Bajaj Discover 150F রিভিউ, দাম, ফিচার ও বিস্তারিত আলোচনা

02 Jan, 2024

What's on the page

Bajaj Discover 150F রিভিউ, দাম, ফিচার ও বিস্তারিত আলোচনা

প্রতিযোগিতামূলক কমিউটার সেগমেন্টে বাজাজ ডিসকভার সর্বদাই অত্যন্ত পরিচিত একটা নাম। বছরের পর বছর ধরে, বাজাজ অটোস ১০০ থেকে ১৩৫ সিসি পর্যন্ত বিভিন্ন ইঞ্জিন ডিসপ্লেসমেন্টসহ বাইকের বিভিন্ন ধরণ তৈরি করেছে। বাজাজ ডিসকাভার ১৫০এফ রিভিউ থেকে জানা যায়, প্রস্তুতকারক কোম্পানি এই লাইনআপে নতুন এবং সবচেয়ে শক্তিশালী একটা বাইক এনেছে – ‘ডিসকভার ১৫০এফ’, যা রেঞ্জের শীর্ষে রয়েছে। এর তিনটি ভেরিয়েন্ট আছে: ১৫০ ড্রাম, ১৫০ ডিস্ক এবং ১৫০এফ। ১৫০এফ-এ ব্যবহার করা হয়েছে নতুন রঙ এবং নতুন গ্রাফিক্স।

বাজাজ ডিসকাভার ১৫০এফ রিভিউ অনুযায়ী নতুন কমিউটার বাজাজ ডিসকাভার ১৫০এফ ফিচার গুলোর মধ্যে সিগনেচার সাইনউই ট্যাঙ্কের সাথে একটি আধুনিক স্টেপযুক্ত এলইডি টেইল লাইট রয়েছে যা এর ডিজাইনকে আরো আকর্ষণীয় করেছে। এছাড়াও, এতে রয়েছে টেইল-পিস, মাডগার্ড, অ্যালয় হুইল, এলইডি টেইল লাইট এবং আরামদায়ক লং সিট। ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে রয়েছে ডিজিটাল ট্রিপ মিটার, ফুয়েল গেজ এবং সার্ভিস ডিউ ইন্ডিকেটরসহ অ্যানালগ স্পিডোমিটার। এই সেগমেন্টের মধ্যে এই বাইকটির দাম তুলনামূলক কম ও বাজাজ ডিসকাভার ১৫০এফ ফিচার গুলো বেশ আকর্ষণীয়। 

বাজাজ ডিসকভার ১৫০এফ -এ ১৫০ সিসি, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার-কুলড, টু-ভালভ, একটা ইঞ্জিন আছে যা ৮৫০০ আরপিএম-এ ১৪.৩ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৬৫০০ আরপিএম-এ ১২.৭৫ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। মোটরবাইকটি্ একটি পাঁচ-স্পিড গিয়ার সম্পন্ন এবং বাইকটিতে ওয়েট মাল্টি প্লেট ক্লাচ ব্যবহার করা হয়েছে যা রাইডকে আরো আরামদায়ক করে এবং গিয়ার শিফটিং সহজ করেবাজাজ ডিসকাভার ১৫০এফ রিভিউ অনুযায়ী, এটির সামনের সাসপেনশন হিসেবে ১৩০ মিমি টেলিস্কোপিক ফর্ক ট্র্যাভেল এবং পেছনের সাসপেনশন হিসেবে ১১০ মিমি মনো শক নাইট্রোক্স রয়েছে। সামনের দিকে ২৪০ এমএম পেটাল ডিস্ক ব্রেক এবং পিছনে ১৩০ এমএম ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। 

বাজাজ ডিসকাভার ১৫০এফ ফিচার

নিচে এই বাইকটির যাবতীয় সকল ফিচার সম্পর্কে আলোচনা করা হলো

বডি ডিজাইন

বাজাজ ডিসকভার ১৫০এফ পুরো ডিসকভার লাইনআপের মধ্যে সবচেয়ে স্পোর্টি এবং এগ্রেসিভ একটা বাইক যা বাজাজ ডিসকাভার ১৫০এফ রিভিউ থেকে ধারণা পাওয়া যায়। বাইকটির বড় সেমি-ফেয়ারিং এবং সুন্দর হেডল্যাম্প থাকার কারনে বাইকটিকে একটি প্রিমিয়াম এন্ট্রি-লেভেল স্পোর্টস বাইকের মতোই দেখায়। বাইকের ফুয়েল ট্যাঙ্কটির ডিজাইন বাইকটিকে অসাধারণ ভিজ্যুয়াল দেয়। Bajaj Discover 150F রিভিউ অনুযায়ী বাইকটিতে একটি প্রশস্ত এবং আরামদায়ক সিটিং পজিশন দেওয়া হয়েছে যা রাইডারকে যথেষ্ট আরামদায়ক রাইডিং এক্সপেরিয়েন্স দেয় এবং এমনকি লং রাইডিং-এর ক্ষেত্রেও উপযোগী । এটি অল-ব্ল্যাক থিমে তৈরি করা হয়েছে যা এর পুরো ডিজাইনকে আরো আকর্ষণীয় করে তোলে। বাজাজ ডিসকাভার ১৫০ফ দাম অনুযায়ী এই থিম পাওয়া আসলেই অনেক বড় ব্যাপার। 

বাজাজ ডিসকাভার ১৫০এফ ফিচার এর মধ্যে বাইকটির বডি ডাইমেনশন বেশ স্ট্যান্ডার্ড ও কম্ফোর্টেবল। বাইকটির টোটাল দৈর্ঘ্য ২০৩৮ মিমি, প্রস্থ ৭১৪ মিমি, এবং উচ্চতা ১০৭০ মিমি। বাইকটিতে ১৩০৫ মিমি হুইলবেস রয়েছে, যা কর্ণার্রিং-এর সময় বাইকটিকে স্ট্যাবল রাখে। তাছাড়া, এটির ন্যূনতম ১৬৫ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স রয়েছে। পাশাপাশি, বাইকটিতে ১০-লিটার ক্ষমতার একটি ফুয়েল ট্যাঙ্ক লাগানো হয়েছে, বাজাজ ডিসকাভার ১৫০এফ রিভিউ অনুযায়ী বাইকটি লং রাইডিং-এও ভালো পরিমাণ মাইলেজ দেয়।

 

দৈর্ঘ্য ২০৩৮ মিমি
প্রস্থ ৭১৪ মিমি
উচ্চতা ১০৭০ মিমি
হুইলবেস ১৩০৫ মিমি
গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫ মিমি
জ্বালানি ধারণ ক্ষমতা ১০ লিটার

ইঞ্জিন পারফরম্যান্স

বাজাজ ডিসকভার ১৫০এফ-এ একটি কিক ও ইলেকট্রিক স্টার্টেড, ১৫০ সিসি, ফোর-স্ট্রোক, ওএইচসি, এয়ার-কুলড ঞ্জি ব্যবহার করা হয়েছে যা একটি ৫-স্পিড সম্পন্ন। ইঞ্জিনটি ৮৫০০ আরপিএম-এ ১৪.৩ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৬৫০০ আরপিএম-এ ১২.৭৫ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটিতে ৫৬ এমএম x ৫৮.৮ এমএম এর একটি বোর এক্স স্ট্রোক অনুপাত রয়েছে যা পর্যাপ্ত পরিমাণে শক্তি এবং টর্ক প্রদান করে। মোটরসাইকেলটির টপ স্পিড ১১০ কিমি/ঘন্টা। বাজাজ ডিসকাভার ১৫০এফ দাম বিবেচনায় এই রেঞ্জের মধ্যে এই টপ স্পিড ভালো বলা যেতে পারে।

বাজাজ ডিসকাভার ১৫০এফ রিভিউ অনুযায়ী বাজাজ ডিসকাভার ১৫০এফ ফিচার সম্পর্কিত বিস্তারিত ধারণাঃ 

              (১) ইঞ্জিন: ১৫০ সিসি

             (২) ইঞ্জিন টাইপ: ৪-স্ট্রোক, ওএইচসি, এয়ার-কুলড

             (৩) সর্বোচ্চ শক্তি: ১৪.৩ বিএইচপি @ ৮৫০০আরপিএম

             (৪) সর্বোচ্চ টর্ক: ১২.৭৫ এনএম @ ৬৫০০ আরপিএম

             (৫) কম্প্রেশন রেশিও: ৯.৫ঃ১

             (৬) গিয়ার নাম্বার: ৫

             (৭) স্টার্টিং মেথড: কিক ও ইলেক্ট্রিক

ব্রেক ও সাসপেনশন

বাইকটিতে সম্পূর্ণ আপডেটেড সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম যুক্ত করা হয়েছে। সামনে ১৩০ মিমি টেলিস্কোপিক ফর্ক ট্র্যাভেল সাসপেনশন যুক্ত করা হয়েছে এবং পিছনে রয়েছে ১১০ মিমি মনো-শক নাইট্রোক্স। এছাড়াও, এটির সামনে ২৪০ এমএম পেটাল ডিস্ক ব্রেক এবং পিছনে একটি ১৩০ মিমি ড্রাম ব্রেক যুক্ত করা হয়েছে। এছাড়াও বাইকটির সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ৮০/১০০-১৭ এবং ১০০/৯০-১৭ সাইজের টায়ার রয়েছে। 

সেইফটি ও ফিচার

বাজাজ ডিসকাভার ১৫০এফ রিভিউ অনুযায়ী বাইকটিতে একটি শক্তিশালী ১২ভোল্ট-৩৫/৩৫ওয়াট মাল্টি-রিফ্লেক্টর হেডলাইট ব্যবহার করা হয়েছে যা রাতে ভালোভাবে রাস্তায় আলো দেয় এবং কম আরপিএম-এও একটি স্থির আলোর রশ্মি দিয়ে থাকে। সামনের অংশে লাগানো ১৪০ এমএম পেটাল ডিস্ক ব্রেক যেকোনো দুর্ঘটনার সম্ভাবনা কমায়।  Bajaj Discover 150F রিভিউ থেকে বলা যায়, এই সেইফটি ফিচারসগুলোই বাইকটিকে রাইডারদের কাছে আরো আকর্ষণীয় করে তোলে। এছাড়াও বাজাজ ডিসকাভার ১৫০এফ দাম-ও হাতের নাগালে।

Bajaj Discover 150F Price in Bangladesh বাংলাদেশে Bajaj Discover 150F এর দাম

বাংলাদেশে Bajaj Discover 150F এর অফিসিয়াল দাম ৳177,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Bajaj Discover 2023 এর দাম BDT 121,244.

Bajaj Discover 150F Pros সুবিধা

  • ডিজিটাল ওডোমিটার ও ট্রিপমিটার ব্যবহার করা হয়েছে
  • ইঞ্জিন বেশ পাওয়ারফুল
  • ব্রেকিং সিস্টেম খুবই স্মুথ
  • লং রাইডিং-এ ভালো মাইলেজ পাওয়া যায়
  • বাজাজ ডিসকাভার ১৫০ফ দাম কম, সুবিধা বেশি

Bajaj Discover 150F Cons অসুবিধা

  • বাইকটির রক্ষনাবেক্ষন খরচ অনেক বেশি
  • এবিএস/সিবিএস নেই
  • উচ্চ গতিতে ভাইব্রেট করে
  • দীর্ঘ রাইডিং-এ ইঞ্জিন ওভারহিট হয়ে যায়

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

ডিসকভার 150F হলো দক্ষ একটা বাইক। শহরের রাইডিং-এর ক্ষেত্রে এর মাইলেজ থাকে দুর্দান্ত। যেখানে বিভিন্ন বাইকের অন্য সব ফিচারস ভালো হলেও, সঠিক মাইলেজের অভাবে হাইওয়েতে রাইড করে মজা পাওয়া যায় না, সে জায়গায়, তুলনামূলকভাবে, খোলা হাইওয়েতে রাইড করার জন্য ডিসকাভার ১৫০এফ পারফেক্ট।  

ডিসকাভার ১৫০এফ ‘ব্যবহারিকতা’ এবং ‘দক্ষতার’ কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। অনেকের মতেই, বাজাজ পারফরম্যান্সের ক্ষেত্রে কোনো ছাড় দেয়নি – বাজাজ ডিসকাভার ১৫০এফ বাইক  ৬৫০০ আরপিএম-এ ১২.৭৫ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে, যা এই রেঞ্জের অনেক বাইকের মধ্যেই নেই।

কিন্তু বাইকটির ইঞ্জিনের ওভারহিটিং সমস্যাটি বাইকটিকে রাইডারদের পছন্দের লিস্টে পিছিয়ে রেখেছে। এছাড়াও উচ্চ গতিতে প্রচন্ড নয়েস হয়, যা রাইডারদের জন্য বিরক্তির কারণ। বাজাজ কোম্পানি এই অসুবিধাগুলোর দিকে ফোকাস দিলে, হয়তো ডিসকাভার ১৫০এফ রাজ করবে শহরের রাস্তায়।

Bajaj company has introduced a new and most powerful bike named by ‘Bajaj Discover 150F’, which has a 150 cc, 4-stroke, single-cylinder, air-cooled, two-valve engine that produces 14.3 bhp of peak power at 8500 rpm and 12.75 Nm of peak torque at 6500 rpm. The bike has a bore x stroke ratio of 56mm x 58.8mm, which provides ample power and torque. The top speed of the motorcycle is 110 km/h. It has both a kick and an electric starting method. 

Bajaj Discover 150F is the sportiest and most aggressive bike in the entire Discover lineup. The bike looks like a premium entry-level sports bike due to its large semi-fairing and beautiful headlamps. The bike’s fuel tank design gives the bike a great visual. The bike offers a spacious and comfortable seating position that gives the rider a comfortable riding experience and is perfect even for long rides. It is made in an all-black theme. The body dimensions of the bike are quite standard and comfortable. The total length of the bike is 2038 mm, the width is 714 mm, and the height is 1070 mm. The bike has a 1305 mm wheelbase, which keeps the bike stable during cornering. 

A 130mm telescopic fork travel suspension is added at the front, and a 110mm mono shock nitrox is added at the rear. It has 240 mm petal disc brakes at the front and 130 mm drum brakes at the rear. LED headlights and tail lights, smooth braking, and a powerful engine are some advantages, and no ABS/CBS, vibration, or maintenance costs are some major failings of this bike. In the 150 cc segment, the Bajaj Discover 150f motorbike is one of the most demanded bikes of this brand.

Bajaj Discover 150F Price in Bangladesh Bajaj Discover 150F Price in Bangladesh

The official price of Bajaj Discover 150F in Bangladesh is ৳177,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Bajaj Discover 2023 is BDT 121,244.

Bajaj Discover 150F নিয়ে কিছু সচরাচর জিজ্ঞাসা

বাজাজ ডিসকাভার ১৫০ফ কাদের জন্য বেশ উপযোগী?

মোটামুটি সকল বয়সের রাইডাররাই বাজাজ ডিসকাভার ১৫০ফ ব্যবহার করতে পারবেন, তবে ইয়াং জেনারেশনের এর প্রতি জোঁক বেশি কারণ এটি ১৫০ সিসি-র একটি স্পোর্টস বাইক, যা মেইনলি আকর্ষণ করবে ২০-৩০ বয়সী রাইডারদের।

বাজাজ ডিসকাভার ১৫০ফ সিটিং পজিশন কেমন?

বাইকটিতে একটি প্রশস্ত এবং আরামদায়ক সিটিং পজিশন দেওয়া হয়েছে যা রাইডারকে যথেষ্ট আরামদায়ক রাইডিং এক্সপেরিয়েন্স দেয় এবং এমনকি লং রাইডিং-এর ক্ষেত্রেও পারফেক্ট।

বাজাজ ডিসকাভার ১৫০ফ এর হেডলাইটের পাওয়ার কতো?

বাইকটিতে একটি শক্তিশালী ১২ভোল্ট-৩৫/৩৫ওয়াট মাল্টি-রিফ্লেক্টর হেডলাইট ব্যবহার করা হয়েছে যা রাতে ভালোভাবে রাস্তায় আলো দেয় এবং কম আরপিএম-এও একটি স্থির আলোর রশ্মি দিয়ে থাকে।

Bajaj Discover 150F Specifications

Model name Bajaj Discover 150F
Type of bikeStandard
Type of engineSingle cylinder, four-stroke, Air cooled
Engine power (cc) 145.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power14.3 Bhp @ 8500 RPM
Max torque12.7 NM @ 6500 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 45 Kmpl (Approx)
Top speed125 Kmph (Approx)
Front suspensionTelescopic, 130mm Fo
Rear suspensionMonoshock Nitrox(Gas filled), 110mm rear wheel tra
Front brake typeDrum Brake
Front brake diameter130 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size80/100-17
Rear tire size100/90-17
Tire typeTubeless
Overall length2,038 mm
Overall height1,070 mm
Overall weight132 kg
Wheelbase1,305 mm
Overall width714 mm
Ground clearance165 mm
Fuel tank capacity10 litres
Seat height795 mm
Head light12 V - 35
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerUttara Motors Limited
Features,
Bajaj Discover 150Fbikroy
Bajaj Discover 110 cbs 2022 for Sale

Bajaj Discover 110 cbs 2022

12,780 km
MEMBER
Tk 112,000
5 hours ago
Bajaj Discover . 2015 for Sale

Bajaj Discover . 2015

15,000 km
verified MEMBER
Tk 65,000
6 hours ago
Bajaj Discover . 2023 for Sale

Bajaj Discover . 2023

16,500 km
MEMBER
Tk 125,000
12 hours ago
Bajaj Discover 125cc on test 2021 for Sale

Bajaj Discover 125cc on test 2021

21,523 km
verified MEMBER
Tk 88,500
1 day ago
Buy Other Bikesbikroy
Emma 1995 for Sale

Emma 1995

10,000 km
MEMBER
Tk 20,000
5 minutes ago
TVS Raider 125 cc 2022 for Sale

TVS Raider 125 cc 2022

4,500 km
MEMBER
Tk 132,000
18 minutes ago
Bajaj CT 100 2014 for Sale

Bajaj CT 100 2014

86,000 km
MEMBER
Tk 45,000
20 minutes ago
Suzuki Gixxer Sf FI ABS 2021 for Sale

Suzuki Gixxer Sf FI ABS 2021

20,000 km
MEMBER
Tk 260,000
1 week ago
Hero CBZ Xtrem 2014 for Sale

Hero CBZ Xtrem 2014

45,000 km
MEMBER
Tk 65,000
23 minutes ago
+ Post an ad on Bikroy