Kawasaki Ninja 400 রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

18 Dec, 2023
Kawasaki Ninja 400 রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

Kawasaki Ninja 400 রিভিউ

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ রিভিউ থেকে জানা যায়, অনেক রাইডারই বুঝে উঠতে পারছিলেন না “কাওয়াসাকি নিঞ্জা ৩০০” থাকাকালীন “নিঞ্জা ৪০০” বাজারে আনার প্রয়োজনীয়তা কতোটুক ছিলো। কিন্তু “নিঞ্জা ৪০০” রাইডিং অভিজ্ঞতাই এই প্রশ্নের উত্তর দিয়ে দেয়। Kawasaki Ninja 400 রিভিউ অনুযায়ী বাইকটি যতোটা দ্রুত গতিতে চলে, ততোটাই অসাধারণ এর কন্ট্রোলিং। সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হলো কাওয়াসাকি নিঞ্জা ৪০০ দাম। ১০ বিএইচপি বৃদ্ধি ও ইঞ্জিন পাওয়ার আরও ১০০ সিসি বাড়ানোর সাথে সাথে খুবই প্রিমিয়াম একটা ডিজাইন রাখার চেষ্টা করেছে, দাম ২০০ সিসি মোটরসাইকেলের দামের সমতুল্য।

 

এই বাইকটিতে ৩৯৯ সিসি প্যারালাল টুইন, ৪-স্ট্রোক, DOHC লিকুইড কুলড ইঞ্জিন ব্যবহার করেছে। ইঞ্জিনটি ১০০০০ আরপিএম-এ ৪৮.৩০ বিএইচপি সর্বোচ্চ শক্তি ও ৮০০০ আরপিএম-এ ৩৮.০০ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটির মাইলেজ প্রতি লিটারে প্রায় ২৫ কিমি। বাইকটিতে ৬ গতির গিয়ার ব্যবহার করা হয়েছে। বাংলাদেশে কাওয়াসাকি নিঞ্জা ৪০০ দাম এখনো নির্দিষ্ট হয়নি। মার্কেটে কাওয়াসাকি মোটরবাইকের দাম ও অন্যান্য বাইকের দাম জানতে ব্রাউজ করুন Bikroy এ।

বডি ডিজাইন

বাইকটির টোটাল দৈর্ঘ্য ২০২০ মিমি, প্রস্থ ৭১০ মিমি। বাইকটিতে ১৪-লিটার ক্ষমতার একটি ফুয়েল ট্যাঙ্ক লাগানো হয়েছে, Kawasaki Ninja H2 Carbon রিভিউ অনুযায়ী বাইকটি লং রাইডিং-এও ভালো পরিমাণ মাইলেজ দেয়। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৪০ মিমি ও বাইকটির ওজন প্রায় ১৭৩ কেজি। এছাড়াও বাইকের সিটের উচ্চতা ৭৮৫ মিমি। বাইকটিতে ১৩৭০ মিমি হুইলবেস রয়েছে, কর্ণার্রিং-এর সময় বাইকটিকে স্ট্যাবল রাখতে এই হুইলবেস সাইজ ভালোই কাজে দেয়।

ইন্জিন ও ট্রান্সমিশন

Kawasaki Ninja 400 রিভিউ অনুযায়ী এই বাইকটিতে ৩৯৯ সিসি প্যারালাল টুইন, ৪-স্ট্রোক, DOHC লিকুইড কুলড ইঞ্জিন ব্যবহার করেছে। ইঞ্জিনটি ১০০০০ আরপিএম-এ ৪৮.৩০ বিএইচপি সর্বোচ্চ শক্তি ও ৮০০০ আরপিএম-এ ৩৮.০০ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। এর কম্প্রেশন রেশিও ১১.৫:১ ও বাইকটি ৮ ভাল্ব বিশিষ্ট।

মোটরসাইকেলটির টপ স্পিড প্রায় ১৬১ কিমি/ঘন্টা। কাওয়াসাকি নিঞ্জা ৪০০ দাম বিবেচনায় এই রেঞ্জের মধ্যে টপ স্পিড যথেষ্ট ভালো। কাওয়াসাকি নিঞ্জা ৪০০ রিভিউ অনুযায়ী বাইকটি প্রতি লিটার জ্বালানিতে এটি ২৫  কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। মাইলেজ কম পাওয়া বাইকটির অন্যতম বড় একটা অসুবিধা। বাইকটির স্টার্টিং মেথড হিসেবে আছে ইলেক্ট্রিক মেথড এবং ট্রান্সমিশনটি ৬-স্পিড গিয়ার সম্বলিত। এছাড়াও বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল ও বাইকটিতে অয়েট-মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম ব্যবহার করা হয়েছে। ফুয়েল সাপ্লাই হিসেবে ফুয়েল ইনজেনশন ব্যবহার করা হয়েছে।

ব্রেক ও সাসপেনশন

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ রিভিউ অনুযায়ী বাইকটিতে ভালো সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম যুক্ত করার চেষ্টা করা হয়েছে। বাইকটির সামনে ø৪১ মিমি telescopic fork সাসপেনশন যুক্ত করা হয়েছে এবং পিছনে রয়েছে Bottom-Link Uni-Trak, gas-charged shock and adjustable preload। বাইকটির সামনের চাকাতে ৩১০ মিমি-র ডিস্ক ব্রেক এবং পেছনের চাকাতে ২২০ মিমি-র ডিস্ক ব্রেক রয়েছে। কাওয়াসাকি নিঞ্জা ৪০০ রিভিউ অনুযায়ী বাইকটিতে ডুয়াল চ্যানেল এবিএস ব্যবহার, এর অনেক বড় সুবিধা মনে করেন রাইডাররা। এছাড়াও চ্যাসিস টাইপ হিসেবে ব্যবহার করা হয়েছে Trellis, High-Tensile Steel।

চাকা 

Kawasaki Ninja 400 রিভিউ অনুযায়ী বাইকটির চাকা অসাধারণ বলা যায়। ড্রাইভিং-এর সময় অনেক মজাদার এক্সপেরিয়েন্স দিতে যথেষ্ট। Kawasaki Ninja 400 রিভিউ থেকে জানা যায়, চাকায় টিউবলেস টাইপ টায়ার লাগানো হয়েছে ও হুইল হিসেবে আছে অ্যালয় হুইল। বাইকটির সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ১১০/৭০-আর১৭ এবং ১৫০/৬০-আর১৭ সাইজের টায়ার রয়েছে। সাইজ অনুযায়ী, সামনের ও পিছনের টায়ারগুলো খুব ভালো বলা যায়, ভালো পারফর্ম করতে যথেষ্টও।

ইলেক্ট্রিক ফিচার

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ রিভিউ অনুযায়ী কাওয়াসাকি নিঞ্জা ৪০০ ফিচারস-এর মধ্যে এলইডি ইন্ডিকেটর সংযুক্ত রয়েছে। এছাড়াও কাওয়াসাকি নিঞ্জা ৪০০ ফিচারস-এর মাঝে আরও রয়েছে থ্রি পার্ট হ্যান্ডেল বার, হেডলাইট (এলইডি) এবং টেইল লাইট (এলইডি)কাওয়াসাকি নিঞ্জা ৪০০ দাম অনুযায়ী ফিচারসগুলো আরও ভালো দেওয়া যেতে পারতো। এছাড়াও বাইকটির স্পিডোমিটার, ওডোমিটার সম্পূর্ণ ডিজিটালাইজড এবং আরপিএম মিটারে অ্যানালগ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। Kawasaki Ninja 400 রিভিউ অনুযায়ী ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইলেক্ট্রিক ফিচারে বাইকাররা খুবই সন্তুষ্ট, তবে আরপিএম মিটার নিয়ে কিছুটা অসুন্তুষ্ট। Kawasaki Ninja 400 রিভিউ থেকে জানা যায়, বাইকটির সিট টাইপ হলো স্প্লিটসিট, তবে প্যাসেঞ্জার গ্র্যাব রেইল নেই, ইঞ্জিন কিল সুইচও নেই।

পরিশেষে

“একের ভিতর সব” বলতে গেলে “কাওয়াসাকি নিঞ্জা ৪০০” বাইকটির নাম বলা-ই যায়। অসুবিধা কিছু অবশ্যই আছে, এই বিষয়ে কোনো সন্দেহ নেই, তবে সুবিধাগুলো যথাসম্ভব সর্বোচ্চ রাখার চেষ্টা করেছে কোম্পানি। আর তাই বিভিন্ন দিক বিবেচনা করে এই বাইকটির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Kawasaki Other Model 2023 এর দাম BDT 14,999.

Kawasaki Ninja 400 Pros সুবিধা

  • স্মুথ ট্রান্সমিশন
  • আকর্ষণীয় স্টাইল ও ডিজাইন
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি
  • কমফোর্টেবল রাইডিং পজিশন
  • শক্তিশালী ইঞ্জিন
  • ডুয়াল চ্যানেল এবিএস প্রযুক্তি
  • হাই সিসি, লিকুইড কুলড ইঞ্জিনের ব্যবহার
  • আধুনিক ইলেক্ট্রনিক ফিচারস
  • টায়ার সাইজ
  • ভালো ব্রেকিং সিস্টেম ও সাসপেনশনের ব্যবহার

Kawasaki Ninja 400 Cons অসুবিধা

  • মাইলেজ কম
  • শর্ট রাইডারদের জন্য উপযুক্ত নয়
  • নিয়মিত/অফিস যাতায়াতের জন্য ব্যবহারযোগ্য নয়
  • মেইনটেন্যান্স খরচ বেশি
  • দাম সাধারণ মানুষের সামর্থ্যের বাহিরে বলা যায়

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ বাইকে খুবই ভালো মানের পার্টস ব্যবহার করা হয়েছে, সাথে বাইকটির ডিজাইন নিয়ে কারও কোনো প্রশ্ন নেই। আরপিএম মিটার ডিজিটাল হলে হয়তো ইলেক্ট্রনিক ফিচারস নিয়ে বাইকাররা পুরোপুরি সন্তুষ্ট হতে পারতো। 

তবে বাংলাদেশের পার্সপেকটিভ বিবেচনা করলে হয়তো এই বাইক তেমন একটা সুফল বয়ে আনবেনা। যেখানে অলি-গলিতে রাইডাররা রাইড করে অভ্যস্ত, সেখানে এই বাইকের ব্যবহার নিয়ে প্রশ্ন উঠবেই। এছাড়াও দাম খুবই বেশি, মেইনটেন্যান্স খরচও বেশি। সাধারণ মানুষের পক্ষে এই বাইক কেনার ও খরচ চালিয়ে নেওয়া এক্সট্রা চাপ মনে হবে। তবে যারা কেনার সামর্থ্য রাখেন এবং প্রায়ই বাইক দিয়ে দেশ বিদেশে ট্যুর দেন, তাদের বিষয় ভিন্ন। 

কাওয়াসাকি ব্র্যান্ডের অন্যান্য বাইকের রিভিউ দেখতে ভিজিট করুন – কাওয়াসাকি বাইক রিভিউ

Many riders didn’t realize how much the “Ninja 400” was needed when there was a “Kawasaki Ninja 300”. But the “Ninja 400” riding experience answers this question.

The total length of the bike is 202 mm, width is 710 mm. The bike is fitted with a 14-litre fuel tank. The ground clearance is 140 mm, and the bike weighs around 173 kg. Also, the height of the bike seat is 785 mm. The bike has a wheelbase of 1370 mm.

The bike uses a 399 cc parallel twin, 4-stroke, DOHC liquid-cooled engine. The engine produces a maximum power of 48.30 bhp at 10000 rpm and a torque of 38.00 Nm at 8000 rpm. Its compression ratio is 11.5:1, and the bike has 8 valves. The top speed of the motorcycle is about 161 km/h.

The bike gets ø41 mm telescopic fork suspension at the front, bottom-link uni-Trak, gas-charged shock, and adjustable preload at the rear. The bike has a 310 mm disc brake on the front wheel and a 220 mm disc brake on the rear wheel.

The wheels are fitted with tubeless type tires and alloy wheels. The bike has 110/70-R17 and 150/60-R17 size tires on the front and rear wheels, respectively.

Among the Kawasaki Ninja 400 features are integrated LED indicators. There are also three-part handlebars, headlights (LED) and tail lights (LED). Also, the speedometer odometer of the bike is fully digitalized, and analog technology is used in the rpm meter.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Kawasaki Other Model 2023 is BDT 14,999.

Positive things Advantages

  • Smooth transmission
  • Attractive style and design
  • Fuel tank capacity
  • Comfortable riding position
  • Powerful engine
  • Dual-channel ABS technology
  • Use of high cc, liquid-cooled engine
  • Modern electronic features
  • Tire size
  • Use of a good braking system and suspension

Negative things Disadvantages

  • Low mileage
  • Not suitable for short riders
  • Not usable for regular/office commuting
  • Maintenance cost is high

Expert opinion

8

Out of 10

The Kawasaki Ninja 400 bike uses very good quality parts and there is no question about the design of the bike. If the rpm meter had been digital, bikers would have been completely satisfied with the electronic features.

Kawasaki Ninja 400 Video Review


18 Dec, 2023 - “কাওয়াসাকি নিঞ্জা ৪০০” অসম্ভব পাওয়ারফুল একটা বাইক। কাওয়াসাকি ব্র্যান্ড লাভারসদের অন্যতম পছন্দ এই বাইকটি। চলুন জেনে নেই বাইকটির জনপ্রিয়তার আরও কিছু কারণ।

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ নিয়ে সচরাচর কিছু জিজ্ঞাসা

কাওয়াসাকি নিঞ্জা ৩০০ ও কাওয়াসাকি নিঞ্জা ৪০০ বাইকের মধ্যে পার্থক্য কোথায়?

তেমন একটা পার্থক্য চোখে পড়ার মতো না, তবে বডি ডাইমেনশন ও টায়ার সাইজের মধ্যে খানিকটা পার্থক্য আছে। জানার জন্য পড়ে নিতে পারেন – কাওয়াসাকি নিঞ্জা ৩০০ রিভিউ

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ বাইকের সিটের উচ্চতা কত?

৭৮৫ মিমি।

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ বাইকের ওজন কত?

১৭৩ কেজি।

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ বাইকের মাইলেজ কেমন পাওয়া যাবে?

২৫ কিমি/লিটার প্রায়।

কাওয়াসাকি নিঞ্জা ৪০০ বাইকের টায়ার সম্পর্কে জানতে চাচ্ছি?

চাকায় টিউবলেস টাইপ টায়ার লাগানো হয়েছে ও হুইল হিসেবে আছে অ্যালয় হুইল। বাইকটির সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ১১০/৭০-আর১৭ এবং ১৫০/৬০-আর১৭ সাইজের টায়ার রয়েছে।

Kawasaki Ninja 400 Specifications

Model name Kawasaki Ninja 400
Type of bikeSports
Type of engineParallel Twin, 4-stroke, DOHC
Engine power (cc) 400.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power48.30 Bhp @ 10000 RPM
Max torque38 NM @ 8000 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 25 Kmpl, (Approx)
Top speed161 Kmph, (Approx)
Front suspensionø41 mm telescopic fork
Rear suspensionBottom-Link Uni-Trak, gas-charged shock and adjustable preload
Front brake typeDisc Brake
Front brake diameter310 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter220 mm
Braking systemDual Channel ABS
Front tire size110/70-R17
Rear tire size150/60-R17
Tire typetubeless
Overall length2020 mm
Overall heightN/A
Overall weight173 Kg
Wheelbase1370 mm
Overall width710 mm
Ground clearance140 mm
Fuel tank capacity14 L
Seat height785 Mm
Head lightn/a
Indicatorsled
Tail lightled
SpeedometerDigital
RPM meterAnalog
Odometerdigital
Seat typeSplit-Seat
Engine kill switchno
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Kawasaki Ninja 400bikroy
Kawasaki motorbike 2021 for Sale

Kawasaki motorbike 2021

30,000 km
MEMBER
Tk 58,000
2 weeks ago
Buy Other Bikesbikroy
Dayang DY-100 2007 for Sale

Dayang DY-100 2007

52,000 km
MEMBER
Tk 26,500
12 minutes ago
Hero Hunk . 2019 for Sale

Hero Hunk . 2019

60,000 km
MEMBER
Tk 50,000
13 minutes ago
Bajaj Discover 100 2014 for Sale

Bajaj Discover 100 2014

30,000 km
MEMBER
Tk 68,900
50 minutes ago
Hero Splendor , 2001 for Sale

Hero Splendor , 2001

150,000 km
MEMBER
Tk 37,000
1 hour ago
Honda XL 2003 2000 for Sale

Honda XL 2003 2000

100,000 km
MEMBER
Tk 32,000
1 hour ago
+ Post an ad on Bikroy