TVS Apache RTR 160 4V রিভিউ -দাম ও ফিচারসমূহ

06 May, 2024
TVS Apache RTR 160 4V রিভিউ -দাম ও ফিচারসমূহ

বহুল আলোচিত ভারতীয় ব্র্যান্ড টিভিএস বেশ লম্বা সময় ধরে বাংলাদেশে তাদের প্রোডাক্ট রপ্তানি করে আসছে। আমাদের দেশে আজ টিভিএস-এর এত জনপ্রিয়তার কারণ তাদের সেরা প্রোডাক্ট অ্যাপাচি আরটিআর ১৬০ সিরিজের বাইক। নিঃসন্দেহে বাংলাদেশের সর্বাধিক বিক্রিত ও আকাঙ্ক্ষিত বাইকগুলোর মধ্যে এটি অন্যতম। সময়ের সাথে আরটিআর ১৬০-এর বিভিন্ন ভার্সন এদেশে লঞ্চ হয়েছে, যেগুলোর মধ্যে আউটলুক, কালার ও ফিচারে বেশ কিছু মিল থাকলেও প্রতিনিয়ত নতুন কিছু আপডেট এসেছে আর বাইকটির পারফরম্যান্স আরো উন্নত হয়েছে। আজ আমাদের ফোকাস TVS Apache RTR 160 4V বাইকটির উপর।

নতুন টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি রিভিউ অনুযায়ী এই বাইকটিতে নতুন বডি ডিজাইনের সাথে এসেছে নানা রকম নতুন টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ফিচার। বাংলাদেশে এই বাইকটির প্রতিদ্বন্দ্বীরা হচ্ছেঃ পালসার এনএস ১৬০, হোন্ডা সিবি হর্নেট ১৬০আর, হিরো থ্রিলার ১৬০আর রিফ্রেশ, হোন্ডা এক্স-ব্লেড ১৬০ এবিএস, লিফান কেপি ১৬৫ ইত্যাদি। চলুন দেখে নেয়া যাক লেটেস্ট ভার্সনের টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি দাম আর কী আছে এই তুমুল আলোচিত বাইকটিতে।

ডিজাইন এবং আউটলুক

TVS Apache RTR 160 4V অসাধারণ স্পোর্টস বাইক ফিচারে পরিপূর্ণ একটি বাইক। এটি একটি নেকেড স্পোর্টস ক্যাটাগরির বাইক। যার সিটিং পজিশনটি সম্পূর্ণ অ্যাগ্রেসিভ ও অনন্য ডিজাইনের। স্প্লিট সিট না হলেও সিটটি দেখতে বেশ স্পোর্টি। টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ফিচার হিসেবে বাইকটির এক্সহস্টও দেখতে দারুণ, আর পেছনের চাকায় রয়েছে টায়ার গার্ড। নারী পিলিয়নের জন্য শাড়ি-গার্ডও দেয়া হয়েছে এই বাইকটিতে। এছাড়াও আরটিআর ১৬০ ৪ভি বাইকটির ইঞ্জিন গার্ডের আউটলুক পুরোনো ভার্সনের মতোই অ্যাগ্রেসিভ ডিজাইনের।

সামগ্রিকভাবে বাইকটির আউটলুক বেশ কমপ্যাক্ট এবং অ্যারোডাইনামিক। পাইপ টাইপের হ্যান্ডেলবারটি আপনাকে দিবে দারুণ স্পোর্টি অনুভব। টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি দাম-এর সাপেক্ষে বাইকটি সামনের দিক থেকে জাঁকজমকপূর্ণ আউটলুক দেয়। আবার এলইডি হেডলাইটটির ডিজাইনও বেশ ইউনিক আর অ্যাগ্রেসিভ। সবমিলিয়ে, আরটিআর ১৬০ বাইকের পুরোনো ভার্সনের তুলনায় নতুন এই মডেলটি অনেক বেশি উন্নত আর স্টাইলিশ লাগে।

ইঞ্জিনের পারফরম্যান্স

TVS Apache RTR 160 4V বাইকটিতে রয়েছে ১৫৯.৭ সিসি ডিসপ্লেসমেন্টের একটি শক্তিশালী, নির্ভরযোগ্য ইঞ্জিন। কার্বুরেটর টাইপের জ্বালানি সাপ্লাইয়ের সাথে এক সিলিন্ডারবিশিষ্ট এই বাইকটির ৪ স্ট্রোক, ৪ ভালভ, এসআই ইঞ্জিনটিতে অয়েল কুলিং সিস্টেম দেয়া হয়েছে, যার সাথে যুক্ত রয়েছে র‍্যাম এয়ার অ্যাসিস্ট। টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি রিভিউ অনুযায়ী এই ইঞ্জিন থেকে ৮০০০ আরপিএম-এ সর্বোচ্চ ১৬.৬ বিএইচপি শক্তি এবং ৬৫০০ আরপিএম-এ ১৪.৮ এনএম সর্বোচ্চ টর্ক পাওয়া যায়।

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি দাম-এর সাপেক্ষে বাইকটিতে সেলফ ও কিক স্টার্ট সিস্টেম দু’টোই দেয়া হয়েছে। এই বাইকের স্পেশাল দিক হচ্ছে স্পিড, যার অনেকটাই টর্কের উপর নির্ভরশীল। বাইকটির ‘আরটিআর’ নামের পুরো অর্থ হচ্ছে রেসিং থ্রটল রেসপন্স। অর্থাৎ এই মেশিন থেকে আপনারা পাবেন তাৎক্ষণিক স্পিড আর দুর্দান্ত ট্রান্সমিশন; আর তাই বাংলাদেশের দ্রুততম বাইকগুলোর মধ্যে অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি একটি। ইঞ্জিন পারফরম্যান্স ছাড়াও এই বাইকে রয়েছে আরো কিছু বাড়তি ফিচার, যেমন আইডিআই ডিজিটাল ইগনিশন সিস্টেম, ইউসিএএল সিভি কার্বুরেটর ইত্যাদি।

বাইকের মাপ, টায়ার এবং সিটিং পজিশন

TVS Apache RTR 160 4V একটি ভালো মাপের সুপরিকল্পিত ডিজাইনের বাইক। ২০৫০ মিমি দৈর্ঘ্য, ৭৯০ মিমি প্রস্থ এবং ১০৫০ মিমি উচ্চতার এই বাইকটির সিট হাইট ৮০০ মিমি। এছাড়াও নিরাপত্তার জন্য গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৮০ মিমি, যা অনেক ভালো। বাইকটির হুইলবেইজও বেশ বড়, ১৩৫৩ মিমি। টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ফিচার হিসেবে এর সুঠাম গড়নের জ্বালানি ট্যাংকটি ১২ লিটার পর্যন্ত জ্বালানি ধরে রাখতে পারে।

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি রিভিউ অনুযায়ী বাইকটির কার্ব ওজন ১৪৩ কেজি, যা নেকেড স্পোর্টস বাইকের জন্য উপযুক্ত। সামনের দিকে টিউবলেস ৯০/৯০-১৭ এবং পেছনে ১৩০/৭০-১৭ সেকশনের রেডিয়াল টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে। সিঙ্গেল পিস সিটটি স্প্লিট টাইপ না হলেও বেশ আরামদায়ক। একজন পিলিয়ন নিয়ে খুব আরামে রাইড করা সম্ভব।

সাসপেনশন ও ব্রেক

TVS Apache RTR 160 4V বাইকটির সাসপেনশনগুলো আগের ভার্সনের চেয়ে অনেক বেশি উন্নত করা হয়েছে। সামনের চাকায় টেলিস্কপিক ফোর্কস এবং পেছনের চাকায় মনোশক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। সাসপেনশন উন্নত হওয়ায় বিভিন্ন রোড কন্ডিশনে আর লং রাইডে বাইক চালানোর সময় বেশ আরাম পাওয়া যাবে।

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি দাম-এর সাপেক্ষে বাইকটির দু’টি ভ্যারিয়ান্ট রয়েছে, একটি রোটো পেটাল ডুয়াল ডিস্ক আর একটি সিঙ্গেল ডিস্ক-ড্রাম সেটআপ। সামনের ডিস্কটির ব্যাস ২৭০ মিমি এবং পেছনে একটি ২০০ মিমি ডিস্ক অথবা ১৩০ মিমি ড্রাম ব্রেক থাকবে। আগে বাইকটিতে এবিএস ছিলো না; সম্প্রতি টিভিএস তাদের নতুন একটি ভার্সনে সুপার মোটো এবিএস সংযুক্ত করায় বাইকটির ব্রেকিং সিস্টেম বেশ উন্নত হয়েছে।

মাইলেজ

বাংলাদেশের তরুণ প্রজন্মের রাইডাররা একই মোটরসাইকেলে ভালো স্পিডের সাথে ভালো মাইলেজ পেয়ে অভ্যস্ত। টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ফিচার হিসেবে গড়ে এই বাইকটি প্রতি লিটারে ৩৫ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম। স্পোর্টস ক্যাটাগরির মোটরসাইকেলের জন্য এই মাইলেজ যথেষ্ট ভালো। এছাড়াও শহরের রাস্তায় ৩৫ কিমি প্রতি ঘন্টা, এবং হাইওয়েতে ৪২ কিমি প্রতি ঘন্টা পর্যন্ত মাইলেজ তোলা সম্ভব। বেশ ভালো জ্বালানি দক্ষতার বাইক হওয়ার সত্ত্বেও এটি দিয়ে ঘন্টায় প্রায় ১৩০ কিমি এর কাছাকাছি টপ স্পিড তোলা যায় বলে রাইডাররা দাবি করেছেন।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি রিভিউ -এর সর্বশেষ অংশ বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেল নিয়ে, যেখানে বিভিন্ন লেটেস্ট এবং প্রিমিয়াম কোয়ালিটির ইলেকট্রিক্যাল সামগ্রী ব্যবহার করা হয়েছে। টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি ফিচার হিসেবে বাইকটিতে রয়েছে সম্পূর্ণ ডিজিটাল ইলেকট্রিক্যাল কনসোল। এতে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ট্যাকোমিটার, ট্রিপ মিটার, ওডোমিটার, ফুয়েল ওয়ার্ণিং ইনডিকেটর, ফুয়েল গেইজ, লো ব্যাটারি ইনডিকেটর ক্লক ইত্যাদি। এছাড়াও এতে রয়েছে একটি ইঞ্জিন কিল সুইচ, পাস লাইট সুইচসহ বেশ কিছু প্রয়োজনীয় ফিচার।

TVS Apache RTR 160 4V বাইকটির হেডলাইটটি বেশ বেসিক। সামনের হেডলাইটটি এলইডি এএইচও টাইপ এবং পেছনে রয়েছে এলইডি টেইল-লাইট। বাইকটির অন্য ইনডিকেটরগুলোও এলইডি টাইপের। টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি দাম-এর সাপেক্ষে বাইকটির অনন্য একটা ফিচার হচ্ছে সামনে হেডলাইটের সাথে থাকা এলইডি ডিআরএল। অন্ধকারে এই ডিআরএলগুলো দানবের চোখের মত প্রখর মনে হয়।

কালার অপশন

রোটো পেটাল ডিস্ক ব্রেক, সুপারমোটো এবিএস-এর মত উন্নত প্রযুক্তিসম্পন্ন টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি দাম-এর মধ্যে বাইকটি বাংলাদেশের মোটরসাইকেল বাজারে তিনটি আকর্ষণীয় কালার অপশনে পাওয়া যাচ্ছে। এই কালারগুলো হচ্ছে- রেসিং রেড, নাইট ব্ল্যাক, মেটালিক ব্লু।

বাইকটি কাদের জন্য ভালো?

টিভিএস-এর একটি উন্নত এবং সতর্ক ডিজাইনের পারফরম্যান্স-ভিত্তিক বাইক হচ্ছে অ্যাপাচি আরটিআর ১৬০ রেইস বাইকটি। এই মোটরসাইকেলটি অত্যন্ত শক্তিশালী এবং এটি বিশেষভাবে অভিজ্ঞ স্পোর্টস বাইকপ্রেমীদের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। তরুণ-হৃদয়ের যেকোনো বয়সী স্পোর্টস বাইকারদের সাথে মানানসই এই বাইকটি যেকোনো অ্যাগ্রেসিভ বাইকার ব্যবহার করতে পারবেন।

TVS Apache RTR 160 4V Pros সুবিধা

  • মসৃণ ও শক্তিশালী ইঞ্জিন
  • এলইডি লাইট এবং ব্রেক
  • টিভিএস এক্স-কানেক্ট
  • শহরে রাইড করা বেশ সহজ
  • আকর্ষণীয় ইলেকট্রিক্যাল কনসোল

TVS Apache RTR 160 4V Cons অসুবিধা

  • ফুয়েল ইনজেকশন নেই
  • পেছনের সাসপেনশন বেশ শক্ত
  • দামের সাপেক্ষে কোয়ালিটি আরো ভালো হওয়া দরকার

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

আমাদের দেশের মোটরসাইকেল বাজারে টিভিএস-এর যতগুলো বাইক রয়েছে তার মধ্যে অ্যাপাচি আরটিআর ১৬০ মডেলটি তাদের সেরা প্রোডাক্ট। TVS Apache RTR 160 4V এডিশন দারুণ সব ফিচার আর উন্নত প্রযুক্তিবিশিষ্ট একটি বাইক, যেটা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। বাংলাদেশে বাইকটির প্রতিদ্বন্দ্বীরা হলোঃ পালসার এনএস ১৬০, হোন্ডা সিবি হর্নেট ১৬০আর, হিরো থ্রিলার ১৬০আর রিফ্রেশ, হোন্ডা এক্স-ব্লেড ১৬০ এবিএস, লিফান কেপি ১৬৫ ইত্যাদি। বাংলাদেশে টিভিএস বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

TVS Apache RTR 160 4V is a naked sports bike with ABS, which is available at the price of BDT 2,45,990 only. The single disc and double disc version without ABS is priced at BDT 2,20,990 and BDT 2,30,990 respectively. It is available in 3 variants and 3 color options. With front disc and rear disc/drum brakes, TVS Apache RTR 160 4V comes with supermoto ABS. This TVS Apache RTR 160 4V bike weighs 143 kg and has a fuel tank capacity of 12 liters.

The TVS Apache RTR 160 4V gets a major upgrade in the form of new features and cosmetic changes. The standard upgrade across the series includes a new headlight assembly with signature DRL, gear shift indicator, and three ride modes (Urban, Sport, and Rain). Moreover, the top-end variant of the TVS Apache RTR 160 4V and the Special Edition will be equipped with TVS SmartXonnect Bluetooth connectivity system.

The updated TVS Apache RTR 160 4V is available in three colors – Racing Red, Metallic Blue, and Knight Black.

The mechanical specifications on the motorcycle retain the 159.7cc, single-cylinder, oil-cooled four-valve engine that produces 16.6 bhp at 8000 rpm and 14.8 Nm of peak torque at 6500 rpm. The motor is linked to a five-speed gearbox.

The variants are distinguished through the braking setup and rear tire. The base model comes with a front disc/rear drum brake setup and without the radial back tire. The mid and the top variants get rear radial tires and disc brakes on both wheels as standard. Moreover, the top-spec variant further benefits from TVS SmartXonnect Bluetooth connectivity. The suspension tasks are handled by telescopic front forks and a preload-adjustable rear mono-shock.

TVS Apache RTR 160 4V Video Review


30 Aug, 2023 - রোটো পেটাল ডিস্ক ব্রেক, সুপার মোটো এবিএস এবং রেমোরা টায়ারের মত উন্নত প্রযুক্তিসম্পন্ন TVS Apache RTR 160 4V রিভিউ। জানুন টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

Buy TVS Apache RTR 160 4Vbikroy
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

40,000 km
MEMBER
Tk 145,000
5 days ago
TVS Apache RTR 2018 for Sale

TVS Apache RTR 2018

22,000 km
MEMBER
Tk 65,000
7 hours ago
TVS Apache RTR . 2012 for Sale

TVS Apache RTR . 2012

97,000 km
MEMBER
Tk 65,000
13 hours ago
TVS Apache RTR 2V 160 CC 2021 for Sale

TVS Apache RTR 2V 160 CC 2021

10,000 km
MEMBER
Tk 130,000
15 hours ago
TVS Apache RTR 2017 for Sale

TVS Apache RTR 2017

55 km
MEMBER
Tk 65,000
15 hours ago
Buy Other Bikesbikroy
Yamaha FZS V2 Full Fresh 2023 for Sale

Yamaha FZS V2 Full Fresh 2023

4,995 km
MEMBER
Tk 225,000
25 minutes ago
TVS Metro Plus Black Blue 2021 for Sale

TVS Metro Plus Black Blue 2021

15,213 km
verified MEMBER
Tk 85,000
2 hours ago
Mahindra Centuro good condition 2016 for Sale

Mahindra Centuro good condition 2016

23,565 km
verified MEMBER
verified
Tk 55,000
6 hours ago
TVS Stryker on test fill rede 2020 for Sale

TVS Stryker on test fill rede 2020

19,895 km
verified MEMBER
verified
Tk 72,999
6 hours ago
Bajaj Platina h gayer Fress all 2022 for Sale

Bajaj Platina h gayer Fress all 2022

14,256 km
verified MEMBER
verified
Tk 85,000
6 hours ago
+ Post an ad on Bikroy