Yamaha FZS FI V2.0 (Double Disc)। রিভিউ এবং ফিচার

31 Aug, 2023
Yamaha FZS FI V2.0 (Double Disc)। রিভিউ এবং ফিচার

ইয়ামাহা এফজেডএস একটি প্রিমিয়াম কোয়ালিটির স্পোর্টস বাইক যার মূল আকর্ষণ হলো এর নতুন ব্রেকিং সিস্টেম। বাইকটির সামনে এবং পেছনের চাকায় ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে যা ইয়ামাহার এই সেগমেন্টের জন্য নতুন। ডাবল ডিস্ক ব্রেকিং সিস্টেমের জন্য এই বাইকের কন্ট্রোলিং এখন আগের থেকে আরও বেশি ভালো হয়েছে। 

২০১৮ সালের এই এফজেডএস ডাবল ডিস্ক ভার্সনটিতে সম্পূর্ণ নতুন ডিজাইনের অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে যা আগের থেকে বেশি পাওয়ারফুল এবং অ্যাট্রাক্টিভ। বাইকটির রিয়ার ভিউ মিররেও পরিবর্তন আনা হয়েছে। দূর থেকে যেন বাইকটিকে নোটিশ করা যায় তাই বাইকের সাইডে একটি সাইড রিফ্লেকটর যুক্ত করা হয়েছে। 

যদিও বাইকটির বডি ডিজাইনে তেমন কোনো পরিবর্তন আনা হয়নি তবে এর স্টাইলিশ বডি গ্রাফিক্স এবং সাথে আর্মাডা ব্লু কালার একে এই সিরিজের অন্যান্য বাইক থেকে বেশ ভিন্ন করে তুলেছে। 

বাইকটিতে রয়েছে এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার এবং ২ ভাল্ভ এসওএইচসি ইঞ্জিন। ইয়ামাহা এফজেডএস ভি২.০ ডাবল ডিস্কে ব্যবহার করা হয়েছে ব্লু কোর টেকনোলোজি, যা এই বাইকের ইঞ্জিন থেকে উৎপন্ন হওয়া পাওয়ারের কার্যকারিতা নিশ্চিত করে।

ইয়ামাহা এফজেডএস এ স্টাইলিশ বডি গ্রাফিক্স যুক্ত করা হয়েছে। সামনের দিকে রয়েছে একটি মাস্কিউলার ফুয়েল ট্যাংক এবং এক্সটেন্ডেড কিট, যা বাইকটির লুককে আরও আকর্ষণীয় করে তুলেছে। এই বাইকে আরও রয়েছে ১২ ভোল্টের হ্যালোজেন হেডল্যাম্প যা রাতের রাস্তায়ও বেশ কার্যকরী।

বাইকটিতে ওয়েট-মাল্টিপল ডিস্ক ক্লাচ এবং ৫ স্পিড গিয়ারবক্স ব্যবহার করা হয়েছে। ১২ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন এই বাইকের ওভারঅল ওয়েট ১৩২ কেজি। 

লং রাইডের উপযোগী করার জন্য বাইকটির হ্যান্ডেলবারটি প্রশস্ত রাখা হয়েছে। বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে রয়েছে মনোক্রস সুইং আর্ম সাসপেনশন। সাসপেনশন দুইটির ফিডব্যাক বেশ ভালো। 

এতক্ষণে আশা করি ইয়ামাহা এফজেডএস এর ডিজাইন ও ফিচার সম্পর্কে অল্প বিস্তর ধারণা আপনারা পেয়ে গিয়েছেন। তাহলে চলুন এবার ইয়ামাহা এফজেডএস ভি২.০ (ডাবল ডিস্ক) দাম ও স্পেসিফিকেশনগুলো জেনে নেওয়া যাক।

YAMAHA FZS FI V2.0 (DOUBLE DISC) রিভিউঃ বিস্তারিত বিবরণ

ইয়ামাহা এফজেডএস ভি২.০ ডাবল ডিস্ক, ইয়ামাহার এফজেড সিরিজের নতুন সংযোজন। এটি মূলত ইয়ামাহা এফজেডএস ভি২ সিঙ্গেল ডিস্কের আপডেটেড ভার্সন। এই বাইকটির ম্যানুফ্যাকচার ও ডেভেলপমেন্ট রাইডারদের কথা চিন্তা করেই করা হয়েছে। ইয়ামাহা এফজেডএস ভি২.০ (ডাবল ডিস্ক) ফিচার নিয়ে যাবতীয় সকল তথ্যের বিস্তারিত আলোচনা থাকছে নিচের সেকশনগুলোতে। বাইকটি কেনার ব্যাপারে ভেবে থাকলে এক নজর দেখে নিতে পারেন।

বডি ডিজাইন

ইয়ামাহা এফজেডএস ভি২.০ ডাবল ডিস্ক বাইকটির গ্রাফিকাল বডি ডিজাইন আসলেই পছন্দ করার মতো। এর সামনের দিকে রয়েছে ১২ ভোল্টের পাওয়ারফুল হেডলাইট যা রাতের রাস্তায় বাইক রাইডিং সহজ করে দেয়। 

বাইকটির মাস্কিউলার ফুয়েল ট্যাংকটির ধারণ ক্ষমতা ১২ লিটার যার সাথে রয়েছে একটি এক্সটেন্ডেড কিট।

বাইকটির দৈর্ঘ্য ১৯৯০ মিমি, প্রস্থ ৭৭০ মিমি, এবং হাইট ১০৫০ মিমি। এই বাইকের সিট হাইট দেওয়া হয়েছে ৭৯০মিমি এবং বাইকটির সার্বিক ওজন ১৩২ কেজি। তাই আমাদের দেশের স্ট্যান্ডার্ড হাইটের যেকোনো রাইডার বেশ স্বাচ্ছন্দ্যেই বাইকটি চালাতে পারবে।

স্পোর্টস বাইক হলেও বাইকটির সিটিং পজিশন বেশ কমফোর্টেবল। হাইওয়েতে দীর্ঘ সময় অনায়াসে রাইডিং এর জন্য সামনের হ্যান্ডেলবারটি প্রশস্ত রাখা হয়েছে। পাশাপাশি পিলিয়নের কথা মাথায় রেখে এতে স্প্লিট সিট এবং তার পেছনে গ্র্যাব রেইল সংযুক্ত করা হয়েছে। 

বাইকটির হুইলবেস ১৩৩০ মিমি, গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি। যা এদেশের উঁচু-নিচু কিংবা ভাঙা রাস্তায় স্বাচ্ছন্দ্যে রাইডিং এর জন্য যথেষ্ট। 

ইয়ামাহা এফজেডএস ডাবল ডিস্কের ইন্সট্রুমেন্ট প্যানেলে তেমন কোনো পরিবর্তন আনা হয়নি। সম্পূর্ণ ডিজিটাল ফিচারযুক্ত এই প্যানেলে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ট্যাকোমিটার, ফুয়েল গজ, ওডোমিটার এবং ডিজিটাল ক্লক।

এফজেডএস ভি২.০ ডাবল ডিস্ক আপাতত দুটি কালারে বাজারে পাওয়া যাচ্ছে, কালার দুটি হলো ম্যাট ব্লু এবং নাইট ব্ল্যাক।

ইঞ্জিন

Yamaha FZS FI V2 এ ব্যবহার করা হয়েছে ১৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডারের এয়ার কুল্ড ৪ স্ট্রোক, ২ ভাল্ভ, এসওএইচসি ইঞ্জিন।

ইয়ামাহা এফজেডএস এফআই ভার্সনের ইঞ্জিন পারফরম্যান্স অবশ্যই প্রশংসনীয়। বাইকটি ৮০০০ আরপিএম এ প্রায় ১২.৯ বিএইচপি পাওয়ার উৎপাদন করতে সক্ষম এবং ৬০০০ আরপিএম এ ১২.৮ নিউটন মিটার সর্বোচ্চ টর্ক দিতে সক্ষম।

ইঞ্জিনের দক্ষতার কারণে বাইকটি ১২০ কিমি/ঘন্টার কাছাকাছি টপ স্পিড দিতে পারে। এফজেডএস এফআই ভার্সনটি মাইলেজের দিক থেকেও পছন্দ করার মতো। এই বাইক থেকে প্রায় ৪৫ কিমি/লিটার মাইলেজ পাওয়া যায়।

ফুয়েল ইঞ্জেকশন টেকনোলজি এবং ৫ স্পিড গিয়ারবক্স বাইকটি স্টার্ট নেয়া থেকে শুরু করে পুরো চালানোর সময়টায় খুব স্মুথ রাইডিং এক্সপেরিয়েন্স দেয়।

ব্রেক ও টায়ার

ইয়ামাহার এই বাইকের সামনের ও পেছনের উভয় চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক। সামনের ব্রেকের ডায়ামিটার ২৮২ মিমি এবং পেছনের ব্রেকের ডায়ামিটার ২২০ মিমি। যা আকস্মিক ব্রেকিং এর ক্ষেত্রে আপনাকে দুর্দান্ত সাপোর্ট দিবে।

বাইকটির ফ্রন্ট এবং রিয়ার উভয় টায়ারই টিউবলেস। ফ্রন্ট টায়ার সাইজ ১০০/৮০-১৭ এম/সি ৫২পি এবং রিয়ার টায়ার সাইজ ১৪০/৬০-১৭ আর এম/সি ৬৩এইচ

সাসপেনশন

Yamaha FZS FI V2 বাইকটির সামনের চাকায় রয়েছে একটি টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে রয়েছে একটি মনোক্রস সুইং আর্ম সাসপেনশন। উভয় সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো যার ফলে যেকোনো রাস্তায় বাইকটি কমফোর্টেবলি রাইড করা যায়। 

বাইকটি কাদের জন্য ভালো?

ইয়ামাহা এফজেডএস এফআই ভি২.০ ডাবল ডিস্ক মূলত ইয়াং স্পোর্টস বাইক লাভারদের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। স্পোর্টি-মাইন্ডেড কমিউটার বাইক লাভার যারা আছেন তাদের এই বাইক দারুণ পছন্দ হবে বলে আমাদের ধারণা। ইউনিভার্সিটি, অফিস কিংবা দৈনন্দিন শহরের রাস্তায় যাতায়াতের জন্য বাইকটি আসলেই অসাধারণ। ইয়াং কর্পোরেটদের জন্য এটি হতে পারে একটি আইডিয়াল নেকেড স্পোর্টস বাইক।

আশা করি আমাদের আজকের এই ইয়ামাহা এফজেডএস ভি২.০ (ডাবল ডিস্ক) রিভিউ এ আমরা আপনাদের এই ইয়ামাহা এফজেডএস ভি২.০ (ডাবল ডিস্ক) ফিচার সম্পর্কে একটি পূর্ণ ধারণা দিতে পেরেছি।

Yamaha FZS FI V2.0 (Double Disc) Price in Bangladesh বাংলাদেশে Yamaha FZS FI V2.0 (Double Disc) এর দাম

বাংলাদেশে Yamaha FZS FI V2.0 (Double Disc) এর অফিসিয়াল দাম ৳230,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Yamaha Fzs 2023 এর দাম BDT 226,826.

Yamaha FZS FI V2.0 (Double Disc) Pros সুবিধা

  • এফআই সিস্টেম যা বাইকটির ট্রানজিশন স্মুথ করে
  • রিফাইন্ড ইঞ্জিন
  • পাওয়ারফুল হেডল্যাম্প
  • কমফোর্টেবল সিটিং পজিশন
  • চমৎকার ব্রেকিং সিস্টেম

Yamaha FZS FI V2.0 (Double Disc) Cons অসুবিধা

  • সিঙ্গেল বা ডুয়েল চ্যানেল এবিএস নেই
  • টার্নিং রেডিয়াস বেশি

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

ইয়ামাহা এফজেডএস সিরিজের বাইকগুলি বরাবরই রাইডারদের কাছে বিশেষ প্রিয় হয়ে থাকে। ভি২ এফআই ডাবল ডিস্কও তার ব্যতিক্রম নয়। 

২০১৮ সালে লঞ্চ হওয়া ইয়ামাহা এফজেডএস ভি২.০ ডাবল ডিস্ক রাইডারদের মনে একটি বিশেষ স্থান করে নিয়েছে এর দুর্দান্ত স্পিড, হ্যান্ডেলিং, মাইলেজ, এবং পারফরম্যান্স দিয়ে। অপরদিকে, এই বাইকের স্পোর্টি লুক স্পোর্টস বাইক লাভারদের মন জয় করতে সক্ষম বলে আমাদের ধারণা।

This content is about Yamaha FZS FI V2.0 (Double Disc), an updated version of the YamahaV2 single disc. Yamaha FZS FI V2 was first launched in 2018. Since then, this has become one of this segment’s most hyped naked sports bikes.

FZS FI V2.0 (Double Disc) has a single-cylinder, SOHC, air-cooled, 4-stroke, 2 Valve engine. This powerful engine can produce 12.9 BHP@8000 RPM and 12.8 NM@6000 RPM.

This wet, multiple-disc clutch is mated to a 5-speed gearbox. The Yamaha FZS FI V2.0 (Double Disc) gives around 120 km/hour top speed, and mileage is 45 km/liter, which is quite impressive.

This bike weighs 132 kg and has a fuel tank capacity of 12 liters. This bike has disc brakes for both front and rear tires. The wide handlebar and the sculpted fuel tank with the extended kit complete the V2.0 Double Disc sporty look.

In the front, this bike’s suspension system consists of a telescopic fork system and a monocross swingarm suspension at the back. The front tire dimension is 100/80-17M/C 52P and the rear tire dimension is 140/60-R17 M/C 63P. 

FZS FI V2.0 (Double Disc) is approximately 230,000 BDT. In terms of its dynamic robotic design, fantastic performance, and exclusive braking system this price is justified.

We recommend this bike to anyone looking for a true naked sports bike. The bike is extremely fun to ride and the small body makes the bike a joy to ride on the city streets. Equipped with liquid cooling the bike is extremely capable of long tours.

Yamaha FZS FI V2.0 (Double Disc) Price in Bangladesh Yamaha FZS FI V2.0 (Double Disc) Price in Bangladesh

The official price of Yamaha FZS FI V2.0 (Double Disc) in Bangladesh is ৳230,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Yamaha Fzs 2023 is BDT 226,826.

YAMAHA FZS FI V2.0 (DOUBLE DISC) Video Review


31 Aug, 2023 - অনেক অপেক্ষার পর অবশেষে চলে এসেছে আপনাদের পছন্দের YAMAHA FZS FI V2.0 (DOUBLE DISC) রিভিউ। আশা করি, ইয়ামাহা এফজেডএস সিরিজের বাইক প্রেমিদের কাছে আজকের রিভিউটি উপকারে আসবে।

YAMAHA FZS FI V2.0 (DOUBLE DISC) সম্পর্কে জিজ্ঞাসা

১. ইয়ামাহা এফজেডএস ভি২ এর ফুয়েল ট্যাংকের ধারণ ক্ষমতা কত?

ইয়ামাহা এফজেডএস ভি২ এর ফুয়েল ট্যাংকের ধারণ ক্ষমতা ১২ লিটার।

ইয়ামাহা এফজেডএস ভি২ এফআই ডাবল ডিস্কের মাইলেজ কত?

ইয়ামাহা এফজেডএস ভি২ এফআই ডাবল ডিস্কের মাইলেজ প্রতি লিটারে প্রায় ৪৫ কিমি।

ইয়ামাহা এফজেডএস ভি২ ডাবল ডিস্ক-এর টপ স্পিড কত?

 ইয়ামাহা এফজেডএস ভি২ এর টপ স্পিড প্রায় ১২০ কিমি/ঘন্টা।

বাংলাদেশে ইয়ামাহা এফজেডএস ভি২ এফআই কোন কোন কালারে উপলব্ধ?

 ইয়ামাহা এফজেডএস ভি২.০ এফআই ডাবল ডিস্ক আপাতত দুটি কালারে বাজারে পাওয়া যাচ্ছে, কালার দুটি হলো ম্যাট ব্লু এবং নাইট ব্ল্যাক।

ইয়ামাহা এফজেডএস ভি২ ডাবল ডিস্ক-অনলাইনে কীভাবে কিনবো?

ইয়ামাহা এফজেডএস ভি২ ডাবল ডিস্ক সহ ইয়াহামার আরও সব বাইকের খবর জানতে এবং কিনতে এখনই ভিজিট করুন Bikroy-এ।

Yamaha FZS FI V2.0 (Double Disc) Specifications

Model name YAMAHA FZS FI V2.0 (DOUBLE DISC)
Type of bikeCafe Racer
Type of engineAir cooled, 4-stroke, SOHC, 2-valve
Engine power (cc) 149.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power12.2 Bhp @ 7250 RPM
Max torque13.3 NM @ 6000 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed120 Kmph (Approx)
Front suspensionTelescopic Fork, 41m
Rear suspension7-Step Adjustable Monocross Suspension
Front brake typeDisc Brake
Front brake diameter282 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemSingle Channel ABS
Front tire size100/80-17M/C (5
Rear tire size140/60-R17M/C (
Tire typeTubeless
Overall length2020 mm
Overall height1115 mm
Overall weight133 kg
Wheelbase1330 mm
Overall width 790 mm
Ground clearance160 mm
Fuel tank capacity 12L
Seat height810 mm
Head lightLED
IndicatorsLED
Tail lightLED
SpeedometerDigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsRacing Blue
Distributor/dealerACI Motors Limited
Features, ,
Buy YAMAHA FZS FI V2.0 (DOUBLE DISC)bikroy
Yamaha FZS 2017 for Sale

Yamaha FZS 2017

32,673 km
verified MEMBER
verified
Tk 165,000
1 week ago
Yamaha FZS V2 2021 for Sale

Yamaha FZS V2 2021

15,500 km
verified MEMBER
Tk 195,000
1 hour ago
Yamaha FZS V3 ABS 3D 2020 for Sale

Yamaha FZS V3 ABS 3D 2020

15,232 km
verified MEMBER
Tk 177,500
2 hours ago
Yamaha FZS V3 BS4 Fi ABS 2023 for Sale

Yamaha FZS V3 BS4 Fi ABS 2023

4,800 km
MEMBER
Tk 242,000
3 hours ago
Yamaha FZS . 2019 for Sale

Yamaha FZS . 2019

25,000 km
MEMBER
Tk 190,000
4 hours ago
Buy Other Bikesbikroy
Bajaj CT 100 2016 for Sale

Bajaj CT 100 2016

35,000 km
MEMBER
Tk 65,000
9 minutes ago
Runner Bike RT red 2021 for Sale

Runner Bike RT red 2021

10,000 km
MEMBER
Tk 37,000
12 minutes ago
Suzuki Gixxer SUPER FRESH BIKE SD 2023 for Sale

Suzuki Gixxer SUPER FRESH BIKE SD 2023

6,000 km
verified MEMBER
Tk 182,000
13 minutes ago
Bajaj Discover CBS 3D 2023 for Sale

Bajaj Discover CBS 3D 2023

9,500 km
verified MEMBER
Tk 125,000
1 week ago
Bajaj Avenger 160 abs 2022 for Sale

Bajaj Avenger 160 abs 2022

8,000 km
verified MEMBER
Tk 235,000
1 week ago
+ Post an ad on Bikroy