Royal Enfield Bullet Trials 350 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

21 Nov, 2023
Royal Enfield Bullet Trials 350 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Royal Enfield Bullet Trials 350 হলো একটি ক্লাসিক ডিজাইনের ক্রুইজার টাইপ মোটরসাইকেল। বাইকটি থেকে যেকোনো অফ-রোড, অসমতল-পাহাড়ি রাস্তায় দুর্দান্ত পারফরম্যান্স পাবেন। ১৯৩২ সালে বাইকটির প্রথম সংস্করণ বাজারে আনা হয়েছিল, এরপর থেকে পর্যায়ক্রমে বাইকটিতে বিভিন্ন আধুনিক ফিচার, যেমন, ইলেকট্রিক স্টার্ট, অ্যাডজাস্টেবল সাসপেনশন, ডিস্ক ব্রেক, এবিএস ইত্যাদি সংযুক্ত করা হয়েছে। তবে বাইকটির ক্লাসিক ডিজাইনে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন আনা হয়নি। Royal Enfield Bullet Trials 350 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। মূলত দুর্গম এলাকায় ট্র্যাকিং, অফ-রোড চলাচল কিংবা পাহাড়ি রাস্তায় চলাচলের জন্য বাইকটি বিশ্বজুড়ে জনপ্রিয়।

পৃথিবীতে প্রচুর বিভিন্ন মডেলের মোটরবাইক উৎপাদন হয়েছে এবং হচ্ছে, তবে খুব অল্প কিছু বাইক প্রজন্মের পর প্রজন্ম রাজত্ব করতে পারে। রয়েল এনফিল্ড বুলেট ট্রায়ালস ৩৫০, এরকম একটি আইকনিক বাইক। ব্যাটলফিল্ড থেকে পাহাড়ি টেরাইন সকল ক্ষেত্রে বাইকটির সক্ষমতা প্রমাণিত। এটি শুধু মাত্র একটি মেশিন নয়, নয় দশকেরও বেশি সময় ধরে একটি গ্রাহকের হৃদয়ে জায়গা করে নিয়েছে। এটি আপনি নিজের মতো করে কাস্টোমাইজ করতে পারবেন।

Royal Enfield Bullet Trials 350 রিভিউ

বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স এবং ডিউরেবিলিটি আপনার প্রত্যাশাকেও ছাড়িয়ে যাবে। এটি আপনাকে বছরের পর বছর দুর্দান্ত পারফরম্যান্স দেবে। এটির বর্তমান সংস্করণটিতে দীর্ঘ-স্ট্রোক সহ জে-সিরিজ প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটি ৩৫০ সিসির SOHC সংযুক্ত ফুয়েল ইনজেক্টেড। আগের সংস্করণগুলো কার্বুরেটেড ইঞ্জিন। বাইকটি থেকে আপনি প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। ইঞ্জিনের সিগনেচার বুলেট বিট সাউন্ড সহ লো-এন্ড-টর্ক যে কাউকে আকর্ষণ করবে।

বাইকটির স্পেশাল কিছু বৈশিষ্ট হলো – ৩৫০ সিসির সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট ইঞ্জিন, ডুয়েল চ্যানেল এবিএস, ফুয়েল ইনজেকশন সিস্টেম, শক অ্যাবজর্বার সাসপেনশন, সিঙ্গেল ডাউনটিউব চেসিস, ইত্যাদি। এটি যেকোন অফ-রোড এবং ট্রায়াল রেসিং-এর উপযোগী করে তৈরী করা হয়েছে। এটির বাউন্সি গ্রিপ-টায়ার এবং রাফ-রোডে চলাচলের উপযোগী শক্তিশালী সাসপেনশন যেকোনো ধাক্কা অ্যাবজর্ব করতে পারে। বাইকটির লাইটিং এবং ইলেকট্রিক্যাল সিস্টেম খুবই কার্যকর। এটি কিক এবং ইলেকট্রিক উভয় মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

এটি একটি হাই-পারফর্মিং রেট্রো লুকিং ক্রুইজার টাইপ বাইক। এটি দেখতে খুব একটা গর্জিয়াস না হলেও, এটির ভিনটেজ এরগোনোমিক্স স্টাইল আপনাকে মুগ্ধ করবে। বাইকটির প্রধান আকর্ষণ মূলত, প্রতিকূল রাস্তায় চলাচলের উপযোগীতা। এটির স্পিড এবং অ্যাক্সিলারেশন টপ-ক্লাস। ক্লাসিক ডিজাইনের ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, হেডলাইট গ্রিল, এবং হ্যান্ডেলবার ব্রেস প্যাড বাইকটিকে একটি ক্লাসি লুক এনে দিয়েছে। এছাড়াও এটির ইঞ্জিন গার্ড, নম্বর বোর্ড, অ্যালুমিনিয়াম সাম্প গার্ড এবং সিঙ্গেল ডাউন টিউব চেসিস আপনাকে মুগ্ধ করবে।

বাইকটির সিঙ্গেল সিটটি কিছুটা লম্বাটে এবং উরুর নীচের সাপোর্ট উন্নত করা হয়েছে, যা অফ-রোডে এবং দীর্ঘ ভ্রমণে বেশ ভালো কমফোর্ট দিতে পারে। বাইকটির লাল রঙের চ্যাসিস, ফুয়েল ট্যাংকে ব্র্যান্ড লোগো ডিজাইন, আপ-সুইপ্ট এক্সজস্ট, শর্ট ফ্রন্ট এবং রিয়ার-ফেন্ডার সহ ডুয়েল-পারপাস টায়ার এটিকে একটি অ্যাগ্রেসিভ লুক এনে দিয়েছে। এছাড়াও ইঞ্জিন গার্ড, নম্বর বোর্ড, পিছনের লাগেজ র‍্যাক, ব্যাশ প্লেট এবং সাইড প্লেট ডিজাইন এটির আকর্ষণ আরো বাড়িয়ে দিয়েছে। দীর্ঘ ভ্রমণ বা ট্রায়ালের জন্য এটি নিখুঁত একটি বাইক।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ৩৪৬.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটি টুইন-স্পার্ক এবং কার্বুরেটেড সংযোজিত। তবে বাইকটির নতুন সংস্করণটিতে ফুয়েল ইনজেকশন সেটআপ দেয়া হয়েছে। এটি ৫২৫০ আরপিএমে ১৯.৭৩ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৪০০০ আরপিএমে ২৮ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। ইঞ্জিনের লো-এন্ড-টর্ক স্মুথ অ্যাক্সিলারেশন নিশ্চিত করে। ইঞ্জিনের পাওয়ার ডেলিভারি যথেষ্ট ভালো, তাই ভারী বাইক হলেও যেকোনো পরিস্থিতিতে আপনি বাইকটি স্ট্যাবল রাখতে পারবেন। বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম সহ ৫-স্পিড গিয়ারবক্স ইনস্টল করা হয়েছে।

বডি ডাইমেনশন

রয়েল এনফিল্ড বুলেট ট্রায়ালস ৩৫০ বাইকটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২০৮০ মিমি, ৮০৫ মিমি, এবং ১১২৩ মিমি। বাইকটির ফুয়েল ট্যাংক মোটামুটি বড়, ফুয়েল ক্যাপাসিটি ১৩.৫ লিটার। এটির বেশ ভারী একটি বাইক, ওজন ১৮৭ কেজি। বডি স্ট্রাকচার অনুযায়ী ওজন পারফেক্ট হওয়ায়, টপ স্পিডে এবং যেকোনো সিচুয়েশনে বাইকটি কন্ট্রোল করা সহজ। এটির হুইলবেস বেশ বড়, ১৩৯০ মিমি, যা কর্ণারিং-এ সহায়ক। সিটিং পজিশনের উচ্চতা ৮০০ মিমি। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স বেশ কম, মাত্র ১৩৫ মিমি, তাই বেশি উঁচু স্পিড ব্রেকার অতিক্রম করার সময় সতর্ক থাকতে হবে।

বাইকটিতে পিলিয়ন সিট দেয়া হয়নি, এখানে পিছনের লাগেজ র‍্যাক প্রতিস্থাপন করেছে। তবে আপনি পিলিয়ন সিটটি আলাদা করে কাস্টমাইজ করতে পারবেন। এটির বডি স্ট্রাকচার খুবই মজবুত, তাই যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে বাইকটি বেশ ভালো সাপোর্ট দিতে পারে। ডালপালা কিংবা নুড়ি-পাথর থেকে রক্ষা পাবার জন্য হেডলাইটের উপরে গ্রিল দেয়া হয়েছে। ময়লা বা কাদা থেকে বাঁচার জন্য বেশ বড় মার্ডগার্ড ব্যবহার করা হয়েছে।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

হাই-পারফর্মিং সাসপেনশন এবং উন্নত ব্রেকিং সিস্টেম বাইকটির অন্যতম প্রধান আকর্ষণ। সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনের দিকে অ্যাডজাস্টেবল টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের দিকে ৫-স্টেপ অ্যাডজাস্টেবল প্রি-লোড টুইন গ্যাস চার্জড শক-অ্যাবজর্বার সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম খুবই স্মুথ পারফরম্যান্স দিয়ে থাকে। এটি যেকোনো ধাক্কা স্মুথলি অ্যাবজর্ব করতে পারে এবং ইঞ্জিনের ফ্রিকশন কমাতে সাহায্য করে।

বাইকটিতে ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ২৮০ মিমি-এর ডাবল পিস্টন ক্যালিপারের ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ২৪০ মিমি-এর ফ্লোটিং সিঙ্গেল পিস্টন ক্যালিপারের ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম খুবই নিরাপদ এবং যেকোনো রাস্তায় দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে।

হুইল এবং টায়ার

বাইকটিতে স্পোকি টাইপ হুইল এবং গ্রিপি মোটা টায়ার ব্যবহার করা হয়েছে। বাইকটির হুইলবেস বেশ বড় এবং টায়ার যথেষ্ট শক্তিশালী। এটির সামনের চাকায় ৯০/৯০-১৯, ৫২পি সেকশন টায়ার, এবং পিছনের চাকায় ১১০/৮০-১৮, ৬২পি সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ১৯” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৮” ইঞ্চি। এই টায়ারের গ্রিপ যথেষ্ট শক্তিশালী। হুইল এবং টায়ারের পারফেক্ট মেজারমেন্টের কারণে বাইকটি টপ স্পিডে এবং কর্ণারিং-এ যথেষ্ট স্ট্যাবল থাকে।

মাইলেজ এবং স্পিড

বাইকটি মূলত অফ-রোড অর্থাৎ রুক্ষ রাস্তায় রাইডিং এবং ক্লাসিক ভিনটেজ স্টাইলের জন্য জনপ্রিয়। মাইলেজ ক্রুইজার টাইপ বাইকের প্রধান আকর্ষণ নয়। তবে এই বাইকটি থেকে আপনি স্ট্যান্ডার্ড মাইলেজ এবং দুর্দান্ত স্পিড পাবেন। বাইকটি থেকে আপনি প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটিতে ট্রায়াল রেসিং-এর উপযোগী সকল ফিচার কনসোল প্যানেলে দেখতে পাবেন। এটির কনসোল প্যানেল সাধারণ এনালগ ধরণের। কনসোল প্যানেলে স্পিডোমিটার, এবং ওডোমিটার রয়েছে। বাইকটির নতুন সংস্করণে USB পোর্ট ফিচার সংযুক্ত করা হয়েছে। তবে ট্যাকোমিটার এবং ফুয়েল গেজ না থাকাটা হতাশাজনক।

বাইকটিতে ১২ ভোল্টের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার মেইনটেইন করতে পারে। বাইকটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ হলেও খুবই পাওয়ারফুল। ওভারঅল Royal Enfield Bullet Trials 350 রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার যথেষ্ট কার্যকর।

Royal Enfield Bullet Trials 350 Pros সুবিধা

  • ক্লাসিক ডিজাইনের ক্রুইজার টাইপ মোটরসাইকেল
  • অফ-রোড, পাথুরে এমনকি অসমতল-পাহাড়ি রাস্তায় চলাচলের উপযোগী
  • ৩৫০ সিসির শক্তিশালী টুইন-স্পার্ক ইঞ্জিন
  • ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম
  • শক অ্যাবজর্বার অ্যাডজাস্টেবল সাসপেনশন সিস্টেম
  • দুর্দান্ত স্পিড এবং অ্যাক্সিলারেশন
  • দীর্ঘ ভ্রমণ বা ট্রায়ালের জন্য অসাধারণ

Royal Enfield Bullet Trials 350 Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • হ্যালোজেন লাইটিং সেটআপ
  • সাধারণ ইলেকট্রিক্যাল ফিচার

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Royal Enfield Bullet Trials 350 হলো একটি রেট্রো ডিজাইনের, ক্লাসিক ভিনটেজ স্টাইলের ক্রুইজার টাইপ মোটরবাইক। এটি অফ-রোড, দুর্গম এলাকায় ট্র্যাকিং, এমনকি অসমতল-পাহাড়ি রাস্তায় চলাচলের উপযোগী।বাইকটির লং-লাস্টিং ইঞ্জিন পারফরম্যান্স এবং ডিউরেবিলিটি আপনার প্রত্যাশাকেও ছাড়িয়ে যাবে। অ্যাডজাস্টেবল সাসপেনশন এবং ডুয়েল চ্যানেল এবিএস এটির অন্যতম আকর্ষণ। বাইকটি ট্রায়াল রেসিং, অফ-রোডে রেগুলার ভ্রমণ এবং ট্যুরিং-এর জন্য অসাধারণ।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা ব্যবহৃত Royal Enfield বাইকের বর্তমান দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Royal Enfield Bullet Trials 350 is a classic design cruiser-type motorcycle. You will get excellent performance from the bike on any off-road, rough-hill roads. The bike is popular around the world mainly for tracking in remote areas, off-road travel, or mountain roads. It is designed for any off-road and trial racing.

The bike’s engine performance and durability will exceed your expectations. It will give you great performance year after year. Its current version uses the long-stroke J-series platform. The engine is 350 cc SOHC coupled fuel injected. Earlier versions were carbureted engines. You can get an average mileage of around 30 km/liter and a top speed of around 130 km/hour from this bike. Its speed and acceleration are top-class. Low-end torque with the engine’s signature bullet beat sound will impress anyone.

Some of the special features of the bike are – a 350 cc single overhead camshaft engine, dual-channel ABS, fuel injection system, shock absorber suspension, single downtube chassis, etc. Its bouncy grip-tyres and rough-road-friendly strong suspension can absorb any shocks. It can be started with both kick and electric methods.

Although it doesn’t look very gorgeous, its vintage ergonomic style will impress you. Classic design instrument cluster, headlight grill, and handlebar brace pad give the bike a classy look. Also, its engine guard, number board, aluminum sump guard, and single down tube chassis will impress you.

The bike’s single seat is slightly taller and has improved under-thigh support, which can provide good comfort on off-road and long journeys. The bike’s red-colored chassis, brand logo design on the fuel tank, up-swept exhaust, rear luggage rack, and dual-purpose tires with short front and rear fenders add to its appeal.

There have been and are many different models of motorbikes produced in the world, but very few bikes can reign generation after generation. One such iconic bike is the Royal Enfield Bullet Trials 350. From the battlefield to hilly terrain, the bike’s capability is proven. It is not just a machine but has been in the heart of a customer for more than nine decades.

Royal Enfield Bullet Trials 350 Video Review


21 Nov, 2023 - Royal Enfield Bullet Trials 350 একটি ক্লাসিক ডিজাইনের ক্রুইজার বাইক। দুর্গম এলাকায় ট্র্যাকিং, অফ-রোড কিংবা পাহাড়ি রাস্তায় চলাচলের জন্য বাইকটি বিশ্বজুড়ে জনপ্রিয়।

Royal Enfield Bullet Trials 350 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Royal Enfield Bullet Trials 350 কি ধরণের বাইক?

এটি একটি ক্লাসিক ডিজাইনের ক্রুইজার টাইপ মোটরসাইকেল।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, সিঙ্গেল-সিলিন্ডার, স্পার্ক ইগনিশন এবং সিঙ্গেল ওভারহেড ক্যামশ্যাফট ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

কিক এবং ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল চ্যানেল এবিএস।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড।

Royal Enfield Bullet Trials 350 Specifications

Model name Royal Enfield Bullet Trials 350
Type of bikeCruiser
Type of engineSingle Cylinder, 4 Stroke, Twinspark
Engine power (cc) 350.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power19.73 Bhp @ 5250 RPM
Max torque28 NM @ 4000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 30 Kmpl, (Approx)
Top speed130 Kmph, (Approx)
Front suspensionTelescopic Forks
Rear suspensionTwin Gas Charged Shock- Absorbers with 5-Step Adjustable Preload
Front brake typeDisc Brake
Front brake diameter280 mm Disc, Twin Piston Caliper
Rear brake typeDisc Brake
Rear brake diameter240 mm Disc, Single Piston & Floating Ca
Braking systemDual Channel ABS
Front tire size90/90-19”-52 P
Rear tire size110/80-18”-62 P
Tire typeInfo-Not-Available
Overall length2080 mm
Overall height1123 mm
Overall weight187 kg
Wheelbase1390 mm
Overall width805 mm
Ground clearance135 mm
Fuel tank capacity13.5 L
Seat height800 Mm
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerAnalog
RPM meterInformation not available
Odometeranalog
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Other Bikes bikroy
sym taiowan dd 2019 for Sale

sym taiowan dd 2019

32,000 km
verified MEMBER
verified
Tk 57,000
2 weeks ago
Motorbike sale 2002 for Sale

Motorbike sale 2002

30,000 km
MEMBER
Tk 30,000
1 day ago
modifiyed byke 2010 for Sale

modifiyed byke 2010

50,000 km
MEMBER
Tk 12,000
1 day ago
Orijinal china E-bik 2023 for Sale

Orijinal china E-bik 2023

10,000 km
MEMBER
Tk 45,000
1 day ago
২০২৪ 2024 for Sale

২০২৪ 2024

1,100 km
MEMBER
Tk 30,000
1 day ago
Buy Other Bikesbikroy
Hero Glamour on tast fill rede 2020 for Sale

Hero Glamour on tast fill rede 2020

16,589 km
verified MEMBER
verified
Tk 69,000
16 minutes ago
TVS Stryker সুপার ফ্রেশ 2018 for Sale

TVS Stryker সুপার ফ্রেশ 2018

19,000 km
verified MEMBER
Tk 77,700
16 minutes ago
Bajaj Discover 110 dex all 💯 2021 for Sale

Bajaj Discover 110 dex all 💯 2021

21,452 km
verified MEMBER
verified
Tk 92,000
22 minutes ago
TVS Metro Plus bank joma dex 2021 for Sale

TVS Metro Plus bank joma dex 2021

22,555 km
verified MEMBER
verified
Tk 75,000
22 minutes ago
Suzuki Hayate EP varsan 2021 for Sale

Suzuki Hayate EP varsan 2021

21,455 km
verified MEMBER
verified
Tk 58,000
22 minutes ago
+ Post an ad on Bikroy