Kawasaki Z400 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

07 Nov, 2023
Kawasaki Z400 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Kawasaki Z400 হলো একটি অ্যাগ্রেসিভ ডিজাইনের নেকেড স্পোর্টস টাইপ মোটরসাইকেল। বাইকটিতে ৪০০ সিসি ইঞ্জিন পাওয়ারের লিকুইড-কুলড প্যারালাল-টুইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটির দুর্দান্ত স্ট্রিট ফাইটার স্টাইল, কমপ্যাক্ট চেসিস এবং মাস্কুলার শেপ যেকারো নজর কাড়বে। বাইকটির বডি স্ট্রাকচার খুবই ভারসাম্যপূর্ণ এবং রাইডিং বেশ কম্ফোর্টেবল। কাওয়াসাকি বিশ্বের অন্যতম সেরা মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি। পাওয়ারফুল ইঞ্জিন এবং দুর্দান্ত ডিজাইনের জন্য এই ব্র্যান্ডের বাইক তুমুল জনপ্রিয়। এই ব্লগে Kawasaki Z400 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

দুর্দান্ত স্পিড, অসাধারণ ইঞ্জিন পাওয়ার এবং এলিগেন্ট স্টাইল বাইকটির প্রধান বৈশিষ্ট। বাইকটির আপ-রাইট রাইডিং পজিশন এবং চওড়া হ্যান্ডেলবার রাইডারকে কনফিডেন্স, সাথে স্পোর্টি রাইডিং এক্সপেরিয়েন্স দেবে। এটির স্পোর্টি অ্যালুমিনিয়াম ফুটপেগ এবং কম উচ্চতার রাইডিং পজিশন আপনাকে কম্ফোর্টেবল রাইডিং এক্সপেরিয়েন্স দেবে। এখানে আপনি কাওয়াসাকি জেড৪০০ বাইকটির স্পেসিফিকেশন, ফিচার, ভালো-মন্দ দিক সহ আরো বিভিন্ন বিষয়ে ধারণা পাবেন। বাইকটি আপনাকে রোমাঞ্চকর রাইডিং এক্সপেরিয়েন্স দেবে। এটি খুবই স্পিডি বাইক, তাই চালানোর সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করবেন।

Kawasaki Z400 রিভিউ

বাইকটিতে ৪০০ সিসির শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটি লিকুইড কুল্ড এবং ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট। এটি স্পিডি বাইক হিসেবে সুপরিচিত, বাইকটি থেকে আপনি প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি বেশ ভারী বাইক তাই টপ স্পিডে ব্যালেন্স রাখা এবং কন্ট্রোল করা সহজ। এটি শুধু মাত্র ইলেকট্রিক মেথডে স্টার্ট করা যায়।

বাইকটির স্পেশাল কিছু বৈশিষ্টের মধ্যে রয়েছে – ৪০০ সিসি ইঞ্জিন, ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম, ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট ইঞ্জিন, অ্যাসিস্ট-স্লিপার ক্লাচ ইত্যাদি। এটির চেসিস এবং সাসপেনশন সিস্টেম খুবই উন্নত। বাইকটির লাইটিং সিস্টেম সম্পূর্ণ এলইডি এবং ইলেকট্রিক্যাল ফিচার বেশ উন্নত মানের। এটির টায়ার এবং হুইল সবই স্ট্যান্ডার্ড মানের।

বাইকটি বিশ্বব্যাপী জনপ্রিয়, তবে বাংলাদেশে বেশি কিউবিক ক্যাপাসিটির বাইক চালানোর অনুমোদন না থাকায়, এধরণের বাইক তেমন দেখা যায় না। তবে অনেক শৌখিন গ্রাহক এধরণের পাওয়ারফুল এবং স্টাইলিশ নেকেড স্পোর্টস বাইক সংগ্রহে রাখতে চান, তাদের জন্য এই ক্যাটাগরির বাইক আমদানি করা হয়।

ফিচার এবং ডিজাইন

বাইকটির ফুল-ফেয়ারিং মাস্কুলার শেপ এটিকে একটি এগ্রেসিভ লুক এনে দিয়েছে। এটির গ্লসি কালার কম্বিনেশন এবং এর্গোনোমিক্স ডিজাইন আপনাকে মুগ্ধ করবে। বাইকটির এরোডাইনামিক্স শেপের বিশাল ফুয়েল ট্যাংক, এবং এবং শাইনি ফ্লেয়ার কিটসের কম্বিনেশন এটিকে একটি এলিগেন্ট নেকেড স্পোর্টস স্টাইল এনে দিয়েছে। বাইকটির মজবুত স্টিলের ট্রেলিস চ্যাসিস এবং স্পোর্টি ডিক্যালস এটিকে একটি অনন্য লুক এনে দিয়েছে।

বাইকটির এলইডি লাইটিং সেটআপ, পাইপ হ্যান্ডেলবার, ইলেকট্রিক্যাল কনসোল আপনাকে মুগ্ধ করবে। এছাড়াও এটির স্টেইনলেস স্টিলের বিশাল এক্সজস্ট পাইপ, স্টার-প্যাটার্ন হুইল এবং লুকিং গ্লাস ডিজাইনটিও অসাধারণ। এটিতে উইন্ডশীল্ড এবং পিলিয়ন গ্র্যাব-রেল নেই। ওভারঅল বাইকটির সুপার নেকেড স্পোর্টস ডিজাইন যেকারো নজর কাড়বে।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ৩৯৯.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বাইকটি দুর্দান্ত ইঞ্জিন পারফরম্যান্সের জন্য বিখ্যাত। এই ইঞ্জিন লিকুইড কুল্ড, প্যারালাল-টুইন সিলিন্ডার, এবং ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট ফিচার বিশিষ্ট। ইঞ্জিনের পাওয়ার ডেলিভারি অসাধারণ এবং অ্যাক্সিলারেশন খুবই স্মুথ। এটি ৮০০০ আরপিএমে ৩৭.৪৮ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৮০০০ আরপিএমে ৩৮.০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। ইঞ্জিনের ট্র্যাকশন কন্ট্রোলের জন্য স্পেশাল কেটিআরসি (কাওয়াসাকি ট্র্যাকশন কন্ট্রোল) রয়েছে।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ৬-স্পিড গিয়ারবক্স এবং অ্যাসিস্ট-স্লিপার ক্লাচ ইনস্টল করা হয়েছে। এই ক্লাচ সিস্টেম দ্রুত গতিতে কর্ণারিং-এ দুর্দান্ত সাপোর্ট দিতে পারে। ইঞ্জিনটি ফুয়েল-ইনজেক্টেড টেকনোলজি সুবিধা সম্পন্ন। লিকুইড-কুল্ড সিস্টেমের জন্য ইঞ্জিন তেমন গরম হয় না।

বডি ডাইমেনশন

বাইকটির বডি ডাইমেনশন কিছুটা বড় এবং স্ট্রাকচার খুবই মজবুত। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৯৯০ মিমি, ৮০০ মিমি এবং ১০৫৪ মিমি। বাইকটির সিটিং পজিশনের উচ্চতা কিছুটা কম, ৭৮৫ মিমি, তাই কম উচ্চতার বাইকাররাও কম্ফোর্টেবল ভাবে রাইড করতে পারবেন। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স কিছুটা কম, মাত্র ১৪৫ মিমি, তাই স্পিড ব্রেকার অতিক্রম করার সময় সতর্ক থাকতে হবে। এটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১৪ লিটার।

এটি বেশ ভারী বাইক, টোটাল ওজন ১৬৮ কেজি, তবে বডি স্ট্রাকচারের সাথে ওজনের কম্বিনেশন পারফেক্ট, ফলে টপ স্পিডে ব্যালেন্স এবং কন্ট্রোল করা সহজ। বাইকটির হুইলবেস বেশ বড়, যা টপ স্পিড এবং কর্ণারিং-এ বেশ ভালো ব্যালেন্স নিশ্চিত করতে পারে। বাইকটিতে পিলিয়ন সিট রয়েছে, তবে পিলিয়ন গ্র্যাব-রেল না থাকায়, পিলিয়ন সহ রাইডিং নিরাপদ নয়। সম্পূর্ণ বাইকটি ট্ৰেলিশ হাই-টেনসিল স্টিলের চেসিসের উপর বসানো হয়েছে।

ব্রেক এবং সাসপেনশন

বাইকটির সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক টাইপ সাসপেনশন এবং পিছনের দিকে ইউনি-ট্রাক সুইংআর্ম টাইপ সাসপেনশন ব্যবহার করা হয়েছে। বাইকটিতে ডুয়েল চ্যানেল এবিএস (ABS) ব্রেকিং সিস্টেম ইনস্টল করা হয়েছে। উভয় চাকায় নিসিন ক্যালিপার টাইপ ডিস্ক টাইপ ব্রেক বসানো হয়েছে। সামনের চাকায় ৩১০ মিমি এবং পিছনের চাকায় ২২০ মিমি-এর ডিস্ক ব্রেক ইনস্টল করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম ইমার্জেন্সি ব্রেকিংয়েও দুর্দান্ত কার্যকর। বাইকারদের রিভিউ অনুযায়ী এই ব্রেক এবং সাসপেনশন দেশের অন্যতম সেরা।

হুইল এবং টায়ার

ভারী এবং স্পিডি বাইকে নিরাপত্তার জন্য স্ট্যান্ডার্ড মানের হুইল এবং টায়ার খুবই দরকারি। কাওয়াসাকি জেড৪০০ বাইকটিতেও বেশ ভালো মানের হুইল এবং টায়ার ব্যবহার করা হয়েছে। বাইকটিতে অ্যালয় টাইপ স্টাইলিশ স্টার-প্যাটার্ন ৫-স্পোক হুইল এবং টিউব লেস টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে।

সামনের চাকায় ১১০/৭০-১৭ সেকশন টায়ার এবং পিছনের চাকায় ১৫০/৬০-১৭ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। উভয় হুইলের রিম সাইজ ১৭” ইঞ্চি। এই টায়ার হঠাৎ ব্রেকিং-এর সময়, এবং ভেজা কিংবা কর্দমাক্ত রাস্তায় স্কিড করে না। পেছনের টায়ারটি কর্ণারিং এবং হাই-স্পিড ম্যানুভারের জন্য পারফেক্ট। রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের হুইল এবং টায়ারের মান নিয়ে খুবই সন্তুষ্ট।

মাইলেজ এবং স্পিড

সাধারণত সুপার স্পোর্টস টাইপ বাইকের স্পিড দুর্দান্ত হলেও মাইলেজ খুব বেশি হয় না। থ্রিলিং এবং রোমাঞ্চকর রাইডিং এক্সপেরিয়েন্স কাওয়াসাকি জেড৪০০ বাইকের প্রধান আকর্ষণ। আমরা স্পোর্টস টাইপ বাইক থেকে ইফিসিয়েন্ট মাইলেজ আশা করতে পারি না। বাইকটি থেকে আপনি প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

একটি টপ ক্লাস বাইকে যে সব প্রয়োজনীয় ফিচার থাকা দরকার তার সবই এই বাইকে রয়েছে। বাইকটির ইন্সট্রুমেন্ট প্যানেল সেমি-ডিজিটাল টাইপ। কনসোল প্যানেলে একটি ডিজিটাল স্পিডোমিটার এবং ওডোমিটার রয়েছে। আরপিএম মিটারটি এনালগ ধরণের। এছাড়াও এখানে আপনি ট্যাকোমিটার, ট্রিপ মিটার, লো ফুয়েল ইনডিকেটর সহ আরো বেশ কিছু ফিচার দেখতে পাবেন।

বাইকটিতে ১২ ভোল্টের এমএফ টাইপ শক্তিশালী ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার সচল রাখতে পারে। হেডলাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরস গুলো এলইডি ধরণের। এলসিডি ড্যাশবোর্ডে একটি ইকো মোড ইনডিকেটর রয়েছে। এটিতে ইঞ্জিন কিল সুইচও রয়েছে। ওভারঅল Kawasaki Z400 রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার খুবই উন্নত মানের।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Kawasaki Other Model 2023 এর দাম BDT 14,999.

Kawasaki Z400 Pros সুবিধা

  • অ্যাগ্রেসিভ ডিজাইন এবং এলিগেন্ট স্টাইল
  • দুর্দান্ত স্পিড এবং অ্যাক্সিলারেশন
  • লিকুইড কুল্ড এবং ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট ইঞ্জিন
  • ডুয়েল চ্যানেল এন্টিলক ব্রেকিং সিস্টেম (ABS)
  • টপ ক্লাস হুইল এবং টায়ার

Kawasaki Z400 Cons অসুবিধা

  • পিলিয়ন গ্র্যাব-রেল নেই
  • বেশ ভারী বাইক
  • উইন্ডস্ক্রিন নেই

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Kawasaki Z400 বাইকটির পাওয়ারফুল ইঞ্জিন, এলিগেন্ট স্টাইল, এবং অ্যাগ্রেসিভ বডি স্ট্রাকচারের কারণে তুমুল জনপ্রিয়তা পেয়েছে। দুর্দান্ত গতি এবং রোমাঞ্চকর রাইডিং এক্সপেরিয়েন্স বাইকটির প্রধান আকর্ষণ। দুর্দান্ত হুইল এবং ডুয়েল চ্যানেল এবিএস-এর কারণে বাইকটির ব্রেকিং সিস্টেম এবং কন্ট্রোলিং দুর্দান্ত। আপনি যদি স্পিড লাভার হন, রাজকীয় ধরণের বাইক সংগ্রহে রাখতে চান, তাহলে এই বাইকটি আপনার জন্য।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। দেশে নতুন বা ব্যবহৃত কাওয়াসাকি মোটরবাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

The Kawasaki Z400 is a naked sports-type motorcycle with an aggressive design. The bike uses a liquid-cooled parallel-twin engine with 400 cc engine power. Its cool street fighter styling, compact chassis, and muscular shape will catch anyone’s eye. The body structure of the bike is very balanced, and the riding is very comfortable. Great speed, awesome engine power, and elegant style are the main features of the bike.

The bike uses a powerful engine of 400 cc. The engine is liquid-cooled and features fuel injection. It is well-known as a speedy bike; you can get an average mileage of around 25 km/liter and a top speed of around 160 km/hour. It is quite a heavy bike, so it is easy to balance and control at top speed. It can be started by electric method only. It is a very speedy bike, so be careful while riding.

Some of the special features of the bike include – a 400 cc engine, dual-channel ABS braking system, dual overhead camshaft engine, assist-slipper clutch, etc. Its chassis and suspension system are very advanced. The lighting system of the bike is full LED, and the electrical features are of high quality. Its tires and wheels are all standard.

The full-fairing muscular shape of the bike gives it an aggressive look. Its glossy colour combination and ergonomic design will impress you. The combination of the bike’s aerodynamically shaped large fuel tank and shiny flare kits gives it an elegant naked sports style. The bike’s sturdy steel trellis chassis and sporty decals give it a unique look. Its sporty aluminium footpegs and low riding position offer a comfortable riding experience.

The bike’s LED lighting setup, pipe handlebars, and electrical console will impress you. It also has a massive stainless steel exhaust pipe, star-pattern wheels, and looking glass design. It lacks a windshield and pillion grab-rails. Overall, the super naked sports design of this bike will catch anyone’s eye.

This bike is popular worldwide, but as high cubic capacity bikes are not allowed in Bangladesh, such bikes are not seen much. But many enthusiasts want such powerful and stylish naked sports bikes in their collection; for them, these categories of bikes are imported.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Kawasaki Other Model 2023 is BDT 14,999.

Kawasaki Z400 Video Review


07 Nov, 2023 - Kawasaki Z400 হলো একটি অ্যাগ্রেসিভ ডিজাইনের নেকেড স্পোর্টস টাইপ মোটরসাইকেল। দুর্দান্ত স্পিড, অসাধারণ ইঞ্জিন পাওয়ার এবং এলিগেন্ট স্টাইল বাইকটির প্রধান বৈশিষ্ট।

Kawasaki Z400 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Kawasaki Z400 কি ধরণের বাইক?

একটি অ্যাগ্রেসিভ ডিজাইনের নেকেড স্পোর্টস টাইপ মোটরসাইকেল।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

লিকুইড কুল্ড, প্যারালাল-টুইন সিলিন্ডার, এবং ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল চ্যানেল এবিএস (ABS) ব্রেকিং সিস্টেম।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড।

Kawasaki Z400 Specifications

Model name Kawasaki Z400
Type of bikeNaked Sports
Type of engineLiquid Cooled, Parallel-Twin Cylinder, DOHC
Engine power (cc) 400.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power37.48 Bhp @ 8000 RPM
Max torque38 NM @ 8000 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 25 Kmpl, (Approx)
Top speed160 Kmph, (Approx)
Front suspensionTelescopic Fork
Rear suspensionUni-Trak Swingarm
Front brake typeDisc Brake
Front brake diameterN/A
Rear brake typeDisc Brake
Rear brake diameterN/A
Braking systemDual Channel ABS
Front tire size110/70-17
Rear tire size150/60-17
Tire typetubeless
Overall length1990 mm
Overall height1054 mm
Overall weight168 Kg
Wheelbase1370 mm
Overall width800 mm
Ground clearance145 mm
Fuel tank capacity14 L
Seat height785 Mm
Head lightn/a
Indicatorsled
Tail lightled
SpeedometerDigital
RPM meterAnalog
Odometerdigital
Seat typeSplit-Seat
Engine kill switchyes
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Kawasaki Z400bikroy
Kawasaki 2019 for Sale

Kawasaki 2019

24,000 km
MEMBER
Tk 250,008
2 weeks ago
Kawasaki 80cc 2008 for Sale

Kawasaki 80cc 2008

16,000 km
MEMBER
Tk 30,000
1 month ago
Kawasaki , 2017 for Sale

Kawasaki , 2017

33,000 km
MEMBER
Tk 65,000
1 month ago
Kawasaki 90 2010 for Sale

Kawasaki 90 2010

50,000 km
MEMBER
Tk 50,000
1 month ago
Buy Other Bikesbikroy
Suzuki Gixxer 2023 for Sale

Suzuki Gixxer 2023

28,000 km
verified MEMBER
Tk 220,000
10 minutes ago
Hero Maestro Edge 2023 for Sale

Hero Maestro Edge 2023

2,000 km
verified MEMBER
Tk 150,000
10 minutes ago
TVS Stryker 2020 for Sale

TVS Stryker 2020

38,000 km
MEMBER
Tk 65,500
16 minutes ago
TVS Metro es 2020 for Sale

TVS Metro es 2020

48,600 km
MEMBER
Tk 60,000
20 minutes ago
Mahindra Centuro . 2018 for Sale

Mahindra Centuro . 2018

30,000 km
MEMBER
Tk 40,000
36 minutes ago
+ Post an ad on Bikroy