Lifan KP 165 – রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

03 Jul, 2023
Lifan KP 165 – রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

লিফান কে পি ১৬৫ বাংলাদেশের বাজারে অন্যতম জনপ্রিয় একটি বাইক। বলা যায় এই বাইকটি লিফান ব্র্যান্ডের একটি সিগনেচার বাইক। প্রায়ই রাস্তাঘাটে এই বাইকটির গতির রাজত্ব আমরা দেখতে পাই।

লিফান ব্র্যান্ডের অফিসিয়াল ডিস্ট্রিবিউটর হচ্ছে রাসেল ইন্ডাস্ট্রিস লিমিটেড। তারা ২০০৪ সাল থেকে টু-হুইলার বিজনেসের সাথে সম্পৃক্ত। এখন পর্যন্ত তারা বেশ সুনামের সাথে বাংলাদেশে বিজনেস করে যাচ্ছে। লিফান কে পি ১৬৫ বাইকটি তরুণদের মধ্যে বেশ জনপ্রিয় একটি বাইক। এই বাইকটির প্রধান আকর্ষণই হচ্ছে এটির এক্সেলারেশন এবং লুকিং। বাইকটি দেখতে বেশ মাস্কুলার এবং স্পোর্টি।

বাইকটিতে ব্যবহার করা হয়েছে ১৬৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, লিকুইড কুল্ড,২ ভাল্ভ বিশিষ্ট ইঞ্জিন। এছাড়াও বাইকটির ইঞ্জিনের ম্যাক্স পাওয়ার ১৭ বিএইচপি এবং ম্যাক্স টর্ক ১৭ নিউটন মিটার। অর্থাৎ এই বাইকটির ইঞ্জিন বেশ পাওয়ারফুল।

বাইকটি বেশ ফুয়েল এফিশিয়েন্টও। এই বাইকটি থেকে প্রায় ৪০ কিমি/লিটার মাইলেজ পাওয়া যায় এবং এটির টপ স্পিড প্রায় ১১৫ কিমি/ঘন্টা। তাছাড়া এই বাইকটির রয়েছে বিশাল একটি ১৫ লিটারের ফুয়েল ট্যাংক। এর ফলে বাইকটি লং রাইডের জন্য বেশ পারফেক্ট। বাইকটিতে ডাবল ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। পাশাপাশি বাইকটির ব্রেকিং সিস্টেম খুবই ভালো। বাইকটির টায়ারগুলোও বেশ ভালো এবং টায়ারের গ্রিপ বেশ ভালো কাজ করে।

তবে বাইকটির সাসপেনশনের দিকে লিফান কোম্পানিকে আরেকটু নজর দিতে হবে। উঁচু-নিচু রাস্তাতে সাসপেনশন থেকে খুব ভালো ফিডব্যাক পাওয়া যায় না। তবে বাইকটির দাম এবং অন্যান্য দিক বিবেচনা করে এই ব্যাপারটা মেনে নেওয়া যায়।

তবে বাইকটির লুক খুবই সুন্দর হওয়াতে এটি তরুণদের কাছে বেশ পছন্দের একটি বাইক। বাইকটির হেডলাইট, টেইললাইট এবং ইন্ডিকেটরগুলোও দেখতে বেশ চমৎকার। সর্বোপরি বলা যায় ১,৫০,০০০ টাকায় বাইকটি যে কারোর জন্যই বেশ ভালো একটি অপশন।

Lifan KP 165 – এর বিস্তারিত বিবরণ

বিগত কয়েক বছর ধরেই চাইনিজ ব্র্যান্ডগুলোর জনপ্রিয়তা বাংলাদেশের মার্কেটে বেড়েই চলছে। আর এই জনপ্রিয় ব্র্যান্ডগুলোর মধ্যমণি হচ্ছে লিফান। লিফান ব্র্যান্ডের এই জনপ্রিয়তার সবচেয়ে বড় কারণ এর আকর্ষণীয় ডিজাইন এবং রিলায়েবল ইঞ্জিন। রিসেন্টলি বাংলাদেশের বাজারে তারা বেশ কিছু বাইক নিয়ে এসেছে। লিফান কে পি ১৬৫ তাদের অন্যতম সিগনেচার একটি বাইক।

এখন আমরা লিফান কে পি ১৬৫ ফিচার গুলো বিস্তারিত জানবো। তথ্যগুলো বাইকটি কেনার ব্যাপারে সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করবে।

বডি ডিজাইন

লিফান কে পি ১৬৫ বাইকটি বডি ডিজাইনের দিক দিয়ে বেশ চমৎকার। তরুণদের কথা চিন্তা করে বাইকটিতে স্পোর্টি এবং অ্যাগ্রেসিভ লুক দেওয়া হয়েছে। বাইকটির ওয়াই-শেপ সাইড প্যানেল বাইকটির সৌন্দর্য আরও বৃদ্ধি করেছে। এই বাইকটির ১৫ লিটার ফুয়েল ট্যাঙ্কটিও বেশ মানানসই এবং সুন্দর। সর্বোপরি, বাইকটি অনেক ফ্যাশনেবল।

বাইকটিতে দেওয়া হয়েছে সিঙ্গেল সিট এবং সিট বেশ বড় হওয়াতে অনায়েসেই ২/৩ জন বসা যায়। অর্থাৎ পিলিয়ন নিয়ে বেশ কমফোর্টের সাথেই বাইকটি রাইড করা যায়। আবার প্রয়োজনে বড় কোনো জিনিস ক্যারিও করা যাবে। তাছাড়া বাইকটির আপ-রাইড সিটিং পজিশন রাইডারকে বাড়তি কমফোর্ট দিবে।

বাইকটির দৈর্ঘ্য ২১১০ মিমি, প্রস্থ ৭৬০ মিমি এবং উচ্চতা ১২৭০ মিমি। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বেশ ভালো, যা ১৬৫ মিমি। বাইকটির হুইলবেজ ১৩৩০ মিমি। তাছাড়া বাইকটির সিট হাইট ৭৭৫ মিমি। অর্থাৎ বাংলাদেশের প্রেক্ষাপটে মানুষের গড় হাইট অনুযায়ী একদম পারফেক্ট একটি বাইক।

বাইকটির হেডলাইট এবং টেইললাইট খুব সুন্দরভাবে বডির সাথে এডজাস্ট করা হয়েছে। যা বেশ স্পোর্টি একটি লুক দেয়। বাইকটির হেডলাইটে প্রজেকশন লাইট এবং টেইললাইটে এলইডি বাল্ব ব্যবহার করা হয়েছে। তাছাড়া বাইকটির ইন্ডিকেটর লাইটগুলোও বেশ চমৎকারভাবে বাইকে বিল্ড করা হয়েছে। ইন্ডিকেটর লাইটগুলো হ্যালোজেন বাল্বের।

বাইকটিতে এমএফ টাইপের ব্যাটারি ব্যবহার করা হয়েছে এবং এই ব্যাটারিটি ১২ ভোল্টের। তাছাড়া বাইকটির হ্যান্ডেলবারটি পাইপ হ্যান্ডেল বার টাইপের। এছাড়াও বাইকটিতে ওয়েট-মাল্টিপ্লেট ক্লাচ ব্যবহার করা হয়েছে।

পরিশেষে এই বাইকটির বডি ডিজাইন সম্পর্কে বলা যায়, এই বাইকটি দেখতে বেশ আকর্ষণীয় এবং বেশ স্পোর্টি।

ইঞ্জিন

লিফান কে পি ১৬৫, কে পি সিরিজের আগের বাইকগুলোর থেকে আপডেটেড ইঞ্জিন নিয়ে বাজারে এসেছে। তারা এই বাইকটিতে ১৬৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, লিকুইড কুল্ড এবং ২ ভাল্ভ বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করেছে।

বাইকটির ইঞ্জিন ম্যাক্স পাওয়ার ১৭ বিএইচপি এবং ম্যাক্স ১৭ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে পারে। এই বাইকটির রেডি-পিকআপ বেশ ভালো এবং বেশ ভালো স্পিড খুব দ্রুতই তুলতে পারে। এই বাইকটি বাংলাদেশের বাজারে অন্যতম বেশি টর্ক বিশিষ্ট বাইক। তাছাড়া বাইকটির থ্রটল রেসপন্স বেশ ভালো। এক কথায় বাইকটির এক্সেলারেশন খুব স্মুথ।

১৬৫ সিসি বাইক সেগমেন্টে এই বাইকটিই সবচেয়ে ভালো মাইলেজ দিয়ে থাকে। বাইকটি প্রায় ৪০ কিমি/লিটার মাইলেজ দিয়ে থাকে যা বাংলাদেশের প্রেক্ষাপটে বেশ ফুয়েল এফিশিয়েন্ট। বাইকটির টপ স্পিড ১১৫ কিমি/ঘন্টা। 

বাইকটিতে দেওয়া হয়েছে এয়ার কুলিং সিস্টেম। এই বাইকটির কমপ্রেশন রেশিও ৯.৩ঃ১। এছাড়া বাইকটিতে কার্বুরেটর ফুয়েল সাপ্লাই সিস্টেম দেওয়া হয়েছে। বাইকটির বোর ৬৩ মিমি এবং স্ট্রোক ৫৭.৮ মিমি।

এই বাইকটির ইঞ্জিন বেশ পাওয়ারফুল এবং হাইওয়ে রাইডিং এর জন্য পারফেক্ট। তাছাড়াও বাইকটি বেশ দ্রুত গতি তুলতে পারে, যা অনেকেরই ভালো লাগার কারণ।

ব্রেক ও টায়ার

কে পি সিরিজের আগের ভার্সনগুলো থেকে লিফান কে পি ১৬৫ বাইকটিতে আপডেটেড ব্রেক এবং টায়ার ব্যবহার করা হয়েছে।

বাইকটিতে সামনের এবং পেছনের চাকায় ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। তাই বাইকটির উভয় ব্রেক বেশ ভালোভাবে কন্ট্রোল রাখতে পারে। সুতরাং বলা যায়, এই বাইকটির ব্রেকিং সিস্টেম সবাইকে সন্তুষ্ট করতে সক্ষম।

বাইকটিতে সামনের চাকায় ১০০/৮০-১৭ এবং পেছনের চাকায় ১১০/৮০-১৭ টায়ার ব্যবহার করা হয়েছে। এই বাইকটির টায়ারের গ্রিপ খুবই ভালো। যা ভেজা বা পিচ্ছিল রাস্তাতেও বেশ ভালোভাবে ব্রেক করতে অনেক হেল্প করে। তাছাড়া বাইকটিতে ব্যবহার করা হয়েছে টিউবলেস টায়ার এবং এ্যালয় হুইল।

সাসপেনশন

লিফান কে পি ১৬৫ বাইকটির সামনে আপ-সাইড-ডাউন সাসপেনশন এবং পেছনে মনো-শক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। ঢাকা সিটিতে বেশ ভালো ফিডব্যাক পাওয়া গেলেও চ্যালেঞ্জিং সিচুয়েশনে ফিডব্যাক তেমন ভালো না। যেমন- গ্রামের বেশ উঁচু-নিচু অথবা ভাঙ্গা রাস্তাতে সাসপেনশন খুব ভালো সাপোর্ট দেয় না।

Lifan KP 165 -কাদের জন্য ভালো

লিফান কে পি ১৬৫ একটি স্ট্যান্ডার্ড সেগমেন্টের বাইক। বাইকটির স্পোর্টি এবং অ্যাগ্রেসিভ লুক মূলত তরুণদের পছন্দের কথা বিবেচনা করে তৈরি করা হয়েছে। তবে যেকোনো বয়সের মানুষের জন্যই বাইকটি পারফেক্ট চয়েস হবে।

এছাড়া যারা মূলত রিজেনেবল প্রাইসে একটি ভালো মানের বাইক চাচ্ছেন, তাদের জন্য এই বাইকটি বাজারে অন্যতম সেরা বাইক। তাছাড়া এই বাইকটি লং রাইডের জন্যও বেশ পারফেক্ট। তাই যারা মাঝে মাঝে হাইওয়েতে রাইড করেন তাদের জন্য এই বাইকটি বেশ ভালো একটি অপশন হতে পারে।

Lifan KP 165 Price in Bangladesh বাংলাদেশে Lifan KP 165 এর দাম

বাংলাদেশে Lifan KP 165 এর অফিসিয়াল দাম ৳190,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Lifan Kp 2023 এর দাম BDT 240,000.

Lifan KP 165 Pros সুবিধা

  • থ্রটল রেসপন্স বেশ ভালো
  • অনেক ভালো ব্রেকিং সিস্টেম
  • রিজেনেবল প্রাইস এবং অনেক ভালো মাইলেজ দেয়
  • বেশ কমফোর্টেবল সিটিং পজিশন

Lifan KP 165 Cons অসুবিধা

  • বিল্ড-কোয়ালিটি আরো ভালো হতে পারতো
  • সাসপেনশন আরো ভালো করতে হবে
  • বাইকটির ওজন আরেকটু বেশি হলে হাইওয়ে রাইডিং এর জন্য ভালো হতো।
  • ইঞ্জিনে কিছুটা হিটিং ইস্যু আছে

এক্সপার্ট অপিনিয়ন

9.0

Out of 10

লিফান কে পি ১৬৫ বাইকটি তরুণদের কথা বিবেচনা করে বাজারে আনা হয়েছে। যাদের উচ্চগতিতে রাইডিং এর প্রতি ঝোঁক রয়েছে, তারা নির্দ্বিধায় এই বাইকটি ক্রয় করতে পারেন। বাইকটিতে পাওয়ারফুল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে বিধায় হাইওয়েতে ওভারটেকিং খুব স্মুথলি করা যায় এবং হাইওয়ে রাইডিংও বেশ কমফোর্টেবল হবে। অন্যদিকে বাইকটি হালকা হওয়াতে সিটির মধ্যেও বেশ কমফোর্টের সাথে রাইড করা যায়। তাছাড়া এই বাইকটির প্রাইস বেশ রিজেনেবল। আর এর জন্যই এই টাইপের স্টাইলিশ বাইক ক্রয়ের শখ মেটাতে খুব বেশি টাকা খরচ করতে হবে না।

সবদিক বিবেচনায় এই বাইকটি বেশ ভালো এবং এটির ইঞ্জিন কোয়ালিটি, ব্রেকিং সিস্টেমও অনেক ভালো। তাই যারা রিজেনেবল প্রাইসে ভালো একটি বাইক চাচ্ছেন তাদের জন্য এই বাইকটি বেশ ভালো একটি অপশন।

Rasel Industries Limited, which began in the two-wheeler business in 2004, is now marketing a diverse range of Lifan brand motorcycles in Bangladesh. Lifan KP 165 was added to their updated product line sequentially. Lifan is a trusted and well-known Chinese motorcycle brand that manufactures a wide range and capacity of motorcycles.

Lifan KP 165 is a street-naked category motorcycle with a stunning appearance and design, as well as sporty and daring features such as all upright sporty riding ergonomics.

The entire exterior of the motorcycle, including the fuel tank, headlamp assembly, side panels, and seat, is very nicely designed and actively carries the iconic physical attributes of the Lifan KP Series.

The new Lifan KP 165 has a larger capacity engine, a 165cc single-cylinder, four-stroke, liquid-cooled engine with a bore and stroke of 62mm x 57.8mm. The engine has a 9.3:1 compression ratio, and the clutch is a wet multi-plate type. The transmission has a 5-speed gearbox. Despite being an air-cooled engine, the engine is now much more refined.

As a result, it outperforms the older series of air-cooled KP150s. It produces 17 BHP and 17 NM of torque. The performance figure is good enough to deliver a significant range of top speed as well as a decent fuel economy figure of around 40kmpl.

The motorcycle may be an appropriate choice for those looking for a motorcycle at a stylish and reasonable price, that performs well, and is easy to handle on daily rides. As a result, it is also suitable for a few long trips on long highways for weekend cruising.

Lifan KP 165 Price in Bangladesh Lifan KP 165 Price in Bangladesh

The official price of Lifan KP 165 in Bangladesh is ৳190,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Lifan Kp 2023 is BDT 240,000.

Lifan KP 165 Video Review


03 Jul, 2023 - রিজেনেবল প্রাইসে একটি ভালো মানের ১৬৫ সিসির বাইক কিনতে পড়ুন lifan kp 165 রিভিউ -টি।

Lifan KP 165 -সম্পর্কে জিজ্ঞাসা

লিফান কে পি ১৬৫ কেমন ধরণের বাইক?

লিফান কে পি ১৬৫ একটি অসাধারণ স্ট্যান্ডার্ড বাইক।

লিফান কে পি ১৬৫ এর মাইলেজ কত?

লিফান কে পি ১৬৫ অনায়াসে ৪০ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

লিফান কে পি ১৬৫ এর টপ স্পিড কত?

লিফান কে পি ১৬৫ এর টপ স্পিড ১১৫ কিমি/ঘন্টার উপরে।

লিফান কে পি ১৬৫ এর দাম কত?

বাংলাদেশে বর্তমানে লিফান কে পি ১৬৫ দাম ১,৫০,০০০ টাকা।

Lifan KP 165 Specifications

Model name Lifan KP 165
Type of bikeStandard
Type of engineFour stroke, single cylinder, air cooled
Engine power (cc) 165.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power14 Bhp @ 7000 RPM
Max torque13 NM @ 6500 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed115 Kmph (Approx)
Front suspensionUSD (Up Side Down) S
Rear suspensionMonoshock
Front brake typeDisc Brake
Front brake diameterNo Info
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemDouble Disc
Front tire size100/80 ‚17
Rear tire size110/80 ‚ 17
Tire typeTubeless
Overall length2110 mm
Overall height1270 mm
Overall weight136 kg
Wheelbase1360 mm
Overall width760 mm
Ground clearance175 mm
Fuel tank capacity14 L
Seat height775 mm
Head lightProjection
IndicatorsHalogen
Tail lightLED
SpeedometerNo Info
RPM meterNo Info
OdometerNo Info
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlack With Orange Shade
Distributor/dealerRasel Industries Ltd
Features,
Buy Lifan KP 165bikroy
Lifan KP . 2015 for Sale

Lifan KP . 2015

69,000 km
MEMBER
Tk 55,000
1 week ago
Lifan KP 2016 for Sale

Lifan KP 2016

70 km
MEMBER
Tk 35,000
2 weeks ago
Lifan KP . 2022 for Sale

Lifan KP . 2022

23,000 km
MEMBER
Tk 115,000
2 weeks ago
Lifan KP . 2012 for Sale

Lifan KP . 2012

0 km
MEMBER
Tk 57,000
1 month ago
Buy Other Bikesbikroy
Yamaha Libero 2010 for Sale

Yamaha Libero 2010

89,000 km
MEMBER
Tk 38,000
41 minutes ago
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
53 minutes ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
1 hour ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
1 hour ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
1 hour ago
+ Post an ad on Bikroy