Bajaj Discover 125 Drum রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

12 Oct, 2023
Bajaj Discover 125 Drum রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Bajaj Discover 125 Drum একটি সাশ্রয়ী মূল্যের হাই-পারফর্মিং কমিউটার টাইপ মোটরসাইকেল। লং-লাস্টিং পারফরম্যান্স এবং ঘন-ঘন ব্যবহার উপযোগীতার কারণে বাইকটি প্রচুর গ্রাহক জনপ্রিয়তা পেয়েছে। এছাড়াও বেশি মাইলেজ, কম মেইনটেনেন্স কস্ট, এবং ডিউরেবিলিটির কারণে এটি ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে। এই ব্লগে Bajaj Discover 125 Drum রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এটিতে ডিজিটাল টুইন স্পার্ক ইগনিশন সিস্টেম সহ ১২৫ সিসির কার্যকর ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটি বাংলাদেশে ব্যাপক ব্যবহৃত এবং বহুল বিক্রিত একটি মোটরসাইকেল। বর্তমানে বাইকটির উৎপাদন বন্ধ রয়েছে।

বাজাজ ডিসকভার ১২৫ বাইকটি, Bajaj Discover সিরিজের একটি জনপ্রিয় ইনস্টলমেন্ট। কমিউটার টাইপ বাইকগুলোর মধ্যে, ডিসকভার সিরিজ সম্ভবত বাংলাদেশের অন্যতম জনপ্রিয় বাইক সিরিজ। দেশের মানুষের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি, ট্রাফিক পরিস্থিতি, এবং গণ-পরিবহণ সমস্যার কারণে দ্রুত যোগাযোগের প্রয়োজনে কমিউটার টাইপ বাইকের চাহিদা বাড়ছেই। দেশে বাজাজ ডিসকভার ১২৫-এর দুটি সংস্করণ পাওয়া যায়; ডিস্ক এবং ড্রাম ভ্যারিয়েন্ট। এখানে এই বাইকটির ড্রাম ভ্যারিয়েন্টের স্পেক্স, ফিচার, দাম এবং ভালো-মন্দ দিক নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Bajaj Discover 125 Drum রিভিউ

বাইকটিতে ১২৫ সিসির এয়ার কুল্ড টাইপ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। কমিউটার ক্যাটাগরিতে এটি দেশের অন্যতম সেরা একটি বাইক। বাজাজ ব্র্যান্ডের রেপুটেশন, আফোর্ডেবল প্রাইস, রিলায়াবিলিটি, ফুয়েল ইফিসিয়েন্সি, ডিউরেবিলিটি, ইত্যাদি বিভিন্ন কারণে বাইকটি এখনো গ্রাহক জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। বাইকটি থেকে আপনি প্রায় ৫০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। মূলত বেশি মাইলেজ এবং রেগুলার ব্যবহার উপযোগিতা বাইকটির জনপ্রিয়তার প্রধান কারণ।

বাইকটির প্রধান কিছু বৈশিষ্টের মধ্যে রয়েছে- ডিটিএস-আই ইঞ্জিন, ডিআরএল হেডলাইট, যথেষ্ট ফুয়েল ক্যাপাসিটি, নিও-রেট্রো ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইত্যাদি। এটি সিটি রোডে রেগুলার ব্যবহারের জন্য দুর্দান্ত একটি বাইক। এটির ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম সিটি রাইডিং-এর জন্য পারফেক্ট। এছাড়াও হুইল এবং টায়ারের মান বেশ ভালো। এটির ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার সেমি-ডিজিটাল ধরণের। এটি কিক এবং ইলেকট্রিক উভয় মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

বাজাজ ডিসকভার ১২৫ ড্রাম বাইকটি রেগুলার কমিউটিং-এর উপযোগী করে তৈরী করা হয়েছে, তাই ডিজাইন এটির প্রধান আকর্ষণ নয়। মাইলেজ এবং লং-লাস্টিং পারফরম্যান্স এটির প্রধান আকর্ষণ। তবে এটির সিম্পল ডিসেন্ট ডিজাইনটি আপনাকে মুগ্ধ করবে। বাইকটির লাইট সেটআপ, বিশেষ করে হেড সেকশনে ডিআরএল অটোম্যাটিক হেডলাইট অন (AHO) এটিকে একটি ক্লাসি লুক এনে দিয়েছে। জ্বালানি সাশ্রয়ে সুবিধা এবং জ্বালানি ধারণ ক্ষমতা বেশি হওয়ায় এটি আপনার যাতায়াতের অনেক খরচ সাশ্রয় করবে।

বাইকটির বডি স্ট্রাকচার বেশ মজবুত। সিঙ্গেল সিটিং পজিশনটি বেশ লম্বা, রাইডার সহ একজন পিলিয়ন কম্ফোর্টেবল ভাবে বসতে পারবেন। পাইপ হ্যান্ডেলবার, ফুয়েল ট্যাংক স্ট্রাকচার, এক্সজস্ট পাইপটি দেখতে সাধারণ হলেও, ডিসেন্ট লুকিং। এটির নিও-রেট্রো ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি ক্লাসিক স্টাইলের। এটি ৪-টি কালার কম্বিনেশনে পাওয়া যাচ্ছে – এবোনি ব্ল্যাক-রেড, এবোনি ব্ল্যাক-ব্লু, ফ্লেম রেড এবং ইলেক্ট্রন ব্লু। চারটি বাইকই একই রকম ডিকাল ডিজাইন করা হয়েছে।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ১২৫ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন এয়ার-কুলড, ৪-স্ট্রোক, এবং সিঙ্গেল সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটি ২-ভালভ এবং ডুয়েল টুইন স্পার্ক ইগনিশন ফিচার সংযুক্ত। এটি ৮০০০ আরপিএমে ১০.৮০ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৫৫০০ আরপিএমে ১০.৮০ সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে। এই রেঞ্জের অন্যান্য বাইকের তুলনায় এটির পাওয়ার জেনারেশন ক্ষমতা যথেষ্ট ভালো।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ সিস্টেম সহ ৫-স্পিড গিয়ারবক্স রয়েছে। ইঞ্জিনের ফুয়েল সাপ্লাই সিস্টেম কার্বুরেটর। রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের ইঞ্জিন পারফরম্যান্সে খুবই সন্তুষ্ট।

বডি ডাইমেনশন

বাইকটি কিছুটা ছোট আকৃতির এবং ওল্ড ফ্যাশন্ড। এটির বডি স্ট্রাকচার যথেষ্ট মজবুত। এটির সম্পূর্ণ দৈর্ঘ্য ১৯৮০ মিমি, প্রস্থ ৭১৪ মিমি এবং উচ্চতা ১০৭৮ মিমি। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি এবং সিটিং পজিশনের উচ্চতা ৮০৫ মিমি। কম স্যাডল হাইট হওয়ায়, কম উচ্চতার বাইকারও কম্ফোর্টেবল ভাবে বাইক কন্ট্রোল করতে পারবেন। বাইকটির জ্বালানি ধারণ ক্ষমতা বেশ ভালো, ১০ লিটার। এটির টোটাল ওজন ১২০ কেজি। মাঝারি ওজনের হওয়ায় টপ-স্পিডে এটিকে স্ট্যাবল রাখা সহজ। বাইকটিতে ১৩০৬ মিমি-এর একটি ছোট হুইলবেস রয়েছে, যা এটিকে কর্ণারিং-এ তুলনামূলক ভালো স্থিতিশীল রাখতে সাহায্য করে।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের দিকে স্প্রিং-লোডেড নাইট্রোক্স (গ্যাস-রিজার্ভ) টুইন-শক টাইপ সাসপেনশন ইনস্টল করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম রাস্তার স্বাভাবিক স্পিড ব্রেকার এবং ছোট-খাটো গর্তের ধাক্কা ভালোভাবে অ্যাবজর্ব করতে পারে।

বাইকটিতে নরমাল ব্রেকিং সিস্টেম ইনস্টল করা হয়েছে। সামনে-পিছনে উভয় চাকায় ১৩০ মিমি-এর ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে। রিভিউ অনুযায়ী বাইকটির সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম সন্তোষজনক। তবে সিটি রাইডিং-এর জন্য এই ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম বেশ ভালো হলেও হাইওয়ে রোডে উপযুক্ত নয়।

হুইল এবং টায়ার

বাজাজ ডিসকভার ১২৫ ড্রাম বাইকটিতে টিউবলেস টায়ার এবং অ্যালয় টাইপ হুইল ব্যবহার করা হয়েছে। এটির সামনের চাকায় ২.৭৫- ১৭, ৪১পি সেকশন এবং পিছনের চাকায় ৩.০-১৭, ৫০পি সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। হুইল মেজারমেন্ট বেশ ভালো, উভয় হুইলের রিম সাইজ ১৭” ইঞ্চি। তবে রিভিউ অনুযায়ী টায়ার চিকন হওয়ায় বাইকাররা কিছুটা অসন্তোষ প্রকাশ করেছেন। ১২৫ সিসি সেগমেন্টের বাইক হওয়ায় টায়ার আরো কিছুটা মোটা হলে ভালো হতো। তবে টায়ারের গ্রিপ সিটি রোডে রাইডিং-এর জন্য যথেষ্ট ভালো।

মাইলেজ এবং স্পিড

বেশি মাইলেজ অ্যাডভান্টেজ এই বাইকটির সবচেয়ে বড় প্লাস পয়েন্ট। বাইকটি থেকে আপনি প্রায় ৫০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। উন্নত মানের ইঞ্জিন অয়েল, ফুয়েল, এবং সঠিক ভাবে মেইনটেন্যান্স করা হলে আপনি এর থেকে বেশি মাইলেজ এবং লং-লাস্টিং পারফরম্যান্স পাবেন। বাইকাররা এই কমিউটার টাইপ বাইকের মাইলেজ এবং স্পিড নিয়ে খুবই সন্তুষ্ট।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটির ইন্সট্রুমেন্ট প্যানেলটি নিও-রেট্রো ডিজাইনের সেমি-ডিজিটাল ধরণের। এটিকে প্রয়োজনীয় সব ফিচার ইনস্টল করা হয়েছে, যেমন স্পিডোমিটার এবং ওডোমিটারটি এনালগ টাইপ। আরপিএম মিটারটি ডিজিটাল। এছাড়াও এখানে ফুয়েল গেজ, ট্রিপ মিটার, এবং কিছু ইনডিকেটর রয়েছে।

বাইকটিতে ১২-ভোল্টের এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ। বাইকটিতে ইঞ্জিন কিল সুইচ, গিয়ার পজিশন ইনডিকেটর নেই। বাজেট সাশ্রয়ী বাইকে এরচেয়ে ভালো ইন্সট্রুমেন্ট প্যানেল পাওয়া কঠিন। বাইকারদের Bajaj Discover 125 Drum রিভিউ অনুযায়ী তাঁরা এই বাইকের কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচারে মোটামুটি সন্তুষ্ট।

Bajaj Discover 125 Drum Price in Bangladesh বাংলাদেশে Bajaj Discover 125 Drum এর দাম

বাংলাদেশে Bajaj Discover 125 Drum এর অফিসিয়াল দাম ৳120,500। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Bajaj Discover 125 2023 এর দাম BDT 135,117.

Bajaj Discover 125 Drum Pros সুবিধা

  • দুর্দান্ত মাইলেজ
  • লং-লাস্টিং পারফরম্যান্স
  • ডিজিটাল টুইন স্পার্ক ইগনিশন সিস্টেম
  • মজবুত বডি স্ট্রাকচার
  • স্মুথ সাসপেনশন
  • বাজেট বান্ধব
  • ঘন-ঘন ব্যবহার উপযোগী

Bajaj Discover 125 Drum Cons অসুবিধা

  • ড্রাম টাইপ ব্রেকিং সেটআপ
  • সাধারণ ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার
  • চাকা তুলনামূলক চিকন
  • বেশি গতিতে ভাইব্রেশন করে
  • ইঞ্জিন কিল সুইচ নেই

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

Bajaj Discover 125 Drum একটি প্রপার কমিউটার-বেসড বাইক। এটি ১২৫ সিসি রেঞ্জের বাইকগুলোর মধ্যে সবচেয়ে সাশ্রয়ী, টেকসই এবং দীর্ঘস্থায়ী। রেগুলার কমিউটিং পারপাসে ব্যবহারের জন্য এবং বাজেট সাশ্রয়ের ব্যাপারে চিন্তা করলে এটি দুর্দান্ত একটি বাইক। জ্বালানি খরচ বাড়ার কারণে এবং বাইকের বাজারদর বৃদ্ধির কারণে অনেকেই এখন বাজেট বান্ধব কিন্তু স্ট্যান্ডার্ড কোয়ালিটির বাইকের দিকে ঝুঁকছেন। যারা কম বাজেটে, জ্বালানি বান্ধব এবং লং লাস্টিং পারফরম্যান্সের ভালো বাইক খুঁজছেন, এটি তাদের জন্য পারফেক্ট একটি অপশন।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা ব্যবহৃত বাজাজ ডিসকভার ১২৫ ড্রাম বাইকের বর্তমান দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Bajaj Discover 125 Drum is an affordable high-performing commuter-type motorcycle. The bike has gained huge customer popularity due to its long-lasting performance and frequent use usability. It has also gained wide acceptance due to its high mileage, low maintenance cost, and durability. It uses a 125cc efficient engine with a digital twin-spark ignition system. It is a widely used and widely sold motorcycle in Bangladesh. It is a great bike for regular use on city roads. Currently, the production of this bike is discontinued.

It is one of the best bikes in the country in the commuter category. You can get an average mileage of around 50 km/liter and a top speed of around 90 km/hour from this bike. Basically, high mileage and regular usage utility are the main reasons for the bike’s popularity. Some of the key features of the bike include- a DTS-I engine, DRL headlights, ample fuel capacity, neo-retro instrument cluster, etc. Its braking and suspension system is perfect for city riding. Wheels and tires are also of good quality. It can be started with both kick and electric methods.

The Bajaj Discover 125 drum bike is made for regular commuting, so design is not its main attraction. Mileage and long-lasting performance are its main attractions. But its simple descent design will impress you. The light setup of the bike, especially the DRL Automatic Headlight On (AHO) at the head section gives it a classy look. It will save a lot of cost on your commute due to fuel-saving convenience and high fuel capacity.

The body structure of the bike is very strong. Pipe handlebars, fuel tank structure, and exhaust pipe look normal, and decent looking. Its neo-retro instrument cluster is classic in style. It is available in 4 color combinations – Ebony Black-Red, Ebony Black-Blue, Flame Red, and Electron Blue.

Due to the current economic situation, traffic situation, and mass transportation problems of people in the country, the demand for commuter-type bikes is increasing due to the need for quick communication. This is a perfect option for those who are looking for a good bike with a low budget, fuel-friendly, and long-lasting performance.

Bajaj Discover 125 Drum Price in Bangladesh Bajaj Discover 125 Drum Price in Bangladesh

The official price of Bajaj Discover 125 Drum in Bangladesh is ৳120,500. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Bajaj Discover 125 2023 is BDT 135,117.

Bajaj Discover 125 Drum Video Review


12 Oct, 2023 - Bajaj Discover 125 Drum হাই-পারফর্মিং কমিউটার বাইক। কম বাজেটে, জ্বালানি বান্ধব এবং লং লাস্টিং পারফরম্যান্সের বাইক খুঁজছেন, এটি তাদের জন্য একটি ভালো অপশন।

Bajaj Discover 125 Drum বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা

Bajaj Discover 125 Drum কি ধরণের বাইক?

এটি একটি ডিসেন্ট ডিজাইনের কমিউটার টাইপ বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

এয়ার-কুলড, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, ২-ভালভ এবং ডুয়েল টুইন স্পার্ক ইগনিশন ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

কিক এবং ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

উভয় চাকায় ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৫০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড।

Bajaj Discover 125 Drum Specifications

Model name Bajaj Discover 125 Drum
Type of bikeCommuter
Type of engine4 stroke, DTs-i
Engine power (cc) 125.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power10.8 Bhp @ 8000 RPM
Max torque10.8 NM @ 5500 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 50 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionTwin Shock
Front brake typeDrum Brake
Front brake diameter130 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size2.75√ó17,41P
Rear tire size3.00-17√ó17, 50
Tire typeTubeless
Overall length1980 mm
Overall height1078 mm
Overall weightNo Info
Wheelbase1306 mm
Overall width714 mm
Ground clearance170 mm
Fuel tank capacity10 Liters
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsNo Info
Distributor/dealerUttara Motors Limited
Features
Buy Bajaj Discover 125 Drumbikroy
Bajaj Discover 125 2013 for Sale

Bajaj Discover 125 2013

29,602 km
MEMBER
Tk 60,000
4 hours ago
Bajaj Discover 125 ST 2014 for Sale

Bajaj Discover 125 ST 2014

90,000 km
MEMBER
Tk 65,000
4 hours ago
Bajaj Discover 125 . 2008 for Sale

Bajaj Discover 125 . 2008

33,500 km
verified MEMBER
Tk 59,500
7 hours ago
Bajaj Discover 125 2012 for Sale

Bajaj Discover 125 2012

50,000 km
MEMBER
Tk 60,000
13 hours ago
Buy Other Bikesbikroy
Bajaj CT 100 2017 for Sale

Bajaj CT 100 2017

2,017 km
MEMBER
Tk 35,000
2 minutes ago
Suzuki Gixxer 2023 for Sale

Suzuki Gixxer 2023

28,000 km
verified MEMBER
Tk 220,000
14 minutes ago
Hero Maestro Edge 2023 for Sale

Hero Maestro Edge 2023

2,000 km
verified MEMBER
Tk 150,000
14 minutes ago
TVS Stryker 2020 for Sale

TVS Stryker 2020

38,000 km
MEMBER
Tk 65,500
20 minutes ago
TVS Metro es 2020 for Sale

TVS Metro es 2020

48,600 km
MEMBER
Tk 60,000
24 minutes ago
+ Post an ad on Bikroy