Taro GP 1 Special Edition রিভিউ, দাম এবং অন্যান্য ফিচার

01 Jan, 2024
Taro GP 1 Special Edition রিভিউ, দাম এবং অন্যান্য ফিচার

দেখতে চমৎকার, অত্যাধুনিক এবং সেরা পারফরম্যান্স নিয়ে বাজারে এলো স্পোর্টস বাইক Taro GP 1 Special Edition। ৪ স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, ক্যামশিফ্ট ওভারহেড ইঞ্জিন পারফরম্যান্স নিয়ে চাইনিজ কোম্পানি টারো এর এই স্পেশাল এডিশনের ১৫০ সিসির এই  স্পোর্টস বাইকটি ইতোমধ্যেই স্পোর্টস বাইকপ্রেমীদের মনে জায়গা করে নিয়েছে। Taro GP 1 Special Edition রিভিউ অনুযায়ী, এটি গতিপ্রেমীদের জন্য হয়ে উঠতে পারে প্রথম পছন্দ। শুধু তাই নয়, এই বাইকটি দিচ্ছে একত্রে এবিএস এবং সিবিএস সুবিধা যা এই ধরণের সকল স্পোর্টস বাইকে সবসময় থাকে না। বাইকটির দূর্দান্ত মাইলেজ সুবিধা রাইডারকে যেমন দিবে কমিউটিং এর সুবিধা, তেমনি দিবে দীর্ঘপথে ভ্রমণের নিশ্চয়তা। মূলত তরুণ কিন্তু অভিজ্ঞ রাইডারকের কথা বিবেচনায় রেখেই বাজারে আনা হয়েছে এই বাইকটিকে। স্পোর্টস বাইক হিসেবে এতে রাইডারের স্বাচ্ছন্দ্যের কথা বিবেচনা করে কোনো প্রকার কমতি রাখা হয়নি। রয়েছে আধুনিক সব ফিচার এবং দারুণ বডি ব্যালেন্স।

ইঞ্জিন পারফরম্যান্স

Taro GP 1 Special Edition বাইকটিতে রয়েছে ১৫৫.২ সিসির ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট যা ৪ স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, ক্যামশিফ্ট ওভারহেড ইঞ্জিন। বাইকটিতে লিকুইড কুলিং সিস্টেম থাকায় ইঞ্জিনে তেমন হিটিং সমস্যা দেখা যায় না। Taro GP 1 Special Edition রিভিউ অনুযায়ী বাইকটির ইঞ্জিন থেকে ৮৫০০ আরপিএম-এ পাওয়া যাবে ১৬ বিএইচপি শক্তি এবং ৭০০০ আরপিএম-এ পাওয়া যাবে ১৪.৫ এনএম সর্বোচ্চ টর্ক। এতে রয়েছে কার্বুরেটর ফুয়েল সাপ্লাই সিস্টেম। পাশাপাশি বাইকটিতে ইলেকট্রিক স্টার্ট সিস্টেম থাকায় এটি শহরের ট্রাফিকের মাঝে একটি প্লাস পয়েন্ট হিসেবে কাজ করে। এই ইঞ্জিন থেকে লিটারে প্রায় ৪০ কিলোমিটারের মাইলেজ এবং ঘন্টায় প্রায় ১২০ কিলোমিটারের সর্বোচ্চ গতি পাওয়া যায় যা স্পোর্টস বাইক হিসেবে যথেষ্ট। 

ট্রান্সমিশন

টারো জিপি ১ স্পেশাল এডিশন ফিচার অনুযায়ী বাইকটিতে আছে সিক্স গিয়ার ম্যানুয়েল ট্রান্সমিশন সিস্টেম। এর মানে হলো রাইডার ছয়টি ধাপে তার বাইকের গতি নিয়ন্ত্রণ করতে পারবে। সেই সাথে আছে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ, যা বাইকের বাম পাশ থেকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ থাকার ফলে কোনো কারণে রাইডার হার্ড ব্রেক করলে বাইকের পিছনের চাকা লক হয়ে যায় না এবং রাইডার সহজেই বাইক নিয়ন্ত্রণ করতে পারেন। স্পোর্টস বাইক নিয়ে চালাতে গেলে রাস্তার ট্রাফিকের দিকে বেশ নজর রাখতে হয়। তাই ঘন ট্রাফিকের মাঝে বাইক চালানোর জন্য এতে থাকা ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ বেশ ভালো সাপোর্ট দিতে পারে।

মাইলেজ

টারো জিপি ১ স্পেশাল এডিশন দাম অনুসারে বাইকটি পারফরম্যান্স এবং ফুয়েল এফিশিয়েন্সি ব্যালেন্সের জন্য বেশ ভালো অবস্থানে আছে। বাইকটির নিয়মিত রাইডিং-এ সাধারণত ৪০ কি.মি./লিটার মাইলেজ প্রদান করে থাকে। স্পোর্টস বাইক হিসেবে বাজারের অন্যান্য বাইকের সাথে তুলনা করলে এটিকে যথেষ্ট বলা চলে। শহরের ভিতর কমিউটিং এর জন্য এটি বেশ উপযুক্ত এবং লং রাইডের জন্যও এটি হতে পারে পথচলার সঙ্গী। তবে রাস্তার পরিস্থিতির সাথে মানিয়ে নিতে গেলে মাইলেজ কিছুটা কম-বেশি হতে পারে।

সাসপেনশন এবং ব্রেকিং

টারো জিপি ১ স্পেশাল এডিশন পারফরম্যান্স অনুযায়ী বাইকটিতে সামনে রয়েছে আপ সাইড ডাউন সাসপেনশন এবং বাইকের পিছনে রয়েছে সিঙ্গেল গ্যাস অবসার্ভার বা মনোশক সাসপেনশন। এর ফলে বাইক রাইডিং এর সময় পাওয়া যায় ভালো হ্যান্ডেলিং এবং স্ট্যাবিলিটি। বাইকটির আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো বাইকটির সিবিএস ব্রেকিং সিস্টেম। সামনে ৩০০ মিমি ডুয়েল ডিস্ক ব্রেক এবং পিছনে ২৪০ মিমি ড্রাম ব্রেক, বাইকটির পুরো ব্রেকিং সিস্টেমকে করে তুলেছে বেশ মানানসই। বর্তমান সময়ের স্পোর্টস বাইকগুলোর মতই এতে আছে এবিএস ব্রেকিং সিস্টেম। বাইকটির ব্রেকিং সিস্টেম এবং ট্রান্সমিশনের মাঝে বেশ দারুণ কম্বিনিশন থাকায়, রাইডারকে বাইকের নিয়ন্ত্রণ নিয়ে তেমন চিন্তা করতে হয় না। স্বল্প সময়ের মাঝেই বাইকের গতি শূন্যতে নামিয়ে আনা সম্ভব।

টায়ার এবং হুইল

টারো জিপি ১ স্পেশাল এডিশন পারফরম্যান্স এর ক্ষেত্রে অন্যতম বড় প্লাস পয়েন্ট হচ্ছে এর টিউবলেস টায়ার এবং অ্যালয় হুইল। বাইকটির সামনের চাকার টায়ার সাইজ ১১০/৭০-১৭ এবং পিছনের চাকার টায়ার সাইজ ১৫০/৭০-১৭। টারো জিপি ১ স্পেশাল এডিশন ফিচার বিবেচনায় স্পোর্টস বাইক হিসেবে এই আকার বেশ পর্যাপ্ত বলা চলে। 

বডি ডাইমেনশন

স্পোর্টস বাইক হিসেবে বাইকটির ওজন মাত্র ১৫০ কেজি হলেও Taro GP 1 Special Edition রিভিউ অনুযায়ী অনেক ব্যবহারকারীর কাছেই এটিকে বেশ ভারী বলে মনে হয়েছে। তবে সেই সাথে ১৮০ মিমি এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স বাইকটিকে নিয়ে গিয়েছে পছন্দের তালিকার শীর্ষে। কারণ এই ক্লিয়ারেন্সের ফলে খুব সহজেই বাইকটি নিয়ে উঁচু-নিচু রাস্তায় রাইডিং করা যায়। এছাড়া বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা স্পোর্টস বাইক হিসেবে এর সাথে সুবিচার করেছে বলাই যায়। এক নজরে বাইকটির বডি ডাইমেনশন – 

  • দৈর্ঘ্য – ২০৫০ মিমি
  • প্রস্থ – ৭২০ মিমি
  • উচ্চতা – ১১৫৫ মিমি
  • হুইলবেইজ – ১৪২২ মিমি
  • গ্রাউন্ড ক্লিয়ারেন্স – ১৮০ মিমি
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি – ১৩.৫লিটার

ব্যাটারি এবং ইলেকট্রিক্যাল সিস্টেম

বাইকটিতে রয়েছে ১২ ভোল্টের মেইটেনেন্স ফ্রি ব্যাটারি যা এর সম্পূর্ণ ইলেকট্রিক্যাল সিস্টেমকে শক্তি যোগান দিয়ে থাকে। টারো জিপি ১ স্পেশাল এডিশন দাম বিবেচনায় স্কুটারটির ইলেকট্রিক্যাল ফিচারের মধ্যে রয়েছে হেড লাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরের এলইডি লাইট। এলইডি লাইটের ব্যবহারের ফলে অন্ধকারের মাঝে এটি থেকে বেশ উজ্জ্বল আলো পাওয়া যায়। বাইকটির ডিজিটাল কনসলো প্যানেল এবং ইঞ্জিন স্টার্টের শক্তিও এই ব্যাটারি থেকে আসে। 

ইন্সট্রুমেন্ট কনসোল

Taro GP 1 Special Edition রিভিউ বিবেচনায় বাইকটির রয়েছে সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল। এতে রয়েছে স্পিডোমিটার, অডোমিটার, ফুয়েল ইন্ডিকেটর এবং আরপিএম মিটারের সকল তথ্য ডিজিটাল ডিসপ্লেতে প্রদর্শন করে। বাইকটির ডিসপ্লে বেশ উজ্জ্বল এবং পরিষ্কার হওয়ায় রাইডার সহজেই স্কুটারের সকল তথ্য দেখতে পারে। 

Taro GP 1 Special Edition  Price in Bangladesh বাংলাদেশে Taro GP 1 Special Edition এর দাম

বাংলাদেশে Taro GP 1 Special Edition এর অফিসিয়াল দাম ৳321,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Taro GP 1 Special Edition  Pros সুবিধা

  • ফুয়েল এফিশিয়েন্ট
  • পাওয়ারফুল ইঞ্জিন
  • এবিএস এবং সিবিএস সুবিধা

Taro GP 1 Special Edition  Cons অসুবিধা

  • আকারে বড়
  • ওজনে বেশি

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

বাইকটির সবচেয়ে দূর্দান্ত দিক হলো এর শক্তিশালী ইঞ্জিন, স্টাইলিশ ডিজাইন এবং দূর্দান্ত মাইলেজ। বাইকটিতে ব্যবহার উপযোগী অনেক ফিচার থাকায় এটি অবশ্যই রাইডারদের পছদের শীর্ষে থাকবে। সেই সাথে এর বডি ডাইমেনশন এবং অত্যাধুনিক ইন্সট্রুমেন্ট কনসোল একে করে তুলেছে অনন্য। 

তবে বাইকটির অসুবিধার দিকে রয়েছে এর অত্যাধিক বড় আকার। মাঝারি উচ্চতার যে কারো জন্যও এই বাইক নিয়ন্ত্রণ করা বেশ কষ্টসাধ্য কাজ হয়ে দাঁড়াবে। আর এটি ওজনে অনেক বেশি হওয়ায় এটি নিয়ে দাঁড়িয়ে থাকাও বেশ কঠিন। তারপরও বাইকটির লুক এবং স্পোর্টি ফিলের জন্য এই বাইক থাকবে পছন্দের তালিকার উপরে দিকে।

টারো জিপি ১ স্পেশাল এডিশন এবং অন্যান্য টারো বাইকসহ যেকোনো বাইক বা স্কুটার সম্পর্কিত তথ্যের জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি নানান বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, ফিচারস এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। বাংলাদেশে টারো জিপি ১ বাইকের দাম সহ অন্যান্য বাইক বা স্কুটার এবং নতুন বা ব্যবহৃত যেকোনো মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

 

The Taro GP 1 Special Edition, introduced in the year 2023, emerges as an exciting addition to the realm of sports bikes, showcasing a harmonious blend of performance, style, and advanced features. Driven by a spirited 155.2cc single-cylinder engine, this liquid-cooled powerhouse generates an impressive 16 bhp at 8,500 RPM and a torque of 14.5 NM at 7,000 RPM, providing enthusiasts with an exhilarating riding experience. The engine’s prowess is seamlessly harnessed through a 6-speed gearbox equipped with a wet multiplate clutch mechanism, enabling smooth gear transitions and enhanced control.

A top speed of 120 km/h solidifies the Taro GP 1 Special Edition’s capability on the open road, perfect for those seeking a dynamic ride. The bike’s design language is a testament to its sporty DNA, characterized by sharp lines and aggressive styling cues. This aesthetic is further accentuated by features such as the split seat, raised clip-ons, and a USD front fork, all of which contribute to both its dynamic appearance and responsive handling.

The Taro GP 1 Special Edition‘s dimensions underline its well-balanced stance, boasting a wheelbase of 1422 mm that enhances stability and maneuverability, while a ground clearance of 180 mm ensures practicality even on varying terrains. Despite its robust performance, the bike maintains a manageable weight of 150 kg, ensuring riders can exploit its power without compromising control. Its dual-channel ABS instills confidence during braking maneuvers, while the cutting-edge LED headlights illuminate the road ahead with remarkable clarity. The digital instrument cluster provides essential ride information at a glance, further enhancing the rider’s experience. 

The bike is available in a captivating array of 7 colors, including black, red, green, orange, red and white, black and red, and white and blue, allowing riders to choose a style that resonates with their preferences.

Taro GP 1 Special Edition  Price in Bangladesh Taro GP 1 Special Edition Price in Bangladesh

The official price of Taro GP 1 Special Edition in Bangladesh is ৳321,000. However, you should check the final price of the bike with the dealer.

Taro GP 1 Special Edition


01 Jan, 2024 - Taro GP 1 Special Edition রিভিউ বিবেচনায় অত্যাধুনিক আউটলুক ও পারফরম্যান্সের কারণে বাজারে স্পোর্টস বাইকপ্রেমীদের পছন্দ তালিকার শীর্ষে আছে বাইকটি।

Taro GP 1 Special Edition সম্পর্কিত জিজ্ঞাসা

Taro GP 1 Special Edition কী টাইপের বাইক?

Taro GP 1 Special Edition একটি স্পোর্টস বাইক।

Taro GP 1 Special Edition এর টপ স্পিড কত?

Taro GP 1 Special Edition এর টপ স্পিড ১২০ কি.মি. প্রতি ঘণ্টা (প্রায়)।

Taro GP 1 Special Edition এর সামনের চাকার সাইজ কত?

Taro GP 1 Special Edition এর সামনের চাকার সাইজ ১১০/৭০-১৭।

Taro GP 1 Special Edition এর মাইলেজ কত?

Taro GP 1 Special Edition এর মাইলেজ প্রায় ৪০ কি: মি: পার লিটার।

Taro GP 1 Special Edition বাইকে কি ধরনের ইঞ্জিন স্টার্ট আছে?

Taro GP 1 Special Edition বাইকে ইলেকট্রিক ইঞ্জিন স্টার্ট অপশন আছে।

Taro GP 1 Special Edition Specifications

Model name Taro GP 1 Special Edition
Type of bikeSports
Type of engine4 stroke, Single cylinder, Camshift overhead
Engine power (cc) 155.2cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power16 Bhp @ 8500 RPM
Max torque14.5 NM @ 7000 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 40 Kmpl (Approx)
Top speed120 Kmph (Approx)
Front suspensionUSD (Up Side Down) S
Rear suspensionSingle gas absorber (Monoshok Suspension)
Front brake typeDual Disc
Front brake diameter300 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemCBS Braking, Single Channel AB
Front tire size110/70 ‚ 17
Rear tire size150/70 ‚ 17
Tire typeTubeless
Overall length2050 mm
Overall height1155 mm
Overall weight150 Kg
Wheelbase1422 mm
Overall width720 mm
Ground clearance180 mm
Fuel tank capacity13.5 Liters
Seat heightNo Info
Head lightLED
IndicatorsLED
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typesplitseat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerTaro Bangla
Features,
Taro GP 1 Special Edition bikroy
Taro GP 2 এস্পেশাল 2020 for Sale

Taro GP 2 এস্পেশাল 2020

9,000 km
MEMBER
Tk 250,000
2 weeks ago
Taro GP 2 . 2018 for Sale

Taro GP 2 . 2018

15,000 km
MEMBER
Tk 199,999
1 month ago
Buy Other Bikesbikroy
Bajaj Pulsar 1 clear over press 2011 for Sale

Bajaj Pulsar 1 clear over press 2011

23,652 km
verified MEMBER
verified
Tk 65,000
8 minutes ago
Suzuki Hayate on test fill rede 2021 for Sale

Suzuki Hayate on test fill rede 2021

21,452 km
verified MEMBER
verified
Tk 62,000
8 minutes ago
Bajaj Discover on test fill rede 2022 for Sale

Bajaj Discover on test fill rede 2022

23,256 km
verified MEMBER
verified
Tk 950,003
9 minutes ago
Hero Passion Pro dex all 💯🆗 2017 for Sale

Hero Passion Pro dex all 💯🆗 2017

214,587 km
verified MEMBER
verified
Tk 63,000
9 minutes ago
TVS Stryker 2019 for Sale

TVS Stryker 2019

31,000 km
MEMBER
Tk 65,000
39 minutes ago
+ Post an ad on Bikroy