TVS Jupiter – রিভিউ, দাম, ফিচার, স্পেক ও অন্যান্য

03 May, 2023
TVS Jupiter – রিভিউ, দাম, ফিচার, স্পেক ও অন্যান্য

TVS Jupiter দেশের অন্যতম সেরা স্কুটারগুলির মধ্যে একটি। এই স্কুটারটি আকর্ষণীয় ডিজাইন, ফুয়েল ইকোনমি, এবং কম্ফোর্টেবল রাইডিংয়ের জন্য বিখ্যাত। এটির এরগনোমিক্স ডিজাইন, ইঞ্জিনের সাথে বিশাল আন্ডারসিট স্টোরেজ স্পেস, এটিকে আরো গর্জিয়াস দেখায়। টিভিএস জুপিটারের দুর্দান্ত বিল্ড কোয়ালিটি, আধুনিক ফিচারস, এবং পারফরম্যান্স এটিকে ১১০ সিসি সেগমেন্টের বাইকগুলোর মধ্যে এগিয়ে রেখেছে।

কমিউটার এবং স্পোর্টস টাইপ বাইকের পাশাপাশি আমাদের দেশে স্কুটারের জনপ্রিয়তাও বেড়েছে। বাংলাদেশের রাস্তাঘাটের পরিস্থিতি, যানজটের অবস্থা, গণপরিবহনের অবস্থা এসব বিবেচনায় স্কুটার বাইক নারী-পুরুষ সবার জন্য উপযোগী বাহন। নিরাপদে পথ চলতে এবং যানজট এড়িয়ে স্বল্প সময়ে, ছোট-খাটো দুরুত্বে যেতে স্কুটার খুব কার্যকর। মূলত শহরের মধ্যে চলাচলের জন্য মানুষ সহজ ও নিরাপদ বাহন হিসেবে স্কুটার বেছে নিয়েছে। আমাদের দেশের প্রেক্ষাপটে স্কুটারের চাহিদা দিন দিন বাড়ছে। এই ব্লগে TVS Jupiter – রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বাংলাদেশে স্কুটার ব্যবহারকারীদের বেশিরভাগই মহিলা। মহিলারা অনেক কারণে এটি ব্যবহার করেন; যেমন স্কুটারগুলি সাধারণ বাইকের তুলনায় তুলনামূলকভাবে হালকা, সহজ অপারেটিং সিস্টেম, সাশ্রয়ী মূল্য, ভাল মাইলেজ ইত্যাদি ৷ কিন্তু এর মানে এই নয় যে পুরুষরা এটি পছন্দ করেন না। এখন আধুনিক ডিজাইন, উন্নত ইঞ্জিন, টেকসই স্ট্রাকচার, স্পিড, মাইলেজ সব কিছু মিলিয়ে স্কুটার সবার কাছে একটি জনপ্রিয় বাহন হয়ে উঠেছে। এখন নারী-পুরুষ সবার কাছেই স্কুটার একটি পছন্দের বাহন, তবে এর পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো তরুণ প্রজন্মের পরিবর্তনের মানসিকতা।

বাংলাদেশে ভারত, জাপান এবং চীনের বিভিন্ন ব্রান্ডের স্কুটার রয়েছে। টিভিএস ভারতীয় মোটরসাইকেল ব্র্যান্ড গুলোর মধ্যে জনপ্রিয় একটি ব্র্যান্ড। TVS Jupiter, টিভিএস-এর অন্যতম জনপ্রিয় এবং বহুল বিক্রিত একটি স্কুটার বাইক। এটির মাস্কুলার লুক, পারফেক্ট ডিজাইন এবং ভালো মাইলেজ, এটিকে গ্রাহক জনপ্রিয়তার তুঙ্গে রেখেছে। এখানে টিভিএস জুপিটার রিভিউ, ফিচারস এবং দাম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

TVS Jupiter

টিভিএস জুপিটার বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং বহুল বিক্রিত স্কুটার। এটি একটি ভার্সেটাইল স্কুটার। মূলত মহিলা বাইকারদের টার্গেট করে এই স্কুটারটি বাজারে লঞ্চ করা হয়েছিল। তবে দুর্দান্ত ডিজাইন, ভালো মাইলেজ এবং স্ট্যান্ডার্ড গতির কারণে নারী-পুরুষ সবার কাছেই এর জনপ্রিয়তা বেড়েছে। ২০১৩-১৪ সালে এটি বাংলাদেশে প্রথম লঞ্চ করা হয়েছিল।

এটিতে ১০৯.৭ সিসি’র ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন সর্বোচ্চ ৫.৮ কিলোওয়াট @ ৭৫০০ আরপিএম সর্বোচ্চ পাওয়ার প্রডিউস করতে পারে এবং ৮.৮ এনএম @ ৫৫০০ আরপিএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। আপডেটেড ভার্সনে বিএস৬ আপগ্রেড ইকোথ্রাস্ট ফুয়েল ইনজেকশন প্রযুক্তি সংযোজন করা হয়েছে।

স্কুটারটি স্মুথলি অপারেট করা যায়, বেশি গতিতে কম্পন বা ভাইব্রেট করে না। ইঞ্জিনে তেমন কোনো বাজে শব্দ হয় না। এটি সর্বোচ্চ ৯০ কিমি/আওয়ার বেগে চলতে পারে, এবং ৪৫ কিমি/লি মাইলেজ দেয়। টপ স্পীডে ওজনের সাথে ইঞ্জিন ভালো ভারসাম্য রাখতে পারে। আপগ্রেডেড সংস্করণে হ্যালোজেন বাল্বের পরিবর্তে এলইডি হেডলাইট ব্যবহার করা হয়েছে। টেললাইটটিও এলইডি। অ্যালয় হুইল, মেটাল বডি, স্যাডল এবং পিলিয়ন গ্র্যাব-রেল ডিজাইন বেশ স্ট্যান্ডার্ড। স্কুটারটির ওভারঅল বিল্ড কোয়ালিটি মজবুত এবং টেকসই। হাই স্পীডেও ইঞ্জিনে তেমন কোনো বিরক্তিকর শব্দ হয় না। কনসোল প্যানেলের ইনডিকেটর এবং ইলেকট্রিক সুইচগুলো নিখুঁত ভাবে কাজ করে।

এই স্কুটারের সামনে এবং পেছনে উভয় চাকায় ড্রাম টাইপ ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। TVS বেশ সাশ্রয়ী দামে এই বাইকটি বাজারে এনেছে। এই ব্লগে টিভিএস জুপিটার দাম নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়েছে। এটি ৬টি ভিন্ন ভেরিয়েন্টে এবং ১৬ টি কালার কম্বিনেশনে পাওয়া যাচ্ছে।

টিভিএস জুপিটার ফিচার

TVS Jupiter স্কুটারটির ডিজাইন এবং ডিসেন্ট লুকিং। কালার কম্বিনেশন ডিজাইনকে আরো এট্রাক্টিভ করেছে। স্কুটারটির মাস্কুলার লুক, উপরের অংশের হেডল্যাম্প, ছোট দুটি সাইড ইনডিকেটর, ডিসেন্ট ডিজাইনের গ্রাবরেল, আকর্ষণীয় এলয় রিম; সব কিছু মিলিয়ে বাইকের ডিজাইনে পরিপূর্ণতা এনে দিয়েছে। স্কুটারটির ফুটরেস্টের জায়গায় জিনিসপত্র রাখার জন্য প্রশস্ত জায়গা রয়েছে এবং সিটের নিচের বেশ খানিকটা জায়গা রয়েছে।

স্কুটারটি একটি একক-সিলিন্ডার, ফোর-স্ট্রোক, ১১০ সিসি’র ইঞ্জিন দ্বারা চালিত। এই ইঞ্জিন ৭৫০০ আরপিএমে ৫.৮ কিলোওয়াট পাওয়ার প্রডিউস করতে পারে। এটি ১০ সেকেন্ডের মধ্যে ০-৬০ কিমি/আওয়ার বেগে স্পিড তুলতে পারে। এটি একটি জ্বালানি সাশ্রয়ী স্কুটার বাইক। এটিতে বিএস৪ ইঞ্জেক্টেড ফুয়েল সিস্টেম ব্যবহার করা হয়েছে।

স্কুটারটির সাসপেনশন বেশ ভালো, এবং ব্রেকিংয়ে শুধুমাত্র ড্রাম ব্রেক সেটআপ করা হয়েছে। তবে ব্রেকিং নিয়ে সবচেয়ে স্পেশাল ব্যাপারটি হলো, এটিতে এসবিএস টেকনোলজি সংযুক্ত করা হয়েছে। এটি একটি অসাধারণ সেফটি ফিচার। এই ব্রেকিং সিস্টেমটির ফলে পেছনের ব্রেক চাপা মাত্রই সামনের ব্রেক এর সাথে কাজ করে। এতে উভয় চাকায় ব্রেকিং ফোর্স ডিস্ট্রিবিউট হয়ে সেফটি নিশ্চিত করে।

ব্যবহারকারীদের মতে, জুপিটার বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় স্কুটারগুলির মধ্যে একটি যা পুরুষ এবং মহিলা উভয় গ্রাহকদের জন্যই কম্ফোর্টেবল। রিভিউ অনুযায়ী বাইকাররা টিভিএস জুপিটার ফিচারস নিয়ে সন্তুষ্ট।

স্পেশাল ফিচারস –

বাইক টাইপ স্কুটার
ইঞ্জিন টাইপ এয়ার কুলড, ৪ স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, ওভারহেড ক্যাম্সফট ইঞ্জিন
সর্বোচ্চ পাওয়ার ৫.৮ কিলোওয়াট @ ৭৫০০ আরপিএম
সর্বোচ্চ গতি ৮৫ – ৯০ কিমি/আওয়ার
সর্বোচ্চ মাইলেজ ৪৫ কিমি/লি
ব্রেকিং সিস্টেম সিনকোনাইজ ব্রেকিং সিস্টেম
স্পেশাল সেফটি ফিচার সিঙ্ক ব্রেকিং সিস্টেম (এসবিএস)
সাসপেনশন টেলিস্কোপিক এবং হাইড্রোলিক গ্যাস ফিল্ড
গিয়ার অটোমেটিক
ইগনিশন ডিজিটাল ইন্ডাক্টিভ ডিসচার্জ ইগনিশন টেকনোলজি (IDI)
ফুয়েল সাপ্লাই কার্বুরেটর; বিএস৬ আপগ্রেড ইকোথ্রাস্ট ফুয়েল ইনজেকশন
ট্যাংক ক্যাপাসিটি ৫ লিটার
কার্ব ওজন ১০৭ কেজি
ইলেকট্রিক সিস্টেম ডিজিটাল এবং এনালগের সমন্বয়
স্টার্টিং সিস্টেম ইলেকট্রিক স্টার্ট/কিক

  

TVS Jupiter – রিভিউ অনুযায়ী ইঞ্জিন পারফরম্যান্স:

টিভিএস জুপিটার রিভিউ অনুযায়ী বাইকাররা এই স্কুটারের ইঞ্জিন পারফরম্যান্সে সন্তুষ্ট। সাধারণত স্কুটারের ইঞ্জিন খুব একটা পাওয়ারফুল হয় না, কিন্তু টিভিএস জুপিটারের ইঞ্জিন বেশ স্ট্যান্ডার্ড। এটিতে ১০৯.৭ সিসি ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনে সিঙ্গেল সিলিন্ডার, এয়ার-কুলড, এবং ফোর-স্ট্রোক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটি ৮.৮ এনএম সর্বোচ্চ টর্ক সহ ৫.৮ কিলোওয়াট সর্বোচ্চ পাওয়ার জেনারেট করতে পারে।

ইগনিশনে ডিজিটাল ইন্ডাক্টিভ ডিসচার্জ ইগনিশন টেকনোলজি (IDI) সিস্টেম ব্যবহার করা হয়েছে। এই স্কুটারের গিয়ার সিস্টেম স্বয়ংক্রিয়। এটি ঘন্টায় ৮৫-৯০ কিমি এর বেশি গতি তুলতে পারে এবং মাত্র ১০ সেকেন্ডের মধ্যে এটি ০-৬০+ কিমি গতিতে পৌঁছাতে পারে। এভারেজ মাইলেজ ৪৫ কিমি/লি। এই ইঞ্জিনকে চালু করার জন্য ইলেকট্রিক এবং কিক দুইটা অপশনই দেওয়া আছে।

             (১) ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট: ১০৯.৭ সিসি

             (২) ইঞ্জিন টাইপ: এয়ার কুলড, ৪ স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, ওভারহেড ক্যাম্সফট ইঞ্জিন

             (৩) সর্বোচ্চ পাওয়ার: ৫.৮ কিলোওয়াট @ ৭৫০০ আরপিএম

             (৪) সর্বোচ্চ টর্ক: ৮.৮ এনএম @ ৫৫০০ আরপিএম

             (৫) গিয়ার টাইপ: অটোমেটিক

             (৬) ইগনিশন: ডিজিটাল ইন্ডাক্টিভ ডিসচার্জ ইগনিশন

             (৭) ক্লাচ: অটোমেটিক (ড্রাই – সেন্ট্রিফিউগাল)

             (৮) বোর x স্ট্রোক: ৫৩.৫ x ৪৮.৮ মিমি

             (৯) ফুয়েল টাইপ: পেট্রল

             (১০) ফুয়েল সাপ্লাই: কার্বুরেটর

             (১১) স্টার্টিং সিস্টেম: ইলেকট্রিক এন্ড কিক স্টার্ট

 

টিভিএস জুপিটার রিভিউ অনুযায়ী বডি ডাইমেনশন:

TVS Jupiter – রিভিউ অনুযায়ী বাইকাররা স্কুটারটির বডি ডাইমেনশন এবং স্ট্রাকচারে সন্তুষ্ট। স্কুটারটির দৈর্ঘ্য ১৮৩৪ মিমি, প্রস্থ ৬৫০ মিমি এবং উচ্চতা ১১১৫ মিমি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স হল ১৫০ মিমি যা সাধারণ কমিউটার ক্যাটাগরির বাইকের তুলনায় কিছুটা কম কিন্তু এটিতে ১২৭৫ মিমি বড় হুইলবেস রয়েছে। এটির সিটিং পসিশনের উচ্চতা ৭৬৫ মিমি।

সিটিং পজিশন অনুযায়ী, এক পিলিয়ন সহজেই এই স্কুটারে কম্ফোর্টেবল ভাবে বসতে পারে। এছাড়াও, সিটের নীচে, হেলমেট, ব্যাগ, ডকুমেন্টস ইত্যাদি গুরুত্বপূর্ণ জিনিস রাখার জন্য যথেষ্ট জায়গা রয়েছে। স্কুটার বাইকের ফুয়েল ট্যাংক খুব একটা বড় হয় না, টিভিএস জুপিটারের ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ৫ লিটার। ফুয়েল ট্যাংক সিটিং পজিশনের নিচে এবং ট্যাংকারের মুখ টেল ল্যাম্পের উপরে অবস্থিত। স্কুটারটির কার্ব ওজন ১০৮ কেজি।

             (১) দৈর্ঘ্য: ১৮৩৪ মিমি

             (২) প্রস্থ: ৬৫০ মিমি

             (৩) উচ্চতা: ১১১৫ মিমি

             (৪) হুইলবেস: ১২৭৫ মিমি

             (৫) গ্রাউন্ড ক্লিয়ারেন্স: ১৫০ মিমি

             (৬) সিটিং পসিশনের উচ্চতা: ৭৬৫ মিমি

             (৭) ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি: ৫ লিটার

             (৮) কার্ব ওজন: ১০৭ কেজি

 

TVS Jupiter – রিভিউ অনুযায়ী সাসপেনশন এবং ব্রেক:

এই স্কুটারে স্ট্যান্ডার্ড কোয়ালিটির সাসপেনশন এবং ব্রেক ব্যবহার করা হয়েছে। টিভিএস জুপিটার রিভিউ অনুযায়ী বাইকাররা সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেমে সন্তুষ্ট। স্কুটারের সামনে অ্যাডভান্স হাইড্রোলিক টেলিস্কোপিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে, এবং পেছনে গ্যাস-ফিলড শক অ্যাবজরবার এবং স্প্রিং লোডেড হাইড্রোলিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম বাইকারদের যথেষ্ট স্মুথ এবং কম্ফোর্টেবল এক্সপেরিয়েন্স দেবে।

স্কুটারের উভয় চাকায় ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে, উভয় ড্রাম ব্রেকের সাইজ ১৩০ মিমি। তবে এই স্কুটারটির আরেকটি ভার্সন রয়েছে যার সাথে ডিস্ক ব্রেক সংযুক্ত আছে। ব্রেকিং সিস্টেমে সেফটি ফিচারস হিসেবে সিঙ্ক ব্রেকিং সিস্টেম (SBS)। এই ব্রেকিং সিস্টেমটি, পেছনের ব্রেক চাপা মাত্রই সামনের ব্রেক এর সাথে কাজ করবে। এই ব্রেকিং সিস্টেমটি সাধারণ ব্রেকিং এর তুলনায় অনেক বেশি সেফটি দিবে। বাইকারদের মতে টিভিএস জুপিটার দাম অনুযায়ী সাসপেনশন এবং ব্রেক সিস্টেম যথেষ্ট ভালো।

             (১) সামনের সাসপেনশন: অ্যাডভান্স টেলিস্কোপিক (হাইড্রোলিক টাইপ)

             (২) পেছনের সাসপেনশন: গ্যাস-ফিলড হাইড্রোলিক

             (৩) ব্রেকিং সিস্টেম: উভয় চাকায় ড্রাম ব্রেক

             (৪) ব্রেক সাইজ: ১৩০ মিমি

             (৫) ব্রেকিং টাইপ: সিঙ্কোনাইজ ব্রেকিং সিস্টেম

             (৬) চেসিস টাইপ: টুবুলার

 

টিভিএস জুপিটার রিভিউ অনুযায়ী টায়ার এবং হুইল:

স্কুটার বাইকের হুইল সাধারণত কিছুটা ছোট হয়। তবে এই স্কুটারের হুইল বেশ টেকসই এবং টায়ার বেশ মজবুত। TVS Jupiter – রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের টায়ার এবং হুইলের পারফরম্যান্সে সন্তুষ্ট। স্কুটারটির সামনের দিকে রয়েছে ৯০/৯০-১২ সাইজের টায়ার এবং পেছনের দিকেও একই সাইজের টায়ার ব্যবহার করা হয়েছে এবং দুইটা চাকাই টিউবলেস। বাংলাদেশের রাস্তা বিবেচনায় এই টায়ার এবং হুইল যথেষ্ট উপযুক্ত। বাইকারদের মতে টিভিএস জুপিটার দাম অনুযায়ী টায়ার এবং হুইল যথেষ্ট ভালো মানের।

             (১) হুইল টাইপ: এলোয়

             (২) টায়ার টাইপ: টিউবলেস

             (৩) সামনের টায়ার সাইজ: ৯০/৯০-১২

             (৪) পেছনের টায়ার সাইজ: ৯০/৯০-১২

             (৫) হুইল সাইজ: উভয় হুইল ৩০৪.৮ মিমি

 

TVS Jupiter – রিভিউ অনুযায়ী ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইলেকট্রিক ফিচারস:

স্কুটার টাইপ বাইকের কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচারস বেশ কম হয়। তবে গুরুত্বপূর্ণ সব ফিচারসই থাকে। টিভিএস জুপিটার রিভিউ অনুযায়ী বাইকাররা এই স্কুটারের ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইলেকট্রিক ফিচারসে সন্তুষ্ট। এই স্কুটারের ইনস্ট্রুমেন্ট প্যানেল ডিজিটাল এবং এনালগের সমন্বয়ে গঠিত। যেমন  স্পিডোমিটার এবং ফুয়েল গেজ এনালগ টাইপ। আরএমপি মিটার ডিজিটাল। মিটার কনসোলটি সম্পূর্ণ এনালগ। এটিতে পাস লাইট সুইচ, জ্বালানী নির্দেশক, সহ আধুনিক সব ফিচারস রয়েছে। ইলেকট্রিক্যাল দিকের মধ্যে এই স্কুটারটির রয়েছে ১২ ভোল্ট ৫ এম্পায়ার ব্যাটারি। ৩৫/৩৫ ওয়াটের হ্যালোজ্বিন বাল্ব , টেল ল্যাপ, টেল ল্যাম্পের সাথে সাইড ইনডিকেটর রয়েছে। বাইকারদের মতে টিভিএস জুপিটার ফিচারস অনুযায়ী ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইলেকট্রিক ফিচারস কার্যকর এবং নির্ভুল রিডিং দেয়।

             (১) ব্যাটারি: ১২ ভোল্ট ৫ এম্পায়ার

             (২) হেডলাইট: ৩৫/৩৫ ওয়াট – ১২ ভোল্ট

             (৩) স্পীডোমিটার: আছে (এনালগ)

             (৪) ওডোমিটার: আছে (এনালগ)

             (৫) আরএমপি মিটার: আছে (ডিজিটাল)

             (৬) ফুয়েল ইনডিকেটর: আছে (এনালগ)

             (৭) টেকোমিটার: নেই

             (৮) টার্ন ল্যাম্প: আছে (লেড)

             (৯) টেইল ল্যাম্প: আছে (লেড)

             (১০) ইনডিকেটর: আছে (হ্যালোজেন)

             (১১) ব্যাটারি টাইপ: মেইনটেন্যান্স ফ্রি

 

টিভিএস জুপিটার রিভিউ অনুযায়ী মাইলেজ:

TVS Jupiter – রিভিউ অনুযায়ী স্কুটারটির মাইলেজ সন্তোষজনক। স্কুটাররের স্পিড খুব বেশি না হলেও মাইলেজ বেশ ভালোই হয়। এই স্কুটারটি গড়ে ৪৫ কিমি/লি মাইলেজ দেয়। রিভিউ অনুযায়ী স্কুটারের মাইলেজ বিবেচনায় টিভিএস জুপিটার অন্যতম সেরা। টিভিএস জুপিটার দাম অনুযায়ী এই মাইলেজ যথেষ্ট ভালো বলে মনে করেন বাইকাররা।

         (১) সর্বোচ্চ গতি: ৮৫-৯০ কিমি/আওয়ার

         (২) মাইলেজ (সিটি): ৪৫ কিমি/লি

         (৩) মাইলেজ (হাইওয়ে): ৫৫ কিমি/লি

 

নতুন ভার্সনে নতুন যা কিছু পাচ্ছেন –

 

             (১) ভিসকাস পেপার ফিল্টার,

             (২) স্টেইনলেস স্টীল মাফলার গার্ড,

             (৩) ইন্টেলিজেন্ট ইগনিশন সিস্টেম,

             (৪) লেগ স্পেস ৩৭৫ মিমি,

             (৫) এফএক্স লক – ডুয়েল সাইড হ্যান্ডেল লক,

             (৬) ডিজিটাল ক্লাস্টারে ম্যালফাংশন ইন্ডিকেটর,

             (৭) পার্কিং ব্রেক।

TVS Jupiter  Price in Bangladesh বাংলাদেশে TVS Jupiter এর দাম

বাংলাদেশে TVS Jupiter এর অফিসিয়াল দাম ৳142,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

TVS Jupiter  Pros সুবিধা

  • আধুনিক ডিজাইন, টেকসই স্ট্রাকচার
  • সিঙ্ক ব্রেকিং সিস্টেম (এসবিএস),
  • ডিজিটাল ইন্ডাক্টিভ ডিসচার্জ ইগনিশন টেকনোলজি (IDI),
  • কনসোল প্যানেলে ডিজিটাল এবং এনালগ সমন্বয়
  • সামনে পা রাখার জন্য বড় জায়গা,
  • গতি এবং মাইলেজের দারুন সমন্বয়।

TVS Jupiter  Cons অসুবিধা

  • জ্বালানি রিজার্ভ কম
  • বেশি স্পীডে ভাইব্রেট করে,
  • ডিস্ক ব্রেক কিংবা এবিএস ব্রেক নেই, আরও নিরাপত্তার জন্য ডিস্ক ব্রেক প্রয়োজন,
  • চাকার আকার ছোট
  • গ্রাউন্ড ক্লেয়ারেন্স কম।

এক্সপার্ট অপিনিয়ন

7.5

Out of 10

প্রায় এক দশক আগেও আমাদের দেশে স্ট্যান্ডার্ড মানের স্কুটার ব্যবহার হতো না। কিন্তু এখন পরিস্থিতির পরিবর্তন হয়েছে, বর্তমানে এর জনপ্রিয়তার পাশাপাশি ব্যবহারও বাড়ছে। TVS Jupiter একটি দুর্দান্ত পাওয়ারফুল স্কুটার। গতি এবং মাইলেজের সমন্বয়ে এটি আপনাকে ভালো আউটপুট দেবে। ইঞ্জিন পারফরম্যান্স এবং ব্রেকিং-কন্ট্রোল দুর্দান্ত। এটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় স্কুটারগুলির মধ্যে একটি যা পুরুষ এবং মহিলা সবার জন্যই কম্ফোর্টেবল।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্যের জানার জন্য ভিজিট করুন বাইকস গাইডে। এখানে আপনি বিভিন্ন বাইককের রিভিউ, স্পেসিফিকেশন, ফিচারস এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা পুরোনো যেকোনো মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy.com-এ।

The TVS Jupiter scooter is known for its attractive design, fuel economy, and comfortable riding. The scooter’s excellent build quality, modern features, and performance put it ahead of the bikes in the 110 cc segment. Its muscular look, perfect design and good mileage, have made it the peak of customer popularity. This scooter was launched in the market mainly targeting women bikers. But due to its great design, good mileage and standard speed, it has increased in popularity among both men and women.

Considering the conditions of Bangladesh roads, traffic congestion, and public transport, scooter bikes are suitable vehicles for both men and women. Scooters are comparatively lighter than normal bikes and easy operating system. Basically, people have chosen scooters as an easy and safe vehicle for movement within the city.

TVS Jupiter uses a displacement engine of 109.7 cc. This engine can produce a maximum power of 5.88 kW @ 7500 rpm and a maximum torque of 8 Nm @ 5500 rpm. The updated version adds BS6 upgraded Ecothrust fuel injection technology. It can run at a top speed of 90 km/h, and gives a mileage of 55 km/l. The engine can maintain a good balance with the weight at top speed. It can accelerate from 0-60 km/h in 10 seconds. It is a fuel efficient scooter bike.

Drum type braking system is used in both the front and rear wheels of this scooter. The suspension of the scooter is quite good. But the most special thing about braking is that SBS technology is attached to it. This is a great safety feature. As a result of this braking system, the rear brake works with the front brake as soon as it is pressed. It ensures safety by distributing the braking force on both the wheels.

According to users, Jupiter is one of the most popular scooters in Bangladesh which is comfortable for both male and female customers. According to the reviews bikers are satisfied with the TVS Jupiter features. The scooter is available in different color variants. This scootar is available in Metallic Titanium Grey, Royal Wine, Starlight Blue, Matte Silver, Volcano Red, Matte Blue, Midnight Black, Mystic Gold, Pristine White, Autumn Brown, Indie Blue, Sunlight Ivory, etc. variants. 

TVS Jupiter  Price in Bangladesh TVS Jupiter Price in Bangladesh

The official price of TVS Jupiter in Bangladesh is ৳142,900. However, you should check the final price of the bike with the dealer.

TVS Jupiter Video Review


18 Apr, 2023 - TVS Jupiter বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং বহুল বিক্রিত স্কুটার। স্কুটারটির দুর্দান্ত বিল্ড কোয়ালিটি, আধুনিক ফিচারস, এবং পারফরম্যান্স এটিকে ১১০ সিসি সেগমেন্টের বাইকগুলোর মধ্যে এগিয়ে রেখেছে।

TVS Jupiter -সম্পর্কে জিজ্ঞাসা

TVS Jupiter কাদের জন্য?

বাইকটি যারা বাজেটের মধ্যে স্কুটার  বাইক পছন্দ করেন, তাদের জন্য পারফেক্ট।

Which colors are available of TVS Jupiter ?

TVS Jupiter ৪টি রঙে পাওয়া যায় Silver ,Black, Blue & purple.

TVS Jupiter এর মাইলেজ কত?

TVS Jupiter  এর মাইলেজ প্রায় ৪৫ কিমিঃ পার লিটার।

TVS Jupiter বাইকে কি ধরনের ইঞ্জিন স্টার্ট আছে?

TVS Jupiter বাইকে ইলেকট্রিক এবং কিক উভয় ধরনের ইঞ্জিন স্টার্ট অপশন আছে।

TVS Jupiter Specifications

Model name TVS Jupiter
Type of bikeScooter
Type of engineAir cooled, 4 stroke, SI engine
Engine power (cc) 109.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power5.8 Bhp @ 7500 RPM
Max torque8 NM @ 5500 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 45 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionTelescopic hydraulic
Rear suspensionToggle link, gas filled hydraulic
Front brake typeDrum Brake
Front brake diameter130 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire size90/90*12
Rear tire size90/90*12
Tire typeTubeless
Overall length1834 mm
Overall height1115 mm
Overall weight107 kg (with to
Wheelbase1257 mm
Overall width650 mm
Ground clearance150 mm (unladen)
Fuel tank capacity5L
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightLED
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typesingleseat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerTVS Auto Bangladesh Limited
Features,
Buy TVS Jupiter bikroy
TVS Jupiter 2019 for Sale

TVS Jupiter 2019

58,300 km
MEMBER
Tk 95,000
4 weeks ago
TVS Jupiter blue 2017 for Sale

TVS Jupiter blue 2017

22,595 km
MEMBER
Tk 120,000
1 month ago
Buy Other Bikesbikroy
Bajaj Pulsar NS Dual Disc 2020 for Sale

Bajaj Pulsar NS Dual Disc 2020

14,620 km
verified MEMBER
verified
Tk 147,000
19 minutes ago
ATV bike 2023 for Sale

ATV bike 2023

0 km
verified MEMBER
Tk 370,000
1 week ago
Yamaha RX . 2003 for Sale

Yamaha RX . 2003

40,000 km
MEMBER
Tk 42,999
26 minutes ago
Dayang 100 CC 2012 for Sale

Dayang 100 CC 2012

7,500 km
MEMBER
Tk 22,000
29 minutes ago
TVS Wego 2015 for Sale

TVS Wego 2015

36,140 km
MEMBER
Tk 86,000
32 minutes ago
+ Post an ad on Bikroy