Kawasaki KLX 140 রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

21 Jan, 2024
Kawasaki KLX 140  রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

Kawasaki KLX 140 রিভিউ

কাওয়াসাকি কেএলএক্স সিরিজের খুবই কিউট একটা বাইক এই কেএলএক্স ১৪০। বাইকটি দেখতে ছোটখাটো, আর নিউ রাইডারদের জন্য অসম্ভব সুন্দর একটা পছন্দ। Kawasaki KLX 140 রিভিউ অনুযায়ী বাইকটির বিশেষত্ব এর অসাধারণ কন্ট্রোলিং-এ, খুব সহজেই এর কন্ট্রোলিং করা যায় বলে অনেকেই নতুন নতুন বাইক চালানো শিখতে এই বাইকটি ব্যবহার করেন। এছাড়াও নিয়মিত ব্যবহারের জন্যও বাইকটি খুবই ভালো। 

ইঞ্জিন ও ট্রান্সমিশন

Kawasaki KLX 140 ABS রিভিউ অনুযায়ী বাইকটিতে ১৪৪ সিসির ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, ২-ভাল্ব, SOHC, এয়ার কুলড ইঞ্জিন ব্যবহার করেছে। বাইকটিতে ৫৮ এমএম x ৫৪.৪ এমএ-এর একটি বোর এক্স স্ট্রোক অনুপাত রয়েছে যা পর্যাপ্ত পরিমাণে শক্তি এবং টর্ক প্রদান করতে সক্ষম। বাইকটির কম্প্রেশন রেশিও ৯.৫ঃ১। মোটরসাইকেলটির টপ স্পিড প্রায় ১০০ কিমি/ঘন্টা। কাওয়াসাকি কেএলএক্স ১৪০ দাম বিবেচনায় এই রেঞ্জের মধ্যে টপ স্পিড ভালোই, তবে আরও একটু ভালো দেওয়া যেতে পারতো।
কাওয়াসাকি কেএলএক্স ১৪০ রিভিউ অনুযায়ী বাইকটি প্রতি লিটার জ্বালানিতে এটি ৩৫ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। কাওয়াসাকি কেএলএক্স ১৪০ দাম বিবেচনায় এই মাইলেজ নিয়ে বাইকাররা খুবই খুশি। বাইকটির স্টার্টিং মেথড হিসেবে আছে কিক ও ইলেক্ট্রিক  উভয় মেথড এবং ট্রান্সমিশনটি ৫-স্পিড গিয়ার সম্বলিত। বাইকটিতে ক্লাচ হিসেবে ম্যানুয়াল ওয়েট-মাল্টিপ্লেট টাইপ ক্লাচ সিস্টেম ব্যবহার করা হয়েছে। ড্রাইভ টাইপ হিসেবে আছে চেইন ড্রাইভ। 

বডি ডিজাইন

কাওয়াসাকি কেএলএক্স ১৪০ ফিচার এর মধ্যে বাইকটির বডি ডাইমেনশন যথেষ্ট ভালো। বাইকটির টোটাল দৈর্ঘ্য ২০০৫ মিমি, প্রস্থ ৭৯০ মিমি, এবং উচ্চতা ১১৩৫ মিমি। বাইকটিতে ১৩৩০ মিমি হুইলবেস রয়েছে, যা কর্ণার্রিং-এর সময় বাইকটিকে স্ট্যাবল রাখার জন্য যথেষ্ট। তাছাড়া, এটির ন্যূনতম ৩১৫ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স রয়েছে, এই রেঞ্জের অন্যান্য বাইকের তুলনায় কম। আবার, বাইকটিতে ৫.৮-লিটার ক্ষমতার একটি ফুয়েল ট্যাঙ্ক লাগানো হয়েছে, Kawasaki KLX 140 রিভিউ অনুযায়ী বাইকটি লং রাইডিং-এ বেশিক্ষন ফুয়েল ধরে রাখতে পারে না, যা কেএলএক্স সিরিজের বাকি বাইকগুলোর ফুয়েল ট্যাঙ্ক-এর ক্যাপাসিটি নিয়েও বাইকারদের মধ্যে অসুন্তুষ্টি আছে। এই বাইকে ফুয়েল সাপ্লাই হিসেবে কার্বুরেটর ফুয়েল সাপ্লাই ব্যবহার করা হয়েছে। বাইকটির ওজন প্রায় ৯৯ কেজি ও এর সিটের উচ্চতা ৮৬০ মিমি।  

ব্রেক ও সাসপেনশন

কাওয়াসাকি কেএলএক্স ১৪০ রিভিউ অনুযায়ী বাইকটিতে আপডেটেড সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম যুক্ত করা হয়েছে। সামনে ৩৩ মিমি Telescopic Fork সাসপেনশন যুক্ত করা হয়েছে এবং পিছনে রয়েছে Uni-Trak With Aluminium Single Shock; Piggyback Reservoir; Adjustable Preload; Adjustable Compression And Rebound Dampin সাসপেনশন। বাইকটির সামনে ২২০ মিমি সিঙ্গেল ডিস্ক ও পিছনে ১৯০ মিমি ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। কাওয়াসাকি কেএলএক্স ১৪০ রিভিউ অনুযায়ী রাইডাররা সবচেয়ে বেশি খুশি এর ব্রেকিং সিস্টেম নিয়ে কারণ এর ব্রেকিং সিস্টেম হিসেবে ডাবল ডিস্ক দেওয়া আছে। চ্যাসিস টাইপ হিসেবে আছে Perimeter, Box-Section, High Tensile Steel। 

টায়ার ও হুইল

Kawasaki KLX 140 রিভিউ থেকে জানা যায়, চাকায় টিউবলেস-টাইপ টায়ার লাগানো আছে ও হুইল টাইপ হিসেবে আছে স্পোক হুইল। বাইকটির সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ২.৭৫-২১ এবং ৪.১০-১৮ সাইজের টায়ার রয়েছে। কাওয়াসাকি কেএলএক্স ১৪০ দাম ও সাইজ অনুযায়ী, সামনের ও পিছনের টায়ারগুলো আরও ভালো করা যেতে পারতো।

ইলেক্ট্রিক ফিচার

কাওয়াসাকি কেএলএক্স ১৪০ একটা ডার্ট বাইককাওয়াসাকি কেএলএক্স ১৪০ রিভিউ অনুযায়ী কাওয়াসাকি কেএলএক্স ১৪০ ফিচার-এর মধ্যে ভালো মানের ইন্ডিকেটর সংযুক্ত রয়েছে। এছাড়াও কাওয়াসাকি কেএলএক্স ১৪০ ফিচার-গুলোর মাঝে আরও রয়েছে পাইপ হ্যান্ডেল বার। কাওয়াসাকি কেএলএক্স ১৪০ দাম-এর সাথে মিল রেখে বাইকটির স্পিডোমিটার, ওডোমিটার ও আরপিএম মিটার অ্যানালগ রাখা হয়েছে। Kawasaki KLX 140 রিভিউ অনুযায়ী ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইলেক্ট্রিক ফিচার নিয়ে অভিযোগ আছে, কারণ ডিজিটাল এই দুনিয়ায় বাইকাররা অ্যানালগ প্রযুক্তি পেয়ে কিছুটা অসন্তুষ্ট। বাইকটিতে ১২ ভোল্টের ব্যাটারি (Mf) ব্যবহার করা হয়েছে। Kawasaki KLX 140 রিভিউ থেকে জানা যায়, বাইকটির সিট টাইপ সিঙ্গেল সিট

পরিশেষে

কাওয়াসাকি-র বাইকগুলো বাইকগুলো নিয়ে নতুন করে বলার কিছু নেই, তবে কাওয়াসাকি কেএলএক্স ১৪০ রাইডিং শেখার জন্য খুবই ভালো একটা বাইক। বাইকটির দামও যথেষ্ট সাশ্রয়ী রাখা হয়েছে। কিছু ফিচারসের পরিবর্তন আনা প্রয়োজন, যেমন ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি, ভালো কোয়ালিটির ইলেক্ট্রিক ফিচারস ইত্যাদি। 

কাওয়াসাকির অন্যান্য বাইকের রিভিউ জানতে পড়ুন – কাওয়াসাকি বাইক রিভিউ

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Kawasaki Other Model 2023 এর দাম BDT 14,999.

Kawasaki KLX 140 Pros সুবিধা

  • মাইলেজ খুবই ভালো
  • টপ স্পিড
  • ইজি কন্ট্রোলিং
  • ওয়েল-ব্যালেন্সড চ্যাসিস টাইপ
  • ওজনে হালকা
  • শক্তিশালী ইঞ্জিন
  • পাওয়ারফুল ব্যাটারি
  • ভালো ব্রেকিং সিস্টেম
  • ফ্রন্ট ও রিয়ার সাসপেনশন
  • নিয়মিত যাতায়াতের উপযোগী

Kawasaki KLX 140 Cons অসুবিধা

  • মেইনটেন্যান্স খরচ বেশি
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি, তবে কেএলএক্স সিরিজের অনেক বাইকের তুলনায় মোটামুটি ভালো বলা যায়
  • কার্বুরেটর ফুয়েল সাপ্লাই
  • অ্যানালগ ইলেক্ট্রিক ফিচার

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Kawasaki KLX 140 রিভিউ অনুযায়ী বাইকটির ব্রেকিং সিস্টেম ও মাইলেজ নিয়ে খুবই সন্তুষ্ট বাইকাররা। কাওয়াসাকির উচিত এখন ফুয়েল ক্যাপাসিটির দিকে ফোকাস দেওয়া, যা এই সিরিজের বাকি বাইকগুলোর ক্ষেত্রেও খুবই সাধারণ একটা সমস্যা। ডার্ট বাইক হিসেবে সাসপেনশন ও ব্রেকিং ভালো হওয়া উচিত, যা এই বাইকের আছে। তবে যেহেতু ফুয়েল সাপ্লাই টাইপ কার্বুরেটর, এটি একটা বড় বাধা। আবার ইলেক্ট্রনিক ফিচারস গুলোও ডিজিটালাইজড করতে পারলে বাইক চালিয়ে রাইডাররা আর স্বাচ্ছন্দ্য বোধ করতো।

Kawasaki KLX 140 Review

KLX 140 is a very cute Kawasaki KLX series. The bike looks small, and is a great choice for new riders. The specialty of the bike is its excellent control, because it can be controlled very easily. Many people use this bike to learn how to ride a new bike. Also the bike is very good for regular use.

Engine and transmission

The bike uses a 144 cc 4-stroke, single cylinder, 2-valve, SOHC, air cooled engine. The bike has a bore x stroke ratio of 58mm x 54.4mA which is able to provide an adequate amount of power and torque. The compression ratio of the bike is 9.5:1. The top speed of the motorcycle is about 100 km/h. Top speed is good, but could have been a bit better.

Body design

The total length of the bike is 2005 mm, width is 790 mm, and height is 1135 mm. The bike has a 1330 mm wheelbase, which is enough to keep the bike stable during cornering. Moreover, it has a minimum ground clearance of 315 mm, less than other bikes in this range. Again, the bike is equipped with a 5.8-litre fuel tank, the bike does not hold much fuel on long rides.

Brakes and suspension

33 mm Telescopic Fork suspension is added at the front and Uni-Trak With Aluminum Single Shock at the rear; Piggyback Reservoir; Adjustable Preload; Adjustable Compression And Rebound Dampin Suspension. The bike uses a 220 mm single disc brake at the front and a 190 mm disc brake at the rear.

Tires and wheels

The wheels are fitted with tubeless-type tires and the wheel type is spoke wheels. The bike has 2.75-21 and 4.10-18 size tires on the front and rear wheels respectively.

Electric features

Kawasaki KLX 140 is a dirt bike. It includes good quality indicators. Also among the Kawasaki KLX 140 features are pipe handle bars. In line with the Kawasaki KLX 140 price, the speedometer, odometer and rpm metre of the bike have been kept analog.

Finally

According to Kawasaki KLX 140 reviews, bikers are very satisfied with the bike’s braking system and mileage. Kawasaki should now focus on fuel capacity, which is a very common problem with the rest of the bikes in this series. As a dirt bike, suspension and braking should be good, which this bike has. But since the fuel supply is a carburetor type, it is a big hurdle. Again, if the electronic features can be digitised, the riders would feel more comfortable while riding the bike.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Kawasaki Other Model 2023 is BDT 14,999.

Positive things Advantages

  • Mileage is very good
  • Top speed
  • Easy controlling
  • Well-balanced chassis type
  • Less weight
  • Powerful engine
  • Powerful battery
  • Good braking system
  • Front and rear suspension
  • Suitable for regular commuting

Negative things Disadvantages

  • Maintenance cost is high
  • Fuel tank capacity, however, is fairly good compared to many bikes in the KLX series
  • Carburetor fuel supply
  • Analog electrical features

Kawasaki KLX 140 Video Review


21 Jan, 2024 - নতুন রাইডার কিংবা নারী রাইডারদের বাইকিং শেখার জন্য পারফেক্ট ডার্ট বাইক খুঁজছেন? “তাহলে কাওয়াসাকি কেএলএক্স ১৪০” বাইকটির রিভিউ আপনার জন্যই। আসুন জেনে নেই বিস্তারিত আলোচনা।

Kawasaki KLX 140 নিয়ে সচরাচর কিছু প্রশ্ন

কাওয়াসাকি কেএলএক্স ১৪০ - এর ফুয়েল সাপ্লাই কি?

কার্বুরেটর।

কাওয়াসাকি কেএলএক্স ১৪০ - এর সিলিন্ডার সংখ্যা কত?

সিঙ্গেল সিলিন্ডার।

কাওয়াসাকি কেএলএক্স ১৪০ - এর ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট কত?

১৪৪ সিসি।

কাওয়াসাকি কেএলএক্স ১৪০ - এ কোন ধরণের কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে?

এয়ার কুলড।

কাওয়াসাকি কেএলএক্স ১৪০ - এর টপ স্পিড কত?

প্রায় ১০০ কিমি/ঘন্টা।

Kawasaki KLX 140 Specifications

Model name Kawasaki KLX 140
Type of bikeDirt Bike
Type of engineSingle Cylinder, 4-Stroke, 2-Valves, SOHC
Engine power (cc) 150.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power0 Bhp @ 0 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 35 Kmpl, (Approx)
Top speed100 Kmph, (Approx)
Front suspension33 mm telescopic fork
Rear suspensionUni-Trak with aluminium single shock; piggyback reservoir; adjustable preload; adjustable compressio
Front brake typeSingle Disc
Front brake diameter220 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter190 mm
Braking systemDouble Disc
Front tire size2.75-21
Rear tire size4.10-18
Tire typetubeless
Overall length2005 mm
Overall height1135 mm
Overall weight99 Kg
Wheelbase1330 mm
Overall width790 mm
Ground clearance315 mm
Fuel tank capacity5.8 Liters
Seat height860 Mm
Head lightn/a
IndicatorsInfo-Not-Available
Tail lightInfo-Not-Available
SpeedometerAnalog
RPM meterAnalog
Odometeranalog
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features,
Buy Kawasaki Bikesbikroy
Kawasaki motorbike 2021 for Sale

Kawasaki motorbike 2021

30,000 km
MEMBER
Tk 58,000
2 weeks ago
Buy Other Bikesbikroy
ATV Luxury Bike 2024 for Sale

ATV Luxury Bike 2024

0 km
verified MEMBER
Tk 285,000
28 minutes ago
ATV Luxury Bike 2024 for Sale

ATV Luxury Bike 2024

0 km
verified MEMBER
Tk 385,000
29 minutes ago
Dayang DY-100 2007 for Sale

Dayang DY-100 2007

52,000 km
MEMBER
Tk 26,500
2 hours ago
Hero Hunk . 2019 for Sale

Hero Hunk . 2019

60,000 km
MEMBER
Tk 50,000
2 hours ago
Bajaj Discover 100 2014 for Sale

Bajaj Discover 100 2014

30,000 km
MEMBER
Tk 68,900
2 hours ago
+ Post an ad on Bikroy