Yamaha R15 S ফিচার রিভিউ ও স্পেসিফিকেশন

Yamaha R15 S  |  17 Jul, 2022
banner

সারা বিশ্ব জুড়ে বাইক তৈরিকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইয়ামাহা আলাদা স্থান দখল করে আছে। চালকের স্বাচ্ছন্দ্যের কথা চিন্তা করে ইয়ামাহা তার প্রতিটি বাইক প্রস্তুত করে থাকে। Yamaha R 15 S ও তার ব্যতিক্রম নয় । প্রস্থের দিক দিয়ে এর সহোদর Yamaha R 15 M এর চাইতে সামান্য ছোট হলেও ডিজাইন, ফিচার, এক্সেসরিজ, ইঞ্জিন পারফর্মেন্স, নিয়ন্ত্রণ সক্ষমতা সবদিক দিয়েই স্পোর্ট সেগমেন্ট এর যেকোনো বাইক থেকে এটি এগিয়ে থাকবে। যেহেতু স্পোর্ট সেগমেন্ট এর বাইক তাই মাইলেজ একটু কম পেলেও ইঞ্জিনের ক্ষমতা এবং টর্ক পাবেন পর্যাপ্ত। এই বাইকে সহজে স্পিড তোলা এবং ৬০০০ rpm এও স্পিড ধরে রাখার ক্ষমতার জন্য এর অপর নাম দেয়া ‘’পকেট রকেট’’

তরুণ রেস লাভার বাইকারদের জন্য হতে পারে এটি একটি আদর্শ বাইক। এর সামনে এবং পিছনে ডিস্ক ব্রেক যুক্ত হওয়ায় সহজে এই বাইক্তিকে নিয়ন্ত্রণ করা যায় তাছাড়া অ্যাণ্টি-লক ব্রেকিং সিস্টেম তো আছেই। এই বাইকের অন্যতম বিশেষত্ব হল এর ইউনিবডি সিট। এই সিট বিশেষভাবে তৈরি পিলিওন এবং রাইডার উভয়ের আরামের কথা চিন্তা করে। স্পোর্ট বাইক লাভারদের জন্য অন্যান্য স্পোর্ট বাইকের তুলনায় এর দাম এর দাম কিছুটা কম। ১৫৫ সিসির লিকুইড কুলড বাইকটি দ্রুত গতিতে চললেও ইঞ্জিন সহজে গরম হবে না। এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিলিমিটার হওয়ায় যেকোনো উচ্চতার মানুষ স্বাচ্ছন্দ্যে বাইকটি চালাতে পারবেন। শহরের ভিতরে যানজটে চলাচলের সুবিধার জন্য এতে ব্যবহার করা হয়েছে ডুয়াল হর্ন সিস্টেম। ইয়ামাহার অফিসিয়াল ডিস্ট্রিবিউটর কিংবা bikroy.com এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে এখনই সংগ্রহ করে নিতে পারেন এই দুর্দান্ত বাইকটি।

মূল বৈশিষ্ট্য

বাইকের নাম ইয়ামাহা আর ওয়ান ফাইভ এস
বাইকের ধরন স্পোর্টস
ইঞ্জিন ক্ষমতা (সিসি): ১৫৫
ব্রেকিং ডাবল ডিস্ক
এবিএস ডুয়াল চ্যানেল এবিএস
সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার) ১৬.৫৮ @ ৮৫০০ (পিএস @ আরপিএম)
সর্বোচ্চ শক্তি (টর্ক) ১৪.১ এন এম @ ৮৫০০ আরপিএম
স্টার্ট ইলেকট্রিক
গিয়ারের সংখ্যা
সামনের টায়ারের সাইজ ১০০/৮০-১৭ এম ৫২পি
পিছনের টায়ারের আকার ১৪০/৭০আর১৭এম/সি ৬৬এইচ
জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা ১১ লিটার
মাইলেজ ৪৫ কিলোমিটার/লিটার (আনুমানিক)
টপ স্পিড ১৪০ কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)

Yamaha R 15 S এর বর্তমান দাম 

সাধারণত স্পোর্ট সেগমেন্ট এর বাইকগুলো একটু দামই হয়ে থাকে। সৌখিন বাইকারদের কথা মাথায় রেখে অনেক দুর্দান্ত ফিচার নিয়ে এই বাইকটির দাম রাখা হয়েছে ৪,১৫,০০০ টাকা। বাজারের অন্যান্য স্পোর্ট সেগমেন্ট এর বাইকের তুলনায় এই বাইকের তুলনামূলক কম।

Yamaha R 15 S এর বিস্তারিত বিবরণ

ইঞ্জিন 

Yamaha R 15 S এর বাইকটি ১৫৫ সিস। এর রয়েছে একটি শক্তিশালী ১৫৫ সিসি LC4 V SOHC FI ইঞ্জিন এবং উন্নত প্রযুক্তির ডাই কাস্ট এলুমিনিয়াম ( DiASil)। ৬ গিয়ারের Yamaha R 15 S বাইকে থাকছে টেকনোলজি এবং অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ। 

Yamaha R 15 M এর মত সব ফিচার থাকলেও এতে টর্ক কিছুটা বেড়েছে যা রেসারদের যাত্রাকে আরও নির্বিঘ্ন করতে সক্ষম।রেসারদের স্মুথ রাইডিং এর অনুভূতি দেয়ার জন্য এই বাইকের বিকল্প কম। তাছাড়া  বাইকটিতে পাচ্ছেন ইলেকট্রিক স্টারটার। কুইকশিফটার না থাকলেও এই বাইক নির্দিষ্ট আরপিএমে উঠার পরে কনসোলে আপনি গতি বাড়ানোর নির্দেশনা পাবেন।

স্পোর্ট বাইক সেগমেন্ট এর হওয়ার কারণে এতে অন্যান্য স্পোর্ট বাইকগুলোর মতই গড় মাইলেজ কিছুটা কম পাবেন। এর গড় মাইলেজ ৪৫ কিলোমিটার/ লিটার এবং টপ স্পিড ১৪০ কিলোমিটার/ ঘণ্টা। লিকুইড কুলড ইঞ্জিন হওয়াতে অতিরিক্ত গতিতেও বাইকের ইঞ্জিন গরম হওয়ার সম্ভাবনা কম।

বডি ডিজাইন

মাস্কুলার ট্যাংক, অ্যারোডায়নামিক ফ্রন্ট এবং পেছনের দিক তীক্ষ্ণ হওয়ার কারণে এই বাইকটির আউটলুক একটি পারফেক্ট রেসিং বাইকের মতই। ডিজাইনের ক্ষেত্রে ইয়ামাহা কখনওই আপোষ করেনা। এই বাইকের ক্ষেত্রেও আমরা তার ব্যতিক্রম দেখতে পাইনি। Yamaha R 15 S এর বডি ডাইমেনশন অনেকটা Yamaha R 15 M এর মত।

এই বাইকটির দৈর্ঘ্য ১৯৯০ মিলিমিটার, প্রস্থ ৭২৫ মিলিমিটার এবং উচ্চতা ১১৩৫ মিলিমিটার। তুলনামূলক ছোটোখাটো সাইজের এই বাইকটিতে গ্রাউন্ড ক্লিয়ারেন্স পাবেন ১৭০ মিলিমিটার এবং এর হুইলবেইস ১৩২৫ মিলিমিটার। বাইকটির সিটের উচ্চতা ৮১৫ মিলিমিটার হওয়াতে অপেক্ষাকৃত কম উচ্চতার মানুষও সহজে বাইকটি চালাতে পারবেন। সামনে এবং পেছনে ব্যবহার করা হয়েছে এল ই ডি লাইট। সবচেয়ে আকর্ষণীয় দিক হল এর রি ডিজাইন করা সিটটি। Yamaha R 15 S এ ব্যবহার করা হয়েছে ইউনিবডি সিট যাতে করে পিলিওন এবং রাইডার উভয়ের জন্য তা আরামদায়ক হয়।

ব্রেক ও টায়ার

বাইকটির সামনে এবং পেছনে ABS যুক্ত করা হয়েছে। ABS সিস্টেম থাকার কারণে বেশি গতিতে বাইক স্কিড করার কোন রিস্ক নেই।সামনে টিউবলেস এবং পেছনে র‍্যাডিয়াল টিউবলেস চাকা ব্যবহার করা হয়েছে। এর সামনের চাকায় ২৮২ মিলিমিটার এবং পেছনের চাকায় আছে ২২০ মিলিমিটারের ডিস্ক ব্রেক। সামনের চাকার সাইজ ১০০/৮০-১৭ এম/সি ৫২ পি এবং পেছনের চাকার সাইজ ১৪০/৭০ আর ১৭এম/সি ৬৬ এইচ। পেছনের চাকা সামনের চাকার তুলনায় তুলনামূলক মোটা হওয়ায় রাস্তায় দ্রুত গতিতে চলার সময় পিছলে যাওয়ার কিংবা দুর্ঘটনায় পতিত হওয়ার সম্ভাবনা কম। 

সাসপেনশন

ইয়ামাহা সবসময় চালকের সাচ্ছন্দ্য এবং নিরাপত্তার কথা চিন্তা করে তাদের বাইকগুলো তৈরি করে। যার কারণে বিশ্বজুড়ে রাইডারদের আস্থার অপর নাম ইয়ামাহা।  Yamaha R 15 S বাইকটির  ফ্রন্ট সাসপেনশনে  ব্যবহার করা হয়েছে Telescopic সাসপেনশন এবং রিয়ার সাসপেনশনে আছে Monocross সাসপেনশন। ফ্রন্টে টেলিস্কোপিক এবং রিয়ারে মনো শক সাসপেনশন থাকার কারণে উঁচু নিচু রাস্তায় ২ সিটের এই ইউনিবডি বাইকটি নিয়ে নিশ্চিন্তে চলাফেরা করা যাবে।

পরিশেষ 

ইয়ামাহা বাইকপ্রেমীদের পছন্দের তালিকায় একটি টপ ব্র‍্যান্ড যার যুক্ত আছে ডাইনামিক ডিজাইন এবং আলাদা কিছু ফিচার। Yamaha R 15 S বাইকে আপনি পাচ্ছেন বেস্ট মাইলেজ, আরামদায়ক রাইডিং সুবিধা, হাইওয়ে থেকে অসমতল রাস্তায় সেইফ জার্নি। সেই সাথে আরামদায়ক সিটিং সুবিধা তো থাকছেই। আর যদি শুধুমাত্র এর ইঞ্জিন স্পীডের কথা আলোচনা করি তাহলে আমি ইয়ামাহার এই মডেলটির দাম একটু বেশি হলেও  এখানে আপনি পাবেন একটি সেরা ঘূর্ণণক্ষমতা সম্পন্ন উৎকৃষ্ট মানের ইঞ্জিন। 

অন‍্যদিকে, এর সামনে টেলিস্কোপিক ইউএসডি সাসপেশন আর পেছনে মনোক্রস সাসপেনশন যার কারণে যেকোনো রাস্তায় আরামদায়ক ভ্রমণের নিশ্চয়তা পাবেন। আর তাই আপনার বাজেট রেঞ্জ যদি একটু বেশি থাকে তাহলে ইয়ামাহার  এই বাইকটি মন্দ হবেনা বলে আমাদের ধারনা।

Motor-biking is a creative, adventurous and thrilling activity to experience. And if you are looking for a motorbike that gives you the complete pleasure of riding a sport bike, then Yamaha R15 S is what you need! With its muscular tank, aerodynamic front and edgy tail, this bike gives you the complete pleasure of riding a sport bike.

It has a powerful 155 cc LC4 V SOHC FI engine with an advanced die cast aluminium cylinder (DiASil). The 6-speed transmission bike with VVA technology and A & S (assist and slipper clutch) system in it contributes to its overall performance. It also comes with front disc brake and rear disc brake. Yamaha R15 S is what you need if you are looking for a power bike at an affordable price. 

 Yamaha R15 S is the flagship bike of Yamaha. It was introduced in the market in 2013. It has a powerful engine that gives you maximum performance. On an average you can get a mileage of 42 km per liter. The bike has a kerb weight of around 142 kg, which helps you to achieve top speed of over 140. Maximum power of the bike is 16.58 @ 8500 (Ps @ RPM) and the maximum torque is 14.1 Nm @ 8500 which helps to give you the top speed of over 140. This bike has a liquid-cooled engine with 4 stroke and 4-valve type SOHC engine structure with a displacement capacity of 155 cc.

The R15 S is a motorbike that meets the needs of all riders. The seat is designed with a unibody structure and can be adjusted as per your comfort. It also has a dual channel ABS which can make you to have a smooth ride. It has 140mm super radial tyres which increases the grip and control. The deltabox frame gives you better stability and performance on the road. This bike also has a multifunctional LED cluster console which shows gear shift indicator, knowing you about gear position and gives you the tachometer reading. This bike is perfect for young adventure lover riders who want to travel far and wide.

Yamaha R15 S Price in Bangladesh Yamaha R15 S Price in Bangladesh

The official price of Yamaha R15 S in Bangladesh is ৳4,15,000. However, you should check the final price of the bike with the dealer.

সুবিধা

  • স্পোর্ট সেগমেন্ট এর বাইকগুলোর মধ্যে এই বাইকের ইঞ্জিন পারফর্মেন্স দারুণ।
  • ৬০০০ আরপিএমের পরে এই বাইকের গতি তোলার ক্ষমতা অসাধারণ। কার্যকর উপায়ে স্পিড ধরে রাখার সক্ষমতার জন্য এই বাইকের অপর নাম ‘’পকেট রকেট’’।
  • চতুরতার সাথে ঝাকিমুক্ত রাইড দিতে এর জুড়ি নেই। এই বাইকটির ওজন কম হওয়ার কারণে যেকোনো রাইডারের পক্ষে এর নিয়ন্ত্রণ সহজ।
  • রোড টায়ারের মান যথেষ্ট ভাল যা আপনাকে স্মুথ রাইডিং এর এক্সপেরিএন্স দেবে।
  • বাজারের সবচেয়ে ভাল মানের ডিস্ক ব্রেক ব্যবহার হয়েছে এতে।
  • উচ্চ গতিতেও ইঞ্জিন কখনও অতিরিক্ত গরম হয়ে যায় না।

অসুবিধা

  • মেইনটেনেন্স খরচ একটু বেশি।
  • চেইনে সময়মত তেল না দেয়া হলে অনেক শব্দ করে।
  • মাইলেজ কম।
  • ব্যাটারির আকার তুলনামূলক ছোট ।
  • হেডলাইটটি আরও একটু ভাল হতে পারত।

Yamaha R15 S নতুন বৈশিষ্ট

  • সিঙ্গেল সিট থাকায় পিলিয়ন রাইডারের জন্য অনেক বেশি স্বাচ্ছন্দের
  • ৬ স্পিড ট্রান্সমিশন যুক্ত এই বাইকের সামনে রয়েছে টেলিস্কোপিক ইউএসডি ফর্ক ও পিছনে লিঙ্কড-টাইপ মনোক্রস সাসপেনশন
  • সেফটি ফিচার্স হিসেবে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস ও স্লিপার ক্লাচ

এক্সপার্ট অপিনিয়ন

8.0

Out of 10

Yamaha R15 S বাইকটি দেখতে অসাধারণ, পারফর্মেন্স ও দুর্দান্ত, বিশেষ করে শহরের রাইডের জন্য সেরা। ১৫০ থেকে ১৫৫ সিসি সেগমেন্টের যেকোনো বাইকের তুলনায় এটি এগিয়ে থাকবে। ডুয়াল চ্যানেল এবিএস ব্রেকিং, ডেল্টা ফ্রেম বডি, 1990 মিলিমিটার দৈর্ঘ্য, 725 মিলিমিটার প্রস্থের বাইকটির ওজন 142 কেজি, যা রাইডার কে কন্ট্রোলিং, ব্যালেন্সিং এবং কর্নারিং এ একটু দারুন এক্সপেরিয়েন্স দেয়।

Yamaha R15 S Video Review

Yamaha R15 S সম্পর্কে জিজ্ঞাসা

Yamaha R15 S বাইকটি কাদের জন্য ভাল?

কম সিসির মধ্যে যারা একটি দুরন্ত বাইক খুঁজছেন তাদের জন্য  Yamaha R 15 S হতে পারে প্রথম পছন্দ। এর শক্তিশালী ইঞ্জিন দিয়ে নিমিষেই যেমন গতি তোলা যাবে তেমনি এই বাইকটি অপেক্ষাকৃত হাল্কা হওয়ার কারণে এটি নিয়ন্ত্রণ করাও সহজ হবে। অন রোড কিংবা অফ রোডে চালানোর জন্য তরুণ , রুচিশীল কিংবা কর্পোরেট জব করা মানুষের জন্য এই বাইকটি হতে পারে আদর্শ।

Yamaha R 15 S কেমন ধরণের বাইক?

Yamaha R 15 S মুলত একটি স্পোর্ট বাইক। এর বোল্ড স্পোর্টি লুক যেমন আকর্ষণীয় তেমনি এর ইঞ্জিন পারফর্মেন্স, বডি ডিজাইন, ফিচার সহ সর্বক্ষেত্রে এই বাইকের জুড়ি মেলা ভার। বিশেষভাবে গতির জন্য প্রস্তুত করা হলেও শহরের রাস্তায়ও এই বাইকটি নিয়ে স্বচ্ছন্দে চলতে পারবেন।

Yamaha R 15 S এর অফিসিয়াল ডিস্ট্রিবিউটর কে?

Yamaha R 15 S এর বাংলাদেশে অফিসিয়াল ডিস্ট্রিবিউটর এসিআই মোটরস লিমিটেড। তাছাড়া ঝামেলামুক্ত কেনাকাটার জন্য bikroy.com তো রয়েছেই।

Yamaha R 15 S এর গড় মাইলেজ কত পাওয়া যেতে পারে?

স্পোর্ট সেগমেন্ট এর অন্যান্য বাইকের তুলনায় এর মাইলেজ ভালই পাওয়া যাবে। সাধারণত এর গড় মাইলেজ পাওয়া যায় ৪২ কিলোমিটার/ লিটার।

Yamaha R 15 S অনলাইনে কিভাবে কিনব?

 Yamaha R 15 S অনলাইনে কিনতে চাইলে নিশ্চিন্তে এখনই bikroy.com এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই দুর্দান্ত বাইকটি নিজের করে নিতে পারেন।

KTM RC 125 স্পেসিফিকেশন

বাইকের নাম

Yamaha R15 S

বাইকের ধরন

স্পোর্টস

ইঞ্জিনের ধরন

4-stroke, SOHC, 4-valve

ইঞ্জিন ক্ষমতা (সিসি)

155

ইঞ্জিন কুলিং

Liquid Cooled

সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার)

16.58 @ 8500 (Ps @ RPM)

সর্বোচ্চ টর্ক

14.1 N.m @ 8500 RPM

স্টার্ট

Electric starter

গিয়ারের সংখ্যা

6

মাইলেজ

45 কিলোমিটার/লিটার (আনুমানিক)

টপ স্পিড

140 কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)

সামনের সাসপেনশন

Telescopic fork

পেছনের সাসপেনশন

Monocross (link suspension)

সামনের ব্রেক টাইপ

Disc Brake

ফ্রন্ট ব্রেক ডায়ামিটার

282 মিলিমিটার

অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম (এবিএস)

Dual-Channel

পেছনের ব্রেক টাইপ

Disc Brake

পেছনের ব্রেক ডায়ামিটার

220 মিলিমিটার

ব্রেকিং সিস্টেম

Dual Channel ABS

সামনের টায়ারের সাইজ

100/80-17M/C 52P

টায়ারের ধরন

Tubeless

পিছনের টায়ারের সাইজ

140/70R17M/C 66H

সামগ্রিক দৈর্ঘ্য

1990 মিলিমিটার

উচ্চতা

1135 মিলিমিটার

ওজন

142 কেজি

হুইলবেস

1325 মিলিমিটার

সামগ্রিক প্রস্থ

725 মিলিমিটার

গ্রাউন্ড ক্লিয়ারেন্স

170 মিলিমিটার

জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা

11 লিটার

আসন উচ্চতা

815 মিলিমিটার

হেড লাইট

LED

ইন্ডিকেটরস

LED

পেছনের লাইট

Led

স্পিডোমিটার

Digital

আরপিএম মিটার

Digital

ওডোমিটার

Digital

আসনের ধরন

Unibody

ইঞ্জিন কিল সুইচ

Yes

Buy New Yamaha R15
Yamaha R15 M indonesia 2022 for Sale

Yamaha R15 M indonesia 2022

0 km
verified MEMBER
Tk 700,000
1 day ago
Yamaha R15 v4 dualABS BS6 INDIA 2022 for Sale

Yamaha R15 v4 dualABS BS6 INDIA 2022

0 km
verified MEMBER
Tk 580,000
1 day ago
Yamaha R15 V-4 black price 2022 for Sale

Yamaha R15 V-4 black price 2022

0 km
verified MEMBER
Tk 550,000
5 days ago
Yamaha R15 V-4 YELLOW 2022 for Sale

Yamaha R15 V-4 YELLOW 2022

0 km
verified MEMBER
Tk 572,000
5 days ago
Yamaha R15 V-4 black 2022 for Sale

Yamaha R15 V-4 black 2022

0 km
verified MEMBER
Tk 550,000
1 week ago
Buy Used Yamaha R15
Yamaha R15 . 2020 for Sale

Yamaha R15 . 2020

17,000 km
MEMBER
Tk 395,000
6 hours ago
Yamaha R15 . 2017 for Sale

Yamaha R15 . 2017

42,280 km
MEMBER
Tk 268,000
8 hours ago
Yamaha R15 V3 Bs6 2021 for Sale

Yamaha R15 V3 Bs6 2021

7,000 km
verified MEMBER
Tk 380,000
9 hours ago
Yamaha R15 V3 bs6 2020 for Sale

Yamaha R15 V3 bs6 2020

15,000 km
MEMBER
Tk 355,000
2 days ago
Yamaha R15 . 2022 for Sale

Yamaha R15 . 2022

2,700 km
verified MEMBER
Tk 410,000
10 hours ago
+ Post an ad on Bikroy