Yamaha XSR 155 রিভিউ | দাম এবং ফিচার

31 Aug, 2023
Yamaha XSR 155 রিভিউ | দাম এবং ফিচার

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটি রেট্রো ডিজাইনের ও মর্ডান ডিজাইনের একটি দারুণ কম্বিনেশন। 

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ এর বডি ডিজাইনে অনেক পরিবর্তন করলেও ইঞ্জিনের কোনো পরিবর্তন আনা হয়নি। ইঞ্জিনের ক্ষেত্রে আর১৫ ভি৩ এর ইঞ্জিনকেই ব্যবহার করা হয়েছে এতে।

ইয়ামাহার এই বাইকটি প্রথম বাংলাদেশের বাজারে আসে ২০১৯ সালের শেষের দিকে। এটি বাজারে আসার সাথে সাথেই রাইডারদের কাছে অধিক আলোচিত একটি মডেল হয়ে উঠে। এর মূল কারণ হলো এর নজরকাড়া ক্লাসিক ডিজাইন এবং একই সাথে পাওয়ারফুল ইঞ্জিন।

শুধু ডিজাইন নয় বাইকটিকে স্পোর্টি করার জন্য এতে সংযুক্ত করা হয়েছে ইঞ্জিন কাউল। পাশাপাশি লং রাইডিং এর সুবিধার জন্য এর হ্যান্ডেলবারটি প্রশস্ত রাখা হয়েছে। বাইকটিকে লাইট ওয়েট রাখার জন্য এতে ব্যবহার করা হয়েছে ডেল্টাবক্স যা এই বাইকের ব্যালেন্সিং এ বিশেষ সুবিধা করে দেয়।

এক্সএসআর ১৫৫ এ যেহেতু আর১৫ ভি৩ এর ইঞ্জিন ব্যবহার করা হয়েছে তাই ইঞ্জিন নিয়ে আলাদাভাবে কিছু বলার নেই। তবুও আপনি চাইলে আমাদের ইঞ্জিন সেকশন থেকে এই বাইকের ইঞ্জিন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারেন।

শুধু ইঞ্জিন নয় আর১৫ এর মতোই এতে স্লিপার-এ্যাসিস্ট ক্লাচ এবং ৬ স্পিড গিয়ারবক্স ব্যবহার করা হয়েছে। তাই এই বাইকটি নিয়ে বেশ ভালো স্পিডিং করা যাবে।

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ এর অ্যান্টি-লকব্রেকিং সিস্টেম না থাকলেও এর সিঙ্গেল ডিস্ক ব্রেকের ফিডব্যাক যথেষ্ট ভালো। স্ট্রং ব্রেকিং সিস্টেমের সাথে রয়েছে ১১০ (সামনে) ও ১৪০ (পেছনে) সেকশনের টিউবলেস টায়ার।

বাইকটির টপ স্পিড ১৩০ কিমি/ঘণ্টা এবং মাইলেজ ৪০ কিমি/লিটার। এতে গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেওয়া হয়েছে ১৭০ মিমি। বাইকটির কার্ব ওয়েট ১৩৪ কেজি এবং এর সিট হাইট ৮১০ মিমি, তাই মোটামুটি স্ট্যান্ডার্ড ওয়েট এবং হাইটের রাইডার এটি দিয়ে কমফোর্টেবলি রাইড করতে পারবেন।

এছাড়া ইয়ামাহা এক্সএসআর ১৫৫ রাইডারদের কাছে কেন এতোটা প্রিয় এবং এই বাইক সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

Yamaha XSR 155 রিভিউঃ বিস্তারিত বিবরণ

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ সর্বপ্রথম লঞ্চ হয় থাইল্যান্ডে। এরপর থেকেই বাইকটির লেজেন্ডারি ক্লাসিক ডিজাইন ও পারফরম্যান্সের কারণে সবার মাঝে বেশ প্রশংসিত হয়। এই বাইকটির ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং-এ ইয়ামাহা দুর্দান্ত ক্রিয়েটিভিটি দেখিয়েছে বলা চলে। কারণ, ক্লাসিক ডিজাইনের সাথে পাওয়ারের এমন চমৎকার কম্বিনেশন খুব কমই দেখা যায়।

নিম্নে ইয়ামাহা এক্সএসআর ১৫৫ ফিচার, স্পেসিফিকেশন, দাম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরা হলো।

বডি ডিজাইন

ইয়ামাহা এক্সএসআর ১৫৫-এর মূল আকর্ষণ হলো এর ক্লাসিক রেট্রো বডি ডিজাইন যা ১৯৬৯ থেকে ১৯৮৯ সালের দিকে বাজারজাত করা হতো। গতানুগতিক ডিজাইন থেকে ভিন্ন বলেই হয়তো এটি মানুষের নজর কাড়তে সক্ষম হয়েছে।

বাইকটির বডি ডিজাইন নেওয়া হয়েছে ইয়ামাহার ক্লাসিক এক্সএস সিরিজ থেকে। তবে এর সামনের ও পেছনের রাউন্ড শেপের হেডলাইট ও টেইললাইট ইউনিট, ক্লাসিক ইন্সট্রুমেন্ট প্যানেল, রাইডিং পজিশন এবং ফুট পেগ প্লেসমেন্ট একে অন্যান্য বাইক থেকে ভিন্ন করে তুলেছে।

ইয়ামাহার এই বাইকের সিট ডিজাইনেও পরিবর্তন লক্ষ করা যায়। এর সিটটি অনেকটা ক্যাফে রেসার বাইকের মতো যার হাইট ৮১০ মিমি, যা রাইডারের জন্য বেশ কমফোর্টেবল।

এই বাইকের সামনে রয়েছে নেগেটিভ এলসিডি ডিসপ্লে মিটার, গোল্ডেন কালারের ইউএসডি ফর্ক সাসপেনশন। এই গোল্ডেন সাসপেনশনের কারণে বাইকটির রেট্রো লুকটা যেন আরও ফুটে উঠেছে। তবে বাইকটির ডিজাইন ক্লাসিক হলেও এর লাইটিং ইউনিট সম্পূর্ণ এলইডি।

ডিজাইনের সাথে সামঞ্জস্যপূর্ণ হলেও বাইকটির ফুয়েল ট্যাংকটির ক্যাপাসিটি খুব একটা বেশি নয়। ফুয়েল ট্যাঙ্কের ধারণ ক্ষমতা ১০.৪ লিটার।

বাইকটির ওভারঅল বডির দৈর্ঘ্য ২০০৭ মিমি, প্রস্থ ৮০৪ মিমি, উচ্চতা ১০৮০ মিমি। বাইকটির হুইলবেস ১৩৩০ মিমি, যার ফলে বাইকটি ব্যালেন্স করতে রাইডারের কোনো সমস্যার সম্মুখীন হতে হয় না। এছাড়াও বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি, যা বাইকটিকে যেকোনো ধরণের রাস্তায় চলার উপযোগী করে তোলে।

ইয়ামাহা ব্র্যান্ডের এই বাইকটির ওভারঅল ওয়েট ১৩৪ কেজি। ১৫৫ সিসির বাইক হিসেবে বাইকটি ওজনে বেশ হালকা। তবে বাইকটি ওজনে হালকা হলেও ব্যালেন্সিং এবং কন্ট্রোলিং-এ তেমন কোনো সমস্যা করে না।

১৫৫ সিসি সেগমেন্টের ইয়ামাহা এক্সএসআর বাইকটি বাংলাদেশের বাজারে র‍্যাডিকাল হোয়াইট, ম্যাট ব্ল্যাক, হোয়াইট মেটালিকা এবং ম্যাট অলিভ গ্রিন এই চারটি আকর্ষণীয় এবং ইউনিক কালারে পাওয়া যাচ্ছে।

ইঞ্জিন

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটি শুধু ডিজাইনেই নয় পারফরম্যান্সেও অনন্য। ইয়ামাহার এই বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ১৫৫ সিসির পাওয়ারফুল ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক, ৪ ভাল্ভ এবং এসওএইচসি বিশিষ্ট একটি ইঞ্জিন। লিকুইড কুল্ড সিঙ্গেল সিলিন্ডার এই ইঞ্জিনে রয়েছে ভিভিএ টেকনোলজি।

ইঞ্জিনটি ১৯ বিএইচপি @১০০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি ১৪.৭ নিউটন মিটার @৮৫০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। ইঞ্জিন পাওয়ারফুল হওয়ায় বাইকটির পারফরম্যান্স বেশ ভালো। 

বাইকটি প্রতি ঘণ্টায় ১৩০ কিমি টপ স্পিড দিতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি প্রতি লিটারে ৪০ কিমি মাইলেজ দিতে সক্ষম।

বাইকটিতে স্লিপার-এ্যাসিস্ট ক্লাচ এবং ৬ স্পিড গিয়ারবক্স সংযুক্ত আছে, যার ফলে হাইওয়েতে বেশ স্পিডে রাইড করলেও তেমন একটা সমস্যা হয় না।

বাইকটির ইঞ্জিনে ৫৮ মিমি সাইজের বোর এবং ৫৮.৭ মিমি সাইজের স্ট্রোক সংযুক্ত আছে।

ব্রেক ও টায়ার

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটির সামনের চাকায় ২৮২ মিমি এর সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ২২০ মিমি এর ডিস্ক ব্রেক সংযুক্ত করা হয়েছে। উভয় ব্রেকের ফিডব্যাক বেশ ভালো।

বাইকটির সামনে ১১০/৭০-১৭ সাইজের এবং পেছনে ১৪০/৭০-১৭ সাইজের টায়ার সংযুক্ত করা হয়েছে। উভয় টায়ারই টিউবলেস এবং কাছে থেকে এর টায়ারের ডিজাইন ও প্যাটার্ন লক্ষ করলে বোঝা যায় অফ-রোডেও এই বাইক বেশ ভালো পারফর্ম করবে।

সাসপেনশন

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক আপ-সাইড-ডাউন ফর্ক সাসপেনশন এবং পেছনে রয়েছে ডাইকাস্ট অ্যালুমিনিয়াম মনোশক রিয়ার সাসপেনশন। সামনের গোল্ডেন কালারের এই ইউএসডি ফর্ক সাসপেনশনটি বাইকটিতে বাড়তি সৌন্দর্য্য যুক্ত করেছে।

প্রথমদিকে এই বাইকের সাসপেনশনটি কিছুটা হার্ড বলে মনে হতে পারে। তবে ধীরে ধীরে তা ঠিক হয়ে যাবে।

বাইকটি কাদের জন্য ভালো

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটির বডি ডিজাইন ও রাইডিং পজিশন স্পোর্টি হওয়ার কারণে এটি ইয়াং জেনারেশনের কাছে অধিক প্রিয়। বাইকের সামনের হ্যান্ডেলবারটি প্রশস্ত হওয়ায় হাইওয়েতে দীর্ঘ সময় রাইডিং এর জন্য এটি একটি পারফেক্ট বাইক। যাদের ব্যবসার বা অন্য কাজের জন্য প্রায় সময় শহরের বাইরে যাওয়া হয় কিংবা যারা বাইক চালিয়ে ট্যুরে যেতে পছন্দ করেন তাদের জন্য এটি একটি বেস্ট অপশন।

বাইকটির ব্যালেন্সিং ও স্ট্যাবিলিটি ভালো হওয়ার কারণে দৈনন্দিন ব্যবহারের জন্য বাইকটি বেশ ভালো। রেগুলার অফিস গোয়িং রাইডারদের জন্য এটি পারফেক্ট একটি অপশন।

আশা করি আমাদের আজকের এই ইয়ামাহা এক্সএসআর ১৫৫ রিভিউ, আপনাকে এই বাইকটি সম্পর্কে প্রয়োজনীয় সব তথ্য দিতে সফল হয়েছে।

Yamaha XSR 155 Price in Bangladesh বাংলাদেশে Yamaha XSR 155 এর দাম

বাংলাদেশে Yamaha XSR 155 এর অফিসিয়াল দাম ৳545,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Yamaha XSR 155 Pros সুবিধা

  • ক্লাসিক এবং ইউনিক বডি ডিজাইন
  • পাওয়ারফুল ইঞ্জিন
  • অসাধারণ ব্যালেন্সিং এবং স্ট্যাবিলিটি

Yamaha XSR 155 Cons অসুবিধা

  • পিলিয়ন সিটটি কিছুটা প্রশস্ত হলে ভালো হতো
  • ইম্পোর্ট করার কারণে দামটা কিছুটা বেশি

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

ক্লাসিক রেট্রো ডিজাইন এবং পাওয়ারফুল ইঞ্জিনের এক দুর্দান্ত কম্বিনেশন হলো ইয়ামাহা এক্সএসআর ১৫৫। ক্লাসিক ডিজাইন, মর্ডান টাচ সাথে আর১৫ ভি৩ এর পাওয়ারফুল ইঞ্জিন বাইকটিকে অন্যান্য সকল ইয়ামাহা বাইক থেকে ভিন্ন করে তুলেছে।

ডিজাইন ও দুর্দান্ত ইঞ্জিন ছাড়াও এতে রয়েছে ভিভিএ টেকনোলজি, সিঙ্গেল ডিস্ক ব্রেকিং সিস্টেম ও ইউএসডি টেলিস্কোপিক সাসপেনশন। লং রাইডিং এর জন্য ইয়ামাহার এই বাইকটি একটি অসাধারণ বাইক। হাই স্পিডে ভালো পারফরম্যান্সের পাশাপাশি অফ-রোডেও এই বাইকের ফিডব্যাক বেশ প্রশংসনীয়।

অপরদিকে ওজন হালকা হওয়ায় এবং এর ইঞ্জিনের সাথে ডেল্টাবক্স থাকায় এর ব্যালেন্সিং অনেকটা ইজি হয়ে যায়। যার ফলে ঢাকার রাস্তায় এই বাইক বেশ স্বাচ্ছন্দ্যে চালাতে পারবেন বলে আমাদের ধারণা।

Yamaha XSR 155 bike is a great combination of retro and modern design.

Yamaha XSR 155 has made many changes in its body design, but the engine still needs to be changed. In terms of the engine, R15 V3 is used in it.

This Yamaha bike first came to the Bangladesh market at the end of 2019. It became one of the most discussed models among riders as soon as it hit the market. The main reason for this is its eye-catching classic design and powerful engine.

The design and the engine cowl have been added to give the bike a sporty look. The handlebar has been kept flexible for the convenience of long riding. Deltabox is used to keep the bike lightweight, which gives a unique advantage in balancing this bike.

Since the R15 V3 engine is used in the XSR 155, there is little to say about the engine. However, you can get detailed information from our engine section.

Not just the engine, but like the R15, it uses a slipper-assist clutch and a 6-speed gearbox. So, you can do good to speed with this bike.

Yamaha XSR 155 does not have ABS in its braking system, but the feedback from its single-disc brake is quite good. The model has 110 (front) and 140 (rear) section tubeless tires with a strong braking system.

The bike’s top speed is 130 km/hour and Its mileage is 40 km/liter. It has a ground clearance of 170 mm. The curb weight of the bike is 134 kg, and its seat height is 810 mm, so a rider of fairly standard weight and height can ride it comfortably.

Stay with us to know why Yamaha XSR 155 is so loved by riders and to know more details about this bike.

Yamaha XSR 155 Price in Bangladesh Yamaha XSR 155 Price in Bangladesh

The official price of Yamaha XSR 155 in Bangladesh is ৳545,000. However, you should check the final price of the bike with the dealer.

Yamaha XSR 155 Video Review


31 Aug, 2023 - আমাদের আজকের Yamaha XSR 155 রিভিউ-এ আমরা এই বাইকের সকল ফিচার, ডিজাইন ও স্পেসিফিকেশন নিয়ে বিস্তারিত আলোচনা করবো এবং যাচাই করবো এই বাইকটি কেনা আপনার জন্য কতটা যুক্তিগত হতে পারে।

Yamaha XSR 155 সম্পর্কে জিজ্ঞাসা

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটি কি কি রঙে বাজারে পাওয়া যাচ্ছে?

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটি বাংলাদেশের বাজারে ৪টি আকর্ষণীয় কালারে পাওয়া যায়। র‍্যাডিকাল হোয়াইট, ম্যাট ব্ল্যাক, হোয়াইট মেটালিকা এবং ম্যাট অলিভ গ্রিন।

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটির বর্তমান মূল্য কত?

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটির বর্তমান বাজার মূল্য ৫,২০,০০০ টাকা।

ইয়ামাহা এক্সএসআর ১৫৫-এর ব্রেকিং সিস্টেমে কি এবিএস আছে?

জ্বি, ইয়ামাহা এক্সএসআর ১৫৫ এর ব্রেকিং সিস্টেমে এবিএস না থাকলেও এর সিঙ্গেল ডিস্ক ব্রেকের ফিডব্যাক যথেষ্ট ভালো।

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটির সর্বোচ্চ স্পিড কতো?

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটি সর্বোচ্চ স্পিড প্রতি ঘণ্টায় ১৩০ কিমি।

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটির মাইলেজ কত?

ইয়ামাহা এক্সএসআর ১৫৫ বাইকটি প্রতি লিটারে সর্বোচ্চ ৪০ কিমি মাইলেজ দিতে সক্ষম।

Yamaha XSR 155 Specifications

Model name Yamaha XSR 155
Type of bikeRacer
Type of engineLiquid-cooled, 4-stroke, SOHC, 4-valve, VVA
Engine power (cc) 155.1cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power19 Bhp @ 10000 RPM
Max torque14.7 NM @ 8500 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 40 Kmpl (Approx)
Top speed130 Kmph (Approx)
Front suspensionTelescopic USD
Rear suspensionMonoshock
Front brake typeSingle Disc
Front brake diameter282 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemDouble Disc
Front tire size110/70-17
Rear tire size140/70-17
Tire typeTubeless
Overall length2007 mm
Overall height1080 mm
Overall weight134 KG
Wheelbase1330 mm
Overall width804 mm
Ground clearance170 mm
Fuel tank capacity10.4L
Seat height810 mm
Head lightLED
IndicatorsHalogen
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlack ,White, Grey
Distributor/dealerACI Motors Limited
Features,
Buy Yamaha XSR 155 bikroy
Yamaha XSR model 2022 for Sale

Yamaha XSR model 2022

9,500 km
MEMBER
Tk 450,000
1 week ago
Yamaha XSR TEN YEARS PAPERS 2022 for Sale

Yamaha XSR TEN YEARS PAPERS 2022

4,000 km
verified MEMBER
verified
Tk 435,000
4 weeks ago
Yamaha XSR Indo 2021 for Sale

Yamaha XSR Indo 2021

3,150 km
MEMBER
Tk 450,000
1 month ago
Buy Other Bikesbikroy
TVS Metro Plus Black Blue 2021 for Sale

TVS Metro Plus Black Blue 2021

15,213 km
verified MEMBER
Tk 85,000
1 hour ago
Mahindra Centuro good condition 2016 for Sale

Mahindra Centuro good condition 2016

23,565 km
verified MEMBER
verified
Tk 55,000
5 hours ago
TVS Stryker on test fill rede 2020 for Sale

TVS Stryker on test fill rede 2020

19,895 km
verified MEMBER
verified
Tk 72,999
5 hours ago
Bajaj Platina h gayer Fress all 2022 for Sale

Bajaj Platina h gayer Fress all 2022

14,256 km
verified MEMBER
verified
Tk 85,000
5 hours ago
Bajaj Platina only Kik on test fil 2016 for Sale

Bajaj Platina only Kik on test fil 2016

25,689 km
verified MEMBER
verified
Tk 49,000
5 hours ago
+ Post an ad on Bikroy