বাংলাদেশের সর্বকালের সেরা ১০টি মোটরসাইকেল নিয়ে বিস্তারিত তথ্য

22 Nov, 2023   
বাংলাদেশের সর্বকালের সেরা ১০টি মোটরসাইকেল নিয়ে বিস্তারিত তথ্য

বাংলাদেশে গত কয়েক দশক ধরে মোটরসাইকেল একটি জনপ্রিয় ও প্রয়োজনীয় যান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে, বিশেষ করে ব্যক্তিগত বাহন হিসেবে এদেশসহ পৃথিবীর প্রায় সর্বত্রই বাইকের রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। আর বাংলাদেশের রাস্তাঘাটে তুমুল যানজটের মধ্যে অন্য যেকোন যানের তুলনায় বাইক অনেক বেশি সুবিধাজনক। স্বল্প মেইনটেইন খরচ এবং দ্রুত গতির হওয়ার কারনে মোটরসাইকেলের প্রতি সবার আকর্ষণ আরও বেশি, বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে।  

মোটরসাইকেলের ক্ষেত্রে অনেক দেশে কোন সিসি বা ইঞ্জিন ক্ষমতার লিমিট নেই, তাই সেসব দেশে পাওয়া যায় বিভিন্ন ক্যাটাগরির মোটরসাইকেল, যা তাদেরকে সুযোগ দেয় অনেক অপশনের মধ্য থেকে একটি বেছে নেয়ার। কিন্তু আমাদের দেশে সে সুযোগ নেই, কারণ আমাদের দেশে এতোদিন ১৬৫ সিসির বেশি বাইকের অনুমোদন ছিলোনা। তবে, সম্প্রতি ২৫০ সিসির বাইকের অনুমোদন দেয়া হয়েছে, যার দ্বারা আরো অনেক ভালো ব্র্যান্ড এবং মডেলের বাইক এদেশের বাজারে আসার সুযোগ সৃষ্টি হয়েছে। 

যাই হোক, আমাদের দেশের বাজারে যেই মোটরবাইক গুলো বর্তমানে অ্যাভেইলেবল বা এতদিন অ্যাভেইলেবল ছিলো, তাদের মধ্যে সর্বকালের সেরা মোটরসাইকেল গুলো নিয়ে আমরা আমাদের এই লেখাটি সাজিয়েছি। আজকে আমরা দেখবো বাংলাদেশের সর্বকালের সেরা ১০ টি মোটরসাইকেল কোনগুলো। আমরা একইসাথে সবচেয়ে সেরা এই মোটরবাইকগুলোর বৈশিষ্ট্য এবং বিভিন্ন বিষয়াদিও দেখবো এখানে। 

১. হোনডা সিবিআর ১৫০আর (Honda CBR 150R)

হোনডা সিবিআর ১৫০আর একটি জনপ্রিয় স্পোর্টস বা প্রিমিয়াম সেগমেন্টের বাইক। তবে বাংলাদেশে হোন্ডা কোম্পানির এর বাইকটির ইন্দোনেশীয়ান ভার্সন আসার পর এর জনপ্রিয়তা আরো বৃদ্ধি পায়। দেশে প্রাপ্ত সর্বকালের সেরা মোটরসাইকেল গুলোর  এটি একটি, এবং এর রয়েছে অনেকগুলো আকর্ষণীয় কালার ভেরিয়েশন। জনপ্রিয় হোনডা কোম্পানি এর এই বাইকটি দেখতে অনেক সুন্দর এবং স্পোর্টস বা প্রিমিয়াম সেগমেন্টের বাইক হওয়ায় এর গতিও অনেক বেশি। বাইকটির সিটিং স্টাইলও যথেষ্ট আরামদায়ক। 

স্পেসিফিকেশন

দাম- ৫,৫০,০০০ টাকা

কালার- রেসিং রেড, নিট্রো ব্ল্যাক,  রেভুলেশন হোয়াইট,

ইঞ্জিন সিসি- ১৫৫ সিসি

গিয়ার- ৬ স্পিড 

মাইলেজ- ৩০ কিমি/ লিটার

ওজন- ১৪২ কেজি

এবিএস- সিঙ্গেল চ্যানেল

ব্রেকস- ডাবল ডিস্ক

২. ইয়ামাহা আর১৫ (Yamaha R15)

সর্বকালের সেরা মোটরসাইকেল এর তালিকায় এর পরেরটি হচ্ছে ইয়ামাহা আর১৫। আগের বাইকটির মতো এটিও স্পোর্টস বা প্রিমিয়াম সেগমেন্টের বাইক। এই সিরিজের বাইককে এদেশের বাজারে প্রাপ্ত সবচেয়ে সুন্দর বাইকগুলোর মধ্যে একটি বলা যায়। আর১৫ ভার্সন ৩ এর জনপ্রিয়তার পর এর ভার্সন ৪ বাজারে এসেছে যা আমাদের দেশেও বর্তমানে পাওয়া যাচ্ছে। ইয়ামাহা কোম্পানির এই বাইকটি তরুনদের মধ্যে বেশ জনপ্রিয়, যার অন্যতম কারণগুলোর মধ্যে রয়েছে এর আধুনিক ডিজাইন ও টেকনোলজি। এ বাইকের অন্যতম আরেকটি এক্সট্রা ফিচার হলো ভিভিএ টেকনোলজি, যার হন্য আরো বৃদ্ধি পেয়েছে এই স্পোর্টস বাইকটির চাহিদা।  এই প্রযুক্তি এর ফলে ইয়ামাহা আর১৫ বাইকটি যখন উচ্চগতিতে চলতে থাকে, তখন গতি আরো বেড়ে যায়।

স্পেসিফিকেশন

দাম- ৪,৯৫,০০০ টাকা

কালার- ডার্ক নাইট, ঠান্ডার গ্রে, রেসিং ব্লু

ইঞ্জিন সিসি- ১৫৫ সিসি

গিয়ার- ৬ স্পীড

মাইলেজ- ৩০ কিমি/লিটার

ওয়েট- ১৪২ কেজি

ব্রেকস- ডাবল ডিস্ক

৩. সুজুকি জিএসএক্স আর১৫০ (Suzuki GSX R150)

সুজুকি একটি আন্তর্জাতিক ব্র্যান্ড, আর সুজুকি ব্রান্ডের বাইকগুলো সাধারণত স্টাইল ও সার্ভিস এর দিক দিয়ে সেরা। সুজুকি ব্রান্ডের বাইকগুলো সারা পৃথিবীতেই যথেষ্ট জনপ্রিয়, বিশেষ করে এদের উচ্চগতির জন্য। আর সুজুকি ব্রান্ডের জিএসএক্স আর১৫০ আরেকটি  স্পোর্টস বা প্রিমিয়াম সেগমেন্টের বাইক, যার কারণে এর পেছনের সিট টা ছোট এবং উঁচু। স্পোর্টস বা প্রিমিয়াম বাইকে পিলিয়ন উঁচু থাকায় এখানে দীর্ঘক্ষন বসে থাকা কষ্টকর। তবে ছোট সাইজ এবং অসাধারণ গতির জন্য এটী জায়গা করে নিয়েছে সর্বকালের সেরা মোটরসাইকেল এর লিস্টে। 

স্পেসিফিকেশন

দাম- ৩,৫০,০০০/৩,৭৯,৯৫০ টাকা

কালার- স্ট্রং রেড, টাইটান ব্ল্যাক, ম্যাটি ব্ল্যাক, ম্যাটেলিক ট্রিটন ব্লু, ব্রিলিয়ান্ট হোয়াইট 

ইঞ্জিন সিসি- ১৪৭.৩ সিসি

গিয়ার- ৬ স্পীড

মাইলেজ- ৪৫ কিমি/লিটার

ওয়েট- ১৩১ কেজি

এবিএস- সিঙ্গেল চ্যানেল

ব্রেকস- ডাবল ডিস্ক

৪. টারো জিপি ১ (Taro GP-1)

এই বাইকটিও একটি স্পোর্টস বা প্রিমিয়াম সেগমেন্টের বাইক। এটি বাংলাদেশে অল্প কিছুদিন আগে থেকে পাওয়া ফেলেও, এটি এর আরামদায়ক রাইড এবং অসাধারণ গতিও মাইলেজের কারণে জায়গা করে নিয়েছে দেশের সর্বকালের সেরা মোটরসাইকেল এর লিস্টে। টারো জিপু ১ বাইকটি দেখতে বেশ স্টাইলিশ এবং এর ডিজাইন বেশ পৌরূষত্বপূর্ণ। এই বাইকে রাইড করা অনেক আরামদায়ক, তবে এটি ভারী এবং বড় একটি বাইক।

স্পেসিফিকেশন

দাম- ৩,০৬,০০০/৩,৩৬,০০০ টাকা

কালার- ব্ল্যাক

ইঞ্জিন সিসি- ১৫০ সিসি

গিয়ার- ৬ স্পীড

মাইলেজ- ৩৫ কিমি/লিটার

ওয়েট- ১৫৫ কেজি

এবিএস- সিঙ্গেল/ ডাবল চ্যানেল

ব্রেকস- ডাবল ডিস্ক

৫. হোন্ডা সিবি১৫০আর এক্সমোশন (Honda CB150R Exmotion)

হোন্ডা কোম্পানীর সিবি১৫০আর এক্সমোশন বাইকটি স্পোর্টস বা প্রিমিয়াম সেগমেন্টের বাইক। বাইকটি এদেশে অনেক জনপ্রিয়তা লাভ করেছে ইতিমধ্যে, এবং জায়গা করে নিয়েছে বাংলাদেশের সর্বকালের সেরা মোটরসাইকেল এর তাইলিকায়। বাইকটির ক্লাসিকাল ডিজাইন যে কাউকেই মুগ্ধ করবে। বাইকটি আকারে ছোত হলেও এর রয়েছে পিলিওন নেওয়ার পর্যাপ্ত জায়গা। এর সাউন্ড এবং আন্ডার ভ্যালি একজস্ট যে কোন বাইকারকে মুগ্ধ করবে। হোন্ডা কোম্পানী এর এই বাইকটির মাইলেজও অসাধারণ। কিন্তু এর দাম একটু বেশি এবং মেইনটেনেন্স খরচও বেশি। 

স্পেসিফিকেশন

দাম- ৫,৫০,০০০ টাকা

কালার- গ্রে, ব্ল্যাক, গ্রিন, রেড 

ইঞ্জিন সিসি- ১৫০ সিসি

গিয়ার- ৬ স্পীড

মাইলেজ- ৫০ কিমি/লিটার 

ওয়েট- ১২৩ কেজি 

ব্রেকস- ডাবল ডিস্ক

৬. ইয়ামাহা এমটি১৫ (Yamaha MT15)

এটি একটি ন্যাকেড স্পোর্টস বা প্রিমিয়াম সেগমেন্টের বাইক। ইয়ামাহার এই বাইকে ব্যবহার করা হয়েছে লেটেস্ট টেকনোলজি, এবং এতে রয়েছে হাই ক্লাস স্টাইল। এটি একটি ডায়নামিক এবং অ্যাডভান্স হাইপার ন্যাকেড স্পোর্টস বাইক, যা একইসাথে আরামদায়ক এবং দ্রুতগতির। এসিআই মোটরসের হাত ধরে বাংলাদেশে রিলিজ হওয়া এই বাইক দ্রতই জায়গা জরে নিয়েছে দেশের সর্বকালের সেরা মোটরসাইকেল  এর কাতারে। 

স্পেসিফিকেশন

দাম- ৪,২৮,০০০টাকা

কালার- ডার্ক ম্যাটার ব্লু, হোয়াইট অরেঞ্জ, ম্যাটেলিক ব্ল্যাক 

ইঞ্জিন সিসি- ১৫৫ সিসি

গিয়ার- ৬ স্পীড

মাইলেজ- ৪৩ কিমি/লিটার

৭. ইয়ামাহা এফজেডএস (Yamaha FZS)

ইয়ামাহার অন্যতম সেরা মডেল এফজেডএস ভার্সন-৩ বাইকারদের মধ্যে ব্যাপক জনপ্রিয়, যা একে নিয়ে এসছে দেশের সর্বকালের সেরা মোটরসাইকেল এর তালিকায়। অসাধারণ মাইলেজ ও পার্ফরম্যান্সের পাশাপাশি এই বাইকটির রয়েছে আকর্ষণীয় মাস্কুলার লুক, যা একে করে তুলেছে বাইকারদের পরম আরাধ্য।  

স্পেসিফিকেশন

দাম- ২,৪০,৫০০ টাকা

কালার- ডার্ক নাইট, ম্যাট রেড, ডার্ক ম্যাট ব্লু

ইঞ্জিন সিসি- ১৪৯ সিসি

গিয়ার- ৫ স্পীড

মাইলেজ- ৪৫ কিমি/লিটার 

৮. সুজুকি জিক্সার এসএফ (Suzuki Gixxer SF)

সুজুকি ব্রান্ডের জিক্সার এসএফ নিশ্চয়তা দেয় একটি আরামদায়ক এবং আত্মবিশ্বাসী রাইডিং অভিজ্ঞতার, কারণ এর রয়েছে শক্তিশালী ইঞ্জিন এবং একটি অত্যাধুনিক ডিজাইন।  এটির ফ্যারিং ডিজাইন এবং ডিউয়াল টোন ডিজাইন একে দিয়েছে আরো উন্নত স্টাইল। বাইকটির রয়েছে অসাধারণ মাইলেজ, কিন্তু এর ষষ্ঠ গিয়ার না থাকাটা অনেকের কাছে পছন্দ নাও হতে পারে।

স্পেসিফিকেশন

দাম- ৩,১৯,৯৫০ টাকা

কালার- কালো, সাদা, মটোজিপি ব্লু

ইঞ্জিন সিসি- ১৫৫ সিসি

গিয়ার- ৫ স্পীড

মাইলেজ- ৪৫ কিমি/লিটার 

ওয়েট- ১৪৮ কেজি 

ব্রেকস- সিঙ্গেল ডিস্ক

৯. পালসাল ১৬০ এনএস (Pulsar 160 NS)

বাজাজ ইন্ডিয়ান একটি ব্যান্ড হলেও এটি বাংলাদেশে, বিশেষ করে দেশের গ্রামাঞ্চলে বেশ জনপ্রিয়। আমাদের দেশের সকল শ্রেনী/ বয়সের বাইক প্রেমীদের পছন্দের লিস্টে রয়েছে এই ব্র্যান্ডের বাইক। আর বাজাজের  পালসার এনএস ১৬০ একটি স্টাইলিশ এবং শক্তিশালী মোটরসাইকেল, যা সর্বস্তরের মানুষের নিকট তুমুল জনপ্রিয় হওয়ায় জায়গা করে নিয়েছে সর্বকালের সেরা মোটরসাইকেল এর কাতারে। এর রয়েছে শক্তিশালী ইঞ্জিন এবং অসাধারণ মাইলেজ, আর দৈনন্দিন রাইডিং এর পাশাপাশি এই বাইক দিয়ে স্পোর্টস বাইকিং এর অভিজ্ঞতাও পাওয়া সম্ভব। 

স্পেসিফিকেশন

দাম- ১,৯৯,৮০০ টাকা

কালার- গ্রে, রেড, ব্লু 

ইঞ্জিন সিসি- ১৬০ সিসি

গিয়ার- ৫ স্পীড

মাইলেজ- ৪২ কিমি/লিটার

ওয়েট- ১৪২ কেজি 

ব্রেকস- সিঙ্গেল ডিস্ক

১০. টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি (TVS Apache RTR 160 4V)

টিভিএস  অ্যাপাচি  আরটিআর ১৬০ ৪ভি একটি স্পোর্টস বা প্রিমিয়াম সেগমেন্টের বাইক, যা এটির ৪-ভাল্ভ টেকনোলজি এবং  শক্তিশালী ইঞ্জিনের মাধ্যমে দেশের বাজারে খুব দ্রুতই জনপ্রিয়তা অর্জনে সক্ষম হয়েছে। এই বাইক ধারাবাহিকভাবে পারফরম্যান্স এবং প্রযুক্তির সীমাবদ্ধতাকে ঠেলে সামনে এগিয়ে গিয়েছে, সবসময় সময়ের বিপরীতে নিজেকে ছাড়িয়ে গেছে। ফার্স্ট-ইন-সেগমেন্ট রাইড মোড এবং SmartXonnect ব্যবহারের মধ্যে এই বাইক ছাড়িয়ে গিয়েছে এর সকল পূর্বসুরীকে। 

স্পেসিফিকেশন

দাম- ১৯৭,৯৯৯/২১৪,৯৯৯/ ২৩৪,৯৯০ টাকা

কালার- মেটালিক ব্লু, নাইট ব্ল্যাক, রেসিং রেড

ইঞ্জিন সিসি- ১৫৯.৭ সিসি

গিয়ার- ৫ স্পীড

মাইলেজ- ৪৫ কিমি/লিটার

ওয়েট- ১৪৫ কেজি 

ব্রেকস- সিঙ্গেল ডিস্ক/ডাবল ডিস্ক, এবিএস

শেষ কথা

আপনি দৈনন্দিন ব্যবহারের জন্য বাইক খুঁজে থাকেন অথবা স্পোর্টস বা প্রিমিয়াম সেগ্মেন্টের বাইকের প্রতি আগ্রহী হন, আপনি সহজের আপনার চাহিদা ও পছন অনুযায়ী বাক খুঁজে নিতে পারবেন এই সর্বকালের সেরা মোটরসাইকেলের এই তালিকা থেকে। আপনি ব্র্যান্ডগুলোর নিজস্ব ডিলার থেকে যেমন বাইকগুলো কিনতে পারেন, আবার বেস্ট দাম এবং বেস্ট ডিলে বাইক পাওয়ার জন্য আপনি যেতে পারেন Bikroy-এ, কারণ দেশের সবচেয়ে বড় এই অনলাইন মার্কেটপ্লেসে আপনি এক জায়গায় পাবেন সব ধরণের, ব্র্যান্ডের ও মডেলের বাইক, যা আপনাকে সাহায্য করবে সহজেই আপনার পছন্দের বাইকটি বেছে নেইয়ার ও কেনার সুযোগ। তাই দেরি না করে ঘুরে দেখুন Bikroy-এর মার্কেটপ্লেস ও ঘুরে দেখুন হাজার হাজার বাইকের অপশন, যার মধে পাবেন উপরের সবগুলোই।  

Detailed information about the top 10 motorcycles of all time in Bangladesh

In Bangladesh, the motorcycle market thrives with an array of top-performing bikes that have earned a revered status among enthusiasts. This article presents a diverse lineup that encapsulates performance, style, and reliability for bike lovers so they can easily choose a model that suits their choices, preferences, and desires well. There is a detailed list in this article that boasts 10 of the best motorcycles of all time in Bangladesh, and this list features bikes of a plethora of brands and models

The first bike on the list is the Honda CBR 150R, which stands tall with its agile handling and potent engine, appealing to riders seeking a blend of power and comfort. Yamaha’s R15 follows suit, boasting a sporty demeanor and exceptional performance, making it a favorite among speed aficionados.

Suzuki’s GSX R150 earns its place among the top bikes, delivering a thrilling riding experience coupled with striking aesthetics. Taro GP-1 joins the elite list with its balanced features and reliability, capturing attention for its impressive performance. Honda’s CB150R Exmotion caters to riders craving a distinctive look fused with commendable performance, while Yamaha’s MT15 offers a dynamic ride combined with modern design elements.

The Yamaha FZS holds its ground with a reputation for reliability and a robust build, while Suzuki’s Gixxer SF adds to the mix with its sporty appeal and commendable performance. Pulsar 160 NS makes its mark with a balance of power and efficiency, appealing to riders seeking an economical yet spirited ride. Lastly, the TVS Apache RTR 160 4V rounds off the top 10 with its sporty design and engaging riding experience.

Each motorcycle on this list carries its unique charm, attracting riders with varying preferences. From sporty dynamics to comfort-driven designs, these bikes have secured their spots as the top choices among Bangladesh’s motorcycle enthusiasts, each offering a distinct blend of performance, style, and reliability that resonates with riders across the country.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

Honda CBR 150R বাইকটির মাইলেজ কত?

এই বাইকে আপনি ১৪০ কিমি/আওয়ার সর্বোচ্চ স্পিড তুলতে পারবেন।

TVS Apache RTR 160 4V বাইকটি বাংলাদেশে কয়টি রঙের পাওয়া যায়?

টিভিএস এপাচি আরটিআর ১৬০ ৪ভি বাইটি মেটালিক ব্লু, নাইট ব্ল্যাক, রেসিং রেড এই তিনটি কালারে পাওয়া যাচ্ছে

Pulsar 160 NS কি ধরণের বাইক?

এটি একটি স্পোর্টস বাইক।

Bikroy থেকে কিভাবে মোটর বাইক কিনতে পারবেন?

১। Bikroy এর ওয়েবসাইটে ভিজিট করুন
২। হোমপেজ থেকে ‘যানবাহন’ ক্যাটাগরিটি সিলেক্ট করুন
৩। এরপর ‘মোটরবাইক’ অপশনটি ক্লিক করুন
৪। সেখানে থেকে আপনার ১০০০০+ বিজ্ঞাপন থেকে পছন্দের মোটরবাইকটি বিক্রেতার সাথে কল কিংবা চ্যাট এর মাধ্যমে যোগাযোগ করে কিনে ফেলুন।

Similar Advices

Buy New Bikesbikroy
CZ Dake 2010 for Sale

CZ Dake 2010

30,000 km
MEMBER
Tk 22,500
4 hours ago
Exploit 7 টাকা দরকার 2024 for Sale

Exploit 7 টাকা দরকার 2024

0 km
MEMBER
Tk 9,000
5 hours ago
Honda CD . 2015 for Sale

Honda CD . 2015

69 km
MEMBER
Tk 68,000
18 hours ago
Hero Maestro Edge 2024 for Sale

Hero Maestro Edge 2024

1,100 km
verified MEMBER
verified
Tk 165,000
19 hours ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,500 km
verified MEMBER
verified
Tk 122,000
22 hours ago
Buy Used Bikesbikroy
Bajaj Discover 100 . 2017 for Sale

Bajaj Discover 100 . 2017

20,000 km
MEMBER
Tk 60,000
6 minutes ago
Hero Glamour Model 2009 for Sale

Hero Glamour Model 2009

35,000 km
MEMBER
Tk 42,000
18 minutes ago
Hero Splendor 100 Cc 2024 for Sale

Hero Splendor 100 Cc 2024

50 km
MEMBER
Tk 14,500
20 minutes ago
Dayang DY-125 Sob Kicui Notun Ase 2010 for Sale

Dayang DY-125 Sob Kicui Notun Ase 2010

30,000 km
MEMBER
Tk 32,000
23 minutes ago
Honda X Blade SD 160cc 2022 for Sale

Honda X Blade SD 160cc 2022

3,859 km
verified MEMBER
Tk 173,000
4 days ago
+ Post an ad on Bikroy