Royal Enfield Thunderbird 350X রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

19 Nov, 2023
Royal Enfield Thunderbird 350X রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Royal Enfield Thunderbird 350X হলো একটি এলিগেন্ট ডিজাইনের ক্রুইজার টাইপ বাইক। দুর্দান্ত বিল্ড কোয়ালিটি, হাই-পারফর্মিং ইঞ্জিন এবং হাইওয়ে রোডে দীর্ঘ ভ্রমণের জন্য এটি খুবই জনপ্রিয়। টুইন-স্পার্ক কার্বুরেটর ইঞ্জিন এবং ডুয়েল চ্যানেল এন্টিলক ব্রেকিং সিস্টেমের সমন্বয়ে বাইকটি বাজারে আনা হয়েছে। খুবই কম্ফোর্টেবল রাইডিং এবং গর্জিয়াস ডিজাইন বাইকটির প্রধান আকর্ষণ। এটির ইঞ্জিন পারফরম্যান্স এবং সাসপেনশন সিস্টেমও টপ-নচ। এখানে আপনি Royal Enfield Thunderbird 350X রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বাইকটি লঞ্চ করার পর থেকে বহ বছর ধরে আধিপত্য ধরে রেখেছে। সিসি লিমিটেশনের কারণে বাইকটি বাংলাদেশে খুব কম দেখা যায়।

রয়্যাল এনফিল্ড হলো মোটরসাইকেলের জগতে একটি আইকনিক ব্র্যান্ড। থান্ডারবার্ড এই ব্র্যান্ডের একটি জনপ্রিয় ক্রুজার ক্যাটাগরির মোটরসাইকেল সিরিজ। এই থান্ডারবার্ড সিরিজটি ক্লাসিক ডিজাইন, কম্ফোর্টেবল রাইডিং এবং রিলাক্সিং ক্রুজিং এক্সপেরিয়েন্সের জন্য বিখ্যাত। এখানে রয়েল এনফিল্ড থান্ডারবার্ড ৩৫০এক্স বাইকটির ফিচার, স্পেসিফিকেশন, ভালো-মন্দ দিক সহ আরো বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে। বাইকটির লাক্সরিয়াস ক্লাসি ডিজাইন যেকারো নজর কাড়বে।

Royal Enfield Thunderbird 350X রিভিউ

রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের বাইকের ইঞ্জিনের রিদমিক সাউন্ড একেবারেই ইউনিক। আপনি বাইকের থাম্পিং এক্সজস্ট সাউন্ডেই বুঝতে পারবেন এটি রয়্যাল এনফিল্ড বাইক। রয়েল এনফিল্ড থান্ডারবার্ড ৩৫০এক্স, বাইকটিতে ৩৫০ সিসির শক্তিশালী কার্বুরেটেড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। আকর্ষণীয় ক্লাসিক ডিজাইনের পাশাপাশি বাইকটি ডিউরেবিলিটি এবং রিলায়েবিলিটির জন্য খুবই জনপ্রিয়। বাইকটি থেকে আপনি প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১১০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি মূলত রিলাক্স রাইডিং এবং দূর-দূরান্তে দীর্ঘ ভ্রমণের জন্য অনন্য।

বাইকটির স্পেশাল বৈশিষ্টগুলো হলো, এটির ক্লাসিক ডিজাইন, ৩৫০ কিউবিক ক্যাপাসিটির পাওয়ারফুল ইঞ্জিন, ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম, প্রজেক্টর হেডল্যাম্প, ডিআরএল লাইটিং সিস্টেম, ইত্যাদি। বাইকটির অ্যাডজাস্টেবল সাসপেনশন সিস্টেম খুবই স্মুথ এবং কার্যকর। সকল লাইটিং এবং ইলেকট্রিক্যাল সিস্টেম দুর্দান্ত কার্যকর। হুইল এবং টায়ারের মান খুবই উন্নত। কনসোল প্যানেলে প্রয়োজনীয় সকল ফিচার দেখতে পাবেন। বাইকটি দীর্ঘ-ভ্রমণ এবং ট্যুরিংয়ের জন্য অসাধারণ। এটির পাওয়ারট্রেন, সাসপেনশন অ্যাসেম্বলি এবং ব্রেকিং সেটআপ সবই টপ-ক্লাস পারফরম্যান্স দেয়। এটি কিক এবং ইলেকট্রিক উভয় মেথডেই স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

রয়েল এনফিল্ড থান্ডারবার্ড ৩৫০এক্স বাইকটির রিফ্রেশড কালার এবং ক্রুইজার-স্টাইলের এরগোনোমিক্স যে কাউকে আকর্ষণ করবে। বাইকটির ক্লাসি ভিনটেজ-স্টাইল এটির জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ। এটির ইউনিক গোলাকার হেডল্যাম্প এবং ডুয়েল পড ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি যেকারো নজর কাড়বে। বাইকটির ম্যাট ব্ল্যাক ৯-স্পোক অ্যালয় হুইল এবং ডিসেন্ট ডিজাইনের কেসিং আপনাকে মুগ্ধ করবে। এটির লম্বাটে এক্সজস্ট পাইপ, মাডগার্ড, ক্লাসি লুকিং টেইল ল্যাম্প এবং টিয়ারড্রপ ফুয়েল ট্যাংক ডিজাইন এটিকে একটি গর্জিয়াস লুক এনে দিয়েছে।

বাইকটির সিঙ্গেল ডাউনটিউব চেসিস, ডিজিটাল ডিসপ্লে, এবং ফুয়েল ট্যাংকে ব্র্যান্ড লোগো ডিজাইনটি অসাধারণ। এটির সিঙ্গেল সিট, শর্ট পাইপ হ্যান্ডেলবার, বার-এন্ড মিরর, এবং ফুট রেস্টের জন্য যথেষ্ট জায়গা আপনাকে কম্ফোর্টেবল রাইডিং এক্সপেরিয়েন্স দেবে। এটিতে পিলিয়ন সিট থাকলেও গ্র্যাব রেল নেই।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ৩৪৬.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, সিঙ্গেল-সিলিন্ডার, এবং টুইন-স্পার্ক ফিচার বিশিষ্ট। ইঞ্জিনটি পাওয়ারফুল মিড-রেঞ্জ এবং লিনিয়ার পাওয়ার ডেলিভারি মেইনটেইন করতে পারে, তাই এটি দীর্ঘ ভ্রমণের জন্য দুর্দান্ত। এটি ৫২৫০ আরপিএমে ১৯.৫৩ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৪০০০ আরপিএমে ২৮.০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। টর্ক জেনারেশন দুর্দান্ত হওয়ায় আপনি বাইকটি থেকে স্মুথ অ্যাক্সিলারেশন পাবেন। বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সহ ৫-স্পিড গিয়ারবক্স ইনস্টল করা হয়েছে। এটির ফুয়েল সাপ্লাই সিস্টেম ২৯ মিমি-এর কনস্ট্যান্ট ভ্যাক্যুম কার্বুরেটর।

বডি ডাইমেনশন

ক্রুইজার টাইপ বাইকের বডি স্ট্রাকচার অন্যান্য বাইকের থেকে কিছুটা আলাদা হয়ে থাকে। এই রয়েল এনফিল্ড থান্ডারবার্ড ৩৫০এক্স বাইকটি বেশ ভারী, এটিতে সিঙ্গেল ডাউনটিউব চেসিস ব্যবহার করা হয়েছে। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২০৪০ মিমি, ৮৩০ মিমি, এবং ১১৪০ মিমি। এটির হুইলবেস দেখতে বেশ বড়, ১৩৫০ মিমি, যা কর্ণারিং-এ সহায়ক। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স বেশ কম, মাত্র ১৩৫ মিমি, তাই বেশি উঁচু স্পিড ব্রেকার অতিক্রম করার সময় সতর্ক থাকতে হবে।

বাইকটির ফুয়েল ট্যাংক বেশ বড়, ফুয়েল ক্যাপাসিটি ২০ লিটার। এটির বেশ ভারী একটি বাইক, ওজন ১৯৭ কেজি। এটির সিটিং পজিশন সিঙ্গেল-সিট টাইপ এবং খুবই কম্ফোর্টেবল। বাইকটিতে পিলিয়ন সিট থাকলেও গ্র্যাব রেল নেই।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

রয়েল এনফিল্ড ব্র্যান্ডের বাইকের উন্নত ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম এটির জনপ্রিয়তার আরেকটি কারণ। সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনের দিকে অ্যাডজাস্টেবল প্রিলোড টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের দিকে ৫-স্টেপ অ্যাডজাস্টেবল টুইন গ্যাস চার্জড শক অ্যাবজর্বার সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম হার্ড-ব্রেক কিংবা টপ স্পিডে বাইক স্ট্যাবল রাখতে এবং ফ্রিকশন কমাতে সাহায্য করে।

ব্রেকিং সিস্টেমে, বাইকটিতে ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ২৮০ মিমি-এর ডাবল পিস্টন ক্যালিপারের ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ২৪০ মিমি-এর সিঙ্গেল পিস্টন ক্যালিপারের ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম নিরাপদ এবং কম্ফোর্টেবল রাইডিং-এর জন্য অসাধারণ।

হুইল এবং টায়ার

বাইকটিতে ৯-স্পোক অ্যালয় টাইপ হুইল এবং টিউবলেস টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। এই হুইল বেশ বড় এবং টায়ার যথেষ্ট মোটা। এটির সামনের চাকায় ৯০/৯০-১৯/৫২পি টিএল সেকশন টায়ার, এবং পিছনের চাকায় ১২০/৮০-১৮/৬২পি টিএল সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ১৯” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৮” ইঞ্চি। এই টায়ারের গ্রিপ যথেষ্ট শক্তিশালী। হুইল এবং টায়ারের পারফেক্ট মেজারমেন্টের কারণে বাইকটি টপ স্পিডে এবং কর্ণারিং-এ যথেষ্ট স্ট্যাবল থাকে।

মাইলেজ এবং স্পিড

বাইকটি মূলত রিলাক্স রাইডিং এক্সপেরিয়েন্স এবং ক্লাসিক ভিনটেজ ডিজাইনের জন্য বিখ্যাত। মাইলেজ এবং স্পিড এটির প্রধান আকর্ষণ নয়। তবে বাইকটি থেকে আপনি স্ট্যান্ডার্ড মাইলেজ এবং স্পিড পাবেন। বাইকটি থেকে আপনি প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১১০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের সিগনেচার মার্ক টুইন-পড রাউন্ড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ক্লাসিক গোলাকার হেডল্যাম্প ডিজাইনটি আপনাকে মুগ্ধ করবে। এটির কনসোল প্যানেল সেমি-ডিজিটাল ধরণের। কনসোল প্যানেলে স্পিডোমিটার, ওডোমিটার, টেকোমিটার এবং আরপিএম মিটার রয়েছে। এখানে আপনি প্রয়োজনীয় বেশ কিছু ফিচার দেখতে পাবেন, যেমন ফুয়েল ওয়ার্নিং ইনডিকেটর, ফুয়েল গেজ, লো ব্যাটারি ইনডিকেটর, ঘড়ি ইত্যাদি।

বাইকটিতে ১২ ভোল্টের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার মেইনটেইন করতে পারে। বাইকটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ হলেও খুবই পাওয়ারফুল। হেডলাইটটি ডিআরএল প্রজেক্টর টাইপ। এটিতে ইঞ্জিন কিল সুইচ এবং পাস লাইট সুইচ রয়েছে। ওভারঅল Royal Enfield Thunderbird 350X রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার যথেষ্ট উন্নত মানের।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Other Model 2023 এর দাম BDT 59,316.

Royal Enfield Thunderbird 350X Pros সুবিধা

  • ক্লাসিক ভিনটেজ ডিজাইনের ক্রুইজার বাইক
  • ৩৫০ সিসির শক্তিশালী কার্বুরেটেড ইঞ্জিন
  • ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম
  • অ্যাডজাস্টেবল সাসপেনশন সিস্টেম
  • টুইন-পড রাউন্ড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার
  • ইঞ্জিন কিল সুইচ আছে
  • দীর্ঘ-ভ্রমণ এবং ট্যুরিংয়ের জন্য অসাধারণ

Royal Enfield Thunderbird 350X Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • টপ স্পিডে ভাইব্রেট করে
  • রেগুলার মেইনটেনেন্স না করলে মরিচা ধরতে পারে

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Royal Enfield Thunderbird 350X ক্লাসিক ভিনটেজ ডিজাইন এবং রিলাক্সিং রাইডিং-এর জন্য খুবই জনপ্রিয়। বাইকটির ইঞ্জিন খুবই শক্তিশালী, এটি লং লাস্টিং পারফরম্যান্স দিতে পারে। দীর্ঘ ভ্রমণ এবং ট্যুরিং-এর জন্য এটি দুর্দান্ত একটি বাইক। কম্ফোর্টেবল রাইডিং, এন্টিলক ব্রেকিং সিস্টেম, এবং স্ট্যান্ডার্ড ট্র্যাকশন কন্ট্রোল সুবিধা সম্পন্ন হওয়ায় বাইকটি খুবই নিরাপদ। ডিউরাবিলিটি, রিলায়েবিলিটি এবং পারফরম্যান্স সব দিক থেকে বাইকটি টপ-নচ। যারা রিলাক্সিং রাইড প্রেফার করেন এবং ক্লাসিক ডিজাইনের, ভিনটেজ-স্টাইলের বাইক পছন্দ করেন এই বাইকটি তাঁদের জন্য পারফেক্ট।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা ব্যবহৃত Royal Enfield মোটরবাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Royal Enfield Thunderbird 350X is an elegantly designed cruiser-type bike. It is very popular for its excellent build quality, high-performing engine, and long journeys on highway roads. The bike is launched with a twin-spark carburetor engine and dual-channel antilock braking system. Very comfortable riding and gorgeous design are the main attractions of the bike. Its engine performance and suspension system are also top-notch. The bike has dominated for many years since its launch. The bike is rarely seen in Bangladesh due to CC limitations.

The luxurious, classy design of the bike will catch everyone’s eye. It uses a powerful 350 cc carbureted engine. Apart from the attractive classic design, the bike is very popular for its durability and reliability. You can get an average mileage of around 30 km/liter and a top speed of around 110 km/hour from this bike. It is mainly unique for relaxed riding and long-distance travel.

The special features of the bike are its classic design, a powerful engine of 350 cubic capacity, dual channel ABS braking system, projector headlamp, DRL lighting system, etc. The adjustable suspension system of the bike is very smooth and effective. All lighting and electrical systems are in excellent working order. The wheel and tire quality is very good. You will see all the necessary features in the console panel. The bike is great for long-distance and touring. Its powertrain, suspension assembly, and braking setup all deliver top-class performance. Both kick and electric methods can start it.

The bike’s classy vintage style is one of the main reasons for its popularity. Its unique round headlamps and dual pod instrument cluster will catch everyone’s eye. The bike’s matte black 9-spoke alloy wheels and descent design casing will impress you. Its long exhaust pipe, mudguards, classy-looking tail lamps, and teardrop fuel tank design give it a gorgeous look.

The bike features a single downtube chassis, a digital display, and a brand logo design on the fuel tank. Its single seat, short pipe handlebar, and ample space for footrest will give you a comfortable riding experience. This bike is perfect for those who prefer a relaxing ride and love a classic design, vintage-style bike.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Other Model 2023 is BDT 59,316.

Royal Enfield Thunderbird 350X Video Review


19 Nov, 2023 - Royal Enfield Thunderbird 350X হলো এলিগেন্ট ডিজাইনের ক্রুইজার টাইপ মোটরসাইকেল। এটি ক্লাসিক ভিনটেজ ডিজাইন, রিলাক্সিং রাইড এবং দীর্ঘ ভ্রমণের জন্য খুবই জনপ্রিয়।

Royal Enfield Thunderbird 350X বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Royal Enfield Thunderbird 350X কি ধরণের বাইক?

এটি একটি এলিগেন্ট ডিজাইনের ক্রুইজার টাইপ মোটরসাইকেল।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, সিঙ্গেল-সিলিন্ডার, এবং টুইন-স্পার্ক ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

কিক এবং ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল চ্যানেল এবিএস (ABS) ব্রেকিং সিস্টেম।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৩০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১১০ কিমি/আওয়ার টপ স্পিড।

Royal Enfield Thunderbird 350X Specifications

Model name Royal Enfield Thunderbird 350X
Type of bikeCruiser
Type of engine346cc, Single Cylinder, Air Cooled, Twinspark, 4 S
Engine power (cc) 350.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power19.53 Bhp @ 5250 RPM
Max torque28 NM @ 4000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 30 Kmpl, (Approx)
Top speed110 Kmph, (Approx)
Front suspensionTelescopic Forks
Rear suspensionTwin Gas Charged Shock Absorbers with 5-Step Adjustable Preload
Front brake typeDisc Brake
Front brake diameter280mm Disc, Double Piston Caliper
Rear brake typeDisc Brake
Rear brake diameter240mm Disc, Single Piston Caliper
Braking systemDual Channel ABS
Front tire size90/90-19-52P TL
Rear tire size120/80-18-62P-TL
Tire typetubeless
Overall length2040 mm
Overall height1140 mm
Overall weight197 kg
Wheelbase1350 mm
Overall width830 mm
Ground clearance135 mm
Fuel tank capacity20 L
Seat height775 Mm
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerAnalog
RPM meterAnalog
Odometerdigital
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Other Modelbikroy
. 2022 for Sale

. 2022

40 km
MEMBER
Tk 38,000
8 hours ago
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
5 days ago
Motorbike . 2005 for Sale

Motorbike . 2005

10,000 km
MEMBER
Tk 30,000
10 hours ago
sym 165 taiowan dd 2019 for Sale

sym 165 taiowan dd 2019

21,000 km
verified MEMBER
verified
Tk 58,000
17 hours ago
sym taiowan dd 2019 for Sale

sym taiowan dd 2019

32,000 km
verified MEMBER
verified
Tk 57,000
2 weeks ago
Buy Other Bikesbikroy
Yamaha Libero 2010 for Sale

Yamaha Libero 2010

89,000 km
MEMBER
Tk 38,000
50 minutes ago
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
1 hour ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
1 hour ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
1 hour ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
1 hour ago
+ Post an ad on Bikroy