Zontes 350E রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

09 Mar, 2024
Zontes 350E রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

আপনার মতে ম্যাক্সি স্কুটারের সবচেয়ে ভালো দিকগুলো কি কি? আমাদের মতে, ম্যাক্সি স্কুটারের মাধ্যমে একটি ট্যুরিং মোটরসাইকেল ও একইসাথে সহজে ব্যবহারযোগ্য স্কুটারের অভিজ্ঞতা একইসাথে পাওয়া যায়। আর এই কারণেই ম্যাক্সি স্কুটারগুলো যেকোনো মার্কেটে বেশ জনপ্রিয়। প্রায় দুই দশক আগে Yamaha TMAX – এর মাধ্যমে বাজারে ম্যাক্সি স্কুটারের জনপ্রিয়তা বৃদ্ধি পেতে শুরু করে এবং তা এখনো বৃদ্ধি পেয়েই চলেছে। 

বর্তমান মার্কেটে বিভিন্ন ব্র্যান্ডের অনেকগুলো ম্যাক্সি স্কুটারের মডেল পাওয়া যায় যা কিছুদিন আগেও ছিল অল্প কিছু মডেলে সীমাবদ্ধ। ম্যাক্সি স্কুটার মার্কেটে সবচেয়ে নতুন কোম্পানীগুলোর মাঝে অন্যতম হচ্ছে Zontes। রাইডাররা তাদের ম্যাক্সি স্কুটারে যেসব ফিচার চেয়ে থাকেন তার অনেকগুলোই ডেলিভার করার মাধ্যমে এই কোম্পানী ইতোমধ্যে এশিয়া ও ইউরোপের বেশ কিছু মার্কেটে বেশ শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে। আজ আমরা এই ব্র্যান্ডের নতুন ম্যাক্সি স্কুটার Zontes 350E রিভিউ দেখবো এবং এই স্কুটারটির ভালো-খারাপ দিকগুলো সম্পর্কে জানবো। 

Zontes 350E ডিজাইন

Zontes 350E স্কুটারের হেডলাইট ও টেইল লাইট হিসেবে এলইডি লাইট ব্যবহার করা হয়েছে। সামনে ব্যবহার করা হয়েছে ইলেক্ট্রনিকালি অ্যাডজাস্টেবল উইন্ডশিল্ড। স্কুটারের ফ্রেইমে বেশ কিছু কার্ভ দেয়া হয়েছে যাতে করে বাতাসের রেসিস্ট্যান্স পার হতে কোনো সমস্যা না হয়। সার্বিকভাবে Zontes 350E স্কুটার বেশ লম্বা, কারণ এর হুইলবেজ হচ্ছে ১৫৬৫ মিলিমিটার।  

Zontes 350E স্কুটারের সিটের উচ্চতা হচ্ছে ৭৭০ মিমি। পাশাপাশি এই স্কুটারের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা হচ্ছে যথাক্রমে ২১৯৫ মিমি, ৭৯৫ মিমি এবং ১৩৯৫ মিমি। 

ইঞ্জিন ও ট্রান্সমিশন

একটি ট্যুরিং স্কুটার হিসেবে Zontes 350E স্কুটারে ব্যবহার করা হয়েছে ৩৪৯ সিসি লিক্যুইড কুলড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যা ৭৫০০ আরপিএমে ৩৬ বিএইচপি পাওয়ার ও ৬০০০ আরপিএমে ৩৮ ন্যানোমিটার টর্ক জেনারেট করতে সক্ষম। সব মিলিয়ে এই স্কুটার আপনাকে ২৮ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দিতে পারবে। স্কুটার হিসেবে মাইলেজ আরো বেশি হওয়া উচিত ছিল। তবে পাওয়ারফুল ইঞ্জিন ব্যবহার করার কারণে স্বাভাবিকভাবেই মাইলেজ কম পাওয়া যাবে। তবে ফুয়েল দক্ষতা কিছুটা কম হলেও স্কুটারের সাথে থাকছে ১৬ লিটারের ফুয়েল ট্যাংক। তাই দীর্ঘ ভ্রমণে আপনাকে ফুয়েল শেষ হয়ে যাওয়া নিয়ে চিন্তিত হতে হবে না 

ব্রেকিং ও সাসপেনশন

Zontes 350E স্কুটারের সামনে ও পেছনে ডিস্ক ব্রেক সিস্টেম ব্যবহার করা হয়েছে। পাশাপাশি থাকছে এবিএস সাপোর্ট। তাই ব্যস্ত সড়ক বা হাইওয়েতে ব্রেকিং নিয়ে আপনাকে কোনো ধরণের ঝামেলায় পরতে হবে না বলা যায়। 

সাসপেনশন হিসেবে সামনে দেয়া হয়েছে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে দেয়া হয়েছে টুইন শক অ্যাবজর্বার। 

টায়ার ও হুইল

Zontes 350E স্কুটারের সামনের টায়ারের সাইজ হচ্ছে ১২০/৭০-১৫ এবং পেছনের টায়ারের সাইজ হচ্ছে ১৪০/৭০-১৪। স্কুটারে টিউবলেস টায়ার ও অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে। 

ইলেক্ট্রিক ফিচারস

অন্যান্য ইলেক্ট্রিক ফিচারস হিসেবে Zontes 350E স্কুটারে দেয়া হয়েছে হিটেড গ্রিপস, অ্যাডজাস্টেবল হ্যান্ডেলবার এবং একটি রঙিন টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। স্কুটারে থাকছে টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম এবং ইলেক্ট্রিক স্টার্ট। ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে থাকছে ডিজিটাল স্পিডোমিটার, ট্রিপমিটার, ফুয়েল গজ ইত্যাদি। 

পরিসংহার 

সময়ের সাথে সাথে ম্যাক্সি স্কুটারের মার্কেট বড় হচ্ছে। আবার একইসাথে অনেকগুলো কোম্পানী নতুন নতুন মডেলের ম্যাক্সি স্কুটার বাজারে নিয়ে আসছে। বর্তমানে ম্যাক্সি স্কুটারের দাম কিছুটা বেশি হলেও তাই আশা করা যায় খুব শীঘ্রই এই মূল্য অনেকটাই কমে আসবে এবং আমরা বাজেটের ভেতর আরো ভালো ভালো ম্যাক্সি স্কুটার দেখতে পারবো।

 Zontes 350E Pros সুবিধা

  • বড় সাইজ।
  • এবিএস।
  • ফুয়েল ক্যাপাসিটি।
  • সুন্দর ডিজাইন।

 Zontes 350E Cons অসুবিধা

  • মাইলেজ কম।
  • দাম বেশি।

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Zontes 350E স্কুটারে বেশ ভালো ভালো অনেকগুলো ফিচার রয়েছে যা আপনার রাইডিং এক্সপিরিয়েন্সকে সুন্দর করে তুলবে। তাও এই প্রাইস রেঞ্জে আমরা স্কুটারটি সাজেস্ট করতে পারছি না। কারণ কিছুটা রিসার্চ করলেই দেখতে পাবেন যে এই প্রাইস রেঞ্জে বাজারে আরো অনেকগুলো ম্যাক্সি স্কুটার অ্যাভেইলএবল রয়েছে যেগুলোর প্রাইস আরো অনেক কম।

What characteristics distinguish a quality maxi-scooter? Essentially, a maxi-scooter blends the features of a touring motorcycle with the user-friendliness of a scooter. Probably the model that started this trend when it was introduced to the market about 20 years ago was the Yamaha TMAX. One may argue that the maxi-scooter market is expanding and offers a wide range of options these days. 

Zontes, a Chinese manufacturer, presents one of the newest players in the maxi-scooter market. The brand’s assortment of beginner-friendly, small-displacement models has helped it establish a strong presence in Europe and Asia. With the ZT500 and 350D scooters, the company has more recently joined the maxi-scooter market. This time, the exciting 350E is yet another model that has been added. 

Regarding style, the Zontes 350E has full-LED lighting, which gives it a very contemporary appearance. The scooter has a dynamic look thanks to its streamlined windscreen and sleek fairing. Additionally electronically adjustable, the windshield lets riders change the height at any time. The Zontes 350E is an all-around long scooter with a 1,565-millimeter wheelbase that is intended to provide it more stability when traveling at high speeds. A sizable 16-liter gasoline tank is intended to provide the scooter with a good amount of range between fill-ups. 

Engine and Transmission

The 350E is advertised as a touring scooter and is propelled by a 349cc, single-cylinder, liquid-cooled engine that can produce up to 37 horsepower at 7,500 rpm. It uses a belt-driven CVT to transmit power to the back wheel, just like all other scooters of similar type. Furthermore, it is enhanced by a basic yet efficient set of electronics that includes two riding modes and a traction control system. 

Braking and Suspension

The Zontes 350E scooter comes with disc brakes on both the front and rear sides. It also provides you with ABS support. So, you shouldn’t face any difficulties regarding the breaking department. It also comes with a telescopic fork at the front and a twin shock absorber at the rear. 

Tyre and Wheel

The front and rear tyre sizes of the Zontes 350E are 120/70-15 and 140/70-14 respectively. The haves used tubeless tyres and alloy wheels in the scooter

Electric Features

Not to mention, Zontes has equipped the 350E with a huge variety of technologies. It has heated grips, handlebars that can be adjusted, and of course, a full-color TFT instrument cluster—just like the 350D. Moreover, keyless ignition and a tire pressure monitoring system (TPMS) are included.

Conclusion

It’s great to see that more companies are entering the maxi scooter market every year. But the prices of these scooters are still very high. We hope to see a drop in the prices of maxi scooters very soon.

Positive things Pros

  • Big size.
  • ABS.
  • Fuel capacity.
  • Stylish design.

Negative things Cons

  • Bad mileage.
  • High price.

Zontes 350E Video Review


09 Mar, 2024 - Zontes 350E বাইক ক্রয় করার কথা ভাবছেন? ক্রয় করার আগে দেখে নিন Zontes 350E রিভিউ। একই সাথে থাকছে এক্সপার্ট অপিনিয়ন, সুবিধা ও অসুবিধা।

Zontes 350E সম্পর্কিত কিছু প্রশ্ন

Zontes 350E - এর মূল্য কতো?

Zontes 350E স্কুটারের মূল্য প্রায় ৮০০,০০০ থেকে টাকা।

Zontes 350E - এর মাইলেজ কতো?

Zontes 350E থেকে ২৮ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ পাওয়া যাবে।

Zontes 350E - এর সর্বোচ্চ গতি কতো?

Zontes 350E ১২৯ কিলোমিটার প্রতি ঘন্টার বেশি পর্যন্ত গতি তুলতে পারবে।

Zontes 350E - এর ফুয়েল ক্যাপাসিটি কতো?

Zontes 350E ফুয়েল ক্যাপাসিটি হচ্ছে ১৬ লিটার।

Zontes 350E - এর ওজন কতো?

Zontes 350E – এর ওজন হচ্ছে প্রায় ১৯৮ কেজি।

Buy Zontes 350Ebikroy

No bikes found. Browse used section or Explore other models.

Buy Other Bikesbikroy
Bajaj Discover 150 . 2014 for Sale

Bajaj Discover 150 . 2014

25,000 km
verified MEMBER
Tk 65,000
3 minutes ago
Honda Hornet CBS 2020 for Sale

Honda Hornet CBS 2020

17,900 km
MEMBER
Tk 185,000
12 minutes ago
Zaara . 2019 for Sale

Zaara . 2019

45,000 km
MEMBER
Tk 32,000
16 minutes ago
Honda Livo 2020 for Sale

Honda Livo 2020

22,089 km
verified MEMBER
Tk 80,000
17 minutes ago
Bajaj Platina 2014 for Sale

Bajaj Platina 2014

80 km
MEMBER
Tk 42,000
21 minutes ago
+ Post an ad on Bikroy