২০২৩ সালে সেরা ১০ টি স্কুটার সম্পর্কে বিস্তারিত তথ্য

21 Nov, 2023   
২০২৩ সালে সেরা ১০ টি স্কুটার সম্পর্কে বিস্তারিত তথ্য

সেরা স্কুটার মোটরবাইক

মোটরবাইকের বিভিন্ন ধরণের মধ্যে স্কুটার একটা অন্যতম সহজ যানবাহন। দিনের পর দিন স্কুটারের ব্যবহার অনেক বাড়ছে। আপনি একজন স্কুটার লাভারস হোন বা না হোন, মোটরবাইক লাভারস হিসেবে ও বাজারে বাইকের ডিম্যান্ড বিবেচনা করে, সেরা স্কুটার মোটরবাইক সম্পর্কে সুস্পষ্ট ধারণা রাখা জরুরি। আর যদি আপনি হোন একজন স্কুটার প্রেমী, তাহলে এই ব্লগ-টি আপনার যথেষ্ট উপকারে আসবে বলে আশা করছি। 

২০২৩ সালে ১০ টি সেরা স্কুটার

২০২৩ সাল প্রায়ই শেষের দিকে, একজন বাইকার হিসেবে আপনার জেনে রাখা ভালো এই বছরের সেরা কিছু স্কুটারের তথ্য। সেরা স্কুটার মোটরবাইক অনেক থাকলেও আমরা আজকে আলোচনা করছি সেরা ১০ টি স্কুটার নিয়ে। আশা করি, BikesGuide-এর আজকের ব্লগ পড়ে জেনে নিতে পারবেন ২০২৩ সালে ১০ টি সেরা স্কুটার-গুলোর বিস্তারিত বর্ণনা।

জিনেন টি১০

জিনেন টি১০, এই ব্র্যান্ডের অন্যতম পাওয়ারফুল এবং ক্লাসি লুকিং ম্যাক্সি স্কুটার। এটিতে উন্নতমানের অটোম্যাটিক গিয়ার ট্রান্সমিশন এবং কম্ফোর্টেবল রাইডিং-এর উপযোগী করে বডি স্ট্রাকচার ডিজাইন করা হয়েছে। 

স্কুটারটিতে ১৪৯.৬০ ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন আছে যা সিঙ্গেল-সিলিন্ডার, ৪-স্ট্রোক এবং এয়ার-কুলড। এটি ৯০০০ আরপিএমে ১৬.০ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ১৪.০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। উভয় চাকায় ডিস্ক টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে, সামনে এবং পিছনে যথাক্রমে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের দিকে টুইন-শক অ্যাবজর্বার সাসপেনশন দেওয়া আছে।

জানার জন্য আরও পড়ুন – Znen T10 Review

সুজুকি লেটস

সুজুকি লেটস, সুজুকির অন্যতম সেরা স্কুটার। এটি ১১০ সিসি সেগমেন্টের একটি স্কুটার। এটি একটি কমিউটার টাইপ স্কুটার। মূলত মহিলা বাইকারদের টার্গেট করে এই বাইকটি বাজারে আনা হলেও, এর ক্লাসি ডিজাইন নারী-পুরুষ সবাইকে আকৃষ্ট করে।

এই স্কুটারটিতে ১১২.৮ সিসি’র ইঞ্জিন আছে যা ৪-স্ট্রোক, সিংগেল সিলিন্ডার, এয়ার কুল্ড। এই ইঞ্জিন ৮.৬ বিএইচপি @ ৭৫০০ আরপিএম সর্বোচ্চ শক্তি প্রডিউস করতে পারে এবং ৯ এনএম @ ৬৫০০ আরপিএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। স্কুটারটিতে ড্রাম ব্রেক দেওয়া আছে যার সামনের চাকায় টেলিস্কোপিক কয়েল স্প্রিং অয়েল ড্যাম্পড সাসপেনশন ও পেছনের চাকায় সুইং আর্ম টাইপ কয়েল স্প্রিং অয়েল ড্যাম্পড সাসপেনশন ব্যবহার করা হয়েছে।

জানার জন্য আরও পড়ুন – Suzuki Lets Review

জিনেন আরএক্স ১৫০

জিনেন আরএক্স ১৫০ সিসির একটি ব্যতিক্রমধর্মী স্কুটার। বডি ডিজাইনের ক্ষেত্রে এই স্কুটারটি অন্য সব স্কুটার থেকে আলাদা বলা যায়। 

জিনেন আরএক্স-এ রয়েছে একটি ডিটিএসআই, ৪-স্ট্রোক, ১২৫ সিসির এয়ার কুল্ড ইঞ্জিন, যা দ্বারা ৮৫০০ আরপিএম এ ১৬.২০ বিএইচপি ম্যাক্সিমাম পাওয়ার উৎপন্ন হয়। পাশাপাশি এর ইঞ্জিন দ্বারা উৎপাদিত সর্বোচ্চ টর্ক হলো ১১.৮০ এনএম @ ৫৫০০ আরপিএম। এর সামনের চাকায় রয়েছে সিঙ্গেল ডিস্ক ব্রেক ও টেলিস্কোপিক সাসপেনশন এবং পেছনের চাকায় রয়েছে ড্রাম ব্রেক ও মোনোশক সাসপেনশন।

জানার জন্য আরও পড়ুন – Znen RX 150 Review

স্পিডার মুগেন ১৫০

লুকের দিক দিয়ে বেশ ভাল এবং স্টাইলিশ। এর অসাধারণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হলো এর অসামান্য পরিচালনা এবং নিয়ন্ত্রণ, যা এটিকে বাংলাদেশের সেরা ১৫০ সিসি বাইকের মধ্যে জায়গা করে দিয়েছে।

১৪৯.৬ সিসি ভি৮/ভি৯, এস-অনুভূমিক, উইন্ড-কুলড, ৪ স্ট্রোক সিঙ্গেল-সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করেছে, যা ৭.৫ Kw @ ৭৫০০ rpm সর্বোচ্চ শক্তি এবং ১০.২ Nm @ ৬০০০ টর্ক এর মাধ্যমে সরবরাহ করে। স্কুটারের থাকছে একটি টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন ও ডিস্ক ব্রেক এবং পিছনের দিকে নিয়মিত সুইং আর্ম টুইন শক সাসপেনশন ও ড্রাম ব্রেক। 

জানার জন্য আরও পড়ুন – Speeder Mugen 150 Review

এছাড়াও স্পিডার মুগেন ১৫০ ও জিনেন আরএক্স ১৫০ এর মধ্যে পার্থক্য জানতে চাইলে পড়তে পারেন – Speeder Mugen 150 রিভিউ vs Znen RX 150 রিভিউ

জিনেন জগ 

জিনেন জগ এর ফিচারগুলির মধ্যে সব চেয়ে লক্ষণীয় ফিচার হলো এর বডি ডিজাইন। আকর্ষণীয় স্পোর্টি কমিউটিং ফিচারের সাথে কম্প্যাক্ট বডি সাইজ একে সবার কাছে গ্রহণযোগ্য করে চুলেছে।

স্কুটারটিতে দেওয়া হয়েছে ১০০ সিসির এয়ার কুল্ড ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক এবং সিঙ্গেল সিলিন্ডার। ইঞ্জিনটি ৭৫০০ আরপিএম এ ৬.২০ বিএইচপি ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম এবং ৫৫০০ আরপিএম এ ৮.৪০ নিউটন মিটার ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। স্কুটারটির সামনের চাকায় সংযুক্ত করা হয়েছে সিঙ্গেল ডিস্ক ব্রেক ও টেলিস্কোপিক সাসপেনশন এবং পেছনের চাকায় সংযুক্ত করা হয়েছে ড্রাম ব্রেক ও মোনোশক সাসপেনশন।

জানার জন্য আরও পড়ুন – Znen Jog Review 

জিনেন ডেলিভারি ১২৫

জিনেন ডেলিভারি ১২৫ এর ফিচারগুলির মধ্যে একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল ডিজিটাল আরপিএম মিটার, যা রাইডারদের রিয়েল-টাইম ইঞ্জিন তথ্য প্রদান করে।

এই স্কুটারে রয়েছে একটি সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, এয়ার কুল্ড এবং কার্ব্যুরেটেড ইঞ্জিন। যা ৭৫০০ আরপিএম-এ সর্বোচ্চ ১০.৯০ বিএইচপি পাওয়ার এবং ৬৫০০ আরপিএম-এ ৬.৫০ সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে সক্ষম। স্কুটারটির সামনের চাকায় সংযুক্ত করা হয়েছে সিঙ্গেল ডিস্ক ব্রেক ও টেলিস্কোপিক সাসপেনশন এবং পেছনের চাকায় সংযুক্ত করা হয়েছে ড্রাম ব্রেক ও টুইন শক সাসপেনশন।

জানার জন্য আরও পড়ুন – Znen Delivery 125 Review

রানার কাইট স্কুটার

রানার কাইট স্কুটার বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি মোপড টাইপ স্কুটার। মূলত মহিলা এবং বয়স্ক বাইকারদের টার্গেট করে এটি বাজারে লঞ্চ করা হয়েছিল।

স্কুটারটিতে ৯৮.১৬ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন আছে যা সিঙ্গেল-সিলিন্ডার, ন্যাচারাল এয়ার-কুলড, এবং ফোর-স্ট্রোক ধরণের। এই ইঞ্জিন ৭৫০০ আরপিএমে ৬.৩ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৫৫০০ আরপিএমে ৭ এনএম সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে। স্কুটারটিতে ড্রাম ব্রেক আছে, সামনের দিকে হাইড্রোলিক টেলিস্কোপিক সাসপেনশন এবং পিছনের দিকে কয়েল স্প্রিং হাইড্রোলিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে।

জানার জন্য আরও পড়ুন – Runner Kite Scooter Review

জিনেন ফ্যান্টাসি ১৫০

জিনেন ফ্যান্টাসি ১৫০ সিসির একটি চমৎকার স্কুটার। স্কুটারটির সামনের অংশে থাকা ভি শেপের অ্যাপ্রন এবং ফেয়ারিং হেডল্যাম্প স্কুটারটির লুককে অনেক বেশি স্পোর্টি করে তুলেছে।

স্কটারটিতে আছে একটি ডিটিএসআই, ৪-স্ট্রোক, ১৫০ সিসির এয়ার কুল্ড ইঞ্জিন যা দ্বারা উৎপাদিত সর্বোচ্চ টর্ক হলো ৯.০০ এনএম @ ৫৫০০ আরপিএম এবং এটি ৭৫০০ আরপিএম এ ৮.১০ বিএইচপি ম্যাক্সিমাম পাওয়ার দিতে সক্ষম। এর সামনের চাকায় রয়েছে সিঙ্গেল ডিস্ক ব্রেক ও টেলিস্কোপিক সাসপেনশন এবং পেছনের চাকায় রয়েছে ড্রাম ব্রেক ও টুইন-শক সাসপেনশন।

জানার জন্য আরও পড়ুন – Znen Fantasy Review

জিনেন টি৬

স্কুটারটির প্রধান বৈশিষ্ট হলো এটির লং-লাস্টিং পারফরম্যান্সের পাশাপাশি স্ট্যান্ডার্ড ফুয়েল ইকোনমি। এটির ডিসেন্ট ডিজাইনটিও আপনাকে মুগ্ধ করবে। 

স্কুটারটিতে ১৪৯.৬০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন আছে যা সিঙ্গেল-সিলিন্ডার, ৪-স্ট্রোক এবং এয়ার-কুল্ড ফিচার বিশিষ্ট। এই ইঞ্জিন ৮৫০০ আরপিএমে ১৭.১০ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৫৫০০ আরপিএমে ১২.৫০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। স্কুটারটির সামনের চাকায় রয়েছে ডিস্ক ব্রেক ও টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পিছনের চাকায় ড্রাম ব্রেক ও মনো-শক অ্যাবজর্বার।

জানার জন্য আরও পড়ুন – Znen T6 Review 

টিভিএস স্কুটি জেস্ট

টিভিএস স্কুটি জেস্ট-এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো এর হালকা ওজনের ডিজাইন, যা ট্র্যাফিকের মধ্য দিয়ে কন্ট্রোল করা এবং চালানো সহজ করে তোলে। 

স্কুটিটি একটি ১০৯.৭ সিঙ্গেল-সিলিন্ডার, এয়ার-কুলড ইঞ্জিন দ্বারা চালিত যা ৭৫০০ আরপিএম-এ ৭.৮ বিএইচপি এর সর্বোচ্চ পাওয়ার আউটপুট এবং ৫৫০০ আরপিএম এ ৮.৭ এনএম-এর পিক টর্ক উৎপন্ন করে। বাইকটিতে জেস্ট টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন এবং হাইড্রোলিক রিয়ার সাসপেনশন রয়েছে। সামনের এবং পিছনের উভয় চাকায় ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে।

জানার জন্য আরও পড়ুন – TVS Scooty Zest Review 

পরিশেষে

আমরা চেষ্টা করেছি ২০২৩ সালে ১০ টি সেরা স্কুটার-গুলোর গুরুত্বপূর্ণ ইনফরমেশন তুলে ধরার। জানার জন্য রিভিউ-এর লিংক দেওয়া হয়েছে, আশা করি এতে আপনারা খুব সহজেই বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। এছাড়াও বিভিন্ন ধরণের স্কুটার বাইকের দাম জানতে ব্রাউজ করুন Bikroy-এ।

10 Best Scooters in 2023

2023 is almost at the end; as a biker you should know about some of the best scooters of this year. Although there are many best scooter motorbikes, today we are discussing the top 10 scooters.

Znen T10

The scooter has a 149.60 displacement engine, single-cylinder, 4-stroke and air-cooled. It can produce a maximum power of 16.0 bhp @ 9000 rpm and a maximum torque of 14.0 Nm @ 9000 rpm. Disc-type brakes are used on both the front and rear wheels. There are telescopic forks at the front and twin shock absorbers at the rear.

Suzuki Lets

This scooter has a 112.8 cc engine which is a 4-stroke, single cylinder, air cooled. This engine can produce a maximum power of 8.6 bhp @ 7500 rpm and a maximum torque of 9 Nm @ 6500 rpm. Telescopic coil spring oil-damped suspension is used on the front wheel, and swing arm type coil spring oil-damped suspension on the rear wheel. Drum brakes are used on both wheels.

Znen RX 150

This scooter is powered by a DTSI, 4-stroke, 125 cc air-cooled engine that produces a maximum power of 16.20 bhp @ 8500 rpm and a maximum torque of 11.80 Nm @ 5500 rpm. It has a single-disc brake with telescopic suspension on the front wheel and a drum brake with mono shock suspension on the rear wheel. 

Speeder Mugen 150 

It uses a 149.6 cc V8/V9, S-horizontal, wind-cooled, 4-stroke single-cylinder engine, which delivers 7.5 Kw @ 7500 rpm of peak power and 10.2 Nm @ 6000 rpm of torque. The scooter is equipped with a disc, telescopic front suspension, and drum brake with regular swing arm twin shock suspension at the rear.

Znen Jog

The scooter is powered by a 100 cc air-cooled engine, which is 4 stroke and single cylinder. The engine can produce a max power of 6.20 bhp @ 7500 rpm and a max torque of 8.40 Nm @ 5500 rpm. The scooter has a single disc brake, telescopic suspension on the front and drum brakes, and mono-shock suspension on the rear wheel.

Znen Delivery 125

This scooter has a single-cylinder, 4-stroke, air-cooled, and carbureted engine. It can produce a maximum power of 10.90 bhp @  7500 rpm and a maximum torque of 6.50 @ 6500 rpm. The scooter is equipped with a single disc brake on the front wheel with telescopic suspension and a drum brake on the rear wheel with twin shock suspension.

Runner Kite 

The scooter has a 98.16 cc displacement engine of single-cylinder, natural air-cooled, and four-stroke type. This engine can generate a maximum power of 6.3 bhp at 7500 rpm and a maximum torque of 7 Nm at 5500 rpm. The scooter uses drum brakes, hydraulic telescopic suspension at the front, and coil spring hydraulic suspension at the rear. 

Znen Fantasy

The scooter is powered by a DTSI, 4-stroke, 150 cc air-cooled engine that produces a maximum torque of 9.00 Nm @ 5500 rpm and can deliver a maximum power of 8.10 bhp @ 7500 rpm. It has a single disc brake on the front wheel with telescopic suspension and a drum braking system on the rear wheel with twin-shock suspension.

Znen T6

The scooter has a 149.60 cc displacement engine which features single-cylinder, 4-stroke and air-cooled. This engine produces a maximum power of 17.10 bhp at 8500 rpm and a maximum torque of 12.50 Nm at 5500 rpm. The scooter has disc brakes on the front wheel with telescopic forks and drum brakes on the rear wheel with mono-shock absorbers.

TVS Scooty Zest

The scooty is powered by a 109.7 single-cylinder, air-cooled engine that produces a maximum power output of 7.8 bhp at 7500 rpm and a peak torque of 8.7 Nm at 5500 rpm. The bike has drum brakes with Zest telescopic front and hydraulic rear suspensions.

Finally

We have highlighted the important information about the 10 best scooters in 2023. The link to the review has been given to know, I hope you can easily know the detailed information. Also, browse for different types of scooter bike prices at Bikroy.

২০২৩ সালের সেরা স্কুটার মোটরবাইক নিয়ে সচরাচর কিছু প্রশ্ন

টিভিএস স্কুটি জেস্ট - এর বডি ডাইমেনশন সম্পর্কে জানতে চাচ্ছি?

স্কুটারটির দৈর্ঘ্য ১৭৭০ মিমি, প্রস্থ ৬৬০ মিমি এবং উচ্চতা ১১৩৯ মিমি, হুইলবেস ১২৫০ মিমি।

জিনেন টি৬ - এর মাইলেজ কতো?

স্কুটারটির মাইলেজ এভারেজ প্রায় ৪০ কিমি/লিটার।

জিনেন ফ্যান্টাসি ফুয়েল ট্যাংকের ধারণ ক্ষমতা কতো?

৫.৪ লিটার।

রানার কাইট স্কুটার-এর টপ স্পিড কতো?

প্রায় ৮০ কিমি/ঘন্টা।

জিনেন ডেলিভারি ১২৫ - এর টায়ার সাইজ কতো?

স্কুটারটির সামনে এবং পেছনে রয়েছে ৩.৫-১০ সাইজের টায়ার আছে।

Similar Advices

Buy New Bikesbikroy
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
9 minutes ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
5 hours ago
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
6 days ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
22 hours ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 242,000
23 hours ago
Buy Used Bikesbikroy
Honda Hornet Yeallow-ass 2019 for Sale

Honda Hornet Yeallow-ass 2019

25,000 km
MEMBER
Tk 180,000
1 minute ago
Hero Glamour 125cc Single Disk 2018 for Sale

Hero Glamour 125cc Single Disk 2018

14,000 km
verified MEMBER
verified
Tk 72,900
2 minutes ago
Yamaha RX . 2002 for Sale

Yamaha RX . 2002

99,500 km
verified MEMBER
Tk 44,500
7 minutes ago
Yamaha FZS 10yrs Reg Dual Disc 2019 for Sale

Yamaha FZS 10yrs Reg Dual Disc 2019

15,000 km
verified MEMBER
verified
Tk 175,000
7 minutes ago
Bajaj Avenger 150 Street Sss 2010 for Sale

Bajaj Avenger 150 Street Sss 2010

100,000 km
MEMBER
Tk 50,000
8 minutes ago
+ Post an ad on Bikroy