Royal Enfield Super Meteor 650 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

26 Nov, 2023
Royal Enfield Super Meteor 650 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Royal Enfield Super Meteor 650 হলো একটি রেট্রো স্টাইলের ক্রুইজার টাইপ মোটরবাইক। বাইকটি এলিগেন্ট ভিনটেজ ডিজাইন এবং রিলাক্স রাইডিং-এর জন্য খুবই জনপ্রিয়। ৬৫০ সিসির সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট এবং ফুয়েল-ইনজেক্টেড ইঞ্জিনের সমন্বয়ে এটি বাজারে আনা হয়েছে। ক্লাসিক বডি স্ট্রাকচার, ভার্সেটাইল ইঞ্জিন এবং কম্ফোর্টেবল এরগোনোমিক্সের সমন্বয়ে এটি গর্জিয়াস একটি বাইক। এই ব্লগে Royal Enfield Super Meteor 650 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সিসি লিমিটেশনের কারণে বাংলাদেশে বাইকটি খুব একটা দেখা যায় না।

Royal Enfield হলো মোটরসাইকেলের জগতে একটি আইকনিক ব্র্যান্ড। এই ব্র্যান্ডের বাইকগুলো বছরের পর বছর অসাধারণ পারফরম্যান্স দিতে পারে। রয়েল এনফিল্ড সুপার মেটেওর ৬৫০, এই ব্র্যান্ডের একটি আকর্ষণীয় ডিজাইনের একটি বাইক। যারা ট্যুরিং কিংবা দীর্ঘ ভ্রমণেরর জন্য রিলাক্স রাইডিং প্রেফার করেন, এটি তাদের জন্য পারফেক্ট একটি বাইক। টপ-ক্লাস বিল্ড কোয়ালিটি, ডিউরেবিলিটি এবং রিলায়েবিলিটির কারণে বাইকটি থেকে আপনি খুবই আরামদায়ক রাইডিং এবং লং-লাস্টিং পারফরম্যান্স পাবেন।

Royal Enfield Super Meteor 650 রিভিউ

বাইকটির থাম্পিং এক্সজস্ট নোট একেবারেই আলাদা। এটির ইনটেক এবং এক্সজস্ট সিস্টেম সাধারণ বাইকের তুলনায় ভিন্ন, তাই পাওয়ার ডেলিভারি কিছুটা ভিন্ন ধরণের। ক্লাসিক ভিনটেজ ডিজাইন এবং ইউনিক ইঞ্জিন সাউন্ড এটিকে অন্যান্য বাইক থেকে আলাদা করেছে। বাইকটিতে ৬৫০ সিসির শক্তিশালী SOHC, ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বাইকটি থেকে আপনি প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি মূলত ট্যুরিং-এর বিশেষভাবে তৈরী করা হয়েছে।

বাইকটির স্পেশাল কিছু বৈশিষ্ট হলো – ৬৫০ সিসির শক্তিশালী পরিবেশ বান্ধব ইঞ্জিন, ডুয়েল-চ্যানেল এন্টিলক ব্রেকিং সিস্টেম, সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট, প্যারালাল টুইন সিলিন্ডার, শক অ্যাবজর্বার সাসপেনশন, ইত্যাদি। বাইকটির টিউবুলার-স্টিল চেসিস ফ্রেম লো-সেন্টার গ্র্যাভিটি অর্জন করতে সহায়তা করে, তাই রাইডাররা খুবই কম্ফোর্টেবল ভাবে বাইক রাইড করতে পারেন। বাইকটির সকল লাইটিং এবং ইলেকট্রিক্যাল সিস্টেম স্টাইলিশ এবং কার্যকর। হুইল এবং টায়ারের মান খুবই উন্নত মানের। বাইকটি কার্বন ইমিশন এবং নয়েস ইমিশন প্রযুক্তি সংযোজিত, তাই পরিবেশ বান্ধব। এটিতে পেপার এয়ার ফিল্টার ব্যবহার করা হয়েছে। এটির বডি ডাইমেনশন, পাওয়ারট্রেন, ব্রেকিং সেটআপ সবই হাই-পারফর্মিং। এটি শুধুমাত্র ইলেকট্রিক মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

বাইকটির স্মার্ট ভিনটেজ-স্টাইল, রিলাক্সিং রাইডিং এবং এলিগেন্ট এরগোনোমিক্স ডিজাইন বাইকটির প্রধান আকর্ষণ। বাইকটির মূল অংশে রয়েছে আইকনিক সমান্তরাল টুইন ইঞ্জিন, যা গিয়ার ট্রানজিশন, শক্তিশালী লো-এন্ড অ্যাক্সিলারেশন এবং দুর্দান্ত থ্রোটল রেস্পন্স প্রদান করে। এটির ক্লাসিক ডিজাইনের গোলাকার ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, সাথে গোলাকার হেডলাইট এটিকে একটি ক্লাসি লুক এনে দিয়েছে। ইঞ্জিন সেটআপ, উইন্ডস্ক্রিন এবং ডিলাক্স ট্যুরিং সিটটি ক্রুজার ভ্রমণের জন্য দুর্দান্ত।

বাইকটির স্টিলের টুবুলার স্পাইন ফ্রেম, মেটাল ফুয়েল ট্যাংক ডিজাইন এবং ইঞ্জিন সেটআপ আপনাকে মুগ্ধ করবে। এটির সাটিন-ক্রোম অ্যালুমিনিয়াম সুইচ কিউবগুলো ডিসেন্ট লুকিং। বাইকটির গ্লসি সিলুয়েট এবং কালারফুল পেইন্ট ফিনিস এটির সৌন্দর্য আরো বাড়িয়ে দিয়েছে। এটির রাইডিং স্ট্যান্স, লম্বাটে এক্সজস্ট পাইপ, সাইড প্যানেল ডিজাইন এবং বডিতে ব্র্যান্ড লোগো ডিজাইনটি একটি গর্জিয়াস ভাইব এনে দিয়েছে। এটির লাইটিং সেটআপ সম্পূর্ণ এলইডি। এছাড়াও মাডগার্ড, টেইল ল্যাম্প, পাইপ হ্যান্ডেলবার, সব কিছু মিলিয়ে বাইকটি দেখতে খুবই আকর্ষণীয়।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ৬৪৮.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, এয়ার-অয়েল কুল্ড, এবং প্যারালাল টুইন-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটি সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট এবং ফুয়েল ইনজেকশন অ্যাডভান্টেজ সংযোজিত। এটি ৭২৫০ আরপিএমে ৪৬.৩৬ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৫৬৫০ আরপিএমে ৫২.৩০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। থ্রটল রেসপন্স খুবই স্মুথ এবং প্রত্যক্ষ, পাওয়ার রোলিং দুর্দান্ত। পাওয়ার এবং টর্ক জেনারেশন দুর্দান্ত হওয়ায় আপনি বাইকটি থেকে দুর্দান্ত স্পিড এবং স্মুথ অ্যাক্সিলারেশন পাবেন।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সহ ৬-স্পিড গিয়ারবক্স ইনস্টল করা হয়েছে। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৭৮ মিমি এবং ৬৭.৮ মিমি। কম্প্রেশন রেশিও ৯.৫:১। এটির ড্রাইভ চেইন টাইপ। বাইকটির ইন্টারসেপ্টর এবং কন্টিনেন্টাল GT টুইন থেকে আপনি সত্যিকারের ক্রুইজার এক্সপেরিয়েন্স পাবেন।

বডি ডাইমেনশন

বাইকটির বডি স্ট্রাকচার বেশ বড় এবং খুবই মজবুত। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২২৬০ মিমি, ৮৯০ মিমি, এবং ১১৫৫ মিমি। বাইকটির টিয়ারড্রপ ফুয়েল ট্যাংকটি বেশ বড়, ফুয়েল ক্যাপাসিটি ১৫.৭ লিটার। এটির বেশ ভারী একটি বাইক, ওজন ২৪১ কেজি। বেশি বডি স্ট্রাকচার অনুযায়ী ওজন পারফেক্ট হওয়ায়, টপ স্পিডে এবং যেকোনো সিচুয়েশনে বাইকটি কন্ট্রোল করা সহজ।

এটির হুইলবেস বেশ বড়, ১৫০০ মিমি, যা কর্ণারিং-এ সহায়ক। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স বেশ কম, মাত্র ১৩৫ মিমি, তাই বেশি উঁচু স্পিড ব্রেকার অতিক্রম করার সময় সতর্ক থাকতে হবে। এটি সিঙ্গেল-সিট টাইপ, এটির উচ্চতা ৭৪০ মিমি। এটিতে পিলিয়ন সিট থাকলেও গ্র্যাব রেল নেই, তবে আপনি পিলিয়ন ব্যাকরেস্ট সংযোজন করতে পারবেন।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

হাই-পারফর্মিং ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেমের কারণে রয়েল এনফিল্ড ব্র্যান্ডের বাইক খুবই পপুলার। সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনের দিকে ৪৩ মিমি-এর আপসাইড ডাউন (USD) টেলিস্কোপিক ফর্ক (১২০ মিমি ট্রাভেল) এবং পিছনের দিকে অ্যাডজাস্টেবল প্রি-লোড টুইন শক অ্যাবজর্বার (১০১ মিমি ট্রাভেল) সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম যেকোনো স্বাভাবিক ধাক্কা স্মুথলি অ্যাবজর্ব করতে পারে এবং ইঞ্জিনের ফ্রিকশন কমাতে সাহায্য করে। বিশেষ করে সামনের সাসপেনশনটি  মহাসড়ক, জনাকীর্ণ রাস্তা এবং বাম্পি রোডেও দুর্দান্ত পারফরম্যান্স দেয়।

বাইকটিতে ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ৩২০ মিমি-এর ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ৩০০ মিমি-এর ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম হাই পারফর্মিং এবং খুবই নিরাপদ।

হুইল এবং টায়ার

বাইকটিতে অ্যালয় টাইপ হুইল এবং টিউবলেস টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। বাইকটির হুইলবেস বেশ বড় এবং টায়ার যথেষ্ট মোটা। এটির সামনের চাকায় ১০০/৯০-১৯ সেকশন টায়ার, এবং পিছনের চাকায় ১৫০/৮০-১৬ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ১৯” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৬” ইঞ্চি। টিউবলেস অ্যালয় রিমগুলোতে মাউন্ট করা হয়েছে৷

এই টায়ারের গ্রিপ যথেষ্ট শক্তিশালী। হুইল এবং টায়ারের পারফেক্ট মেজারমেন্টের কারণে বাইকটি টপ স্পিডে এবং কর্ণারিং-এ যথেষ্ট স্ট্যাবল থাকে। এই টায়ার সহজে পাংচার হয় না, পিছনের টায়ার সর্বোচ্চ গতিতেও উন্নত ট্র্যাকশন এবং স্থিতিশীলতা নিশ্চিত করে।

মাইলেজ এবং স্পিড

বাইকটি মূলত ক্লাসিক ভিনটেজ ডিজাইনের এবং রিলাক্স রাইডিং এক্সপেরিয়েন্সের জন্য জনপ্রিয়। মাইলেজ এটির প্রধান আকর্ষণ নয়। তবে বাইকটি থেকে আপনি স্ট্যান্ডার্ড মাইলেজ এবং দুর্দান্ত স্পিড পাবেন। বাইকটি থেকে আপনি প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের সিগনেচার মার্ক রাউন্ড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ক্লাসিক গোলাকার হেডল্যাম্প ডিজাইন বাইকটিকে একটি ডিসেন্ট লুক এনে দিয়েছে। এটির কনসোল প্যানেল সেমি-ডিজিটাল ধরণের। এখানে স্পিডোমিটার, ওডোমিটার, এবং আরপিএম মিটার রয়েছে। এই রেট্রো-থিমযুক্ত ইনস্ট্রুমেন্ট প্যানেলে ফুয়েল গেজ, গিয়ার পজিশন ইনডিকেটর, ট্রিপমিটার এবং ঘড়িও রয়েছে। এটিতে ট্রিপার টার্ন-বাই-টার্ন নেভিগেশন পড রয়েছে, রাইডাররা তাদের স্মার্টফোনের মাধ্যমে ব্লুটুথের মাধ্যমে নেভিগেশন পডের সাথে লিঙ্ক করতে পারবেন। বাইকটিতে একটি USB সকেটও রয়েছে।

বাইকটিতে ১২ ভোল্ট এবং ১২ অ্যাম্পিয়ারের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার মেইনটেইন করতে পারে। বাইকটির সকল লাইটিং সিস্টেম এলইডি টাইপ। ওভারঅল Royal Enfield Super Meteor 650 রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার যথেষ্ট উন্নত মানের।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Other Model 2023 এর দাম BDT 59,316.

Royal Enfield Super Meteor 650 Pros সুবিধা

  • ক্লাসিক রেট্রো স্টাইলের ক্রুইজার টাইপ মোটরবাইক
  • ৬৫০ সিসির শক্তিশালী ইঞ্জিন
  • ডুয়েল চ্যানেল এবিএস
  • কার্বন ইমিশন এবং নয়েস ইমিশন প্রযুক্তি
  • ট্রিপার টার্ন-বাই-টার্ন নেভিগেশন পড
  • USB সকেট
  • ট্যুরিং এবং দীর্ঘ-ভ্রমণের জন্য দুর্দান্ত

Royal Enfield Super Meteor 650 Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • মাইলেজ কম
  • সামনের টায়ার

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Royal Enfield Super Meteor 650 হলো একটি রেট্রো স্টাইলের ভিনটেজ ডিজাইনের ক্রুইজার টাইপ বাইক। পাওয়ারফুল ইঞ্জিন, দুর্দান্ত স্পিড এবং রিলাক্সিং রাইডিং এক্সপেরিয়েন্স বাইকটির জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ।এটি দীর্ঘ ভ্রমণ এবং ট্যুরিং-এর জন্য দুর্দান্ত। বাইকটি বছরের পর বছর লং লাস্টিং পারফরম্যান্স দিতে পারে। যারা এলিগেন্ট ডিজাইনের ক্লাসিক ভিনটেজ-স্টাইলের বাইক সংগ্রহে রাখতে চান, এই বাইকটি তাঁদের জন্য পারফেক্ট।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। বাংলাদেশে নতুন বা ব্যবহৃত রয়েল এনফিল্ড বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Royal Enfield Super Meteor 650 is a retro-style cruiser-type motorbike. The bike is very popular for its elegant vintage design and relaxed riding. It was launched with a 650 cc single overhead camshaft and fuel-injected engine. It is a gorgeous bike with a classic body structure, versatile engine, and comfortable ergonomics. For those who prefer relaxed riding for touring or long journeys, this is a perfect bike.

The thumping exhaust note of the bike is quite different. The classic vintage design and unique engine sound set it apart from other bikes. The bike uses a powerful 650 cc SOHC, fuel-injected engine. You can get an average mileage of around 25 km/liter and a top speed of around 160 km/hour from the bike. It is specially designed for touring. Its body dimensions, powertrain, and braking setup are all high-performing.

Some of the special features of the bike are – a 650 cc powerful eco-friendly engine, dual-channel antilock braking system, single overhead camshaft, parallel twin cylinders, shock absorber suspension, etc. The bike’s tubular-steel chassis frame helps achieve low-center gravity, so riders can ride the bike very comfortably. All lighting and electrical systems of the bike are stylish and functional. The bike incorporates carbon emission and noise emission technology, so it is eco-friendly. It uses a paper air filter. It can be started only by electric method.

The bike’s smart vintage style, relaxing riding, and elegant ergonomic design are the main attractions of the bike. At the core of the bike is the iconic parallel twin engine, which provides smooth gear transitions, powerful low-end acceleration, and excellent throttle response. The engine setup, windscreen, and deluxe touring seat are great for cruising.

The bike’s steel tubular spine frame, metal fuel tank design, and engine setup will impress you. Its satin-chrome aluminum switch cubes are decent-looking. The bike’s glossy silhouette and colorful paint finish add to its beauty. Its riding stance, long exhaust pipe, side panel design, and brand logo design on the body give it a gorgeous vibe. Its lighting setup is full LED. This bike is perfect for those who want to have a classic vintage-style bike with an elegant design in their collection.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Other Model 2023 is BDT 59,316.

Royal Enfield Super Meteor 650 Video Review


26 Nov, 2023 - Royal Enfield Super Meteor 650 হলো একটি রেট্রো স্টাইলের ক্রুইজার টাইপ মোটরবাইক। বাইকটি এলিগেন্ট ভিনটেজ ডিজাইন এবং রিলাক্স রাইডিং-এর জন্য খুবই জনপ্রিয়।

Royal Enfield Super Meteor 650 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Royal Enfield Super Meteor 650 কি ধরণের বাইক?

এটি একটি এলিগেন্ট ডিজাইন এবং ক্লাসিক ভিনটেজ স্টাইলের ক্রুইজার টাইপ মোটরসাইকেল।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

৪-স্ট্রোক, এয়ার-অয়েল কুল্ড, এবং প্যারালাল টুইন-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটি সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট এবং ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল চ্যানেল এবিএস (ABS)।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড।

Royal Enfield Super Meteor 650 Specifications

Model name Royal Enfield Super Meteor 650
Type of bikeCruiser
Type of engineParallel twin, 4 stroke, SOHC, Air-Oil Cooled
Engine power (cc) 650.0cc
Engine coolingAir & Oil Cooled
Max. Horse power46.36 Bhp @ 7250 RPM
Max torque52.30 NM @ 5650 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 25 Kmpl, (Approx)
Top speed160 Kmph, (Approx)
Front suspension43 mm Upside Down Telescopic Fork, 120 mm travel
Rear suspensionTwin Shocks, 101 mm travel, preload adjustable
Front brake typeSingle Disc
Front brake diameter320 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter300 mm
Braking systemDual Channel ABS
Front tire size100/90 - 19
Rear tire size150/80 - 16
Tire typetubeless
Overall length2260 mm
Overall height1155 mm
Overall weight241 kg
Wheelbase1500 mm
Overall width890 mm
Ground clearance135 mm
Fuel tank capacity15.7 l
Seat height740 Mm
Head lightn/a
Indicatorsled
Tail lightled
SpeedometerAnalog
RPM meterDigital
Odometerdigital
Seat typeSplit-Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, , ,
Buy Other Bikesbikroy
Rusi Xl 2022 for Sale

Rusi Xl 2022

8,000 km
verified MEMBER
verified
Tk 113,000
4 hours ago
. 2000 for Sale

. 2000

70,000 km
MEMBER
Tk 26,000
4 hours ago
. 2010 for Sale

. 2010

0 km
MEMBER
Tk 24,999
5 hours ago
Turbo 80cc 2011 for Sale

Turbo 80cc 2011

10,000 km
MEMBER
Tk 11,000
6 hours ago
E-Bike sell 2024 for Sale

E-Bike sell 2024

20,000 km
MEMBER
Tk 29,500
6 hours ago
Buy Other Bikesbikroy
Runner AD 80s 2009 for Sale

Runner AD 80s 2009

750,006 km
MEMBER
Tk 28,000
4 minutes ago
Bajaj CT 100 2010 for Sale

Bajaj CT 100 2010

300,000 km
MEMBER
Tk 35,000
28 minutes ago
Walton Cruize cruze100cc 2024 for Sale

Walton Cruize cruze100cc 2024

30 km
MEMBER
Tk 35,500
38 minutes ago
Power 2019 for Sale

Power 2019

19,000 km
MEMBER
Tk 27,000
45 minutes ago
Taro GP 1 V4 2023 for Sale

Taro GP 1 V4 2023

8,000 km
MEMBER
Tk 299,000
6 days ago
+ Post an ad on Bikroy