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে বাইকটি বেশ ভালো সাপোর্ট দিতে পারে। ময়লা বা কাদা থেকে বাঁচার জন্য বেশ বড় মার্ডগার্ড ব্যবহার করা হয়েছে।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

হাই-পারফর্মিং সাসপেনশন এবং উন্নত ব্রেকিং সিস্টেম বাইকটির অন্যতম প্রধান আকর্ষণ। সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনের দিকে ৪১ মিমি টেলিস্কোপিক ফর্ক (১৩০মিমি ট্রাভেল) এবং পিছনের দিকে ৬-স্টেপ অ্যাডজাস্টেবল প্রি-লোড টুইন টিউব শক-অ্যাবজর্বার সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এটি যেকোনো ধাক্কা স্মুথলি অ্যাবজর্ব করতে পারে এবং ইঞ্জিনের ফ্রিকশন কমাতে সাহায্য করে।

বাইকটিতে ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ২৮০ মিমি-এর ডাবল পিস্টন ফ্লোটিং ক্যালিপারের ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ২৪০ মিমি-এর সিঙ্গেল ফ্লোটিং সিঙ্গেল পিস্টন ক্যালিপারের ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম খুবই নিরাপদ এবং যেকোনো রাস্তায় দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে।

হুইল এবং টায়ার

বাইকটিতে স্পোকি অ্যালয় টাইপ হুইল এবং গ্রিপি মোটা টিউব টায়ার ব্যবহার করা হয়েছে। এটির সামনের চাকায় ৯০/৯০-১৯ সেকশন টায়ার, এবং পিছনের চাকায় ১১০/৯০-১৮, সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ১৯” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৮” ইঞ্চি। এই টায়ারের গ্রিপ যথেষ্ট শক্তিশালী। হুইল এবং টায়ারের পারফেক্ট মেজারমেন্টের কারণে বাইকটি টপ স্পিডে এবং কর্ণারিং-এ যথেষ্ট স্ট্যাবল থাকে।

মাইলেজ এবং স্পিড

বাইকটি মূলত অফ-রোড অর্থাৎ রুক্ষ রাস্তায় রাইডিং এবং ক্লাসিক রেট্রো স্টাইলের জন্য জনপ্রিয়। মাইলেজ ক্রুইজার টাইপ বাইকের প্রধান আকর্ষণ নয়। তবে এই বাইকটি থেকে আপনি স্ট্যান্ডার্ড মাইলেজ এবং দুর্দান্ত স্পিড পাবেন। বাইকটি থেকে আপনি প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটিতে প্রয়োজনীয় সকল ফিচার কনসোল প্যানেলে দেখতে পাবেন। কনসোল প্যানেলটি ক্লাসিক ডিজাইনের। বাইকটির ২০২০ সংস্করণে USB পোর্ট ফিচার সংযুক্ত করা হয়েছে। এছাড়াও এখানে ট্রিপার, টার্ন-বাই-টার্ন নেভিগেশন পড এবং ইঞ্জিন কিল সুইচ রয়েছে।

বাইকটির ইলেকট্রিক্যাল সিস্টেম ডিসি টাইপ। এটিতে ১২ ভোল্টের ৮-অ্যাম্পিয়ারের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার মেইনটেইন করতে পারে। বাইকটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ হলেও খুবই পাওয়ারফুল। হেডলাইটটি মাল্টি রিফ্লেক্টর টাইপ। ওভারঅল 2020 Royal Enfield Classic 350 রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার যথেষ্ট কার্যকর।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Other Model 2023 এর দাম BDT 59,316.

2020 Royal Enfield Classic 350 Pros সুবিধা

  • ক্লাসিক রেট্রো ডিজাইনের ক্রুইজার বাইক
  • অফ-রোড, এমনকি রুক্ষ অসমতল রাস্তায় চলাচলের উপযোগী
  • ৩৫০ সিসির শক্তিশালী টুইন-স্পার্ক ইঞ্জিন
  • ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম
  • USB পোর্ট
  • টার্ন-বাই-টার্ন নেভিগেশন
  • যেকোনো রোডে দীর্ঘ ভ্রমণ জন্য অসাধারণ

2020 Royal Enfield Classic 350 Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • হ্যালোজেন লাইটিং সেটআপ
  • সাধারণ ইলেকট্রিক্যাল ফিচার

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

2020 Royal Enfield Classic 350 হলো একটি ক্লাসিক রেট্রো ডিজাইনের, ভিনটেজ স্টাইলের ক্রুইজার টাইপ মোটরবাইক। এটি অফ-রোডে রেগুলার ভ্রমণ এবং ট্যুরিং-এর জন্য অসাধারণ। এছাড়াও এটি দুর্গম এলাকায় ট্র্যাকিং, এমনকি অসমতল রাস্তায় চলাচলের উপযোগী। বাইকটির লং-লাস্টিং ইঞ্জিন পারফরম্যান্স এবং ডিউরেবিলিটি আপনার প্রত্যাশাকেও ছাড়িয়ে যাবে। ক্লাসিসি ডিজাইন, রোমাঞ্চকর রাইডিং এবং ডুয়েল চ্যানেল এবিএস এটির অন্যতম আকর্ষণ।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। বর্তমানে নতুন বা ব্যবহৃত রয়েল এনফিল্ড মোটরবাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Royal Enfield Classic 350 is a vintage-looking, classic retro-style cruiser-type bike. Bikes of this retro segment can give great performance on hills, trail roads, and even rough roads. The first version of the bike was launched in the 50s, and since then various modern features like an electric start, disc brake, ABS, etc. have been added to the bike. However, no significant changes have been made to the bike’s classic design.

Feature

The engine is a 350 cc twin-spark coupled fuel injected. You can get an average mileage of around 30 km/liter and a top speed of around 130 km/hour from the bike. This engine will give you years of great performance. The main attraction of the bike is its usability on rough roads.

Some of the special features of the bike are – a 350 cc engine, twin-spark, dual channel ABS, fuel injection system, USB port, turn-by-turn navigation pod, single downtube chassis, etc. Its current version uses the J-series platform. It is designed to handle any off-road or uneven roads. Its bouncy grip-tube tires and rugged suspension can absorb any bumps. It can be started with both kick and electric methods.

Design

Inspired by the post-war G2 model, the bike’s curvaceous mudguards, teardrop fuel tank, hallmark casket headlamps, crankcase cover, glossy paint, and exhaust thump bits give it a classic royal vibe. Its balance and acceleration are top-class. Classic design instrument cluster and pipe handlebar brace pad give the bike a classy look. Also, its engine guard, number board, and single-down tube chassis will impress you. The bike’s ‘Make It Yours’ (MIY) platform gives you the option to customize it your way.

The single seat of the bike is slightly tall, which can provide good comfort on off-road and long journeys. The brand logo design on the bike’s fuel tank, dual-purpose tires with exhaust pipes, and short front and rear fenders give it a classy look. There are USB ports mounted below the handlebars and trippers and turn-by-turn navigation pods here.

Conclusion

It is great for off-road regular trips and touring. It is also suitable for trekking in remote areas, even on uneven roads. The bike’s long-lasting engine performance and durability will exceed your expectations.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Other Model 2023 is BDT 59,316.

2020 Royal Enfield Classic 350 Video Review


07 Dec, 2023 - Royal Enfield Classic 350 একটি ভিনটেজ লুকিং, ক্লাসিক রেট্রো স্টাইলের ক্রুইজার টাইপ বাইক। অফরোড এমনকি প্রতিকূল পরিবেশেও বাইকটি আপনাকে অসাধারণ সাপোর্ট দিতে পারে।

2020 Royal Enfield Classic 350 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

2020 Royal Enfield Classic 350 কি ধরণের বাইক?

এটি একটি ক্লাসিক রেট্রো ডিজাইনের, ভিনটেজ স্টাইলের ক্রুইজার টাইপ মোটরবাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, সিঙ্গেল-সিলিন্ডার, স্পার্ক ইগনিশন এবং ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

কিক এবং ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল চ্যানেল এবিএস।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড।

2020 Royal Enfield Classic 350 Specifications

Model name 2020 Royal Enfield Classic 350
Type of bikeCruiser
Type of engineSingle Cylinder, 4 Stroke, Twinspark
Engine power (cc) 350.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power19.80 Bhp @ 5250 RPM
Max torque28 NM @ 4000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 30 Kmpl, (Approx)
Top speed130 Kmph, (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionTwin shocks
Front brake typeDisc Brake
Front brake diameter280 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter240 mm
Braking systemN/A
Front tire size90/90-19
Rear tire size110/90-18
Tire typetubetyre
Overall lengthN/A
Overall heightN/A
Overall weightN/A
WheelbaseN/A
Overall widthN/A
Ground clearanceN/A
Fuel tank capacity13.5 L
Seat heightN/A
Head lightn/a
Indicatorshalogen
Tail lightled
SpeedometerInformation not available
RPM meterInformation not available
OdometerInformation not available
Seat typeSingle Seat
Engine kill switchyes
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, , , ,
Buy 2020 Royal Enfield Classic 350bikroy
modified bike 2010 for Sale

modified bike 2010

50,000 km
MEMBER
Tk 10,000
8 minutes ago
motorbike 2018 for Sale

motorbike 2018

10,000 km
MEMBER
Tk 35,000
1 hour ago
. 2023 for Sale

. 2023

5,000 km
MEMBER
Tk 22,500
2 hours ago
জিবি পদ্মা গোল্ড 2022 for Sale

জিবি পদ্মা গোল্ড 2022

0 km
verified MEMBER
Tk 60,000
2 hours ago
Exploit E bike 2021 for Sale

Exploit E bike 2021

6,000 km
MEMBER
Tk 55,500
3 hours ago
Buy Other Bikesbikroy
Bajaj Pulsar 150 ug3/150 2008 for Sale

Bajaj Pulsar 150 ug3/150 2008

12,588 km
MEMBER
Tk 50,000
7 minutes ago
modified bike 2010 for Sale

modified bike 2010

50,000 km
MEMBER
Tk 10,000
8 minutes ago
Hero Splendor Spnader plus 2011 for Sale

Hero Splendor Spnader plus 2011

600,177 km
MEMBER
Tk 42,000
8 minutes ago
Victor-R Classic 100 . 2018 for Sale

Victor-R Classic 100 . 2018

400,000 km
MEMBER
Tk 16,000
8 minutes ago
Benelli 165S . 2020 for Sale

Benelli 165S . 2020

40 km
MEMBER
Tk 130,000
13 minutes ago
+ Post an ad on Bikroy