Royal Enfield Himalayan রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

09 Jan, 2024
Royal Enfield Himalayan রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Royal Enfield Himalayan একটি জনপ্রিয় অ্যাডভেঞ্চার ট্যুরিং মোটরসাইকেল যা স্মার্ট অ্যাগ্রেসিভ ডিজাইন এবং ভার্সেটিলিটির জন্য খুবই পরিচিত। বাইকটির ফাংশনাল ডিজাইন দীর্ঘ ভ্রমণের জন্য খুবই উপযুক্ত, এছাড়াও এটির কোয়ালিটি সাসপেনশন, হাই গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং স্টার্ডি ফ্রেম হাইওয়ে, অফ-রোড এমনকি পাহাড়ি রাস্তায় চলাচলের জন্য খুবই উপযুক্ত। বাইকটির বর্তমান সংস্করণটিতে সুইচেবল ডুয়েল চ্যানেল এবিএস, নেভিগেশন এবং ফুয়েল ইনজেকশন প্রযুক্তির সমন্বয় রয়েছে। এই ব্লগে Royal Enfield Himalayan রিভিউ, স্পেক্স, ফিচার, ভালো-মন্দ দিক সহ আরো বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বাইকটির বিল্ড কোয়ালিটি খুবই মজবুত, এবং দীর্ঘ ভ্রমণের জন্য খুবই কম্ফোর্টেবল।

রয়্যাল এনফিল্ড হলো মোটরসাইকেলের জগতে একটি আইকনিক ব্র্যান্ড। অ্যাডভেঞ্চার ক্যাটাগরিতে, হিমালয়ান বাইক এই ব্র্যান্ডের একটি দুর্দান্ত সংযোজন। রয়েল এনফিল্ড হিমালয়ান, বাইকটি অ্যাগ্রেসিভ ডিজাইন, ট্রেইল রাইডিং এবং রোমাঞ্চকর রাইডিং এক্সপেরিয়েন্সের জন্য বিখ্যাত। এটি রুক্ষ এবং অসমতল রাস্তায় চলাচলের উপযোগী করে ডিজাইন করা হয়েছে। বাইকটির লং-লাস্টিং পারফরম্যান্স প্রত্যাশার চেয়েও ভালো, সাথে এটির ক্যাপাবিলিটিও অতুলনীয়।

Royal Enfield Himalayan রিভিউ

রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের বাইকের রিদমিক ইঞ্জিন সাউন্ড, এটিকে অন্য যেকোনো বাইক থেকে আলাদা করে তোলে। রয়েল এনফিল্ড হিমালয়ান, বাইকটিতে ৪০০ সিসির শক্তিশালী ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। অ্যাডভাঞ্চারাস রাইডিং এক্সপেরিয়েন্সের পাশাপাশি এট্রাক্টিভ ডিজাইন এবং আউটস্টান্ডিং ডিউরেবিলিটির জন্য বাইকটি খুবই জনপ্রিয়। বাইকটি থেকে আপনি প্রায় ৪৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৪০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। হাইওয়ে, অফ রোড কিংবা পাহাড়ি রোডে দূর-দূরান্তে দীর্ঘ ভ্রমণের জন্য বাইকটি অনন্য।

বাইকটির স্পেশাল বৈশিষ্টগুলো হলো, এটির অ্যাগ্রেসিভ ডিজাইন, ৪০০ কিউবিক ক্যাপাসিটির পাওয়ারফুল ইঞ্জিন, ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম, TFT ডিসপ্লে, রাইডিং মোড, USB-C পোর্ট, নেভিগেশন সিস্টেম ইত্যাদি। এটির ইঞ্জিনের টর্ক বাইকটিকে সমুদ্রপৃষ্ঠ থেকে ৫,০০০ মিটার উপর পর্যন্ত টানতে পারে। যেকোনো অসমতল পাহাড়ি রাস্তা এমনকি হাই ট্রেঞ্চ রোডেও আপনি ৫-৭ দিনের বেশি দীর্ঘ ভ্রমণেও আপনি রোমাঞ্চকর রাইডিং এক্সপেরিয়েন্স পাবেন। এটির লং-ট্রাভেল সাসপেনশন এবং ডুয়াল-পারপাস টায়ার রুক্ষ রাস্তাতেও দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে। এটির পাওয়ারট্রেন, সাসপেনশন অ্যাসেম্বলি এবং ব্রেকিং সেটআপ সবই টপ-নচ। এটি শুধুমাত্র ইলেকট্রিক মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

বাইকটির কালারফুল গ্রাফিক্স এবং এরগোনোমিক্স স্ট্রাকচার এটিকে একটি প্রপার অ্যাডভেঞ্চার টাইপ বাইক স্টাইলিং এনে দিয়েছে। যেকোনো রাফ রোডে চলাচলের সক্ষমতা, ডিউরেবল ইঞ্জিন এবং লং-লাস্টিং পারফরম্যান্স এটির জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ। এটির ডার্টবাইক-স্টাইলের মাডগার্ড, সিঙ্গেল-সিট, বিশাল ফুয়েল ট্যাংক এবং ডুয়েল-পারপাস টায়ার ডিজাইনটি অসাধারণ। বাইকটির বৃত্তাকার হেডল্যাম্পটি মাস্কিং করা হয়েছে, যা বন-জঙ্গলের ডালপালার আঘাত এবং নুড়ি-পাথর থেকে রক্ষা করে। এটির গোলাকার ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, পড কনসোল প্যানেল এবং নেভিগেশন সিস্টেম এটির আকর্ষণ আরো বাড়িয়ে দিয়েছে।

এছাড়াও পাইপ হ্যান্ডেলবার, লাগেজ র‍্যাক, এক্সজস্ট পাইপ, উইন্ডস্ক্রিন এবং মিরর সেটআপটিও দুর্দান্ত। বাইকটির ইঞ্জিন সেটআপ, ওয়াটার ওয়াডিং, অর্থাৎ এটির ইঞ্জিনে পানি প্রবেশ করতে পারে না, তাই নদী পারাপারের সময়ও ইঞ্জিন কার্যকর থাকে। বাইকটির স্যাডেল স্ট্রাকচার কম্ফোর্টেবল রাইডিং-এর জন্য নিখুঁত ভাবে ডিজাইন করা হয়েছে। সিঙ্গেল সিটিং পজিশনটি, রাইডার এবং পিলিয়ন উভয়ের জন্য উপযোগী।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ৪১১.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, লিকুইড-কুল্ড, এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটি ৪-ভাল্ভ এবং ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট অ্যাডভান্টেজ সম্বলিত। এটি ৬৫০০ আরপিএমে ২৪.৫০ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৪৫০০ আরপিএমে ৩২.০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। পাওয়ার এবং টর্ক জেনারেশন দুর্দান্ত হওয়ায় আপনি বাইকটি থেকে দুর্দান্ত স্পিড এবং স্মুথ অ্যাক্সিলারেশন পাবেন। রাইড বাই ওয়্যার ফিচার সম্বলিত হওয়ায় বাইকটির থ্রটল রেস্পন্স অসাধারণ।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সহ ৫-স্পিড গিয়ারবক্স ইনস্টল করা হয়েছে। এটির ফুয়েল সাপ্লাই সিস্টেম ফুয়েল ইনজেকশন। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৭৮ মিমি এবং ৮৬ মিমি। ইঞ্জিনটি লিনিয়ার পাওয়ার ডেলিভারি মেইনটেইন করতে পারে, তাই এটি দীর্ঘ ভ্রমণের জন্য দুর্দান্ত।

বডি ডাইমেনশন

বাইকটি বেশ বড় এবং ভারী, এটিতে স্টিলের টুইন-স্পার টুবুলার ফ্রেম চেসিস ব্যবহার করা হয়েছে। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২২৪৫ মিমি, ৮৫২ মিমি, এবং ১৩১৬ মিমি। এটির হুইলবেস দেখতে বেশ বড়, ১৫১০ মিমি, যা অফ-রোডে টপ স্পিড এবং কর্ণারিং-এ অসাধারণ সাপোর্ট দিতে পারে। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২৩০ মিমি, তাই ট্রেইল কিংবা অসমতল পাহাড়ি রাস্তাতেও দুর্দান্ত সাপোর্ট পাবেন।

বাইকটির ফুয়েল ট্যাংক বেশ বড়, ফুয়েল ক্যাপাসিটি ১৭ লিটার। এটির বেশ ভারী একটি বাইক, ওজন ১৯৯ কেজি। এটির সিটিং পজিশনের উচ্চতা ৮০০ মিমি (৮২৮ মিমি অ্যাডজাস্টেবল)। এটির সিটিং পজিশন সিঙ্গেল-সিট টাইপ এবং খুবই কম্ফোর্টেবল। আপরাইট সিটিং পজিশন এবং লাগেজ র‍্যাক, আপনাকে দীর্ঘ ভ্রমণের জন্য খুব ভালো সাপোর্ট দেবে।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

রয়েল এনফিল্ড ব্র্যান্ডের বাইকের উন্নত ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম এটির জনপ্রিয়তার আরেকটি কারণ। সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনের দিকে ৪৩ মিমি-এর টেলিস্কোপিক আপ-সাইড ডাউন ফর্ক (২০০ মিমি ট্রাভেল) সাসপেনশন এবং পিছনের দিকে লিংকেজ মনোশক ২০০ মিমি-এর হুইল ট্রাভেল সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম রুক্ষ রাস্তাতেও হার্ড-ব্রেক কিংবা টপ স্পিডে বাইক স্ট্যাবল রাখতে এবং ইঞ্জিনের ফ্রিকশন কমাতে সাহায্য করে।

ব্রেকিং সিস্টেমে, বাইকটিতে ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ৩২০ মিমি-এর ডাবল পিস্টন ক্যালিপার ভেন্টিলেটেড ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ২৭০ মিমি-এর সিঙ্গেল পিস্টন ক্যালিপার ভেন্টিলেটেড ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম খুবই নিরাপদ এবং কার্যকর। অসমতল রাস্তাতেও এই ব্রেকিং সিস্টেম থেকে দুর্দান্ত পারফরম্যান্স পাবেন।

হুইল এবং টায়ার

বাইকটিতে স্পোকি অ্যালয় টাইপ হুইল এবং টিউবটাইপ ডুয়াল-পারপাস টায়ার ব্যবহার করা হয়েছে। এই হুইল বেশ বড় এবং টায়ার যথেষ্ট মোটা। এটির সামনের চাকায় ৯০/৯০-২১ সেকশন টায়ার, এবং পিছনের চাকায় ১২০/৯০-১৭ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ২১” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৭” ইঞ্চি। এই টায়ারের গ্রিপ যথেষ্ট শক্তিশালী। হুইল এবং টায়ারের পারফেক্ট মেজারমেন্টের কারণে বাইকটি টপ স্পিডে এবং কর্ণারিং-এ যথেষ্ট স্ট্যাবল থাকে।

মাইলেজ এবং স্পিড

অ্যাডভেঞ্চার রাইডিং এক্সপেরিয়েন্সের পাশাপাশি দুর্দান্ত স্পিড এবং মাইলেজ এটির অন্যতম প্রধান আকর্ষণ। বাইকটি থেকে আপনি প্রায় ৪৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৪০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। ফুয়েল ইনজেকশন টাইপ ইঞ্জিন হওয়ায় সঠিক গ্রেডের ইঞ্জিন অয়েল এবং উন্নত মানের ফুয়েল ব্যবহারের উপদেশ দেয়া হয়েছে।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটির রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের সিগনেচার মার্ক পড-রাউন্ড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ক্লাসিক গোলাকার হেডল্যাম্প ডিজাইনটি আপনাকে মুগ্ধ করবে। এটিতে ৪-ইঞ্চি TFT ডিসপ্লে রয়েছে, যা রেট্রো-স্টাইলের রাউন্ড গেজ ধরণের। এখানে স্পিডোমিটার, ওডোমিটার, ট্যাকোমিটার এবং আরপিএম মিটার রয়েছে। এছাড়াও এখানে আপনি ট্রিপ মিটার, ফুয়েল ইনডিকেটর বেশ কিছু ইনডিকেটর দেখতে পাবেন। কনসোল প্যানেলে নেভিগেশন সিস্টেম রয়েছে, ব্লুটুথের মাধ্যমে এই নেভিগেশন সিস্টেমের সাথে সংযোগ করা যায়।

বাইকটিতে ১২-ভোল্ট ৮-অ্যাম্পিয়ারের এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। বাইকটির সকল লাইটিং সিস্টেম খুবই পাওয়ারফুল। এটিতে সুইচেবল এবিএস এবং ইঞ্জিন কিল সুইচ রয়েছে। বাইকটিতে USB-C পোর্ট রয়েছে, আপনি স্মার্টফোন চার্জ করতে পারবেন। ওভারঅল Royal Enfield Himalayan রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার খুবই উন্নত মানের।

Royal Enfield Himalayan Pros সুবিধা

  • টপ-ক্লাস অ্যাডভেঞ্চার টাইপ বাইক
  • ৪০০ সিসির শক্তিশালী ইলেকট্রিক্যাল ফুয়েল ইনজেকশন ইঞ্জিন
  • সুইচেবল ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম
  • পড-রাউন্ড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার
  • নেভিগেশন সিস্টেম
  • রাইড বাই ওয়্যার ফিচার
  • দীর্ঘ-ভ্রমণ এবং ট্যুরিংয়ের জন্য অসাধারণ

Royal Enfield Himalayan Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • সেন্ট্রাল স্ট্যান্ড নেই
  • বেশ এক্সপেন্সিভ

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Royal Enfield Himalayan একটি হাই-পারফর্মিং অ্যাডভেঞ্চার টাইপ বাইক। রোমাঞ্চকর রাইডিং এবং রুক্ষ রাস্তায় চলাচলের উপযোগিতা, বাইকটির প্রধান আকর্ষণ। হাইওয়ে, অফ-রোড সহ পাহাড়ি অসমতল রাস্তাতেও বাইকটি থেকে দুর্দান্ত পারফরম্যান্স পাবেন। এটির মাইলেজ এবং স্পিডও আপনার প্রত্যাশাকে ছাড়িয়ে যাবে। দীর্ঘ ভ্রমণ এবং ট্যুরিং-এর জন্য এটি দুর্দান্ত। যারা ট্রেইল কিংবা অফ-রোডে রেগুলার ট্যুরিং করেন এবং হাই-পারফর্মিং ডিজাইনের বাইক সংগ্রহে রাখতে চান, এই বাইকটি তাঁদের জন্য পারফেক্ট।

 

Royal Enfield Himalayan is a popular adventure touring motorcycle known for its smart aggressive design and versatility. The functional design of the bike is very suitable for long trips, also its quality suspension, high ground clearance, and sturdy frame are very suitable for highway, off-road, and even mountain roads. The current version of the bike has a combination of switchable dual-channel ABS, navigation, and fuel injection technology.

Feature

The bike uses a powerful 400 cc dual overhead camshaft engine. You can get an average mileage of around 45 km/liter and a top speed of around 140 km/hour from the bike. The bike is unique for long-distance journeys on highways, off-roads, or hilly roads.

The special features of the bike are its aggressive design, powerful engine of 400 cubic capacity, dual channel ABS braking system, TFT display, riding mode, USB-C port, navigation system, etc. Its engine torque can pull the bike up to 5,000 meters above sea level. You will get a thrilling riding experience on any uneven hilly road or even high trench road even on a long journey of more than 5-7 days. Its long-travel suspension and dual-purpose tires can deliver excellent performance even on rough roads. It can be started only by electric method.

Design

The bike’s colorful graphics and ergonomic structure give it a proper adventure-type bike styling. The ability to drive on any rough road, its durable engine, and its long-lasting performance are some of the main reasons for its popularity. Its dirtbike-style mudguard, single-seat, large fuel tank, and dual-purpose tire design are outstanding. The circular headlamp of the bike is masked, which protects it from the impact of forest branches and pebbles. Its rounded instrument cluster, pod console panel, and navigation system add to its appeal.

Also, the piped handlebar, luggage rack, exhaust pipe, windscreen, and mirror setup are excellent. The engine setup of the bike is water wading, i.e. water cannot enter its engine, so the engine remains functional even while crossing rivers. The saddle structure of the bike is perfectly designed for comfortable riding.

Conclusion

The bike is famous for its aggressive design, trail riding, and thrilling riding experience. It is designed to handle rough and uneven roads. This bike is perfect for those who do regular touring on trail or off-road and want to have a high-performing design bike in their collection.

Royal Enfield Himalayan Video Review


09 Jan, 2024 - Royal Enfield Himalayan একটি জনপ্রিয় অ্যাডভেঞ্চার ট্যুরিং মোটরসাইকেল। যেকোনো রাফ রোডে চলাচলের সক্ষমতা এবং লং-লাস্টিং পারফরম্যান্স এটির জনপ্রিয়তার প্রধান কারণ।

Royal Enfield Himalayan বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Royal Enfield Himalayan কি ধরণের বাইক?

এটি একটি হাই-পারফর্মিং অ্যাডভেঞ্চার টাইপ বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

৪-স্ট্রোক, লিকুইড-কুল্ড, সিঙ্গেল-সিলিন্ডার ফিচার, ৪-ভাল্ভ, ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট এবং ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল চ্যানেল এবিএস (ABS)।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৪৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৪০ কিমি/আওয়ার টপ স্পিড।

Royal Enfield Himalayan Specifications

Model name Royal Enfield Himalayan
Type of bikeAdventure
Type of engine4 – Stroke Single Cylinder
Engine power (cc) 400.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power24.50 Bhp @ 6500 RPM
Max torque32 NM @ 4500 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 45 Kmpl, (Approx)
Top speed140 Kmph, (Approx)
Front suspensionTelescopic Forks
Rear suspensionMonoshock with Linkage
Front brake typeSingle Disc
Front brake diameterN/A
Rear brake typeDisc Brake
Rear brake diameterN/A
Braking systemN/A
Front tire size90/90-21
Rear tire size120/90-17
Tire typetubetyre
Overall length2190 mm
Overall height1360 mm
Overall weight199 kg
Wheelbase1465 mm
Overall width840 mm
Ground clearance220 mm
Fuel tank capacity15 L
Seat height800 Mm
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerAnalog
RPM meterDigital
Odometerdigital
Seat typeSingle Seat
Engine kill switchyes
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, , , , ,
Buy Royal Enfield Himalayanbikroy
sym taiowan dd 2019 for Sale

sym taiowan dd 2019

32,000 km
verified MEMBER
verified
Tk 57,000
2 weeks ago
Motorbike sale 2002 for Sale

Motorbike sale 2002

30,000 km
MEMBER
Tk 30,000
22 hours ago
modifiyed byke 2010 for Sale

modifiyed byke 2010

50,000 km
MEMBER
Tk 12,000
1 day ago
Orijinal china E-bik 2023 for Sale

Orijinal china E-bik 2023

10,000 km
MEMBER
Tk 45,000
1 day ago
২০২৪ 2024 for Sale

২০২৪ 2024

1,100 km
MEMBER
Tk 30,000
1 day ago
Buy Other Bikesbikroy
Bajaj Pulsar 150 ডাবল ডিক্সস ABS 2023 for Sale

Bajaj Pulsar 150 ডাবল ডিক্সস ABS 2023

10,900 km
verified MEMBER
verified
Tk 168,000
25 minutes ago
Taro GP 1 V4 2023 for Sale

Taro GP 1 V4 2023

8,000 km
MEMBER
Tk 299,000
4 days ago
Taro GP 1 V4 2024 for Sale

Taro GP 1 V4 2024

100 km
MEMBER
Tk 370,000
5 days ago
Suzuki Gixxer SF DD FI ABS 155cc 2022 for Sale

Suzuki Gixxer SF DD FI ABS 155cc 2022

5,547 km
verified MEMBER
Tk 255,000
2 days ago
TVS Apache RTR 2v 2012 for Sale

TVS Apache RTR 2v 2012

40,000 km
MEMBER
Tk 48,000
1 hour ago
+ Post an ad on Bikroy