TVS Metro 100 স্পেসিফিকেশন, ফিচার, ও দাম

25 Mar, 2023
TVS Metro 100 স্পেসিফিকেশন, ফিচার, ও দাম

TVS একটি বিখ্যাত ভারতীয় মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি। টিভিএস ব্র্যান্ডের মোটরসাইকেল বাংলাদেশে খুবই জনপ্রিয়। ভারত সহ সমগ্র দক্ষিণ এশিয়ায় এটি অন্যতম জনপ্রিয় মোটরসাইকেল ব্র্যান্ড। এই ব্র্যান্ডের বাইকগুলোর দুর্দান্ত বিল্ড কোয়ালিটি এবং লং লাস্টিং পারফরম্যান্স, এগুলোকে গ্রাহক জনপ্রিয়তার শীর্ষ তালিকায় রেখেছে। TVS Metro 100, টিভিএস ব্র্যান্ডের অন্যতম জনপ্রিয় এবং বহুল বিক্রিত বাইক। এই ব্লগে TVS Metro 100 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

টিভিএস মেট্রো একটি কমিউটার টাইপ মোটরসাইকেল। এই বাইকটি বাংলাদেশে এসেম্বল করা হয়, আমদানিও করা হয়। এই বাইকটির সবচেয়ে বড় সুবিধা হল ভালো মাইলেজ, স্থায়িত্ব এবং তুলনামূলক কম দাম। বাংলাদেশে এই বাইকটির দুইটি ভেরিয়েন্ট রয়েছে একটি হল ‘টিভিএস মেট্রো ইএস’ এবং অন্যটি ‘টিভিএস মেট্রো কেএস’। ইএস অর্থ ইলেকট্রিক স্টার্টিং এবং কেএস অর্থ হল কিক স্টার্টিং মেথড। অর্থাৎ বাইকটির একটি ভেরিয়েন্ট ইলেকট্রিক স্টার্টিং মেথডে স্টার্ট করা যায়, অন্যটি কিক স্টার্টিং মেথডে স্টার্ট করা যায়। বাকি সব কনফিগারেশন একই রকম তবে ভিন্ন স্টার্টিং মেথডের কারণে টিভিএস মেট্রো দাম কম বেশি হয়। টিভিএস মেট্রো ইএস এর দাম টিভিএস মেট্রো কেএস- এর থেকে একটু বেশি।

বাংলাদেশের যানজটের পরিস্থিতি, গণপরিবহন সমস্যার প্রেক্ষিতে অনেকেই মোটরসাইকেলের দিকে ঝুঁকছে। আমাদের দেশে কমিউটার সেগমেন্টের বাইক সবচেয়ে বেশি দেখা যায়। বাংলাদেশের বেশিরভাগ মানুষ অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে, জ্বালানি সাশ্রয়ী, ভালো মানের ইঞ্জিন এবং লং লাস্টিং পারফরম্যান্সের বাইক বেশি প্রেফার করে। TVS Metro 100 একটি জনপ্রিয় কমিউটার বাইক, সিটি রাইডিংয়ের জন্য এই বাইক অনন্য। এটি বেশি মাইলেজের জন্য খুবই বিখ্যাত।

TVS Metro 100

TVS Metro একটি দুর্দান্ত মানের এন্ট্রি লেভেলের কমিউটার বাইক। এটিতে ১০০ সিসি’র ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট ৯৯.৭ সিসি। এই ইঞ্জিন ৭.৭ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার জেনারেট করতে পারে এবং ৭.৮ এনএম সর্বোচ্চ টর্ক প্রডিউস করতে পারে। এটিতে সিঙ্গেল ওভারহেড ক্যাম (SOHC) এবং স্পার্ক-ইগনিশন (SI) টাইপ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই প্রযুক্তি গুলো ইঞ্জিনকে জ্বালানি সাশ্রয়ে সাহায্য করে। এই ইঞ্জিন এয়ার কুলড, ৪-স্ট্রোক,এবং সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এটিতে এ/সি ডিজিটাল সিডিআই ইগনিশন প্রযুক্তি, ফোর স্পিড গিয়ার বক্স, অ্যানালগ স্পিডোমিটার, পিলিয়ন ফুটরেস্ট, পিলিয়ন গ্র্যাব্রেইল, ফুয়েল গেজ সহ আরো অনেক ফিচারস রয়েছে ।

টিভিএস-এর বাইক লং লাস্টিং পারফরম্যান্সের জন্য বিখ্যাত। টিভিএস মেট্রো বাইকটির সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম বেশ স্ট্যান্ডার্ড মানের। উঁচু-নিচু রাস্তা, ভাঙা-গর্ত রাস্তা, গ্রামের মাটির রাস্তা সহ, সব ধরণের এবড়ো-থেবড়ো রাস্তার ধাক্কা অবসর্ব করতে পারে। এই বাইকটি বেশ কম্ফোর্টেবল, এবং ভাল ভাবে নিয়ন্ত্রণ করা যায়। টিভিএস-এর দাবি অনুযায়ী বাইকটি ৭৮ কিমি/আওয়ার সর্বোচ্চ স্পীড তুলতে পারে এবং ৯৫ কিমি/লি মাইলেজ দিতে পারে। বাইকটির দুটি ভ্যারিয়েন্ট রয়েছে, একটি ইলেকট্রিক স্টার্ট অন্যটি কিক স্টার্ট মেথড।

টিভিএস মেট্রো দাম তুলনামূলকভাবে বাজেট বান্ধব, তবে এর মাইলেজ এবং লং লাস্টিং পারফরম্যান্সের কারণে ক্রেতাদের আকর্ষণ করে। রিজনেবল দাম এবং ভালো মাইলেজের কারণে বাইকটি খুবই জনপ্রিয়। টিভিএস বাংলাদেশে অন্যতম বিশ্বস্ত ব্র্যান্ড হিসেবে বিবেচিত। এখানে টিভিএস মেট্রো রিভিউ, স্পেসিফিকেশন, ফিচারস, দাম, ভালো-মন্দ দিক সহ আরো বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে।

টিভিএস মেট্রো ফিচার

TVS Metro 100 বাইকটি দেখতে সাধারণ হলেও এটির ডিসেন্ট ডিজাইন আপনাকে মুগ্ধ করবে। বাইকটির স্ট্রাকচার বেশ মজবুত, সিটিং পজিশন বেশ প্রশস্ত এবং যথেষ্ট বড় জ্বালানি ট্যাংক। জ্বালানি ট্যাংকের ধারণ ক্ষমতা রিজার্ভ সহ ১২ লিটার। এটির ওজনের সাথে বডি স্ট্রাকচার বেশ ভারসাম্যপূর্ণ। তাই যে কোনো বাইকার সহজেই কন্ট্রোল করতে পারেন। বাইকটির হেডল্যাম্প থেকে টেইল ল্যাম্প এবং ইন্ডিকেটরস গুলো দেখতে আকর্ষণীয় এবং কালো রঙের অ্যালয় হুইলগুলিও দেখতে খুব সুন্দর। বাইকের হুইল এলোয় ধরণের এবং টায়ার পাতলা হলেও বেশ মজবুত।

এটির ব্রেকিং সিস্টেমে ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে এবং টেলিস্কোপিক হাইড্রোলিক টাইপ সাস্পেনশনে ব্যবহার করা হয়েছে। টায়ার টিউবলেস এবং হুইল এলোয় টাইপ। বাইকটির বডি ডাইমেনশন কম্প্যাক্ট এবং হালকা ওজনের তাই সিটি রোডে কন্ট্রোল করা খুব সহজ। এটির ইলেকট্রিক এবং কনসোল প্যানেল ডিজিটাল এবং এনালগ সমন্বয়ে গঠিত।

কমিউটার ক্যাটাগরির মধ্যে এই বাইকটি অনন্য। ওভারঅল কালার কম্বিনেশন এবং গ্রাফিক্সে বাইকটি দেখতে ফ্যাশনেবল। ভালো রঙের কম্বিনেশনের কারণে বাইকটির আউটলুক ভালো এবং মানের দিক থেকে সম্পূর্ণ মানসম্মত। আপনি যদি ডিসেন্ট লুকিং বাইকের সাথে একটি ভালো মাইলেজ চান, তাহলে এই বাইকটি আপনার জন্য উপযুক্ত। ওভারঅল টিভিএস মেট্রো ফিচারসে বাইকাররা খুবই সন্তুষ্ট।

স্পেশাল ফিচারস –

বাইক টাইপ কমিউটার টাইপ
কিউবিক ক্যাপাসিটি ১০০ সিসি
ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট ৯৯.৭ সিসি
ইঞ্জিন টাইপ সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, এয়ার কুল্ড
ইগনিশন সিস্টেম স্পার্ক ইগনিশন ইঞ্জিন
সর্বোচ্চ পাওয়ার ৭.৭ বিএইচপি (৭.৮ পিএস)@ ৭৫০০ আরপিএম
সর্বোচ্চ টর্ক ৭.৮ এনএম @ ৫৫০০ আরপিএম
সর্বোচ্চ মাইলেজ ৭৮ কিমি/লি (টিভিএস ক্লেম)
সর্বোচ্চ স্পীড ৯৫ কিমি/আওয়ার (টিভিএস ক্লেম)
ব্রেক টাইপ ড্রাম ব্রেক
সাসপেনশন টাইপ টেলিস্কোপিক হাইড্রোলিক
ট্রান্সমিশন ৪ স্পীড কন্সটেন্ট মেশ
টায়ারের ধরন টিউবলেস
ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১২ লিটার (রিজার্ভ সহ)
টোটাল ওজন ১০৩.৫ কেজি (কেএস)/১০৮.৫ কেজি (ইএস)
স্টার্টিং মেথড কিক স্টার্ট/ইলেকট্রিক স্টার্ট

 

টিভিএস মেট্রো দাম –

বাংলাদেশে বাইকের দাম অর্থনৈতিক অবস্থা, রাজনৈতিক পরিস্থিতি সহ আরো বিভিন্ন কারণে উঠানামা করে। সম্প্রতি টিভিএস মেট্রো দাম কিছুটা বেড়েছে। বাইকটির বর্তমান অফিসিয়াল প্রাইস ১০৬,৯০০/- টাকা। এটি ইলেকট্রিক স্টার্ট মেথডের বাইকের দাম। কিক স্টার্টিং মেথডের টিভিএস মেট্রো দাম ১০১,৯০০/- টাকা। আপনি বিভিন্ন শোরুমে ডিসকাউন্ট আরো কিছুটা কম দামে পেতে পারেন।

বাইকটি লাল, কালো এবং নীল এই তিনটি কালার কম্বিনেশনে পাওয়া যাচ্ছে।

TVS Metro 100 রিভিউ অনুযায়ী ইঞ্জিন পারফরম্যান্স –

TVS Metro 100 বাইকটি লং লাস্টিং ইঞ্জিন পারফরম্যান্সের জন্য বিখ্যাত। এটি টিভিএস ব্র্যান্ডের অন্যতম জনপ্রিয় এবং বহুল বিক্রিত এন্ট্রি লেভেলের কমিউটার বাইক। বাইকারদের টিভিএস মেট্রো রিভিউ অনুযায়ী তারা এই বাইকের ইঞ্জিন পারফরম্যান্সে খুবই সন্তুষ্ট।

বাইকটিতে ৯৯.৭ সিসি’র ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন রয়েছে।  ইঞ্জিনটি একটি ফোর-স্ট্রোক, এয়ার-কুলড, একক-সিলিন্ডার যাতে সিঙ্গেল ওভারহেড ক্যাম্সফ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা ভালো শক্তি প্রডিউস করতে পারে এবং দুর্দান্ত গতি তৈরি করতে সক্ষম। এছাড়াও স্পার্ক-ইগনিশন ইঞ্জিন ফুয়েল এফিসিয়েন্সি বাড়ায়। এই ইঞ্জিন ৭.৭ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার প্রডিউস করতে পারে ৭৫০০ আরপিএমে এবং ৭.৮ এনএম টর্ক জেনারেট করতে পারে ৫৫০০ আরপিএমে। মোটরবাইকটির বোর টর্কের চেয়ে বেশি। বাইকটিতে বেশ ভালো কম্প্রেশন রেশিও আছে এটি ৯.১৫:১। এটিতে স্ট্যান্ডার্ড মানের ফোর স্পীড গিয়ারবক্স রয়েছে। এখানে ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ ব্যবহার  করা হয়েছে। বাইকটির দুইটি ভেরিয়েন্ট রয়েছে একটি বৈদ্যুতিক সিস্টেমে এবং অন্যটি কিক-স্টার্টিং সিস্টেমে স্টার্ট করা যায়।

             (১) ইঞ্জিনের কিউবিক ক্যাপাসিটি: ১০০ সিসি

             (২) ইঞ্জিন টাইপ: এয়ার কুলড, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, সিঙ্গেল ওভারহেড ক্যাম্সফ্ট

             (৩) ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট – ৯৯.৭ সিসি

             (৪) সর্বোচ্চ পাওয়ার:৭.৭ বিএইচপি (৭.৮ পিএস) @ ৭৫০০ আরপিএম

             (৫) সর্বোচ্চ টর্ক: ৭.৮ এনএম @ ৫৫০০ আরপিএম

             (৬) বোর x স্ট্রোক: ৫১ x ৪৮.৮ মিমি

             (৭) কম্প্রেশন অনুপাত: ৯.১৫:১

             (৮) ইগনিশন টাইপ: স্পার্ক-ইগনিশন ইঞ্জিন

             (৯) ফুয়েল সাপ্লাই: কার্বুরেটর

             (১০) ট্রান্সমিশন টাইপ: ম্যানুয়াল

             (১১) গিয়ারের সংখ্যা: ৪ টি

             (১২) ক্লাচ টাইপ: ওয়েট-মাল্টিপ্লেট

             (১৩) স্টার্টিং মেথড: কিক এবং ইলেকট্রিক

টিভিএস মেট্রো রিভিউ অনুযায়ী বডি ডাইমেনশন –

টিভিএস মেট্রো বাইকটির বডি ডাইমেনশন এবং সিটিং পজিশনের সাথে ওজন সামঞ্জস্যপূর্ণ, তাই বাইকাররা সহজেই বাইক কন্ট্রোল করতে পারেন। বাইকারদের TVS Metro 100 রিভিউ অনুযায়ী তারা এই বাইকের বডি ডাইমেনশন এবং সিটিং পজিশন মেজারমেন্ট নিয়ে সন্তুষ্ট।

বাইকটির ওভারঅল দৈর্ঘ্য ১৯৯০ মিমি, প্রস্থ ৭০৫ মিমি, এবং উচ্চতা ১০৮০ মিমি।  বাইকটির সিটিং পজিশনের  উচ্চতা ৭৮০ মিমি এবং গ্রাউন্ড ক্লেয়ারেন্স ১৭০ মিমি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স কোনও সমস্যা না করে স্পিড ব্রেকার অতিক্রম করতে পারে। এটির জ্বালানি ধারণ ক্ষমতা বেশ ভালো, রিজার্ভ সহ ১২ লিটার পর্যন্ত ফুয়েল ক্যাপাসিটি। বাইকটির টোটাল ওজন ১০৩.৫ কেজি (কিক স্টার্ট) এবং ১০৮.৫ কেজি (ইলেকট্রিক স্টার্ট)। পিছনের সিটটি একটু চওড়া তাই রাইডার সহ একজন পিলিয়ন সহজেই এটিতে বসতে পারে; দুজন পিলিয়নও বসতে পারবেন তবে তা আইন সম্মত নয়।

             (১) দৈর্ঘ্য: ১৯৯০ মিমি

             (২) প্রস্থ: ৭০৫ মিমি

             (৩) উচ্চতা: ১০৮০ মিমি

             (৪) সিটিং পজিশনের: উচ্চতা ৭৮০ মিমি

             (৫) গ্রাউন্ড ক্লেয়ারেন্স: ১৭০ মিমি

             (৬) টোটাল ওজন: ১০৩.৫ কেজি (কিক স্টার্ট) এবং ১০৮.৫ কেজি (ইলেকট্রিক স্টার্ট)

             (৭) জ্বালানি ধারণ ক্ষমতা: রিজার্ভ সহ ১২ লিটার

             (৮) সিট টাইপ: সিঙ্গেল-সিট

             (৯) প্যাসেঞ্জার গ্রাব রেল: আছে

TVS Metro 100 রিভিউ অনুযায়ী ব্রেক এবং সাসপেনশন –

টিভিএস মেট্রো বাইকটির সাসপেনশন এবং ব্রেক সাধারণ মনে হলেও বেশ কার্যকর। বাইকারদের টিভিএস মেট্রো রিভিউ অনুযায়ী তারা এই বাইকের ব্রেক এবং সাসপেনশন সিস্টেমে খুবই সন্তুষ্ট। বাইকটির সামনের অংশে টেলিস্কোপিক হাইড্রোলিক ফর্ক (১১০ মিমি স্ট্রোক) সাসপেনশন এবং পেছনের অংশে সুইং আর্ম সহ ৫-স্টেপ এডজাস্টেবল হাইড্রোলিক শক (৭৮ মিমি স্ট্রোক) ব্যবহার করা হয়েছে। সাসপেনশনগুলি ডিসেন্ট কোয়ালিটির যা আরোহী এবং পিলিয়নদের যথেষ্ট কমফোর্ট দিতে পারে। কমিউটার বাইক হিসেবে এই সাসপেনশন যথেষ্ট তো ভালো।

বাইকটির উভয় চাকাতেই ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে। সামনের ব্রেক ডায়ামিটার ১১০ মিমি এবং পেছনের ব্রেক ডায়ামিটার ১৩০ মিমি। উভয় ব্রেক ইন্টারনাল এক্সপান্ডিং শু টাইপ। সিটি রোডে এই ব্রেক যথেষ্ট কার্যকর। হাইওয়ে রোডে সর্বোচ্চ গতিতে এই ব্রেক নিয়ন্ত্রণ করা সহজ নাও হতে পারে। যেহেতু বাইকটির টপ স্পীড বেশ ভালোই তাই অন্তত সামনের চাকায় একটি হাইড্রোলিক ডিস্ক ব্রেক থাকলে ভালো হতো বলে অনেক বাইকার মনে করেন। চেসিসে সিঙ্গেল ক্রেডল টুবুলার ফ্রেম ব্যবহার করা হয়েছে।

             (১) সামনের সাসপেনশন: টেলিস্কোপিক হাইড্রোলিক ফর্ক

             (২) পেছনের সাসপেনশন: সুইং আর্ম সহ ৫-স্টেপ এডজাস্টেবল হাইড্রোলিক শক

             (৩) উভয় ব্রেক টাইপ: ড্রাম টাইপ ব্রেক

             (৪) সামনের ব্রেক: ইন্টারনাল এক্সপান্ডিং শু টাইপ (১১০ মিমি)

             (৫) পেছনের ব্রেক: ইন্টারনাল এক্সপান্ডিং শু টাইপ (১৩০ মিমি)

             (৬) সামনের ব্রেক ডায়ামিটার: ১১০ মিমি

             (৭) পেছনের ব্রেক ডায়ামিটার: ১৩০ মিমি

             (৮) এন্টিলক ব্রেকিং সিস্টেম (ABS): নেই

             (৯) চেসিস টাইপ: সিঙ্গেল ক্রেডল টুবুলার ফ্রেম

টিভিএস মেট্রো রিভিউ অনুযায়ী হুইল এবং টায়ার –

বাইক এবং বাইকারদের নিরাপত্তার জন্য স্ট্যান্ডার্ড মানের হুইল এবং টায়ার খুবই গুরুত্বপূর্ণ। টিভিএস মেট্রো বাইকটির হুইল এবং টায়ার দেখতে সাধারণ মনে হলেও, বেশ মজবুত। বাইকারদের TVS Metro 100 রিভিউ অনুযায়ী তারা এই হুইল এবং টায়ারের মান নিয়ে সন্তুষ্ট। বাইকের সামনের এবং পিছনের উভয় চাকাই অ্যালয় টাইপ যা স্ট্যান্ডার্ড লেভেলের। টায়ার গুলো টিউবলেস ধরণের। সামনের টায়ারের সাইজ ২.৭৫ x ১৭ – ৪পি রেটিং এবং পেছনের টায়ারের সাইজ ৩.০০ x ১৭ – ৬পি রেটিং। হুইলবেস সাইজ ১২৮০ মিমি।

             (১) টায়ার টাইপ: টিউবলেস

             (২) হুইল টাইপ: অ্যালয়

             (৩) সামনের টায়ারের সাইজ: ২.৭৫ x ১৭ – ৪পি রেটিং

             (৪) পেছনের টায়ারের সাইজ: ৩.০০ x ১৭ – ৬পি রেটিং

             (৫) হুইলবেস: ১২৮০ মিমি

TVS Metro 100 রিভিউ অনুযায়ী মাইলেজ এবং স্পীড –

মাইলেজ এবং স্পীড নিয়ে এখনকার বাইকাররা খুবই সচেতন। ভালো মাইলেজ টিভিএস মেট্রো বাইকটির সবচেয়ে বড় প্লাস পয়েন্ট। বাইকারদের টিভিএস মেট্রো রিভিউ অনুযায়ী তারা এই বাইকের মাইলেজ এবং স্পীড নিয়ে খুবই সন্তুষ্ট।

টিভিএস ব্র্যান্ডের দাবি অনুযায়ী এই বাইকের সর্বোচ্চ মাইলেজ ৯৫ কিমি/লি। বাইকারদের রিভিউ অনুযায়ী তাঁরা এভারেজ ৭০ কিলোমিটারের উপরে সিটি রোডে মাইলেজ পেয়েছেন। এটিতে ভালো মানের ফুয়েল এফিসিয়েন্সি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। টিভিএস এর দাবি অনুযায়ী বাইকটির সর্বোচ্চ স্পীড ৭৮ কিমি/আওয়ার। যদিও বাইকাররা হাইওয়েতে সর্বোচ্চ ৮৫ কিমি/আওয়ার টপ স্পীড পেয়েছেন। টিভিএস মেট্রো দাম অনুযায়ী এই মাইলেজ এবং স্পীড খুবই ভালো। তবে, মাইলেজ এবং স্পীড অনেকটাই বাইকের কন্ডিশন এবং বাইকারের চালানোর অভ্যাসের উপর নির্ভর করে।

             (১) সর্বোচ্চ মাইলেজ: ৯৫ কিমি/লি (টিভিএস ক্লেম)

             (২) সর্বোচ্চ মাইলেজ: ৭০ কিমি/লি (বাইকার রিভিউ)

             (৩) টপ স্পীড: ৭৮ কিমি/আওয়ার (টিভিএস ক্লেম)

             (৪) টপ স্পীড: ৮৫ কিমি/আওয়ার (বাইকার রিভিউ)

টিভিএস মেট্রো রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচারস –

টিভিএস মেট্রো বাইকটিতে প্রয়োজনীয় সকল ফিচারস সংযুক্ত রয়েছে। সকল ফিচারস এবং ইন্ডিকেটরস সঠিক নির্দেশনা দেয়। বাইকারদের TVS Metro 100 রিভিউ অনুযায়ী তাঁরা এই বাইকের কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচারসে মোটামুটি সন্তুষ্ট।

বাইকটির কনসোল প্যানেলটি ডিজিটাল এবং এনালগের সমন্বয়ে গঠিত, এটিতে এনালগ স্পিডোমিটার, টেকোমিটার, ওডোমিটার, ফুয়েল গেজ এবং আরও কয়েকটি ফিচারস নিয়ে গঠিত। আরএমপি মিটারটি ডিজিটাল টাইপ। এছাড়াও বাইকটিতে ফুয়েল ইন্ডিকেটর, টার্ন ল্যাম্প, পিলিয়ন গ্র্যাব্রেইল সহ কার্যকর হেডলাইট রয়েছে। এটিতে ভালো মানের ব্যাটারি ব্যবহার করা হয়েছে, এটি ইলেকট্রিক সিস্টেম ভালো ভাবে সচল রাখতে সাহায্য করে। ওভারঅল টিভিএস মেট্রো ফিচার অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচারস যথেষ্ট মানসম্মত।

             (১) স্পিডোমিটার: এনালগ

             (২) টেকোমিটার: এনালগ

             (৩) ওডোমিটার: এনালগ

             (৪) ফুয়েল গেজ: এনালগ

             (৫) আরএমপি মিটার: ডিজিটাল

             (৬) ব্যাটারি টাইপ: এমএফ (Mf)

             (৭) ব্যাটারি ভোল্টেজ: ১২ ভোল্ট

             (৮) হেড লাইট: ১২ ভোল্ট ৩৫/৩৫ ওয়াট (হ্যালোজেন)

             (৯) টেইল লাইট: লেড

             (১০) ইন্ডিকেটরস: হ্যালোজেন

             (১১) হ্যান্ডেল টাইপ: পাইপ হ্যান্ডেল বার

TVS Metro 100 Pros সুবিধা

  • এটি একটি দুর্দান্ত জ্বালানি সাশ্রয়ী বাইক। খুব ভালো মাইলেজ দিয়ে থাকে।
  • বাইকটির বিল্ড কোয়ালিটি দুর্দান্ত এবং ইঞ্জিন লং লাস্টিং পারফরম্যান্স দিয়ে থাকে।
  • স্বাভাবিক গতিতে চালালে, দীর্ঘ ভ্রমণেও ইঞ্জিন গরম হয় না।
  • বাজেট বান্ধব দামে একটি দুর্দান্ত কমিউটার বাইক।

TVS Metro 100 Cons অসুবিধা

  • হাইওয়ে রোডে টপ স্পীডে ভাইব্রেশন করে তাই কন্ট্রোল করা কঠিন।
  • ব্রেকিং সিস্টেমে অন্তত একটি ডিস্ক ব্রেক থাকা উচিত ছিল।
  • বাইকের টায়ার গুলো বেশ পাতলা।
  • পার্কিং লাইট নেই।
  • এসি অপারেটেড হেডলাইট, তাই থ্রটল ছেড়ে দিলে আলো কমে যায়।

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

TVS Metro একটি অসাধারণ এন্ট্রি লেভেলের কমিউটার বাইক। এই বাইকটির সবচেয়ে বড় সুবিধা হল ভালো মাইলেজ, স্থায়িত্ব এবং তুলনামূলক কম দাম। দাম এবং ভালো মাইলেজের কারণে বাইকটি খুবই জনপ্রিয়। আপনি যদি ডিসেন্ট লুকিং বাইকের সাথে একটি ভালো মাইলেজ চান, তাহলে এই বাইকটি আপনার জন্য উপযুক্ত।

বাইকটি হালকা হওয়ায় কন্ট্রোল করা সহজ কিন্তু হাইওয়েতে টপ স্পীডে নিয়ন্ত্রণ করা সহজ নয়। তাই হাইওয়েতে টপ স্পীডে চালানো ঝুঁকিপূর্ণ হবে। তবে সিটি রাইডিংয়ের জন্য এবং ঘন ঘন ব্যবহারের জন্য এটি একটি পারফেক্ট কমিউটার বাইক।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্যের জানার জন্য ভিজিট করুন বাইকস গাইডে। এখানে আপনি বিভিন্ন বাইককের রিভিউ, স্পেসিফিকেশন, ফিচারস এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা পুরোনো যেকোনো টিভিএস বাইকের মূল্য ২০২২-এর জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy.com-এ।

TVS is a famous Indian motorcycle manufacturing company. The excellent build quality and long-lasting performance of this brand of bikes have made them top of the list of customer popularity. TVS Metro 100 is one of the most popular and best-selling bikes of the TVS brand. It is a commuter type motorcycle. The biggest advantage of this bike is good mileage, durability and relatively low price. There are two variants of this bike in Bangladesh, one with kick starting method and the other with kick starting method.

TVS Metro is a great entry level commuter bike. 100 cc engine is used in it. This engine can generate 7.7 bhp of maximum power and 7.8 Nm of maximum torque. This engine is air cooled, 4-stroke, and single cylinder engine. TVS claims the bike can reach a top speed of 78 km/hr and deliver a mileage of 95 km/l. The bike’s suspension and braking system are pretty standard. This bike is very comfortable and controls well.

Most people in Bangladesh prefer bikes with fuel efficient, good quality engine and long-lasting performance considering the economic situation. TVS Metro is a famous commuter bike. This bike is unique for city riding. It is very famous for high mileage. The bike is very popular because of its reasonable price and good mileage.

TVS Metro 100 bike looks simple but its descent design will impress you. This bike is unique in the commuter category. If you want a good mileage with descent looking bike, then this bike is perfect for you. TVS Metro prices have increased a bit recently. The current official price of the bike is 106,900/- taka. You can get discounts at various showrooms for slightly lower prices. The bike is available in three color combinations: Red, Black and Blue.

TVS Metro 100 Video Review


29 Mar, 2023 - TVS Metro 100 একটি এন্ট্রি লেভেলের কমিউটার টাইপ মোটরসাইকেল। এটি লং লাস্টিং পারফরম্যান্সের জন্য বিখ্যাত। রিজনেবল দাম এবং ভালো মাইলেজের কারণে বাইকটি খুবই জনপ্রিয়।

TVS Metro 100 সম্পর্কে জিজ্ঞাসা

TVS Metro 100 কেমন ধরণের বাইক?

TVS Metro 110 একটি কমিউটার বাইক

TVS Metro 100 এর টপ স্পিড কত?

TVS Metro 100 এর টপ স্পিড ৮৫ কিমি/ঘন্টার কাছাকাছি।

TVS Metro 100 এর মাইলেজ কত?

TVS Metro 100 তে  ৪৫ কিমি/লিটারের কাছাকাছি মাইলেজ দিতে পারে।

TVS Metro 100 - কি কি রঙে পাওয়া যাচ্ছে?

TVS Metro 100 এর মোট দু’টি রঙে পাওয়া যাচ্ছে। তা হলো- নীল ও কালো

Buy TVS Metro 100bikroy
TVS Metro . 2012 for Sale

TVS Metro . 2012

50 km
MEMBER
Tk 45,000
2 hours ago
TVS Metro 2015 for Sale

TVS Metro 2015

35 km
MEMBER
Tk 60,000
3 hours ago
TVS Metro . 2019 for Sale

TVS Metro . 2019

16,556 km
MEMBER
Tk 82,500
2 weeks ago
TVS Metro es 2018 for Sale

TVS Metro es 2018

25,000 km
verified MEMBER
Tk 72,000
4 hours ago
TVS Metro ES 2017 for Sale

TVS Metro ES 2017

19,000 km
verified MEMBER
Tk 65,000
4 hours ago
Buy Other Bikesbikroy
Yamaha FZS Version 3 ABS 2023 for Sale

Yamaha FZS Version 3 ABS 2023

5,990 km
MEMBER
Tk 238,000
1 minute ago
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

19,600 km
MEMBER
Tk 125,000
1 minute ago
Freedom Runner Motorbike 2016 for Sale

Freedom Runner Motorbike 2016

32,000 km
MEMBER
Tk 34,500
4 minutes ago
TVS Apache RTR . 2017 for Sale

TVS Apache RTR . 2017

44,000 km
MEMBER
Tk 95,000
8 minutes ago
Suzuki Gixxer Monotone 2017 for Sale

Suzuki Gixxer Monotone 2017

12,000 km
verified MEMBER
verified
Tk 135,000
9 minutes ago
+ Post an ad on Bikroy